এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • ভাটিয়ালি

  • এ হল কথা চালাচালির পাতা। খোলামেলা আড্ডা দিন। ঝপাঝপ লিখুন। অন্যের পোস্টের টপাটপ উত্তর দিন। এই পাতার কোনো বিষয়বস্তু নেই। যে যা খুশি লেখেন, লিখেই চলেন। ইয়ার্কি মারেন, গম্ভীর কথা বলেন, তর্ক করেন, ফাটিয়ে হাসেন, কেঁদে ভাসান, এমনকি রেগে পাতা ছেড়ে চলেও যান।
    যা খুশি লিখবেন। লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়। এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই। সাজানো বাগান নয়, ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি। এই হল আমাদের অনলাইন কমিউনিটি ঠেক। আপনিও জমে যান। বাংলা লেখা দেখবেন জলের মতো সোজা। আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি।
  • গুরুভার আমার গুরু গুরুতে নতুন? বন্ধুদের জানান
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • nb | 2405:8100:8000:5ca1::e9:116b | ২৯ এপ্রিল ২০২৪ ১৩:২৭523148
  • তামিলনাড়ুর মেন ইন্ডাস্ট্রিই তো ঘুষ দেয়ানেয়া। ঘুরতে গেলেই বোঝা যায়।
  • dc | 2402:e280:2141:1e8:d03b:aa6f:ea16:e04 | ২৯ এপ্রিল ২০২৪ ১২:৩১523147
  • এটা শুধু তামিল নাড়ু :-)
     
     
    Chennai: As Tamil Nadu votes in the first phase of Lok Sabha elections on Friday, the Election Commission of India (ECI) seized cash and materials, including gold and silver, worth a whopping Rs 1,300 crore in about a month after the Model Code of Conduct (MCC) came into force on March 16.

    Of this, silver and gold topped the list with officials estimating their value to be about Rs 1,084 crores followed by cash (Rs 173.85 crore) in a state that is notorious for bribing voters.
  • dc | 2402:e280:2141:1e8:d03b:aa6f:ea16:e04 | ২৯ এপ্রিল ২০২৪ ১২:২৬523146
  • এই যে, &\ এর জন্য একটা খবর খুঁজছিলাম, কদিন আগে হিন্দুতে বেরিয়েছিলঃ 
     
     
    The poll body has seized ₹4,650 crore, including drugs, cash and liquor, an amount which is higher than that recovered in the 2019 elections
     
    The Election Commission (EC) on April 15 said it was on track to seize the largest amount of inducements, including drugs and cash during an election in the last 75 years. Even before polling begins for the Lok Sabha elections, it has seized ₹4,650 crore, an amount which is higher than that recovered in the 2019 elections. During the 2019 general elections, ₹3,475 crore had been recovered by the EC.
     
    তবে এসবই খুচরো বাজেয়াপ্ত। এরকম কয়েকবার ধরা হয়, টোটাল টাকার ১০% হয়তো (শতাংশটা আন্দাজে বললাম, নানান লোকের মতামতের অ্যাভারেজ)। 
  • r2h | 134.238.18.211 | ২৯ এপ্রিল ২০২৪ ১২:২০523145
  • ছবিটা চমৎকার!
    সমরেশবাবু, আপনি যেভাবে ছবি দিচ্ছেন, এই মুহূর্তে সেটাই পন্থা, আমিও সেটাই বললাম, শুধু প্ল্যাটফর্মটা আলাদা!

    গুরুর ডিফল্ট ছবির ভান্ডারী আইমাইগুর, তার ইন্টারফেসে (বা তার সঙ্গে গুরুর ইন্টিগ্রেশনে) ডিপ স্টেট বা বিল গেটস এরকম কিছু একটা পোকা পড়েছে।
  • সমরেশ মুখার্জী | ২৯ এপ্রিল ২০২৪ ১২:১৯523144
  • ১২:০৩ এ লিখতে চেয়েছিলাম - এনার দুটি চক্ষু খোলা
  • সমরেশ মুখার্জী | ২৯ এপ্রিল ২০২৪ ১২:১৭523143
  • মিশমিশে কালো - নখরযুক্ত - রোমশ - বেজায় লম্বা হাত দিয়ে - কালোতালিকাভূক্ত করতে এগুলো প্রয়োজনীয় উপাদান  wink
  • dc | 2402:e280:2141:1e8:d03b:aa6f:ea16:e04 | ২৯ এপ্রিল ২০২৪ ১২:০৭523142
  • ওই আর কি, বিল গেটস আর ডিপ স্টেট আমাকে ব্ল্যাকলিস্ট করেছে :-(
  • সমরেশ মুখার্জী | ২৯ এপ্রিল ২০২৪ ১২:০৩523141
  • গুরুর জনগণ বলছে ভাটে, হপার লেখায়, মন্তব‍্যে নাকি ছবি আপলোড করা যাচ্ছে না। 
     
    dc আমার খেরোতে “জল দাও” লেখার তলায় প্রথমে লিখলো - সে‌ও ছবি দিতে পারেনি। পরে  লিখলো - “র২্হ এর পরামর্শমতো ইমগুরে আপলোড করে এখানে লিংক দিয়ে দিলাম”

    কম্পুউতে আমি নিতান্তই গোলা - ফলে ইমগুর ইত‍্যাদি শুনলে পেট গুড়গুড় করে - কিছুই তো জানা নেই। তাই হয়তো আমার কেস - গুরুসদয় - মানে সদয় গুরুর কৃপায় অজ্ঞাত কারণে আমি খেরোয় বা হপায় লেখার সাথে এবং মন্তব‍্যে‌ও ছবি আপলোগ করতে পারছি। laugh
     
    দেখি ভাটেও নেয় কিনা। 



    ওমা, নিয়ে নিলো তো!!

    তবে এটা গুরুর লোগো নয় - এনার দুটি চক্ষু এবং কিঞ্চিৎ বিস্ফারিত। বছর পাঁচেক আগে কলকাতা‌য় এসে কার্জন পার্কে হিসিখানার পাশে দে‌ওয়ালে আঁকা দেখেছি‌লাম - সৌন্দর্য‍্যায়ন প্রয়াস হবে হয়তো laugh
     
  • dc | 2402:e280:2141:1e8:d03b:aa6f:ea16:e04 | ২৯ এপ্রিল ২০২৪ ১১:৪০523140
  • laugh
  • r2h | 134.238.18.211 | ২৯ এপ্রিল ২০২৪ ১১:৩৫523139
  • ডিপ স্টেট কিনা জানি না, তবে বিল গেটসের হাত হাইলি থাকতে পারেঃ))
  • dc | 2402:e280:2141:1e8:d03b:aa6f:ea16:e04 | ২৯ এপ্রিল ২০২৪ ১১:৩৩523137
  • "বহু টাকার ব্যাপার ভোটার পিছু যদি এত করে দেয়"
     
    সে তো বটেই! সাউথ ইন্ডিয়ার বিভিন্ন জায়গা থেকে ভোটের আগের কয়েক মাসে কয়েক হাজার কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়। আর যেটা বাজেয়াপ্ত হয় সেটা শুধু আইসবার্গের ওপরের অংশটা। ওটা করে ইসি আর পুলিশ নিজেদের কাজের প্রমান দেয়। 
     
    র২্হ, ধন্যবাদ। তাহলে ইমগুরে আপলোড করে দেখি। কিন্তু ডিপ স্টেট কি শেষে আমাকে ব্ল্যাকলিস্ট করলো? :-((
  • রঞ্জন | 2402:e280:3d02:20a:46ab:e3d3:5698:3266 | ২৯ এপ্রিল ২০২৪ ১১:৩০523136
  • হুতোর সঙ্গে অনেকটাই সহমত।  
    এত বিশাল দেশ, বিপুল জনসংখ্যা, ধর্মীয় এবং সাংস্কৃতিক বৈচিত্র্য-- একে একটা সরলরেখায় আঁকা কঠিন।
  • r2h | 134.238.18.211 | ২৯ এপ্রিল ২০২৪ ১১:২৮523135
  • হ্যাঁ, সেই, অতি বৃদ্ধ প্রপিতামহের সাকিন জানতে চাইলে সেও বলতে হবেঃ(

    বিটিডব্লিউ, ছবি আপলোড না হওয়ার কারনটা জানা গেছে, কর্তৃপক্ষের কাছে দরখাস্ত দিয়েছি, ডিক্লাসিফাই করার অনুমতি পেলে বলে দেবো।

    তবে, যদ্দিন ঠিক না হচ্ছে, আইমাগুর বা অনুরূপ সাইটে ছবি আপলোড করে ইমেজের ডাইরেক্ট ইউআরএল, অর্থাৎ শেষে জেপেগ বা পিএনজি আছে- পোস্ট করলে ছবি দেখা যাবে।
  • &/ | 107.77.237.35 | ২৯ এপ্রিল ২০২৪ ১১:২৭523134
  • বহু টাকার ব্যাপার ভোটার পিছু যদি এত করে দেয় ।তবে একদিকে ভালো, দায়িত্বশীল নাগরিক এর ভোটকালীন প্রাপ্তি :)
  • dc | 2a02:26f7:d6c1:680d:0:254f:c4f3:6a63 | ২৯ এপ্রিল ২০২৪ ১১:২৩523133
  • এন্টায়ার পলিটিকাল সায়েন্সের ফোন এলে আর দেখতে হবে না, ভয়েই আধমড়া হয়ে পড়বেন laugh
  • r2h | 134.238.18.211 | ২৯ এপ্রিল ২০২৪ ১১:২০523132
  • তবে এন্টায়ার পলিটিকেল সাইন্স হলে কিছু বলার নেই। যা জিজ্ঞেস করবে তাই বলতে হবে।
  • r2h | 134.238.18.211 | ২৯ এপ্রিল ২০২৪ ১১:১৮523131
  • সেদিন একটা ফোন এল- হ্যালো আমি রাজ, পলিটিকেল সাইন্সের ছাত্র, একটা সার্ভে করছি- আপনার পঞ্চায়েত না পুরসভা - পুরসভার নাম কি, কোন ওয়ার্ড... এই পর্যন্ত শুনে ফুটিয়ে দিলাম।

    জিজ্ঞেস করলাম কাদের হয়ে করছেন? বলে নিজের জন্যই।
    কী ব্যাপার কে জানে। পুরো নাম, কলেজ ইউনিভার্সিটির নাম, রোল নং -এইসব জিজ্ঞেস করলে হতো, তখন মনে হয়নি।

    রাজ আবার কী, অ্যাঁ? শারুক্খান নাকি? সার্ভে করছো পুরো নাম টুকু বলবে না?
  • dc | 2402:e280:2141:1e8:d03b:aa6f:ea16:e04 | ২৯ এপ্রিল ২০২৪ ১১:১৪523130
  • &/ , ডিভিশান বললাম তো! এগুলো অনেকটাই ঠিক হয় রেশান কার্ড দেখে, তাছাড়া পার্টির নিজের নেটওয়ার্ক তো থাকেই। তিন হাজার মোটামুটি সবাই পায়, ইনকাম নির্বিশেষে। যারা নিতে চায়না তাদের দেওয়া হয় না। তিন হাজার + গিফট পান যারা লো ইনকাম ক্যাটেগোরি, অর্থাত রেশানের গ্রিন কার্ড আছে। আর বিরিয়ানি + মদ দেওয়া হয় যারা মিছিলে হাঁটেন বা জনসভায় যান, তাঁদের (এর মধ্যেও ইচ্ছুক অনিচ্ছুক ভাগ থাকে)। 
  • r2h | 134.238.18.211 | ২৯ এপ্রিল ২০২৪ ১১:০৮523129
  • একদম, সেটাই আমারও বিশ্বাস। ম্যানিপুলেশন, প্রলোভন থাকে। কিন্তু দেশের বিপুল জনতার কোন রাজনৈতিক চেতনা নেই, সরল গোলগাল বুদ্ধিহীন - এ সঠিক পরিচয় না।
  • &/ | 107.77.237.35 | ২৯ এপ্রিল ২০২৪ ১১:০৫523128
  • এই ৩০০০ ,বিরিয়ানি, গয়না এগুলো কি শুধু শহরে নাকি গ্রামেও ?
  • dc | 2402:e280:2141:1e8:d03b:aa6f:ea16:e04 | ২৯ এপ্রিল ২০২৪ ১০:৫১523127
  • "'উন্নততর' ভোটার জীবন নির্বাহের খরচ,পরিবেশ, মুদ্রাস্ফীতি নিয়ে ভাবে, তত উন্নত না এমন ভোটার তিন হাজার টাকা আর বিরিয়ানির প্যাকেট। কিন্তু তার মানে তত উন্নত না এমন ভোটারের ভোট মিথ্যে হয়ে যায় না, আর তার কাছে বিরিয়ানিটাই একমাত্র বিবেচ্য কিনা তাও আমি অন্তত জানি না"
     
    আমার মনে হয় না বিরিয়ানিটাই একমাত্র বিবেচ্য হয় বলে। আমি অনেকের সাথে কথা বলি, নানান ইনকাম ক্যাটেগোরির থেকে। যাঁরা আমার প্রতিবেশী, প্রায় একইরকম ইনকাম, তাঁরা বেশীর ভাগ সময়েই টাকার ব্যাপারে উদাসীন। তিন হাজার টাকা নেন, অনেকেই সেটা কাউকে দিয়ে দেন, আর পলিটিক্স নিয়ে নানান আলোচনা করেন, মোদিকে কেন দরকার বা রাহুল গান্ধীকে কেন দরকার ইত্যাদি। অনেকে ভোট দিতেও যান না। 
     
    পাড়ার দোকানদারদের বেশীর ভাগ আমার চেনা, একজন তো আছেন যিনি রোজ বিকালে আমাকে দেখলেই চা খেতে ডাকেন। ওনারা বেশীর ভাগই তিন হাজার টাকা নেন, আর কোন পার্টি বা প্রার্থী কতো চুরি করেছে সেসব নিয়ে হাসিঠাট্টা করেন। কারন এনারা পলিটিশিয়ানদের খুব কাছ থেকে দেখেন, নানান দরকারে ওদের কাছে যান। 
     
    যাঁরা আরও লো ইনকাম, যেমন গৃহশ্রম দিয়ে বা রান্না করে উপার্জন করেন, তাঁদের কাছে তিন হাজার টাকা আর গিফট (প্রেশার কুকার বা ছোট কোন গয়না), দুটোই জরুরি। এনাদের মধ্যে যাঁরা পার্টির জনসভায় যান (যেমন পাড়ার বাড়িগুলোর সিকিউরিটি গার্ডরা), বা কর্পোরেশানের জমাদার যিনি রোজ রাস্তা পরিষ্কার করেন, তাঁরা জনসভায় গেলে মাথা পিছু এক প্যাকেট বিরিয়ানি আর একটা করে মদের বোতল পান। কিন্তু এনাদের প্রত্যেকের রাজনৈতিক বোধ অন্য কারুর থেকে কম না। এনারা গিফটের কোয়ালিটি নিয়ে, বা প্যাকেটের সাইজ নিয়ে হাসেন, কিন্তু যখনই জিগ্যেস করি, তাহলে গিফটের বিনিময়ে কি ডিএমকে / এডিএমকে কে ভোট দিচ্ছেন, তো ওনাদের উত্তর হয়, তা কেন, এই প্রার্থী আমাদের নানা বিপদে সাহায্য করেছেন, ওই প্রার্থী ঐ ডেভেলপমেন্ট করবেন বলেছেন, তাই তাঁকেই ভোট দেবো। স্রেফ টাকার বিনিময়ে বা বিরিয়ানি / মদের বিনিময়ে ভোট সেরকম কাউকে দিতে দেখিনি। 
  • r2h | 134.238.18.211 | ২৯ এপ্রিল ২০২৪ ১০:০৭523126
  • স্যরি, অরিনদা মনে হয় বিরক্ত হয়েছেন দীর্ঘায়িত তর্কে।

    সূত্রপাত এখান থেকে -
    • অরিন | ২৬ এপ্রিল ২০২৪ ০৭:১৫
    • "সন্দেহ হয় সাধারণ মানুষের ভোটে আদৌ সরকার পরিবর্তন হয় কিনা। সবটাই হয়ত ভেতরে ভেতরে অন্য কায়্দা করা"
       
      সন্দেহের কিছু নেই, ভারতের সমস্ত ইলেকশন রিগড। দেশটা নামেই গণতন্ত্র, শুনতে ভাল লাগে বলে দায়ে রেখেছে। ভারতের ভোট ব্যাপারটাই একটা তামাশা, একটা সার্কাস।
      মানুষকে প্রতারণা আর জালিয়াতির একটা বিশাল আয়োজন। 


    আমার বক্তব্য একটাই, না পুরো ব্যাপারটা জালিয়াতি না, রিগডও না। এগুলি জনতার রায়।
    অনেক বড় বড় উন্নত দেশেও জনতা ভুল রায় দেয়, সংখ্যালঘুদের নিপীড়ন করে, মূলনিবাসীদের ভিটে ছাড়া করে, নিজের থেকে আলাদা মানুষকে পশুর মত জ্ঞান করে - সেসবের পেছনে স্বার্থ থাকে, উস্কানী থাকে, মানবতা থেকে বিচ্যুতি থাকে, লোভ থাকে। সব কটা উপনিবেশের পেছনে লোভ ও নিপীড়নের ভয়াবহ ইতিহাস। সেসব থেকে উত্তরণ ঘটে, আবার পতন ও হয়। কিন্তু গণতন্ত্রে সেসব জনগণেরই রায় - ভুল হলেও তাই। ভারত গরীব ও ডাইভার্স দেশ, কিন্তু অসংখ্য মানুষ নিজের ভোটাধিকার প্রয়োগ করার জন্য তাদের জীবন জীবিকা বাজি রাখেন। এই জিনিসটা রিগড ভাবলে হয় বিপ্লব করতে হবে নাহয় অদৃষ্টবাদী হতে হবে।

    জনতার রায় ম্যানিপুলেটেড হয়, তার পেছনে লোভ, স্বার্থ, বিদ্বেষ থাকে। সর্বত্রই থাকে। কিন্তু সেটাকে রিগড বলা যায় কিনা জানি না।
    'উন্নততর' ভোটার জীবন নির্বাহের খরচ,পরিবেশ, মুদ্রাস্ফীতি নিয়ে ভাবে, তত উন্নত না এমন ভোটার তিন হাজার টাকা আর বিরিয়ানির প্যাকেট। কিন্তু তার মানে তত উন্নত না এমন ভোটারের ভোট মিথ্যে হয়ে যায় না, আর তার কাছে বিরিয়ানিটাই একমাত্র বিবেচ্য কিনা তাও আমি অন্তত জানি না। 

    পলিসিতে জনতার রিপ্রেজেন্টেশন সবসময় ঠিক মত হয় না। তার অসংখ্য কারন, সচেতনতার অভাব, দূরদৃষ্টির অভাব, কনফ্লিক্টিং ইন্টারেস্ট। যে চাষীর ক্ষেতের ফসল শুকিয়ে গেছে তার টেট এসএসসি দুর্নীতি মামলায় কিছু আসে যায় না। আদালতের রায়ে যার চাকরি চলে গেছে তার জঙ্গল কাটা বিষয়ে তাৎক্ষনিক মাথাব্যথা নেই। ঝাড়খন্ড থেকে আসা ট্যাক্সিচালকের ছট পূজা দিয়ে আসা দলের কলকাতার মেট্রো রেলের কামরায় থুতু ফেলা নিয়ে কিছু আসে যায় না। শহরে বৃষ্টির জন্য হাহাকার করা অসংখ্য মানুষ কৃষিকাজের ওপর এই সময়ে বৃষ্টির প্রভাব নিয়ে ধারনা নেই। আর এত সমস্যায় জেরবার মানুষের অধিকাংশ জনগণনা হলো কি হলো না খেয়ালই করে না। মণিপুরের লোকের সঙ্গে পবর লোকের ইস্যু মেলে না, সংখ্যাগুরুর সঙ্গে লংখ্যালঘুর ইস্যু মেলে না, নিয়মগিরির আদিবাসীর সঙ্গে সদ্য পাশ করা বেকার ইঞ্জিনিয়ারের ইস্যু মেলে না। থালা বাজানো শহুরে চাড্ডির সঙ্গে রেলে কাটা পড়া শ্রমিক দলের ইস্যু মেলে না।
    আবার দিল্লির দ্বার প্রান্তে কৃষক আন্দোলন হয়, তার জন্য বিল প্রত্যাহারও হয়।

    গণতন্ত্রের দুর্দিন, তাতে সন্দেহ নেই। তবে ব্যাপারটা এখনো আছে। তার পুরোটা তামাশা ও রিগড এই ভেবে মানুষ ভোটাধিকার প্রয়োগে বিরত থাকলে, আর থাকবে না। যেটা আর কেউ চাক বা না চাক, বর্তমান শাসক দল তো চায় বটেই।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত