এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সর্ষেবাটা মোচাকাটা চিতলের মুইঠ্যা ইত্যাদি ইত্যাদি (২)

    Ishan
    অন্যান্য | ০৬ নভেম্বর ২০০৬ | ২৮৩৯১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kd | 59.93.199.193 | ২২ নভেম্বর ২০০৬ ১৮:৩৫694872
  • আরে! গোড়ায় গলদ। প্রশ্নটা হচ্ছে বিরিয়ানীতে আলুর বদলে কী ব্যবহার করতো? মানে late 17th century অবধি তো আলু এদিকে পৌঁছয়নি।

    আচ্ছা, আর একটা প্রশ্ন, বিরিয়ানীতে ডিম দ্যায়না?
  • r | 61.95.167.91 | ২২ নভেম্বর ২০০৬ ১৮:৩৭694883
  • বিরিয়ানিতে ডিম দেওয়া কলকাতা স্টাইল।
  • Arjit | 128.240.229.65 | ২২ নভেম্বর ২০০৬ ১৮:৪৬694894
  • ডায়েটিং না কল্লে চোখে ন্যাবা হয়। বিরিয়াণী মানেই কি মুর্গী থাকতে হবে? কোন শাস্তরে লেকা আচে?
  • d | 202.54.214.198 | ২২ নভেম্বর ২০০৬ ১৯:২৫694905
  • এই রে সব ঘেঁটে ফেলেছে।
    এসো বাছা অজ্জিত, তোমারে ঝুড়ি কোদাল নিয়ে বোঝাই।

    তুমি বলেছ শাহ জাফর বিরিয়ানী খেত, কাজেই তার ঠাউদ্দা বা বড়-ঠাউদ্দাও নির্ঘাৎ খেত। কি তাই তাই বলেছ তো?

    আমি বলেছি আমরা মুর্গী খাই কিন্তু আমার দুই পুরুষ আগেও লোকজন মুর্গী খেত না।

    আমি একবারও বলি নাই বিরিয়ানীতে মুর্গী মাস্ট।

    আমি বলতে চেয়েছি, এক জেনারেশান খায় মানেই তার দুই তিন জেনারেশান আগেও খেত -- এটা ভাবাটা ঠিক নয়।
    আমি আরো বলতে চেয়েছি, এইরকম অদ্ভুত লজিক ঠিক নয়।

    কি, এবার পোস্কার করে বুঝে গেছ তো?

    দেকুন দেকুন আপনারা ডায়েটিঙের কুফল। কি পরিশ্রম করে সোজা কথা বোঝাতে হচ্ছে। :)))))))))

  • Arjit | 128.240.229.65 | ২২ নভেম্বর ২০০৬ ১৯:৪৪694916
  • হ, বুঝছি। কিন্তু ডায়েটিংয়ের জন্যে নয়, আমি কস্মিনকালেও "রীডিং বিটুইন দ্য লাইনস" পারি নে।

    সে যাক - এবার আসল পোশ্নে আসি - Biriyani is derived from the Farsi word "Birian". Based on the name, and cooking style (Dum), one can conclude that the dish originated in Persia and/or Arabia. It could have come from Persia via Afghanistan to North India. It could have also been brought by the Arab traders via Arabian sea to Calicut. We know the history little better during 1800 to 1900. During Mogul empire, Lucknow was known as Awadh, giving rise to Awadhi Biryani. In 1856, British deposed Nawab Wajid Ali Shah in Calcutta, giving rise to Calcutta Biryani. Aurangzeb installed Nizam-ul-mulk as the Asfa Jahi ruler of Hyderabad, as well as a "Nawab of Arcot" to oversee Aaru Kaadu region (Six Forrests) south of Hyderabad. These moves gave rise to Hyderabadi Biryani and Arcot Biryani. The Biryani spread to Mysore by Tipu Sultan of Carnatic. Needless to say it was a royal dish for Nawabs and Nizams. They hired vegetarian Hindus as bookkeepers leading to the development of Tahiri Biryani.

    Besides the historical facts, the story gets little fuzzy with legends.

    One legend has it that Timor, the lame brought it down from Kazakhstan via Afghanistan to Northern India. According to another legend, Mumtaz Mahal (the beauty who sleeps in Taj Mahal) concocted this dish as a "complete meal" to feed the army. Yet, some say the dish really originated in West Asia. The Nomads would burry an earthen pot full of meat, rice and spices in a pit, eventually the pot was dug up and there was the Biryani.

    I don't want to leave this topic without mentioning at least the names of Turkish Pilaf, Iranian Biryani, Quaboli, Malaysian Biryani, Indonesian Biryani, Sindhi Biryani Idiyappam Biryani from Sri Lanka, and and Kashmiri Yakhni Biryani.


    তৈমুর, মমতাজ মহলের নাম যখন আসছে তখন কিছুটা আন্দাজ করা যেতে পারে।
  • Arjit | 128.240.229.65 | ২২ নভেম্বর ২০০৬ ১৯:৪৬694927
  • http://www.hinduonnet.com/mp/2003/02/06/stories/2003020601290100.htm -

    The history of the biryani is shrouded in `myths' and secrecy. There is no authentic documentation although there are quite a few stories of its origin. One is that it was originally the food of the nomads in West Asia who would perhaps dig a pit in the ground, put in the rice, meat and spices in a container (perhaps earthen or metal in the later stages) and cover the pit only to find the appetising flavour seeping from the ground in the evenings.

    "It is not an Indian one - has its origins in the Middle East, perhaps Iran (Persia)," says Chef O.P. Khantwal, Executive Chef, ITC Kakatiya Sheraton Hotel and Towers. "The dum form of cooking is more a Persian form," says Chef Banja.

    This is plausible because of the Persian, Arabic and Turkish influence in the Deccan which was a melting pot of cultures. Slowly the dish worked its way to royal kitchens where it graduated from the humble to the stately status. Biryani was popular in the princely States of Hyderabad and Awadh (the cooking styles are distinct in both). Possibly it was served to soldiers as well as it was wholesome and a one-meal dish containing nutrients. A legend attributes the creation of this dish to Mumtaz Mahal who once visited the barracks and on finding the soldiers undernourished created it using meat, rice and spices also to give them the necessary proteins. In the royal kitchens, the cooks had perfected the art of cooking it - for the rulers and nawabs who served it with a sense of pride thereby showcasing the culinary skills of their cooks. "The cooks may have done so to be in the king's favour," chips in Chef Banja.

  • d | 202.54.214.198 | ২২ নভেম্বর ২০০৬ ১৯:৪৭694938
  • কিন্তু বিরিয়ানিতে আলু খেত কিন -- সেইটা বোঝা গেল না। এবারে ডিডি কে ডাকো। উনি জানেন।
  • Arjit | 128.240.229.65 | ২২ নভেম্বর ২০০৬ ১৯:৪৯694949
  • আরও - এবার আলুর ব্যাপারে - http://www.hinduonnet.com/thehindu/mp/2004/02/19/stories/2004021900070200.htm

    "You'll find big chunks of potatoes in the Calcutta biryani," says Vishy, talking about the humbling of the meaty dish. "Kashmiri biryanis have a hearty dose of asafoetida, and the Calicut biryanis have a distinct flavour for they are cooked over coconut shells fires. A Bangladeshi recipe uses puffed rice instead of rice. And there is one in Arcot that uses iddiappams. North Indians use basmati rice, while in the South the preferred rice is the short-grained Zeera samba. In fact, Biryani is the only pan-Indian gourmet delicacy found in menus anywhere in the country. Of course, what you'll find in the restaurants won't be the authentic ones!" warns the man who orders biryani wherever he is eating.
  • Arjit | 128.240.229.65 | ২২ নভেম্বর ২০০৬ ১৯:৫১694960
  • আওরঙ্গজেবের নাম এসে গেছে - Biryani is believed to have been brought to India by Taimur Lang, or Timur, the lame. The classic biryani originated in the mughal courts after they refined the dish with cooking influences from the Persian courts. The Mughal emperor Aurangzeb (1618 - 1707) brought the dish to Hyderabad when he invaded the South and installed his representatives as governors of the southern provinces. One of these governors later became the Nizams of Hyderabad.

    কোথাও আলু নেই। ওটা কলকাতা ইস্পেশ্যাল।
  • Arjit | 128.240.229.65 | ২২ নভেম্বর ২০০৬ ১৯:৫৭694972
  • একটা পেপার নামিয়ে দেওয়া যায় বিরিয়াণীর অরিজিন নিয়ে।
  • kd | 59.93.199.193 | ২২ নভেম্বর ২০০৬ ২২:০০694983
  • তাইল্যে সামরান, তোমার recipeটা কোন বংশের বংশধর? অর্জিতের রিপোর্ট অনুযায়ী Calcutta Biriyani হওয়া উচিৎ, আলু আছে বলে - তাই কি? দিল্লিতে মৌর্য শেরাটনে সাদা বিরিয়ানী খেয়েছিলুম - দারুন - ওটাই বা কোন বংশের?

    যা: এর পর গিয়ে থোড়চচ্চড়ি খেতে কারুর ভালো লাগে?
  • Parolin | 213.94.228.210 | ২২ নভেম্বর ২০০৬ ২২:০৩694994
  • রাঙ্গা , ডিম দেওয়া মোট্টেও একা কোলকাতার কায়্‌দা নয়। চেট্টীনাড ইশ্‌টাইলের বিরিয়ানিতে ডিম খাও নাই ?
  • Prantik | 213.68.11.198 | ২২ নভেম্বর ২০০৬ ২২:৫৯695005
  • বিরিয়ানি নিয়ে কুটকচা৯ দেখে এটা মনে এলো:

    সুজন: গোপাল, তোমার পাশের বাড়িতে আজ বিরিয়ানি রান্না হবে।

    গোপাল: তাতে আমার কি?

    সুজন: ওরা তোমারে দেবে বলেছে।

    গোপাল: তাতে তোমার কি?
  • d | 61.246.77.108 | ২২ নভেম্বর ২০০৬ ২৩:০৩695016
  • ভাল কথা, আমরা অফিস থেকে কাল করিমস এ খেতে যাচ্ছি।
  • samran | 59.93.198.244 | ২২ নভেম্বর ২০০৬ ২৩:০৬695027
  • কাবলিদা,
    এই রে! কোন বংশের তা তো জানি না :-(((
    আমি রান্না শিখেছি এখানে, এই কলকাতায় এসে। সেটাকে আবার একটু আধটু নিজের মতও করে নিয়েছি বটে। একটু এদিক ওদিক করে দেখে নিয়ে, কোনটা ঠিকঠাক দাঁড়ায়, সেইমত।
    আলুটা আমাদের ওখানেও দেয় তবে যেটা 'কাচ্চি' বলে রান্না হয় তাতেই শুধু আলু পড়ে। এমনি বিরিয়ানিতে আলু দেয় না।

    সাদা বিরিয়ানি যেটা আপনি খেয়েছিলেন তাতে মশলা বলতে শুধু আদা আর রসুনের রসে মাংস ম্যারিনেড করা হয়। সাদা গোলমরিচ আর শাজিরা বেটে দেওয়া হয়। রং আসবে এমন কিচ্ছু তাতে থাকে না। কাজুবাদামও বেটে দুধের সাথে মিশিয়ে দেওয়া হয়। সাদা বিরিয়ানি চিকেনের করলে ঐ মেখে রাখা মাংস ঘিয়ে ভাজা হয় আর তারপর শুধু দই এর গ্রেভিতে ভাজা চিকেন একটু রান্না করে নেওয়া হয় যাতে চিকেন নরম হয়। আর মাটনের হলে ঐ একইভাবে ম্যারিনেড করে শুধু কষে নেওয়া হয়। মাংসের জলেই মাংস সেদ্ধ হয় ধীমে আঁচে। বাদবাকি প্রসেস একই থাকে।
  • samran | 59.93.198.244 | ২২ নভেম্বর ২০০৬ ২৩:১৫695038
  • ***আদা, রশুনের রস বাটা মশলা থেকে নেওয়া হয় না, হামানদিস্তায় খুব ভাল করে থেতো করে নিয়ে তারপর কাপড়ে ফেলে ছেকে নিতে হয়। ওতে রসটা বেরিয়ে যায় আর ছিবড়েটা কাপড়ে আটকে থাকে। সেই রসে মাংস ম্যারিনেড করা হয়।
  • Samik | 125.23.109.61 | ২২ নভেম্বর ২০০৬ ২৩:২৫695049
  • দিল্লিতেও বিরিয়ানিতে আলু দেয়। হাই বি (Hy-B; হায়দ্রাবাদি বিরিয়ানি) আউটলেটে। করিমীখনও খাওয়া হয়ে ওঠে নি।
  • Paramita | 143.127.3.10 | ২৩ নভেম্বর ২০০৬ ০০:৪৭695060
  • কেউ চায়নি তবু রেসিপি দিলাম দুপুরবেলায়

    ক্রানবেরির চাটনি : ছোটো দু টিন ক্রানবেরি কিনুন। আদা সামান্য গ্রেট করে, লঙ্কা কুঁচিয়ে, সর্ষের তেল দিয়ে, ধনেপাতা কুচিয়ে মেখে নিন। নুন দিন। ব্যাস। ঘটিদের নেমন্ত করলে হয় সঙ্গে করে চাটনি নিয়ে আসতে বলবেন বা এই শটকাট চাটনিটি ধরে দেবেন। যে সময়টা বাঁচবে তাতে মুসুর ডালের বড়া বানিয়ে পান্তাভাত দিয়ে খেয়ে নেবেন। বড়া অ্যাপেটাইজার হিসেবেও রেখে দিতে পারেন অবিশ্যি তেনাদের জন্য।
  • Tirthankar | 130.207.93.156 | ২৩ নভেম্বর ২০০৬ ০১:১০695071
  • ইয়ে মানে ... পান্তাভাতটা বাদ দিলে হয় না?
  • Arjit | 82.39.106.251 | ২৩ নভেম্বর ২০০৬ ০২:০০695083
  • বে-থেটা অমানুষ। করিমসে খায় নি, এতদিন দিল্লীতে আছে। কোনদিন বলবে দিল্লীহাটে মোমো আর ফ্রুট বিয়ারও খায়নি। ঘন্টেওয়ালার লাড্ডু, সোহন হালুয়া আর ঘেওর খায়নি।

    দমু - কোন করিমস? পুরনো দিল্লীরটা বেস্ট। জিকে২-রটা বোগাস। নিজামুদ্দিনেরটা জানিনা।
  • tania | 151.151.73.165 | ২৩ নভেম্বর ২০০৬ ০২:৫৭695094
  • বলি, টইটা ছিল রেসিপির। তাতে বিরিয়ানির ইতিহাস-ভুগোল হচ্চে কেন? খাওয়া দাওয়ার মত একটা ইয়ে ব্যাপারের মধ্যে ওসব ন্যাকাপড়া না আনলেই নয়?
  • kd | 59.93.245.57 | ২৩ নভেম্বর ২০০৬ ০৩:১৯695105
  • হ্যাঁ দ্যাকো তো! একটা ছোট্ট প্রশ্ন করেচিলুম বিরিয়ানীতে আলু কদ্দিন ধরে দিচ্চে - তাতে ইতিহাস-ভুগোল এসে গ্যালো। আমি তো ভয়ে ছিলুম কখন politics ঢুকবে - মানে জ্যোতি বিরিয়ানী, মমতা বিরিয়ানী।
  • Ishan | 130.36.62.140 | ২৩ নভেম্বর ২০০৬ ০৩:২১695116
  • পুরো থ্রেডে প্রান্তিকের লেখাটাই বেস্ট :-)
  • Arjit | 82.39.106.251 | ২৩ নভেম্বর ২০০৬ ০৪:০৮695127
  • ওটা অ্যাকচুয়ালি মোল্লা নাসিরুদ্দিনের গপ্পো।
  • Ishan | 130.36.62.140 | ২৩ নভেম্বর ২০০৬ ০৪:২৭695138
  • সে, যারই হোক, বিরিয়ানীর ইতিহাসের চেয়ে ওটা অনেক বেশি ভালো খেতে :-)
  • Samik | 202.56.239.67 | ২৩ নভেম্বর ২০০৬ ১২:০৭695149
  • দিল্লি হাটে মোমো আর ফুরুট বীয়ার পোচুর খেইচি।

    আমাদের বাড়ির খুব কাছেই লক্‌স্‌মীনগরে একখানা করিম আছে। একদিন হাতে সময় ছিল, ভূতো ক্রেশে ছিল, ভাবলাম খেয়ে যাই, ও হরি, দেখি সে বেলা একটার আগে নাকি খুলবে না।
  • Arjit | 128.240.229.66 | ২৩ নভেম্বর ২০০৬ ১৪:৫০695160
  • বল্লুম যে বিরিয়াণী নিয়ে পেপার লিকবো।

    জিকে২ না জিকে১ ভুলে গেছি এখন - তবে ওখানে যে করিম্‌সটা আছে সেটা শুধু ডেলিভারি বা টেক-অ্যাওয়ে (অন্তত ২০০০ অবধি তাই ছিলো)।

    আর ভালো বিরিয়াণী পাবে জামা মসজিদের আশেপাশে।
  • Arjit | 128.240.229.66 | ২৩ নভেম্বর ২০০৬ ১৯:১৯695171
  • গোলবাড়ি ইশটাইলের কষা মাংসের রেসিপি দিতে পারবে কেউ? গোলবাড়ির রেসিপি হয়তো ট্রেড-সিক্রেট - কিন্তু ওই কাছাকাছি কিছু? রোববার উপোস-ভঙ্গ করবো:-)
  • a x | 207.69.137.205 | ২৪ নভেম্বর ২০০৬ ০১:১৩695182
  • গোলবাড়ির কষা মাংস খাইনি, আরে তাই বলে ওরম করে তাকানোর কি হল?! যাই হোক বাড়িতে যা হত, তার আইডিয়া দিই। তবে গোলবাড়ি না হয়ে রম্বাসবাড়ি হলে কোম্পানি দায়ী নয় বলে দিলুম।

    প্রথমেই বলে রাখি, মুর্গি প্রচুর ধোয়া হত, কিন্তু মাংস কদাপি নয়, ভালো করে মুছে নেওয়া হত। তো, এই চৌকো চৌকো করে কাটা চাঁপের মাংস আদা, রশুন, দই, হলুদ, নুন আর অল্প গরম মশলা দিয়ে ভালো করে মেখে রেখে দিন। দুপুর নাগাদ মেখে বাইরেই রেখে দেবেন, ফ্রীজে ঢোকাবেন না। রাতে রান্না। গোল গোল করে আলু কাটুন, মিহি করে পেঁয়াজ (প্রচুর পরিমানে), লংকা কুচি।
    প্রেশার কুকারে তেল দিন, আলু ভাল করে ভেজে তুলে রাখুন। আবার সর্ষের তেল ঢালুন বেশ ভালো পরিমানে। কার্পণ্য করতে হলে হেলাফেলা চিকেন খান গে, কষা মাংস খাওয়া কেন? খুব ভালো করে তেল গরম করে তেজপাতা, আস্ত গরম মশলা দিন, তেজপাতা হাল্কা বাদামি হয়ে এলে, পেঁয়াজ কুচি দিন, গাঢ় সোনালী করে পেঁয়াজ ভাজুন, হাতা করে কিছু তুলে পাশে রেখে দিন। এবার বাকি পেঁয়াজ আরেকটু ভাজুন, অল্প গরম মশলা গুঁড়ো দিন ঐ পেঁয়াজ ভাজার সময় এবার সাথে দিন শুকনো লংকা গুঁড়ো, অল্প ধনে গুঁড়ো/বাটা। একটু ভেজে ঐ মশলা মাখা মাংস ছেড়ে দিন। এইবার হল আসল কায়দাটা শুরু, আঁচ বাড়িয়ে কমিয়ে, যাতে তলা পুড়ে না যায়, অথচ, কম আঁচের দরুন আবার ভাজা হবার আগেই না সেদ্ধ হয়ে যায় এই ভাবে মাংস কষতে থাকুন। যত কষা হবে তত ভালো। কষতে কষতে (প্রায় ঘন্টাটাক লাগবে) যখন তেল আলাদা হয়ে আসবে, মাংস বাদামী আর শুকনো দেখতে লাগবে তখন জল আর ঐ ভাজা আলু দিয়ে ঢাকনা বন্ধ করে দিন। দুটো সিটি বাজার পর, আঁচ কমিয়ে আরো মিনিট পনেরো রাখুন। ঠান্ডা হলে খুলে একটু ঘী আর ঐ ভাজা পেঁয়াজ ছড়িয়ে দিন।

    একেক সিজিনের আলু একেক সময় সেদ্ধ হয়, তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যেতে পারে বলে অনেক সময় দেখেছি পুরো রান্না হয়ে যাবার পর তারপর ঢাকা খুলে আলু দিয়ে, আর একটা সিটি দিয়ে নামিয়ে দিত মা।
  • Samik | 61.95.167.91 | ২৪ নভেম্বর ২০০৬ ১১:৩২695194
  • এইটাই কি করিম?


  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন