এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এখন কী ধরনের গবেষনা অবেশী হচ্ছে?


    অন্যান্য | ২৯ সেপ্টেম্বর ২০১২ | ৪০৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 120.227.223.86 | ২৯ সেপ্টেম্বর ২০১২ ১৭:৩৬575848
  • এই টই টা আমি নিজে জনার অন্যে খুললাম। আমি নিজে শুরু করতে চলেছি।

    ১। এখন অ্যাকডেমিক ঘেঁষা হার্ডকোর থিয়োরেটিক্যাল কাজ

    ২। প্রাক্টিক্যাল কাজ ডেটা সাপোর্টেডঃ একট হাইপোথিসিস ধরে নিয়ে সেট কে ডেটা দিয়ে প্রুভ বা ডিস-প্রুভ করা

    ৩। স্ট্যাটে বায়ো-মেডিক্যাল ডেটা নিয়ে কেমন কাজকর্ম হচ্ছে?

    ট্রেন্ড টা কোন দিকে?

    অরি,দে,অভ্যু, মিনি দি,অক্ষদা,স্টোয়িক দা,শিবু দা,হাড়ি বাবু,সোসেন,কুমু দি,গান্ধী একটু আলোকপাত করবে?
  • kk | 117.3.243.18 | ২৯ সেপ্টেম্বর ২০১২ ১৯:৩৮575858
  • ব যদিও আমার নাম লেখেনি তবু আমি বলে যাই যে স্ট্যাট-বায়ো কাজ তো অনেকই হয়। আমারই একটা কাজের স্ট্যাট অংশ তীর্থদা করেছে। পেপারেও সে কো-অথর থাকবে। ভবিষ্যতে কোলাবোরেশন সম্ভব কিনা সেও ভেবে দেখা হচ্ছে।
  • sosen | 126.203.179.13 | ২৯ সেপ্টেম্বর ২০১২ ১৯:৪১575859
  • বতিন্দা যদিও আমার নাম লিখেছেন, তবু আমি বলে যাই, আমি মাইনে পাওয়ার জন্য গরু খুঁজি এবং এর চেয়ে বেশি কিসুই জানিনা। যে যা বলবেন পড়ে আলোকিত হব।
  • Papiss | 24.99.252.249 | ২৯ সেপ্টেম্বর ২০১২ ২০:১৯575860
  • (১) কোন সাবজেক্টের কথা হচ্ছে?
    (২) অবেশী মানে কী?
  • T | 24.139.128.15 | ২৯ সেপ্টেম্বর ২০১২ ২০:৩০575861
  • 'ব' বুঝি ওঁর পি এইচ ডি র জন্য ইনিশিয়াল লিটারেচার সার্ভে মতো কিছু চাইছে? :)
  • sosen | 126.203.179.13 | ২৯ সেপ্টেম্বর ২০১২ ২০:৩৩575862
  • অবেশি মানে যা বেশি নয়। এটা আমি জানি।
    বতিন্দা জানতে চাইছেন কোন বিষয়ে বেশি গবেষণা হচ্ছে না।
    (ইহাকে নির্দোষ ফোড়ন মনে করিবেন ডি:)
  • গান্ধী | 213.110.246.230 | ২৯ সেপ্টেম্বর ২০১২ ২১:৪৪575863
  • এই রে!! এই বড়দের লিস্টিতে আমার নাম !!

    তবে আমার একটা মোটের উপর থিওরেটিক্যাল কাজ। পিএইচডির নির্দিষ্ট টাইমফ্রেমে আমার ফিল্ডে এক্সপেরিমেন্টাল কাজ কমই দেখেছি। আর বায়ো-রিলেটেড কিছু নয়

    হুম্ম। এটা আমারো প্রশ্ন অবেশী মানে??
  • | 233.180.144.190 | ২৯ সেপ্টেম্বর ২০১২ ২৩:৫২575864
  • অনেকের নম বাদ গেছে এমন নিশি,রিমি ,আকা।

    এখন অবধি আমার যা প্ল্যান আরো ৭-৮ বছর s/w কাজ করবো। তার মধ্যে phd করে সম্ভব হলে অ্যাকাডেমিকস এ যাওয়া।

    আমি যার কাছে যার কাছে Phd করবো এ মেনলি বায়ো স্ট্যাট এ ডেটা নিয়ে কাজ করে। CU র সুবিধা হল মিনিয়াম কোর্স ওয়ার্ক। অন্য দিকে UGC ২০০৯ নতুন নিয়ম অনুযায়ী কোর্স ওয়ার্ক মাস্ট। আগে ISI MTech দের কোর্স ওয়ার্ক ওয়েভ করে দিত। এখন করেতেই হবে।

    আমার কাছে একট খুব ভালো ডেটা আছে লো বার্থ ওয়েট র ওপরে। সেটা নিয়ে করবো ভাবছি।

    অন্য অপশ্যন হল সফ্টওয়্যার রিলায়েবিলিটি র ওপর।
    সেখানে বেশ কিছু ওপেন প্রবলেম আছে। আমার টেস্টিং একস সাথেও ম্যাচ করে যাবে। র কিন্তু সমস্যা হচ্ছে ভালো গাইড।

    একটু ফান্ডা দেবে তোমরা?
  • tatin | 127.194.202.105 | ৩০ সেপ্টেম্বর ২০১২ ০০:১৫575865
  • এক্সপেরিমেন্ট করার থেকে ঘর মোছা, সিঁড়ি ঝাঁট দেওয়া, পান বিড়ির দোকান দেওয়া বেটার
  • Demba Ba | 127.194.233.51 | ৩০ সেপ্টেম্বর ২০১২ ০৮:১৯575849
  • তা তুমি তো অ্যাকাডেমিক্সেই কিছুদিন ছিলে, তখন সহজ হত। আইটি ইন্ডাস্ট্রীতে চাকরি করতে করতে মুশকিল হবে। কংকলেই তো সময় যায়...

    আর কোন ফিল্ডে (বা এরিয়ায়) কাজ করবে সেটা নিজেকে ঠিক করতে হয়। মানে আগে এরিয়া (অ্যাটলিস্ট ব্রড এরিয়া - যেমন ইমেজ প্রসেসিং না প্যারালেল সিস্টেমস), তারপর সেই লাইনে গাইড। তারপর স্পেসিফিক এরিয়া। তাই তো জানি।
  • | 120.227.210.41 | ৩০ সেপ্টেম্বর ২০১২ ০৯:০২575850
  • অরি সমস্যা হল

    ১।আমার নিজে কম্প্যু সায়েসে এ পি এইচ ডি করার মতো যথেষ্ট ফান্ডা নেই।

    ২। স্ট্যাটিসটিক্স আমার স্ট্রেনথ, বলতে পারো।

    ৩। শেষ ৯ বছর টেস্টিং, কোয়ালিটি অ্যাসারেন্স এ আছি। তাই সফ্ট ওয়্যার রিলাবিলিটি তে কা করার কথা এক সময় সিরিয়াস ভাবছিলাম

    ৩। ফুল টাইম করার ক্ষেত্রে কেয়ার খুব আপত্তি। আমার নিজের ও মনে হয় ১/১-২ বছর ম্যাক্স চলতে পারে কিন্তু তার পরে হয়তো খুব ইম-প্রাক্টিক্যাল হয়ে যাবে

    ৪। IBM প্রচুর সময় ছিল। নতুন কোম্পানী তেও থাকবে। বছরের ৮-৯ মাস ৯-৫ টার চাকরী। কোন কং কল আপিস আওয়ার র বাইরে। বছরে ৩-৪ মাস একটু বেশী চাপ থকে প্রোডাক্ট রিলিজের সময়।

    তাই ভাবছিলাম.....
  • | 120.227.210.41 | ৩০ সেপ্টেম্বর ২০১২ ০৯:০৪575851
  • কেকে , তুমি ও কাজ করছো জানতাম না। আহা খুব ভালো। নিজে কাজ করার মতো মজা কিছু তে আছে?
  • tatin | 127.194.199.202 | ৩০ সেপ্টেম্বর ২০১২ ০৯:২০575852
  • পিএইচডি করতে খুব কিছু ফান্ডা লাগে নাকি? লেগে থাকলেই একদিন নেমে যায়।
  • Demba Ba | 127.194.233.51 | ৩০ সেপ্টেম্বর ২০১২ ১০:০৪575853
  • ফুল টাইম করতে বলছি না, কিন্তু অ্যাকাডেমিক্সেই যদি যাবে ফের, তাহলে ছাড়লে কেন?

    যাই হোক - কোর কম্প সায়েন্সে না করতে চাইলে কম্প সায়েন্সে অ্যাপ্লায়েড স্ট্যাট নিয়ে কাজ করতে পারো। রিয়েল টাইম অ্যানালিটিক্সে অনেক আন-সল্‌ভড এরিয়া আছে। ডেটা মাইনিং, নন-প্যারামেট্রিক অ্যাসোসিয়েশন ইত্যাদিও দেখতে পারো।

    দুটো জায়গা দেখতে পারো - (১) গুগুল স্কলার, (২) মাইক্রোসফট রিসার্চ - কোথায় কী ধরণের কাজ হচ্ছে মোটামুটি আইডিয়া পাবে, IEEE/ACM ইঃ লিঙ্কও পেয়ে যাবে।
  • potke | 132.179.84.126 | ৩০ সেপ্টেম্বর ২০১২ ১১:৩৩575854
  • বোতিন,তোমার
    analytical background আছে,ডেটা মাইনিং তোমার ভালো লাগতে পারে,নেড়েচেড়ে দেখতে পারো।

    IIM-b,IIIT-b,IISc,ISI-b অনেক অপশন আছে।

    শিভানী আগরয়াল,বি শেখর এদের কাজ দেখতে পারো!

    http://www.cs.uiuc.edu/~hanj/bk2/

    আর এই বইটা দেখতে পারো।। সহজ শুরু করার জন্য-------

    ভিপিন কুমারের লেখা।।
  • | 233.179.137.128 | ৩০ সেপ্টেম্বর ২০১২ ১২:০৪575855
  • আচ্ছা অরি আর পোটকে থ্যাঙ্কু,

    বই টা পড়ে ফেলছি,
  • | 127.194.98.30 | ০১ অক্টোবর ২০১২ ০৮:৩০575856
  • পোটকে তোমাকে কলাবো। কিছু কিছু ফান্ডা ক্লিয়ার করতে হবে।
  • aka | 85.76.118.96 | ০১ অক্টোবর ২০১২ ০৮:৩৪575857
  • পোটকের বইটা কাজের। থ্যাংকু।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন