এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আমাদের স্বাস্থ্য, আমাদের দৈনন্দিন অভ্যাস ও আমাদের ভবিষ্যৎ প্রজন্ম

    rimi
    অন্যান্য | ১৬ নভেম্বর ২০১১ | ১৫৩৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • rimi | 168.26.205.19 | ১৬ নভেম্বর ২০১১ ২০:১০503092
  • গুরুতে পাতার পর পাতা "কুস্বাস্থ্য" নিয়ে আলোচনা হচ্ছে, পেপারের পরে পেপার বিশ্লেষণ হচ্ছে, আমেরিকা ও ভারতের স্বাস্থ্য ব্যবস্থার তুলোধোনা হচ্ছে। সেসব পড়ে প্রশ্ন আসে, যে এত দুশ্চিন্তা, এত আলোচনা কেন? কাদের কথা ভেবে আমাদের এত মানসিক অশান্তি যে এই সীমাহীন অন্তহীন তর্ক চলতে থাকে? আমাদের বুড়ো বাবা মা, যাদের জীবন ৭৫ পর্যন্ত না গড়ালেও ৬৫ পর্যন্ত মোটামুটি গড়িয়েছে? আমরা নিজেরা, যারা জীবনের ৫০% মোটামুটি নিশ্চিন্ত ভাবে কাটিয়েছি, আরো বছর দশেক মতন নিশ্চিন্তভাবে কাটলেই বাঁচি? নাকি, আমাদের ভবিষ্যৎ প্রজন্ম, যারা এখন শিশু, যাদের সামনে বিস্তৃত জীবন পড়ে আছে অনেক সম্ভাবনা আর অনেক অনিশ্চয়তা নিয়ে? নাকি বৃহত্তর সমাজ, যার অনেকটাই আমাদের নিয়ন্ত্রণের বাইরে?

    এখানে বুড়ো বাবা মার একাকীত্ব, তাদের স্বাস্থ্য জনিত সমস্যা, সাধারণ গরীব দু:খীদের সমস্যা, আমাদের সমাজ ইত্যাদি সব নিয়েই অনেকেই অনেক আলোচনা করে থাকেন। আমি এই টই খুললাম শুধু আমাদের ছেলেমেয়েদের স্বাস্থ্য নিয়ে আলোচনা করার জন্যে। তাদের সামনে বিরাট জীবন পড়ে আছে। তারা এখনো কেউ ক্যান্সার বা হার্ট অ্যাটাকের রুগী হয় নি। ভেবে দেখতে চাই, বাবা মা হিসেবে আমরা কি কি করতে পারি যাতে আমাদের ছেলে মেয়েরা দীর্ঘ সুস্থ জীবন পায়? আমার মূল ফোকাস হল, প্রিভেন্টবল হেল্‌থ কেয়ার - যাতে আমাদের ছেলেমেয়েরা রোগমুক্ত থাকতে পারে, আর হেলথ কেয়ারের এই প্রচন্ড খরচ এবং ডাক্তার ও হাসপাতালের উপর থেকে এই অতিরিক্ত বোঝা (যে কারণে রুগীদের এত সাফারিং) এগুলো কমানো যায়, আমাদের জীবনে না হলেও আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জীবনে।

    ইন্দোদাদার থেকে ডাক্তারি ইনপুট চাই। আকা, পাই, দ্রি ইত্যাদি সমাজসচেতন গুরুভাইবোনদের থেকে ডেটা জাতীয় ইনপুট চাই। আর ব্যাং, বড় ছোটো ম ইত্যাদি মায়েদের সঙ্গে নিজের অভিজ্ঞতা এবং নিজের দুশ্চিন্তা শেয়ার করতে চাই।

  • Nina | 12.149.39.84 | ১৬ নভেম্বর ২০১১ ২০:২৯503103
  • রিমি,
    খুব ভাল টই-টপিক!
    হ্যাবিট--অভ্যাস---ছোট্ট থেকে ছেলে মেয়েদের সব ব্যাপারে--খাওয়া--ঘুম, খেলাধুলার একটি ভাল অভ্যাস করানো উচিত। আর টাইম ম্যানেজমেন্ট সেটাও তাদের শেখাতে হবে ছোট থেকে---
    এগুলো হল শরীর ভাল রাখার--
    আমাদের নিজেদের খুব সাবধানে তাদের জন্য ভল রোল-মডেল হতে হবে কারণ আমারা যেমনটি করব (বলব--নয়) তেমনটি ওরা করবেই।
    হেরিডিটি & এনভায়ারমেন্ট --দিয়ে তৈরী হবে তারা---আপাতত মাথায় এই এল---
    খুব মন দিয়ে শুনব সব্বার কথা----
  • kc | 178.61.96.29 | ১৬ নভেম্বর ২০১১ ২০:৩১503114
  • ফ্যামিলিতে হাই বিপি, হার্ট ডিসিজ কিছু থাকলে বাচ্চার কোলেস্টেরল চেক করাবেন ১০ বছর বয়সের আগেই। আমার এক বন্ধুর ছেলের হাই কোলেস্টেরল ধরা পড়েছে। আমরাও ছেলের চেক করালাম।
  • byaang | 122.178.235.21 | ১৬ নভেম্বর ২০১১ ২০:৪৭503115
  • কেসি, ভাগ্যিস এটা বললি!! আমি তো জানতামাই না। শিগ্গিরি ছেলেকে নিয়ে যাব ডাক্তারের কাছে।
  • prateek | 122.179.95.204 | ১৬ নভেম্বর ২০১১ ২১:০৭503116
  • কেসি,ভ্যালিড পয়েন। আমার ছেলের ড: বলেছে একি কথা।এছড়া বেশি জান্‌ক ফুদ যাতে না খায় সেদিকে নজর রাখা
  • prateek | 122.179.95.204 | ১৬ নভেম্বর ২০১১ ২১:১৪503117
  • hereditary cholesterol থাকলে ফ্যাট রি বা রিডুসদ ফ্যাট মিল্ক,চিজ কম খাওয়া। যা মনে পরবে লিখে দেব।
  • prateek | 122.179.95.204 | ১৬ নভেম্বর ২০১১ ২১:১৫503118
  • বাংলা না আসা কি চাপ!
  • pi | 72.83.76.29 | ১৬ নভেম্বর ২০১১ ২১:২৩503119
  • এনিয়ে অনেক কিছুই বলা যায়। আগে কয়েকবার বলেওছি। কাল ও প্রিভেনশান আর হেল্‌থ প্রোমোশান নিয়েই লিখতে গেছিলাম।

    এই প্রিভেন্টেবল হেল্‌থ কেয়ারের উপর জোর দেওয়া আমার কাছে অত্যন জরুরি মনে হয়।
    আমি বলে না, এখন বহু দেশের হেল্‌থ পলিসি তেই এখন এটাকে প্রায়োরিটি দেবার কথা হচ্ছে।
    আম্রিগায় এই হেল্‌থ কেয়ার রিফর্মে এটার উপর বড়সড় ফোকাস।

    কিন্তু এখানে আলোচনা করতে আমার একটু অসুবিধা হচ্ছে।
    শিশুমৃতুর পিছনে জেন্ডার ডিস্ক্রিমিনেশনের বড় ভূমিকা সংক্রান্ত রিপোর্ট নিয়ে কথা বলতে গেলে হার্ট অ্যাটাক নিয়ে আলোচনা কেন করা হচ্ছে না বলার পর থেকে আমি একটু চিন্তায় আছি। ইন ফ্যাক্ট লিডিং কজ হার্ট অ্যাটাক ছেড়ে এই টপিকে আলোচনা করতেই ভয় লাগছে :)

    তবে, আমাদের হেল্‌থ পলিসি ক্লাসে এই নিয়ে অনেক আলোচনা হয়। কাজের সূত্রে এই রিসোর্সেরও ঘাঁটাঘাটি করতে হয়।
    আমার মনে হয়েছে খুব কাজের। আমার বলে না, এখানে বহুজনই এই গাইডলাইনগুলো অনুসরণ করেন। তুমি যা নিয়ে টপিকটা খুলেছো, সেগুলোর উত্তর দেবার জন্যই স্বাস্থ্য বিভাগ থেকে এই বন্দোবস্ত করা হয়েছে।
    কিছু দিয়ে গেলাম। আশপাশ থেকে আরো অনেক কিছু পেয়ে যাবে। দেখতে পারো।

    http://www.cdc.gov/HealthyLiving/

    http://www.cdc.gov/healthyweight/children/index.html

    http://www.cdc.gov/healthyyouth/index.htm

    http://www.cdc.gov/physicalactivity/everyone/guidelines/index.html


    এখানে অনেক সেল্ফ অ্যাসেসমেন্ট টুল, চার্ট ইত্যাদি বানানোর ব্যবস্থাও আছে।

    http://www.cdc.gov/physicalactivity/everyone/guidelines/children.html

    http://www.cdc.gov/healthyyouth/shi/index.htm


    কী কী ক্লিনিক্যাল প্রিভেন্টিভ চেকাপ করানো উচিত :

    http://www.uspreventiveservicestaskforce.org/tfchildcat.htm

    এগুলোর কোনোকিছু নিয়ে আরো জানতে বা মতামত দিতে চাইলে :

    http://effectivehealthcare.ahrq.gov/index.cfm/research-available-for-comment/

    আর এখান থেকে pdf টা নামিয়ে নিতে পারো। সবার জন্যই কাজের :

    http://www.ahrq.gov/clinic/pocketgd.htm

  • rimi | 168.26.205.19 | ১৬ নভেম্বর ২০১১ ২১:৩১503120
  • খুবই ইমপর্ট্যান্ট : খাবার।
    কিন্তু খাওয়ানোর ব্যপারে কিছু সমস্যা আছে:
    ১। জাংক ফুড খেতে সব বাচ্চাই ভালোবাসে। কি করে জাংক ফুড খাওয়া আটকানো যায়?
    ২। এখন আমরা জোর করে পুষ্টিকর কিন্তু বাজে খেতে খাবার মুখে ঢুকিয়ে দিতে পারি। কিন্তু কিছুদিন পর থেকেই তো আর জোর করা যাবে না। আরো কিছুদিন পর যখন তাদের নিজেদের হাতে টাকাপয়সা আসবে, নিজেরা তারা বাড়ির বাইরে যাবে, যা খুশি খাবার স্বাধীনতা পাবে, তখন কি হবে?
    ৩। যাদের হেরেডিটারি হার্ট প্রবলেম, হাই বিপি ইত্যাদি আছে, তাদের তো সারাজীবনই খাবারের রেস্ট্রিকশন মেনে চলতে হবে। সেটা কি করে করা যায়? এটা জিজ্ঞেস করছি, কারণ আশেপাশের বহু লোককেই দেখি, তাদের কোলেস্টেরল, বিপি ইত্যাদি হাই হলেও খাবারের নিষেধবিধি মানতে চায় না। আর তাদের দেখে তাদের ছেলে মেয়েরাও এটাই শেখে যে ছোটোবেলায় জোর করে খেলেও বড় হয়ে তারা যা খুশি খেতে পারবে।

    এই সমস্যাগুলো তোমরা কে কি ভাবে সমাধান করছ বা ভাবছ?
  • rimi | 168.26.205.19 | ১৬ নভেম্বর ২০১১ ২১:৩৪503093
  • পাই, তুই ভয় না পেয়ে নিজের মতন লিখে যা। জেন্ডার বায়াসের কারণে শিশু মৃত্যুর হার নিয়ে আমি শুনতে চাই। তুই এখানে লেখ।

    আর তুই কি যে গাইডলাইনগুলোর লিংক দিয়েছিস, সেগুলো বাংলায় একটু পয়েন্ট করে লিখে দিতে পারবি? তাহলে খুব ভালো হয়। এই ধরণের গাইডলাইনই আমাদের দরকার।
  • Du | 117.194.198.126 | ১৬ নভেম্বর ২০১১ ২১:৩৭503094
  • স্কুলের একটা বড় ভুমিকা আছে। ছেলেকে দেখেছি টীচারের কথায় প্রভাবিত হয়ে সোডা খাওয়া ছেড়েছিল ফার্স্ট গ্রেডেই।
  • pi | 72.83.76.29 | ১৬ নভেম্বর ২০১১ ২১:৪৮503095
  • রিমিদি,জেন্ডার ডিস্ক্রিমিনেশনের কারণে শিশুমৃত্যু নিয়ে কিছুটা ঐ টইটাতে দেখো, লিখেছি।

    সময় পেলে বাংলা করবো। আর যে কেউই করতে পারে। ব্যাংদি বা তুমিও করতে পারো তো। এখানে একেবারে পয়েন্ট বাই পয়েন্ট করে লেখা আছে। একটা পুরো কম্প্রিহেনসিভ ও প্রায় এক্সস্টিভ লিস্ট।
    সবগুলৈ অনেক ডাক্তার,বিশেষজ্ঞরা মিলে অনেক দিনের স্টাডির উপর বানিয়েছেন। এবং ভালো ব্যাপার হল, সেখানেই বন্ধ করে দেন নি। যে কেউ এ নিয়ে নিজেদের ইনপুট ও দিতে পারেন। সেগুলো নিয়ে আবার পরের ভার্শন বের করা হয়।

    ঐ নিউট্রিশন, স্কুল, ফিজিক্যাল অ্যাক্টিভিটি আর ক্লিনিকাল প্রিভেনশন - এই চারটে দিয়ে শুরু করতে পারো।
  • rimi | 168.26.205.19 | ১৬ নভেম্বর ২০১১ ২১:৫০503096
  • ঠিক আছে, পাই, আমিই করব এটা। খুব ভালো চারটে পয়েন্ট বললি। থ্যাংকস।
  • dri | 117.194.237.164 | ১৬ নভেম্বর ২০১১ ২৩:১২503099
  • গাঁজা খেলে নাকি ক্যানসার হওয়ার চান্স কমে। http://www.ucimc.org/content/more-evidence-marijuana-prevents-cancer

    সু অভ্যাস গড়ে তুলতে ডিনারের পর হোল ফ্যামিলির একসাথে একটা গাঁজা-আওয়ার রাখা উচিত।
  • rimi | 168.26.205.19 | ১৬ নভেম্বর ২০১১ ২৩:৩০503100
  • এই ধরণের স্ট্যাস্টিকাল স্টাডি নয়, মারিজুয়ানার কেমিক্যাল অ্যানালিসিস আর টক্সিসিটি কিম্বা উপকারী ইনগ্রেডিয়েন্টস সম্পর্কে কোনো সায়েন্টিফিক রিসার্চ থাকলে প্লিজ দিন।

    বেশির ভাগ ক্যান্সারেরই রিস্ক কাট হয় এমন ডায়েটের সন্ধান চাই, যা বাচ্চাকে খাওয়ানো যাবে।
  • dri | 117.194.237.164 | ১৭ নভেম্বর ২০১১ ০০:১৫503101
  • এই যে। ঐ আর্টিক্‌লেই আছে, http://www.ncbi.nlm.nih.gov/pubmed/14570037?ordinalpos=18&itool=EntrezSystem2.PEntrez.Pubmed.Pubmed_ResultsPanel.Pubmed_DefaultReportPanel.Pubmed_RVDocSum

    Cannabinoids - the active components of Cannabis sativa and their derivatives - exert palliative effects in cancer patients by preventing nausea, vomiting and pain and by stimulating appetite. In addition, these compounds have been shown to inhibit the growth of tumour cells in culture and animal models by modulating key cell-signalling pathways. Cannabinoids are usually well tolerated, and do not produce the generalized toxic effects of conventional chemotherapies. So, could cannabinoids be used to develop new anticancer therapies?
  • dri | 117.194.237.164 | ১৭ নভেম্বর ২০১১ ০০:২৬503104
  • কিন্তু যদি প্রমাণও হয়ে যায়, গাঁজা ক্যান্সার সারায়, আমরা কি আর বাচ্চাদের গাঁজা খাওয়াতে পারব? :-)

    তার চেয়ে হলুদ খাওয়ান, যাতে আমরা অনেক বেশী কম্ফর্টেব্‌ল। হলুদও নাকি ক্যান্সার প্রিভেন্ট করে।

    Curcumin, an active ingredient in turmeric, is an antioxidant. Antioxidants are compounds that can protect the body’s cells from damage caused by activated oxygen molecules known as free radicals. Laboratory studies have also shown that curcumin interferes with several important molecular pathways involved in cancer development, growth, and spread.

    Recently, curcumin has received a great deal more attention in studies than turmeric as a whole herb. Researchers are studying curcumin to learn whether it is an effective anti-inflammatory agent and whether it holds any promise for cancer prevention or treatment. A number of studies of curcumin have shown promising results. Curcumin can kill cancer cells in laboratory dishes and also reduces growth of surviving cells. Curcumin also has been found to reduce development of several forms of cancer in laboratory animals and to shrink animal tumors.

    ...


    http://www.cancer.org/Treatment/TreatmentsandSideEffects/ComplementaryandAlternativeMedicine/HerbsVitaminsandMinerals/turmeric
  • PM | 2.50.40.193 | ১৭ নভেম্বর ২০১১ ০১:৩৩503105
  • আমার মেয়ের স্কুল-এ মিটিং ডেকে মা বাবাকে জাঙ্ক ফুডের অপকারীতা সম্পর্কে লেকচার দেয়। পরপর দুদিন পেস্ট্রি নিয়ে গেলেও মেয়েকে ঝার দেয়। তা সত্তেও নিয়ে গেলে মাকে ডেকে করকে দেয়।
  • Shubha | 59.93.241.74 | ২৫ নভেম্বর ২০১১ ০২:০৬503106
  • হলুদ খাওয়াতে হোলে যে পরিমান খাওয়াতে হোবে সেটা ওনেক। তোবে curcumin এর anti cancer property আছে। কিন্তু সেটা Gastric Cancer এর জোন্নো। আর Cannabis এর human trial hoy নি । report ta in vitro aar animal model i.e. in vivo experimen এর basis এ। আর continuous গন্‌জা সেবন অন্য problem ও ডাকবে।
  • jhumjhumi | 14.99.254.19 | ০৮ ডিসেম্বর ২০১১ ২১:৩০503107
  • এখানে অনেকে অনেক কিছু লিখেছেন, কিন্তু পুষ্টিকর খাবার সুস্বাদু কি করে করা যায় সেটাকি কেউ জানেন?
  • rimi | 168.26.205.19 | ০৯ ডিসেম্বর ২০১১ ০২:৩৯503108
  • ঝুমঝুমি "সুস্বাদু" ব্যপারটা খুবই সাবজেক্টিভ। পুষ্টিকর খাবারের ব্যপারে টেস্ট ডেভেলপমেন্ট করাতে হয়। অবশ্য বিয়ার হুইস্কি ইত্যাদিতেও একই ব্যপার :-(

    যদি ছোটো বাচ্চাদের জন্যে জানতে চান, তাহলে তাদের কাছে স্বাদের থেকেও চেহারা ব্যপারটা অনেক বেশি অ্যাট্রাক্টিভ। নানারকম ফল বা ভেজিটেবল দিয়ে থালার উপরে একটা ছবি এঁকে ফেলুন, কিম্বা কোনো একটা মজার গেম বানান। বাচ্চা স্বাদ নিয়ে কোনো কমপ্লেন না করেই খেয়ে নেবে।
  • kk | 76.114.73.71 | ০৯ ডিসেম্বর ২০১১ ০৬:২৯503109
  • পুষ্টির সাথে স্বাদের কোন বিরোধ নেই তো। 'পুষ্টিকর অথবা সুস্বাদু' এই ধারণাটা একটা মিথ।
  • rimi | 75.76.118.96 | ০৯ ডিসেম্বর ২০১১ ০৮:২৭503110
  • ঐ যে দুদি যেমন বলেছে, পারিবারিক প্রভাবে মনের কোনে একটা দুর্বল জায়গা তৈরী হয়, সেইটা একদম সত্যি কথা। প্রমাণ আমার নিজের বাড়িতেই আছে ;-)
  • rimi | 75.76.118.96 | ০৯ ডিসেম্বর ২০১১ ০৮:২৮503111
  • ঊপ্স ভুল টই
  • jhumjhumi | 14.96.175.125 | ০৯ ডিসেম্বর ২০১১ ১৫:৩৩503112
  • সব সুস্বাদু খাবার কিন্তু পুষ্টিকর নয়,আবার উল্টোদিকে সব পুষ্টিকর খাবার খেতে ভালো হয় এমনটা নয়। একটা বাচ্চাকে পোটেটো চিপ্স আর পেঁপে সেদ্ধ খেতে দিলে সে চিপ্‌স্‌টাই খাবে। অর্থাৎ খাবার টা তার মুখে ভালো লাগতে হবে।
    আমার বড় কন্যের মুখে পৃথিবীর অধিকাংশ খাদ্যবস্তুই রোচে না। তাতে সে যেমন জাংকফুড খায় না,তেমন অনেক দরকারি জিনিসও খেতে চায় না। এমনিতে সে স্প্রাউট্‌স বা শসা,গাজর খাবে না,কিন্তু যদি চাট বানিয়ে দিই, একটুও পাতে পড়ে থাকবে না। আমি এই রকমের কিছু জিনিস জানতে চাইছিলাম।
  • dukhe | 117.194.227.178 | ০৯ ডিসেম্বর ২০১১ ২০:৫৭503113
  • ইস - রিমির পুত্র কী লক্ষ্মী ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন