এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ইন্দ্রনীল সাহা | 127.194.195.214 | ১৭ মে ২০১৩ ০২:১৪603916
  • শাহবাগ নিয়ে দুচার দিন কলেজ স্ট্রীট বিপ্লব করে বেশ একটা তৃপ্তির ঢেকুর তুলছি। আরাম করে পায়ের উপর পা দিয়ে বসে একটা সিগারেট ধরিয়েছি। সাগর এল। "পঞ্চায়েত দেখেছিস? কি হল বলতো কেসটা?" ঢোক গিলতে হল। বললাম "আমি ঠিক জানিনা রে ফলো করছিনা অতটা ডিটেলে"। সাগর - "অঃ, তুই তো সেই শাহবাগ নিয়ে পড়ে আছিস। নিজের দেশে কি হচ্ছে খবর নেই কিন্তু শাহবাগ নিয়ে মরাকান্না, এই তোদের সমস্যা - তোরা শালা একদম বিচ্ছিন্ন, মানুষের কাছে যেটা ইস্যু সেটা বাদ দিয়ে আর বাকি সব কিছুতে তোদের আগ্রহ। পশ্চিমবঙ্গে বসে, কেন তুই শাহবাগি?" ইতিমধ্যে সৌম্য, পিন্টু চলে এসেছে। গরমাগরম কোর্ট, পঞ্চায়েতের হট্টগোল - আসর জমজমাট। আমার আর বলা হল না কেন আমি আমি শাহবাগি - সেটাই চিৎকার করে বলতে গিয়ে এই সুতো।

    বাংলাদেশটা তালিবানিদের (তালিবানি শব্দটা প্রচলিত অর্থে - এর আসল মানে শিক্ষার্থী সেটা মনে আছে) হাতে চলে গেলে কি হতে পারে তার একটা ধারনা পাওয়া যেতে পারে পাকিস্তানকে দেখে। স্বাভাবিকভাবেই, এপার বাংলায় যে শান্তির কলকাতা, মেট্রো রেলের গেটে ভুঁড়িয়ালা পুলিশ আর হাই তুলবে না - ওদের কাজ অনেক বেড়ে যাবে। আর পাঁচ বছর পর, লোকে ভুলে যাবে শাহবাগ - ভুলে যাবে একটা গোটা দেশ, জাতি চেয়েছিল অন্যকিছু। মনে থাকবে বাংলাদেশ মানেই আতঙ্ক আর সন্ত্রাসবাদ। লোকে বলবে ইন্ডিয়ার উচিৎ দুটো আ্যটোম বোম দুদিকে ফেলে বাংলাদেশ আর পাকিস্তানকে উড়িয়ে দেওয়া।

    আমি কিছুই করতে পারিনা, কিন্তু আমার মনে পড়ে "কেন চেয়ে আছো গো মা" - আমিতো আর ঋত্বিক ঘটক নই, আমি একেবারে ছাট মাল - কিছুই করতে পারিনা তাই এপারে বসেশুধু বলতেই পারি - পশ্চিমবঙ্গে থেকেও, আমি শাহবাগি।
  • aranya | 154.160.130.16 | ১৭ মে ২০১৩ ০৪:০৮603917
  • যুক্তি তক্কো গপ্পো-র ঐ সিন-টা এখনও হন্ট করে।
    ইন্দ্রনীল, পশ্চিমবঙ্গে শাহবাগের সমর্থনে কি হচ্ছে লিখবেন এখানে। বিপক্ষেও মিটিং, মিছিল হয়েছে শুনেছি, জামাতের সমর্থনে। তা নিয়েও লিখবেন।
  • ইন্দ্রনীল | 127.194.209.26 | ১৮ মে ২০১৩ ০০:১৬603918
  • কপি পেস্ট করে দিলাম ফেসবুক থেকে -
    "বাংলাদেশের ৩০ লক্ষ শহীদ, তাদের পরিবার আর ২ লক্ষ মা-বোনেদের সম্ভ্রমের পক্ষ থেকে আমি আপনাদের ধন্যবাদ জানাচ্ছি, আপনাদের কৃতঞ্জতা স্বীকার করছি - আপনারা এসেছেন আমাদের আন্দোলনের প্রতি সহমর্মিতা জানিয়েছেন আমরা অভিভূত" ... বলতে বলতে গলা ভারী হয়ে আসল, চোখে জল চলে আসল ডাঃ পিনাকী ভট্টাচার্যর। কথা হারিয়ে গেল। থেমে গেলেন। পিনাকী ভট্টাচার্য একজন সফল প্রফেশনাল, সেলিব্রিটি লেখক, ডাক্তার মানুষ। টকশোতে দড়, ফেস করেছেন ঝানু সাংবাদিকদের। আবেগে ভেসে যাওয়ার মত মানুষ একেবারেই না - তবু তিনি ভুলে গেলেন গুছিয়ে রাখা কথা - শেষ পয়েন্টটা। পরে অবশ্য বলেছিলেন বাদ যায়নি যতই হোক প্রফেশনাল তো।
    এটুকুই কথা - বাকিটা যুক্তি, তক্কো আর গপ্পো। সে কথাগুলো অনেক গুরুত্বপূর্ণ স্ট্যাটাস আকারে বলে ওঠা যাবেনা - বড় বড় নোট লিখতে হবে - লিখব যত তাড়াতাড়ি সম্ভব লিখব।
    জলি ভাইয়ের দাবী ছিল পিনাকীদার সাথে কথাবার্তা স্ট্যাটাস আকারে দিতে - কি লিখব ছাই বুঝেই উঠতে পারছিনা - একটা ইতিহা্স? বাংলার আবেগ? প্রশ্ন-উত্তর? এক অসধারন আলাপচারিতার বর্ণনা দিতে গেলেতো আমাকে ফেসবুক ছেড়ে পালাতে হবে!
    শাহবাগ নিয়ে এপারে কত মানুষের আবেগ - ছোটো ছোটো লিটল ম্যাগাগিনের কতো লেখা কত লিখব কি বলব? সংবাদমন্থন, একক মাত্রা, বিদ্যাধরী, হেতুবাদী সবাই ছিলেন - সবাই দিলেন তাদের লেখা, ভাবনা পিনাকীদাকে। পিনাকীদা যত্ন করে নিয়ে গেছেন সব। আমরা আছি, মিডিয়া না বললেও আছি। আমার আছি আমাদের চেতনায় শাহবাগ নিয়ে শাহবাগেই আছি, আছিইতো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে প্রতিক্রিয়া দিন