এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এম এল এ ফাটাকেষ্ট

    r
    অন্যান্য | ১৪ জুন ২০০৬ | ৪৭৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • r | 61.95.167.91 | ১৪ জুন ২০০৬ ১২:০৫603380
  • এনারাই (সর্বনাম নয়, বিশেষ্য) অনেকেই হয় তো এই ফেনোমেননটির সাথে সম্যকভাবে পরিচিত নন কারণ এটি পাতি পাবলিক খাওয়া লাথখোর একটি ফিলিম। এটি একটি হিট ফিলিম যা সর্বদা একটি ফেনোমেনন এবং একটি আইকনও বটে। এবং একটি ফিলিম যা নিম্নবর্গ বা সাব-অল্টার্নদের মুখে রোচে। আমাদের সাব-অল্টার্নপরিচয় হয় উচ্ছিষ্টভোজে অর্থাৎ নবারুণাদির সাব-অল্টার্ন আঁতলামি পড়ে আহ্লাদিত হয়ে আইনক্সে হারবার্ট দেখতে যাই। আর হারবার্টদের নবারুণ নিয়ে ছেঁড়া যায়। "এম এল এ ফাটাকেষ্ট" দেখে তোড়ে তাদের অ্যাড্রিনালিন নাচে। বা "রিফিউজি"র "পোসেনজিতের" সাথে পা মিলিয়ে কোমর দুলায় - "এ ক্যাওড়া"। মনের কথা বলে "ফাটাকেষ্ট" মিঠুন- "মারব এখানে, লাশ পড়বে শ্মশানে"।
  • vikram | 134.226.1.136 | ১৪ জুন ২০০৬ ১৪:২৬603391
  • এইজে র,
    মিঠুন নিয়ে আঁতলামো মাল্লে কিন্তু টান্টু মেরে সান্টু করে দোবো। ওসব লবারুন দেকাবে না আমায়। তার যুগ যুগ আগে থেকে আমি এসব ফলো করি।

    বিক্রম
  • r | 61.95.167.91 | ১৪ জুন ২০০৬ ১৪:৪৮603401
  • আবে ছুটকু, লাস দ্যাকাবো ভাসানে, ক্যাওড়া লাচে সসানে।
  • vikram | 134.226.1.136 | ১৪ জুন ২০০৬ ১৫:৪৩603402
  • নেপোয় মারে দই। মরলে নেপো ক্যওড়াতলায় ছড়াতে যাবো খই।

    বিক্রম

  • r | 61.95.167.91 | ১৪ জুন ২০০৬ ১৫:৫৫603403
  • নেপো কে? নেপোলিয়ন, নৃপেন্দ্রকৃষ্ণ চট্টোপাধ্যায়, নৃপতি চাটুজ্যে না নৃপেন চক্রবর্তী? তবে দই যখন, প্রথমটা হবে না মনে হয়।
  • Arjit | 128.240.229.7 | ১৪ জুন ২০০৬ ১৫:৫৬603404
  • কেন? নেপোলিয়নের আমলে ইয়োগার্ট ছিলো না বলছো?
  • r | 61.95.167.91 | ১৪ জুন ২০০৬ ১৬:০২603405
  • ইওগার্ট আর মোল্লার চকের দই কি এক হল গা!

    আমি যাদের থেকে এম এল এ ফাটাকেষ্ট নিয়ে দুটি কথা শুনতে চাই: মামু, হুমেরু, ওমনাথ।

    আমি যাদের থেকে এই নিয়ে কোনো কথা শুনতে চাই না: ভিকি, দীপ্তেনদা, ব।
  • s | 141.80.168.31 | ১৪ জুন ২০০৬ ১৬:২৭603406
  • র যাদের থেকে শুনতে চায় আর যাদের থেকে শুনতে চায় না সেই লিস্টিতে সবাই পুং। কি প্রবল মহিলা বিদ্বেষ। এমং নারীবিদ্বেষী 'র' কে ধিক।
  • r | 61.95.167.91 | ১৪ জুন ২০০৬ ১৬:২৯603407
  • এই মেট্রোসেক্সুয়ালিটির যুগে এখনও নারী-পুরুষে ভেদাভেদ করে! প্রতিক্রিয়াশীল স-রে ডব্‌ল্‌ ধিক্‌! ধিক্‌ ধিক্‌!
  • s | 141.80.168.31 | ১৪ জুন ২০০৬ ১৬:৪৪603381
  • র লিকছে ভারতে তায় খাস কলকেতা মেট্রোয় বসে যেখানে নারীবাদী সংগঠন আর ফেমিনিস্টদের এখনো ঝাণ্ডা উঠাতে হয় পিতিবাদের। আর র কয় কিনা মেট্রোসেক্সুয়াল। একচোখো র কে শতধিক।
  • r | 61.95.167.91 | ১৪ জুন ২০০৬ ১৬:৫৭603382
  • ঝগড়ুটে স নারীপুরুষ ভেদাভেদ ভুলে এম এল এ ফাটাকেষ্ট নিয়ে কিছু বলার থাকলে বলে ফেলতেই পারে। তার জন্য মাথার পিছন দিয়ে হাত ঘুরিয়ে নাক দেখাবার কোনো দরকার নেই।
  • s | 141.80.168.31 | ১৪ জুন ২০০৬ ১৭:০৯603383
  • ফাটাকেষ্ট থাকলে সেও পিতিবাদ কত্ত এমন একচোখামির - এই আমার মতামত ফাটাকেষ্ট নিয়ে।
  • Samik | 202.131.141.197 | ১৪ জুন ২০০৬ ১৭:৫৪603384
  • ফাটাও বিষ্টু ... সামনে হরিপদ, পেছনে কালিপদ, দিব্বি জমেচে। জমে ক্ষীর পুরো।
  • tan | 131.95.121.251 | ১৪ জুন ২০০৬ ১৮:৫৭603385
  • আচ্ছা র,মেট্রোসেক্সুয়াল কেন কও? মানে মেট্রোর গর্তে গিয়েই এই সেক্সের আমদানি কইতেচ?;-)
  • b | 124.7.128.20 | ১৪ জুন ২০০৬ ১৯:৩৫603386
  • আইচ্ছা র, আমারে বাদ দিলা ক্যান? আমারি সঙ্গে চা খেয়ে আমারেই খ্যাঁটন দিতাছো? তুমি কি খ ডট্‌ডট গো।
  • Samik | 221.134.238.139 | ১৪ জুন ২০০৬ ২৩:১৮603387
  • খ ডট ডট কী? খচ্‌-thief?
  • a_x | 192.35.79.70 | ১৫ জুন ২০০৬ ০০:০৫603388
  • বোঝো! লোকজন আজকাল খচ্চর লিখতেও লজ্জা পাচ্ছে - এই ভাবেই সমাজের অবক্ষয় ঘটে :-(
  • tan | 131.95.121.251 | ১৫ জুন ২০০৬ ০০:০৯603389
  • আগে এমন ছেলো না,তখন লোকেও লম্বা চঔড়া উদারহৃদয় ছিলো, তেড়ে তেড়ে যাতা কইতো সরল মনে,কাশতে হাসতে ভয় পেতোনা, হাঁচিতেও সংকোচ ছিলো না, তখন ভুতেরাও দিব্যি এসে চাট্টি সুখদু:খের কথা কয়ে যেতে পারতো!
    আর এখন? কী বৈষম্য, কী অগণতন্ত্র, অভূততন্ত্র!
  • b | 59.145.136.1 | ১৫ জুন ২০০৬ ১০:৩০603390
  • খচরাতন্ত্র।
  • J | 84.73.113.138 | ১৫ জুন ২০০৬ ১১:০১603392
  • ফাটাকেষ্টতো আমহার্স্ট ষ্ট্রীটে কালীপুজো করত। আর এমনিতে গুন্ডা ছিলো।
  • r | 61.95.167.91 | ১৫ জুন ২০০৬ ১২:৫২603393
  • গুরু আবার পুরোনো ফর্মে। ঐ টলমলায়মান পা নিয়ে লচকে লচকে যকোন গায় "আমি এম এল এ ফাটাকেস্ট", পারি না! খালি রবীন্দর-সত্যজিৎ-অমত্ত কল্লে কি হবে! এরম আরও দু এক পিস গৌরাঙ্গ চক্কোত্তি না থাকলে তো জাতটা পুরো হবিষ্যি হয়ে যাবে!
  • Somnath | 59.145.225.101 | ১৬ জুন ২০০৬ ১৫:২১603394
  • ১। এটা সিনেমায় না রেখে অন্যান্যে কেন? এটাকে কি "অন্যান্য" করে তুলতে হবে? মানে মার্জিনের দাবি?
    ২। আমি সিনেমাটা দেখিনি, অভিযান দেখেছে, আর কেমন হয়েছে জিগেস করলে, জানি, "গুরু ফাটাফাটি" থেকে শুরু হবে, অবশ্য এখনো জিগেস করিনি।
    ৩। প্রোমো ও গল্প শুনে বুঝলাম "নায়ক"/"নায়কন" টুকেছে।
    ৪। এখনো পর্যন্ত দেখার উৎসাহ পাইনি। জাস্ট এমনিই। আমি তো শ্বশুরবাড়ি জিন্দাবাদ ও দেখিনি। আমার কথা ধরলে চলবে?
  • r | 61.95.167.91 | ১৬ জুন ২০০৬ ১৫:৩৫603395
  • এটা অন্যান্য কারণ এটার নাম এম এল এ ফাটাকেস্ট না হয়ে হতে পারত নবকল্লোল, দফা ৩০২ বা মায়ের বুকে সতীর চিতা। মোদ্দা কথা পাবলিক যা দেখে। আর আঁতেলরা যা দেখে নাক মুখ কুঁচকে হাগু করতে যায়।
  • Somnath | 59.145.225.101 | ১৭ জুন ২০০৬ ১১:৩১603396
  • তো, সেটা হল ""পপুলার কালচার বনাম সিরিয়াস লেখালেখির সমস্যা""।

    আমি শেষ পপুলার বাংলা ছবি দেখেছিলাম "দাদাঠাকুর"। সম্ভবত:। ভিক্টর ছিল, আর উৎসব-এ যাকে দেখে ফিদা হয়েছিলাম, সেই মেয়েটা, পোসেনজিতের অধুনা বৌ, কি স্নান করল একখান বাপ্‌স্‌। গল্পে হাফটাইমের সময় একখান ভালো মোচড় ছিল, সেটা ভালো লেগেছিল।

    তার পরে বাংলা সিনেমা বলতে হারবার্ট আর দোসর, হলে গিয়ে।
    হিন্দি দেখেছি অধুনা রিলিজড প্রায় সব, বাদে বেনারস, আনকহি, গরম মসালা, নো এϾট্র, গ্যাংস্টার। ইংরিজি পাসেডন, এম আই-৩ দুটোই ইংরিজি ডাবড।

    তাই বলছিলাম, না দেখেই যদিও, কি বললাম তা দিয়ে ফাটাকেষ্টর কি ছেঁড়া যায়? আরো স্পেসিফিক প্রশ্ন হলে আরো স্পেসিফিক ভাঁটানো যাবে।

    তবে "নায়ক" (শ্রে: অনিল কাপুর, রানী মুখার্জি) আমি দেখেছি, সে নিয়ে ভাঁটাতেই পারি, হরে দরে একটু বদলে দিলেই ফাটাকেষ্ট হয়ে যাবে, ধাপ্পাবাজি বুঝতেই পারবে না, ;-)

    শেষ খেলা, আমার মনে হয়, সেই আম আদমী ....দুর্নীতিবাজদের থোঁতা মুখ .... প্রভৃতি।

    তার সাথে কিছু মালামাল আর হিরো হীরালাল পাঞ্চ।

  • Paramita | 64.105.168.210 | ১৭ জুন ২০০৬ ১২:১৭603397
  • মুন্নাভাই এম বি বি এস। হেবি এন্টারটেনিং( জানি জানি সে অনাদি অতীতের কথা কিন্তু আমি এই সেদিন দেখলাম। শোলেও। ভালো লাগেনি)।
  • omnath | 59.145.225.101 | ১৭ জুন ২০০৬ ১৪:১৬603398
  • "ভগবানের তিনটে ভালো কাজ,
    অমিতাভের মোটে একটা - "শোলে"।

    -------------- শ্রীজাত

  • Su | 59.93.196.42 | ২৪ জুন ২০০৬ ১২:৪৯603399
  • অ্যাতো সহজে মালটাকে উড়িয়ে দিও না সকলে মিলে। ফাটাকেষ্ট নায়কন নয়, শোলে নয়, মুন্নাভাই নয়, সব মিলিয়ে অতীব সুখাদ্য বাঙালি খিচুড়ি। এমনকি ঠিকঠাক ঘি-ও পড়েছে। নিজে গিয়ে চাক্ষুষ দেকে তবে বলছি। ছোট ছোট আঁতেল ক্যাওড়ামিও আছে, যেমন ধরা যাক ফাটাকেষ্টর পি এ-র ডায়ালগ : সাহিত্য তো এখন সোম থেকে শুক্কুরে নেমে এসেছে, দেবো নাকি সাহিত্যের সেরা সময়ের মতো সিরিয়াল কিলিং করে? ঋতুপন্ন পার্ব্বে? এই ডায়ালগ? শুধু লাশ পড়াটাই দেখলে গুরু, সাহিত্যের লাশও যে ফেলে দিল (আসলে তো তা বহুদিনই মৃত), তা নিয়ে কিছু বললে না?

    আর একটি ছোট প্রশ্ন। বামফ্রন্ট জমানায় পপুলার কালচার নিয়ে কেউ আমাকে পথপ্রদর্শন কর্ব্বে? সপ্তম বামফ্রন্ট গঠিত হওয়ার ঠিক আগে ফাটাকেষ্ট ছবি এমন হিট কী করে হয়? আর প্রথম বামফ্রন্ট হওয়ার ঠিক পরে বাবা তারকনাথ? বামপন্থীদের অসাধারণ বিজয়যাত্রার সঙ্গে এই ঘটনার যোগ কী?

    সু
  • r | 61.95.167.91 | ২৭ জুন ২০০৬ ১১:৪৯603400
  • আমি তো উড়িয়ে না দেবার জন্যই থ্রেডটা খুললাম। অন্যরা উড়িয়ে দিলো। কি করব?

    প্রশ্নটা ভাববার মতো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন