এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • kindle এ পড়বার জন্যে বাংলা epub mobi

    novice
    বইপত্তর | ১০ ফেব্রুয়ারি ২০১৩ | ১৮১৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • novice | 131.247.232.226 | ১০ ফেব্রুয়ারি ২০১৩ ০০:৫১583772
  • একটি বেসিক kindle পেয়েছি । kindle বাংলা পিডিএফ পড়তে গেলে জুম করে দেখতে হচ্ছে ।বাংলা বই গুলো সব পিডিএফ এই পাই। এগুলো কে কি কোনভাবে kindle ফ্রেন্ডলি ফর্মাট এ আনা যায় ? অথবা কোনো লিংক আছে যেখান থেকে বাংলা epub mobi ডাউনলোড করা যায়?
  • জিতু | 84.78.226.70 | ১০ ফেব্রুয়ারি ২০১৩ ১১:৩৭583780
  • পিডিএফ-টু-ইপাব কনভার্টার পাওয়া যায় তো। জয় বাবা গুগলদেব বলে খুঁজে দেখুন।
  • sp | 86.116.65.19 | ১৪ ফেব্রুয়ারি ২০১৩ ০৭:২২583781
  • calibre দিয়ে ইপাব থেকে পিডিফ কনভার্ট করা যায়। ডাউনলোড - http://calibre-ebook.com/download

    এখানে হেল্প ভিডিও দেখুনঃ
  • sosen | 125.242.238.160 | ১৪ ফেব্রুয়ারি ২০১৩ ০৭:৫৯583782
  • কিন্ডলে পুরনো বাংলা পি ডি এফ পড়তে গেলে ওই পি ডি এফ ই পড়তে হবে। কারণ বেশিরভাগ বাংলা বই স্ক্যানিয়ে ই-কপি বানানো। সেগুলো ইমেজ হিসেবে পিডিএফ করা। ফলে ওগুলোকে মোবি করলেও ফন্ট রেকগনাইজ করবে না। পিডিএফ এর এক এক পাতা এক একটা মোবি পাতা হবে। সেটাও জুম করেই পড়তে হবে।
    ইউনিকোডে টাইপ করা বাংলা কিছুদিন আগে অবধিও রেকগনাইজ করতে দেখিনি কোনো কনভার্টারে। তবে বেশ কিছুদিন কনভার্ট করিনি। সুতরাং এটা একটু দেখে নিতে হবে।
    ক্যালিবার ছাড়াও -
    http://www.convertfiles.com/convert/ebook/EPUB-to-MOBI.html
    http://ebook.online-convert.com/convert-to-mobi এই অনলাইন টুল গুলো খুবই ইউজার ফ্রেন্ডলি।

    তাছাড়া কিন্ডলে মেল করে দিলে ওরা ডকুমেন্ট কনভার্ট করে পাঠাবে।

    এইজন্য বাংলা পড়ার জন্য আমি কিন্ডল ডিএক্স ব্যবহার করি। ৯ ইনচ। যে কোনো ৮-১০ ইনচ রিডারে বাংলা ফাইল ভালোভাবে পড়া সম্ভব।
  • PM | 93.231.150.162 | ১৪ ফেব্রুয়ারি ২০১৩ ২০:৪৯583783
  • আমি-ও কদিন আগে কিন্ড্লে ফায়ার কিনে দিলাম বাবাকে। সমস্যাটা আমিও পেয়েছিলাম। পিডিএফ কে ওটা ডকুমেন্ট হিসেবে ট্রিট করে বই হিসেবে নয়। ক্যালিবার দিয়ে mobi তে বাংলা পিডিফ বই কন্ভার্ট করেই ঢোকালাম ওটাতে। বেশিরভাগ স্ক্যান করা বই। কিন্তু দিব্যি চলছে
  • sosen | 111.63.247.229 | ১৪ ফেব্রুয়ারি ২০১৩ ২০:৫৩583784
  • চলবে তো। কিন্তু ফন্ট বড় ছোট করা যাচ্ছে? যেমন এমনি মবি তে করা যায়? পুরো পেজ জুম করতে হচ্ছে না?
  • PM | 93.231.150.162 | ১৪ ফেব্রুয়ারি ২০১৩ ২১:১৪583785
  • ওটা এখোন দেশে, আমার কাছে নেই। বাবাকে জিগিয়ে বলছি
  • achintyarup | 69.93.200.62 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ০২:২৪583786
  • আমি কিন্তু ফন্ট সাইজ বাড়াতে কমাতে পারিনি
  • achintyarup | 69.93.200.62 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ০২:৩০583787
  • শুয়ে গড়িয়ে পড়ব বলে শ্রী সূর্য্যকান্ত আচার্য্য প্রণীত শিকার-কাহিনী কিন্ডলে পুরেছিলুম। একে তো সে বেশ খানিকটা জায়গা খেয়ে নিল, তার ওপর স্ক্রীনের ওপর অ্যায়সা খুদে খুদে লেখ গজালো, সে পড়া খুবই দুঃসাধ্য
  • sosen | 125.241.76.46 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ১০:৫৯583773
  • আম্মো পারি নাই।
  • | 24.97.174.21 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ২১:৩৬583774
  • কিন্ডল নাকি ভাল্‌না, স্যামসাং ভাল আর কার্বন, আইবল এরাও মন্দ নয়।
  • achintyarup | 69.93.200.123 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ২১:৪৩583775
  • আমার মনে হয় সবচেয়ে ভাল হল আইপ্যাড
  • sosen | 111.63.217.21 | ১৫ ফেব্রুয়ারি ২০১৩ ২২:৪৮583776
  • আইপ্যাড এগ্রিড, যদি কেউ ট্যাবলেট চায় ।
    কিন্ডল আমাকে চোখে যে আরাম দেয় তা তো ট্যাবলেট দেয় না। আমি ট্যাবলেটে বই পড়তে পছন্দ করিনা।
  • Eikthrymir | 131.241.218.132 | ২৮ সেপ্টেম্বর ২০১৬ ১৬:৩৩583778
  • আর কোনও রেলিভ্যান্ট টই পেলাম না, তাই এখানেই দিয়ে রাখিঃ

    name: পাঠক mail: country:

    ওপেন লাইব্রেরিতে দুটোই আছে দেখলাম। লিবজেনের পর ওপেন লাইব্রেরি আশ্চর্য রেয়ার সব জিনিস আছে।

    https://openlibrary.org/search?q=Double+Cross+System%2C+masterman&has_
    fulltext=true
    https://openlibrary.org/search?q=secret+of+D+Day

    ওখান থেকে বই পড়তে হলে, ডিরেক্ট ব্রাউজারে (বেশ অসুবিধা হয় পড়তে, তায় আবার বুকমার্ক করা যায় না) অথবা Adobe Digial Edition রিডারেএ ইপাব বা পিডিএফ এ নামিয়ে আনতে হয়। দু সপ্তাহ পরে রিনিউ না করলে মুছে যায়।

    তো আমি দেখলাম ডিজিটাল এডিশন (অন্তত ৪.৫ ভার্শনে) নামালে ওটার একটা কপি মাই ডকুমেন্টসে "My Digital Editions" ফোল্ডারে জমা হয়। সেগুলো আবার কপি করে ePUBee DRM Removal ডিএরএম রিমুভ করলেই কেল্লা ফতে। ডিজিটাল এডিশনে গিয়ে রিটার্ন বাটন টিপলে ওটা রিটার্ন হয় আরেকটা বরো করা যাবে।

    প্রবলেমটা হচ্ছে,

    ১. ইপাব ফাইলগুলো হালকা কিন্তু ওসিআর করা টেক্সট বলে মাঝে মাঝে স্পেলিং এ টাইপো থাকে (সামান্য) । আমি প্রায়ই ইপাব নামিয়ে ডিআরএম রিমুভ করে সেগুলো আবার পিডিএফ বানিয়ে নেই।

    ২) পিডিএফ ফাইলগুলো বিশাল সাইজ হয়। একেবারে কাগজের বইয়ের মতো রিয়েলিস্টিক, পেজ ব্যাকগ্রাউন্ডের উপর টেক্সট পেস্ট করা। কোনোমতে এগুলোর টেক্সট আলাদা করতে পারলে ফাইলগুলো ছোট হতো কিন্তু আমি এখনো কোনো রাস্তা দেখছি না।

    বিশাল কালেকশন থাকলেও ওপেন লাইব্রেরি খুবই buggy একটা সাইট, এবং ADE ও খুব কাস্টোমার ফ্রেন্ডলি না, সস্তার তিন অবস্থা। ব্যাপক পেইন দেয়।

    প্রথম বইটা নামাতেই আমার সপ্তাহের বেশি সময় লেগেছিল এবং মাঝে মাঝেই দিনের পর দিন লগইন করতে পারিনা। এই যেমন এখন, আপনার কথা শুনে চেক করতে গিয়ে দেখি আমার নিজেরই অ্যাকাউন্টেই ঢোকা যাচ্ছে না! কী আর করবো, কাস্টোমার সার্ভিসকে মেইল দিলাম।

    তারপরেও যাই, ওখানে এমন সব জিনিস আছে যা আবার লিবজেনে মেলে না। বিশেষ করে অ্যান্টিক বইপত্তর।

    তো একটু কষ্ট করে হলেও লেগে থাকেন। মেইল দিয়ে জানান। কয়েকদিনের মধ্যেই ঠিক হয়ে যাবে আশা করছি।

    ওহ ওপেনলাইব্রেরি আবার অ্যাডব্লক সেন্সিটিভ।
  • d | 144.159.168.72 | ২৮ সেপ্টেম্বর ২০১৬ ১৭:১৮583779
  • এরপরে ইপাবের ঘেঁটি ধরে টেনে নিয়ে ক্যালিব্রেতে ফেলে মোবি করতে হবে।
    (ন্যাও এই টইয়ের সাথে রেলেভ্যান্ট করে দিলাম)
  • ইপাব নির্মাতা সত্যসাধন | 103.77.138.239 | ০৮ জুলাই ২০২৩ ১৮:৫৮740309
  • সহজ কথা। ইপাব বানান। বাংলা বই পড়ার সবচেয়ে সহজ মাধ্যম। চোখের যত্নও ফ্রি। আর ওজনেও হালকা। পিডিএফ-এর ১/৪
    .
    কিকরে বানাবেন? খুব সহজ। বানানোর ইচ্ছাই হল আসল। 
  • Utpal Debnath | ০৯ জুলাই ২০২৩ ২০:০০740321
  • টেলিগ্রামে কয়েকশ বাংলা বইয়ের ইপাব পাওয়া যায়। ওখান থেকে ইপাব নামিয়ে দেখতে পারেন। আমি তাই করি। তবে একটাই সমস্যা, টাইপো থাকে অনেক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে প্রতিক্রিয়া দিন