এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সবজিতে কীটনাশকের বিষ ও অর্গ্যানিক চাষ

    debasis
    অন্যান্য | ১৩ জুলাই ২০১২ | ১৬৯২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • debasis | 121.93.163.126 | ১৩ জুলাই ২০১২ ১৭:৫০567703
  • এটা পরিচিত ও চর্চিত বিষয়।নতুন করে আমির খানের "সত্যমেব জয়তে" অনুষ্ঠানে ফিরে এল।বিষয়্টার গুরুত্ব কম না।আমরা প্রতিদিন এই বিষ পান করি।অজান্তে।পশ্চিমবাংলায় আলাদা করে অর্গ্যানিক সবজির কোনও বাজার নেই।সবজির দাম নিয়ে যত মাতামাতি হয়।সেই তুলনায় সবজি বা ফলের মান নিয়ে কোনও লেখালিখি হয় না।টইটা শুরু করলাম।
  • ekak | 24.96.27.91 | ১৩ জুলাই ২০১২ ১৮:১০567714
  • এন পি ও পি কি বলে ? স্ত্যান্দার্দ ঠিক হলো ?

    সাল্মনেল্লা , ই কলায় , সিস্তিসার্কাস এসব কি আমির খান খাবেন ?

    ইউ এস এ তে অলরেডি স্ক্যাম শুরু হয়েছে সেটা ইন্ডিয়া তে না ঢোকালেই নয় ?

    ক্ষুদ্র চাষীদের হটিয়ে বড় বিনয়োগ দেকে আনার এই যুজুবাদ আর কদ্দিন ?
  • পাই | 82.83.87.188 | ১৩ জুলাই ২০১২ ১৮:১৯567718
  • কীটনাশকের বিষ, চাষে প্রচুর বেশি পরিমাণে জল লাগা, এগুলো নিয়ে এককের কী মত ? সেগুলোও চলুক ?
  • pi | 82.83.87.188 | ১৩ জুলাই ২০১২ ১৮:২৬567719
  • কাঁচা সবজি খেলে, ভাল করে না ধুয়ে খেলে নন-অর্গ্যানিক ফুডে রিস্ক আছে বস।

    কীটনাশকের ঠ্যালায় যে বিষ ঢুকছে, তার তো আর অত তাড়াতাড়ি ম্যানুফেস্টেশন হয় না। যখন হয়, তখন তাই যে ঐ বিষের জন্য, তাও সহজে কোরিলেট করা যায়না। কিন্তু তাই বলে বিষের বিষক্ষয় তো আর হয়ে যায়না।
  • ekak | 24.96.27.91 | ১৩ জুলাই ২০১২ ১৮:২৯567720
  • আমি ঐজন্ন্যে প্রথমে এন পি ও পি -র কথা বলেছি । আমাদের মতো গরিব দেশে এবং যেখানে স্ত্যান্দার্দ ঠিক রাখা মুশকিল সেখানে হটাত একটা ধুও তুলে দিলে হয়না । গরিব চাষী রা চেমিকাল পেস্তিসায়ড ছাড়া প্রডাকশন এ পাত্তা করতে পারবেনা । অর্গ্যানিক এ খরচ বেশি বিক্রয়মূল্য বেশি । মানুষ যেই না বেশি দামে কিনবে তখন ব্র্যান্ড খুঁজবে । সেই সুযোগ তা নেবে আমরু কোম্পানি গুলো । অলরেডি ওদের পেছনে এফডিএ লেগে আছে বলে ওরা ওখানে বেশি লাভ রেখে ব্যবসা করতে পারছেনা । এবার ইন্ডিয়া কে খাবে । এই পুরো মার্কেট তাকে কন্ট্রোল করার ক্ষমতা এনপিওপি র নেই ।
    প্রচন্ড ভালনারেবল সেক্টর এটা । স্ত্যান্দার্দ মেন্টেন না করে দুগুন দামে জাস্ট অর্গ্যানিক ট্যাগ লাগিয়ে বেচে দিলে ধরা খুব মুশকিল । আগে সেসব টেকনোলজি হোক । তারপর তো ইমপ্লিমেন্ট । নইলে পাতি ঘোলা জলে মাছ ধরবে এম এন সি গুলো।
  • pi | 82.83.87.188 | ১৩ জুলাই ২০১২ ১৮:৩৩567721
  • আমাদের মত গরীব দেশে রাসায়নিক সারের স্টান্ডার্ড নিয়েও তো এক রিস্ক ! বাইরের ব্যান হয়ে যাওয়া জিনিস এখন রমরমিয়ে চলে !!

    এটা জাস্ট ধুয়ো নয়। অনেকে সিরিয়াসলি অনেক দিন ধরে ভালোভাবে কাজ করছেন। মুশকিল হল, তাঁরা বড় কোং ও নন, মিডিয়া বাজারের দাক্ষিণ্যও পান না। এনিয়ে প্রচুর দিনের প্রচুর স্ট্রাগল।

    নবধান্য র কথা শুনেছিস ? আর ক'দিন আগে অন্ধ্রর খবরটা পড়লি ?
  • pi | 82.83.87.188 | ১৩ জুলাই ২০১২ ১৮:৩৪567722
  • এটা মানেই কেন আম্রু কোম্পানী হতে হবে ? এই জায়গাটাও আমরা করতে পারি না? আপত্তিটা সেই জায়গা নিয়ে, ব্যবসা নিয়ে তোলা উচিত। কনসেপ্ট নিয়ে কেন ?
  • pi | 82.83.87.188 | ১৩ জুলাই ২০১২ ১৮:৩৬567723
  • আর সবজি, ফলের মান নিয়ে আমাদের লেখালেখি প্রায় হয়ই না। দেবাশিসের সাথে পুরো ক্কঃ। সেদিন ভাটে নিয়ে কিছু কথা হচ্ছিল। আশা করি ফুড কালারিং নিয়ে কুমুদি এখানে লিখবে।
  • ekak | 24.96.108.75 | ১৩ জুলাই ২০১২ ১৮:৩৯567724
  • না , লিঙ্ক দে ।
    আমার একটাই কনসার্ন । অর্গ্যানিক এর দাম বিশাল অথচ সেটা আদৌ "অর্গ্যানিক" কিনা বোঝার উপায় নেই ।
    যেখানে আমেরিকা তেই এফ দি এ রোজ রোজ স্ভ্য়াম ধরছে সেখানে আমাদের দেশে তো খুলে আম চুরি হবে ।

    সুতরাং

    ১) দেশের উছবিত্ত ছাড়া কারো পক্ষে অর্গ্যানিক অভেইল করা সম্ভব নয় । তারা ও জানবেনা পয়সা দিয়ে নিশ্চিত কিনা

    ২) বাকি বিশাল অংশের জনগণ তাদের ক্ষমতায় নেই অর্গ্যানিক ফুড কেনার ।

    ।।।kajei ei somosya niye matha ঘামিয়ে আমি কার কোন কল্যাণ সাধন korbo ? :)
  • pi | 82.83.87.188 | ১৩ জুলাই ২০১২ ১৮:৪০567705
  • আর সব্জির দাম নিয়ে কথা হচ্ছে। রাসায়নিক কীটনাশকের দাম, এগুলোর সাথে যে উচ্চফলনশীল বীজ ইত্যাদিকে কাপল করা থাকে, তার কী ফল হয়, এত কৃষক আত্মহত্যার মধ্যে দিয়েও তার কিছুটা আঁচ কি পাওয়া যায় নি ?

    যাই হোক, এটা একটু ভাল ক'রে দেখতে বলব।
    http://www.navdanya.org/

    সময় নেই এখন, পরে বাকি কথা।
  • pi | 82.83.87.188 | ১৩ জুলাই ২০১২ ১৮:৪০567704
  • আর সব্জির দাম নিয়ে কথা হচ্ছে। রাসায়নিক কীটনাশকের দাম, এগুলোর সাথে যে উচ্চফলনশীল বীজ ইত্যাদিকে কাপল করা থাকে, তার কী ফল হয়, এত কৃষক আত্মহত্যার মধ্যে দিয়েও তার কিছুটা আঁচ কি পাওয়া যায় নি ?

    যাই হোক, এটা একটু ভাল ক'রে দেখতে বলব।
    http://www.navdanya.org/

    সময় নেই এখন, পরে বাকি কথা।
  • pi | 82.83.87.188 | ১৩ জুলাই ২০১২ ১৮:৪৩567706
  • bisheshh kare, ei paataaTaa.

    http://www.navdanya.org/organic-movement

    Costs of production, which includes hybrid and genetically engineered seeds, chemicals and irrigation etc., are increasing with every season pushing farmers into the debt trap and also to suicides. Thousands of farmers have given their life in India in last two decades because of the debt. As an insurance against such vulnerability Navdanya has pioneered the conservation of biodiversity in India and built a movement for the protection of small farmers through promotion of ecological farming and fair trade to ensure the healthy, diverse and safe food......
    Organic agriculture is not just a source of safer, healthier, tastier food. It is an answer to rural poverty. Organic agriculture is not just a method of farming. It is saving the Earth and farmers' lives.

    High cost corporate agriculture is having adverse impact on the livelihood of farmers. The increasing cost of production and the falling prices combined with the decline in farm credit is putting great burden on farmers, which is pushing them to desperation. Since 1997, more than 250,000 farmers from Andhra Pradesh, Karnataka, Maharashtra and Punjab have taken their lives. Since then, RFSTE has been monitoring the impact of trade liberalization policies on Indian farmers and Indian agriculture since the new economic policy (1991) and WTO rules of the agreement on agriculture (1995) came into force.
  • ekak | 24.96.108.75 | ১৩ জুলাই ২০১২ ১৮:৪৮567707
  • "আপত্তিটা সেই জায়গা নিয়ে, ব্যবসা নিয়ে তোলা উচিত। কনসেপ্ট নিয়ে কেন ?"

    পুরো পলিসি নিই বলছি তো : "অর্গ্যানিক ফুড ভালো/খারাপ " এরকম একাডেমিক দৃষ্টিকোণ এর ব্যাপার না এটা ।

    প্রশ্ন হলো : হয়েদার ইন্ডিয়া শুড ইমপ্লিমেন্ট দা পলিসি অফ প্রডাকশন and সেল অফ অর্গানিক ফুদ

    উত্তর : নট বেফর দেয়ার ইস অ স্ট্রিক্ট স্তান্দার্দায়সেষণ পলিসি আন্দ প্রাইস পলিসি ।

    ekebarei পলিসি r jayga theke ami kono tarahuro r bipokkhe । gobeshona hok । model toiri hok । oi obdhi।
  • pi | 82.83.87.188 | ১৩ জুলাই ২০১২ ১৮:৫২567708
  • নিশ্চিত থাক।রাসয়নিক সার কোম্পানী গুলোর হাত অনেক লম্বা। ওদের বাজার এত সহজে নষ্ট হতে দেবেনা ঃ)
  • pi | 82.83.87.188 | ১৩ জুলাই ২০১২ ১৮:৫৩567709
  • অর্গ্যানিক ফুডের বিদেশি কোম্পানীকে আসতে দেবার দরকার ই নেই তো।দেশের এই ছোট ছোট অর্গ্যানিক মুভমেন্টগুলোকে সাপোর্ট করা হোক।
  • ekak | 24.96.108.75 | ১৩ জুলাই ২০১২ ১৮:৫৮567711
  • ছোট কোম্পানি - কঅপারেটিভ এরা দালালি দেওয়ার ক্ষমতা রাখে ? পয়সা ছেটাতে পারে ?
    তাহলে তো দেশের হাল এই হত না । এইসব হিসেব ধরেই কাজ ।
    যেকোনো "ভালো" জিনিস যখন ইন্ডিয়া তে আসে তখন তা একটা gosthir jonye ভালো হয়ে যায় । ব্যাস ।
  • ekak | 24.96.108.75 | ১৩ জুলাই ২০১২ ১৯:০২567712
  • দেখছি । এই ধান্দাবাজ এর দেশটাকে আমার বিস্যেস নেই । এখানে সব কিছু লালাজি হয়ে যায় নইলে ম্যাকবার্গার । পাহাড়ে থাকতে পুরোপুরি অর্গানিক ফুড ই খেতুম । কিন্তু সে তো মহান গণতন্ত্র নয় । পচা ডিম বেচে ধরা পরলেও জেলে যেতে হয় সেখানে ।
  • pi | 147.187.241.6 | ১৩ জুলাই ২০১২ ২০:৩২567713
  • Community Managed Sustainable Agriculture (CMSA) practices promoted by the District Rural Development Agency (DRDA) among farmers in the district is meant to support them to adopt sustainable agricultural methods to reduce the cost of cultivation, increase their net income, boost soil fertility, and produce pesticide-free food products.

    এটা তো সরকারি উদ্যোগ ! এভাবে নানা রাজ্য সরকার উদ্যোগ নিলেই তো হাল অনেক বদলানো যায়।
  • ডিডি | 132.167.47.122 | ১৪ জুলাই ২০১২ ০০:১৮567715
  • ইয়েঃ , অজ্জিত য্যামোন কইলো। এটা আমার ফেবারিট টপিক। ইয়েস ইয়েস।

    কেম্নি ভাবে দুষ্টুপ্রকৃতির এমেন্সিরা পোথোম দ্বিতীয় তৃতীয় ও চতুর্থ বিশ্বের ,খুব বড়োলোক ছাড়া বাকী সমস্ত নাগরিকদের বিষ খাইয়ে বিষ খাইয়ে বিষ খাইয়ে এক্কেবারে হুলিয়ে মেরে ফেলছে সেটা আমি জানি।

    এর একমাত্রো প্রতিকার জি এম ফুড। সেটা নিয়ে আমি কিস্সু জানি না কিন্তু বিস্তর বক্তব্য রাখতে চাই। সিম্পল।

    কিন্তু রেতের ব্যালায় সম্ভব নয়। দেখি কখোন পারি। ততোক্ষন নিঃশ্বাস আটকে থাকুন। ক্যামোন ?
  • debasis | 121.93.163.126 | ১৪ জুলাই ২০১২ ১৪:৪৫567716
  • সব সময় বহুজাতিক কম্পানীর ভয়ে যেমন চলছে চলুক এটা সমর্থন করা যায় না।এটা আমির খান বা রিলায়েন্স এর প্রশ্ন নয়।এদেশে কৃষকরা কীট্নাশক, রাসায়্নীক চাষ করে খুব ভালো আছেন এমন রিপোর্ট ও তো পড়ি না।কর্পোরেট ফার্মিং হলেও সে চাষ তো আর আকাশে হবে না।এই জমিতেই করতে হবে।কিংবা কৃষককে চাষের জন্য দায়িত্ব দিতে হবে।সেই জমি গুলোতে অগ্যানিক শস্যের চাষ হলে তার উর্বরতা ঠিক থাকবে।প্লাস ঐ কৃষকগুলো কীটনাশক এর কুফল থেকে বাঁচবে।একটা মনিটরিং সিস্টেম নিয়ে ভাবনা।অরগ্যানিক সবজি জালি আট্কাতে সেই টেকনোলজির সাহায্যই নিতে হবে। টেকনোলজি শুধু এন্টারটেনমেন্ট এর জন্য - এমনটা ভাবছি কেন!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন