এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • উত্তরাখন্ড বন্যা সাহায্য

    sutanaya
    অন্যান্য | ২৫ জুন ২০১৩ | ১৪৮২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sutanaya | 127.194.234.16 | ২৫ জুন ২০১৩ ২১:৪১612977
  • আপনাকে পাশে চাই
    উত্তরাখন্ড : প্রকৃতি প্রেমিক, ভ্রমন পিপাসু মানুষের কাছে স্বপ্নের আরেক নাম। কিন্তু সাম্প্রতিক ঘটে যাওয়া ভয়াবহ বন্যার অভিঘাতে সেই স্বপ্নের রাজ্য আজ দুঃস্বপ্নে পরিণত। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হলো শুধু তো প্রকৃতি নয়, শুধু তো দেবালয় নয়, উত্তরাখন্ডের সাম্প্রতিক বন্যায় বিধ্বস্ত হয়েছে এলাকার লক্ষ লক্ষ সাধারণ মানুষ , আটকে পড়েছেন তীর্থযাত্রীরাও। এক মন্ত্রীর মতে কম করে ৫০০০ জন মারা গেছেন এই দুর্যোগে, অবশ্য সংখ্যাটা আসলে কত কেউই জানেনা। জানা নেই কত মাস, কত বছর লাগবে উত্তরাখন্ডের এই ক্ষত মুছে ফেলতে।
    আসুন, আমরা আমাদের সাধ্যমতো দাঁড়াই সেই সমস্ত মানুষদের পাশে, আমাদের অনেকের সাথে যাদের এতদিন যাদের সঙ্গে দেখা হত শুধু বেড়াতে যাওয়ার রাস্তার পাশে। উত্তরাখন্ডের কিছু বন্ধুর সঙ্গে যোগাযোগ করা গেছে। অতীতে বিভিন্ন জায়গায় সরকারী ত্রান নিয়ে নানা গোলমাল আর সমস্যার ইতিহাস থাকলেও, ত্রানের কাজের ব্যাপারে সরকারী উদ্যোগগুলো চলছে, সেগুলো চলুক আরও ভালো করে। পাশাপাশি আসুন আমরা উদ্যোগ নিই ওখানে নিজেরা গিয়ে আমাদের সাধ্যমতো ত্রানের বন্দোবস্ত করার। মোটামুটিভাবে ৬ দিন মতো সময় লাগবে যেতে-আসতে।
    জল নামতে শুরু করলে তারপর প্রকোপ বাড়বে নানা রোগের। আমাদের কেউ কেউ ডাক্তার, ফলে মেডিকাল ক্যাম্পও করা যেতে পারে। আপনাদের কাছে আবেদন থাকলো আমাদের সঙ্গী হবার। আপনারা যারা ডাক্তার, কিম্বা ডাক্তারি ছাত্রছাত্রী, নার্সিং কিম্বা প্যারামেডিকাল ছাত্রছাত্রী। এছাড়াও প্রয়োজন আরও বহু উদ্যোগী মানুষের। যারা নানা কারণে যেতে পারছেন না, তাঁদের অনুরোধ করবো ওষুধ কিনে দিতে। শীতের জামা-কাপড় আর লেপ তোষকেরও খুব প্রয়োজন, জানিয়েছেন উত্তরাখন্ডের বন্ধুরা। কিন্তু সেগুলো এতোদূর থেকে বয়ে নিয়ে যাওয়ার অসুবিধে আর খরচও বেশি। তার বদলে টাকা দিতে পারেন, যা দিয়ে সুবিধেমতো জায়গা থেকে কিনে নেওয়া যায় ওগুলো। আরও ভালো হয় যদি উত্তরাখন্ডে আপনার পরিচিত কেউ থাকে, তাহলে তার সঙ্গে আমাদের যোগাযোগ করিয়ে দিন। সেটাও খুব প্রয়োজনীয় সাহায্য হতে পারে।
    আপনি হয়তো আমাদের কাউকে কাউকে চেনেন, অথবা কাউকেই চেনেন না। যদি না চেনেন তাহলে চেনা হয়ে যাবে কাজে নেমেই। আর সকলে মিলে কথাবার্তা বলে যাওয়ার ব্যাপারে নির্দিষ্ট পরিকল্পনা করে নেওয়া যাবে।
    আসুন, প্রতিদিনকার ইঁদুর দৌড় আর গতানুগতিক জীবনের গন্ডি পেরিয়ে সাধ্যমতো দাঁড়াই মানুষের পাশে , জীবনের পাশে…….
    For any query and sending help contact: [email protected], মৌমিতা[email protected] 09748868697 , সায়ন- [email protected] 8013578688
  • sch | 132.160.114.140 | ২৬ জুন ২০১৩ ১৮:২০612985
  • এনাদের সাথে আমার আলাপ হয়েছিল কুম্ভ মেলার সময়- সত্যি ভালো ভাবে সেবামূলক কাজ করার ক্যাপাসিটি দেখেছিলাম এদের
    ঋষিকেশ থেকে এনারা প্রচুর রিলিফ ওয়ার্ক চালাচ্ছেন

    http://www.projecthope-india.org/wp-content/uploads/2013/06/Project-Ho
    pe-Emergency-Relief-26-6-E.pdf

    Donations, including of food, waterproof sleeping bags, tents, blankets and warm clothes, would also be most warmly welcome. Our coordinators can be contacted at [email protected].
  • sch | 126.203.223.231 | ২৮ জুন ২০১৩ ০৮:৫১612986
  • এটা থাক এখানে - কেউ যদি পড়তে চান কখনো
  • sch | 132.160.114.140 | ২৮ জুন ২০১৩ ১০:৪৮612989
  • sorry কৃশাণু - লিঙ্কটা পোস্ট হয়নি তাড়াহুড়োতে। abhyu থাঙ্কস আপনাকে
  • pi | 118.12.169.134 | ৩০ জুন ২০১৩ ০৮:১১612990
  • A series of advisories sent out by the Met department on June 14, 15 and 16 to various authorities in Uttarakhand warned not only of "very heavy rains" but also urged that people be "moved to safer places" and that the Char Dham yatra be "postponed". These advisories, accessed exclusively by TOI, provide the most damning evidence that the devastation in Uttarakhand could have been averted and thousands of lives saved had the warnings been heeded....

    http://timesofindia.indiatimes.com/india/Put-off-yatra-evacuate-pilgrims-Met-said-but-govt-sat-on-warning/articleshow/20837460.cms
  • pi | 118.12.169.134 | ০২ জুলাই ২০১৩ ০৬:০১612978
  • 'উত্তরাখণ্ডে আজ ব্যাপক মানুষ ক্ষতিগ্রস্থ । কেউ কেউ বলছেন এসব মানুষের অতিরিক্ত কাঁচা টাকার লোভের ফল । শুনছিলাম, বিগত বছর গুলিতে বাধা থাকা সত্ত্বেও ওখানে তৈরি করা হয়েছে ড্যাম, ডিনামাইট ফাটিয়ে পাথর তোলা হয়েছে । কাঠের প্রয়োজনে পাহাড় থেকে গাছ কেটে পাহাড় হয়েছে ন্যাড়া । তার ফলে হরকা বানে পাহাড়ের চুড়ো থেকে গড়িয়ে পড়েছে বড় বড় বোল্ডার...

    হরকা বান হয়তো আসতোই, কিন্তু তার পরিণতি এটা হোতো না ।
    আজ দলমত নির্বিশেষে ক্ষতিগ্রস্থ সাধারন মানুষের পাশে দাঁড়ানোর সময় ।

    পথসভা ও রিলিফ সংগ্রহ ।
    কফি হাউজের সামনে, শুক্রবার, ৫ই জুলাই, বিকাল ৩ টে
    সকলে আসুন'

    https://www.facebook.com/events/476883872399833/
  • কৃশানু | 177.124.70.1 | ০৪ জুলাই ২০১৩ ১৩:০৬612980
  • সেকেন্ড লাইন টা আমার হেব্বি লেগেছে 'কেউ কেউ বলছেন এসব মানুষের অতিরিক্ত কাঁচা টাকার লোভের ফল' - যেন পাহাড় এর মানুষদের টাকার লোভ থাকা উচিত না।
    যাই হোক, টই বিপথগামী করছি না।
  • pi | 118.12.172.75 | ৩০ জুলাই ২০১৩ ১৮:৫১612981
  • গতকাল ১৪ জন ডাক্তার আর ৮ জন ভলান্টিয়ারের দল উত্তরাখণ্ডে রিলিফ নিয়ে রওনা হয়ে গেছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন