এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • কলকাতায় স্লাটাওয়াকিং কেমন হলো?

    তাতিন
    নাটক | ২৭ মে ২০১২ | ৬০৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • তাতিন | 127.197.64.97 | ২৭ মে ২০১২ ১১:১৯551473
  • *স্লাটওয়াকিং*

    কেউ গেছিলেন? কেউ ছবিটবি তুলেছেন?
  • তাতিন | 127.197.64.97 | ২৭ মে ২০১২ ১২:২৭551480
  • এনারা কি সত্যিই 'ভালো সেজে' থেকেছেন কখনো?
  • সিকি | 132.177.245.52 | ২৭ মে ২০১২ ১৪:৩১551481
  • মানে?
  • কল্লোল | 129.226.79.139 | ২৮ মে ২০১২ ১০:২৮551482
  • এটা নিয়ে বিন্দুমাত্র ধারনা ছিলো না। আজ এখানে ছবি দেখে মনে হলো এটা ফ্লাওয়ার চিল্ড্রেন মুভমেন্টের নতুন ধরন। ৬০এর দশকে কিছু আমেরিকান কম বয়েসী ছেলেমেয়ে ঠিক করেছিলো সমাজ যা যা "ভালো" বলে সেগুলো ওরা করবে না। তাই বড় চুল রাখা, দাড়ি না কামানো, গাঁজা ইত্যাদির নেশা, সমাজের মান্যতা পাওয়া যৌনতার বাইরে যাওয়া, যেমন তেমন পোষাক পরা ও ভবঘুরের জীবন বেছে নেওয়া।
    এঁরা, ভবঘুরের জীবন বেছে নিচ্ছেন কি না জানি না, অন্য লক্ষণগুলো মিলে যাচ্ছে। তার সাথে যোগ হয়েছে সাম্প্রতিক যৌন অপরাধের শিকার মেয়েদের পোষাক ও আচার আচরণ নিয়ে কদর্য প্রশ্নের প্রতিবাদ।
    স্বাগত, এই প্রতিবাদ।
  • কল্লোল | 129.226.79.139 | ২৮ মে ২০১২ ১০:৩৪551483
  • আমার কাছে চিন্তার বিষয় একটাই। এটা ইতিমধ্যেই একটা প্রতিষ্ঠান হয়ে উঠেছে। যাঁরা এতে যোগ দিচ্ছেন তাঁরা বিষয়টির প্রতি কতটা আন্তরিক।
    কারন, এটা একদিন "হাঁটা"র ব্যাপার নয়। এটা একটা দর্শন, একটা বিশ্বাস, একটা জীবন চর্যা - এভাবেই আমি বর্তমান সামাজিক মান্যতাপ্রাপ্ত বিষয়গুলির পোঁ* মারি। এঁদের মধ্যে সেই বিশ্বাস আছে কি না জানি না। কারন প্রথম লাইনে।
  • v | 178.244.164.244 | ২৮ মে ২০১২ ১৩:২৬551484
  • Slutwalk গতবছর টরেন্টোতে শুরু হয়েছিল। টরেন্টো পুলিশের একজন কনস্টেবল, মাইকেল স্যাঙ্গুয়েনেত্তি ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের এক আলোচনায় মন্তব্য করেন যে মেয়েরা যদি অত্যাচারিত না হতে চায় তাহলে তাদের বেশ্যাদের মতো জামাকাপড় পরা বন্ধ করতে হবে। এর প্রতিবাদেই Slutwalk এর জন্ম। মেয়েদের পোশাক পরা বা না পরার সঙ্গে তাদের ওপর অত্যাচারের কোনো সম্বন্ধ নেই এই বার্তা তারা দিতে চায়, ঐ বেশ্যাদের মতো পোশাক পরে মিছিলে হেঁটে।
    গত বছর ভারতে প্রথম Slutwalk হয় দিল্লিতে। দিল্লির মতো রেপ ক্যাপিটালে কয়েকশো সাহসী মেয়ে স্পষ্ট জানিয়ে দিয়েছিল 'আমি মিনিস্কার্ট পরেছি মানে তোকে রেপ করার অনুমতি দিইনি'।
    তাই এটা সামাজিক নিয়মকে অবজ্ঞা করার জন্য নয়, বরঞ্চ এতদিন শুধু ভিক্টিমাইস্ড হবার পর, এবার লড়াইটা পুরো পুরুষতান্ত্রিকতার দিকে ছুঁড়ে দেওয়া।
  • Blank | 180.153.65.102 | ২৮ মে ২০১২ ১৩:৩৩551485
  • এমনি সব সলিউশানের কথা মাথায় আসে কি করে কে জানে !!!
  • কল্লোল | 129.226.79.139 | ২৮ মে ২০১২ ১৪:১৪551474
  • এটা সলিউশন নয়। এটা প্রোটেস্ট।
  • Blank | 180.153.65.102 | ২৮ মে ২০১২ ১৬:২২551475
  • এই প্রোটেস্টে সত্যি কোনো লাভ হয় কি !!!!! এতো কোনো সরকারের বিরুদ্ধে প্রোটেস্ট নয় যে বিশাল কিছু মিছিল দেখে সরকার ভয় টয় পাবে।
    এগুলো পাতি 'নেই কাজ' টাইপ ছারা অন্য কিছু বলে মনে হয় না।
  • কল্লোল | 129.226.79.139 | ২৮ মে ২০১২ ১৭:২৭551476
  • এটা তো শুধু সরকারের বিরুদ্ধে প্রতিবাদ নয়। এটা বড় অর্থে পুরুষতন্ত্র বা আরও বড় অর্থে ক্ষমতার বিরুদ্ধে প্রতিবাদ।
    ছোট্ট বিষয়।
    আজ বেশীরভাগ এমএনসি দোকানে জিন্স ও টিশার্ট পরে কাজে আসা যায়, সেটার জন্য এক অর্থে দায়ী ফ্লাওয়ার চিল্ড্রেন আন্দোলন।
    বড় বিষয়।
    এই যে আজকে ধর্ষনের ঘটনায় মেয়েটির চরিত্র, পোষাক নিয়ে তাকেই দোষারোপ করাটা অন্যায় বলে মনে করছে লোকে - এটা এই ধরনের বহু বহু বহু ছোট ছোট প্রতিবাদের ফল।
    আরও একটা বড় বিষয়।
    আজ ধর্ষনের মামলায় ধর্ষনের অভিযোগে অভিযুক্তকে প্রমাণ করতে হয় সে ধর্ষন করে নি। মাত্র ৮/১০ বছর আগেও উল্টোটা হতো। ধর্ষিতাকে প্রমান করতে হতো যে তিনি ধর্ষিত হয়েছেন। এটাও নানান নারীবাদী গ্রুপের বহু বহু বহু দিনের ছোট ছোট প্রতিবাদের ফল।
  • পাই | 82.83.81.233 | ২৮ মে ২০১২ ১৮:২৭551477
  • প্রতিবাদ মানেই কি কেবল সরকারের বিরুদ্ধে হতে হবে নাকি !!!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন