এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  সিনেমা

  • সিনেমা

    সে
    সিনেমা | ১৫ নভেম্বর ২০১৩ | ৭৭১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dd | 132.167.47.60 | ১৫ নভেম্বর ২০১৩ ১৯:১০622935
  • এরকোম ভাবে, নিজের কোনো বক্তব্য ছাড়াই, চাট্টে টই খোলার , কিছু মানে আছে? কোনো উদ্দেশ্য?
  • Kaju | 131.242.160.180 | ১৫ নভেম্বর ২০১৩ ১৯:১৩622942
  • এখন সিনেমা মানেই তো ফিলিম ফেস্টু। কে কোন ধুমধাড়াক্কা নামের কঠিন কঠিন সিনিমা দ্যাখলেন এহেনে লিখতে ওইবো।

    এবার নাকি সাবটাইটেল দিসসে না?
  • cb | 209.67.203.141 | ১৫ নভেম্বর ২০১৩ ১৯:২৩622943
  • পরপর খুলেছেন, মনে হয় মাল আসছে :)
  • Ishani Hazra | ১৭ নভেম্বর ২০১৩ ১০:১৮622944
  • প্রদীপের নীচে অন্ধকার
    ......................................

    “আশ্চর্য প্রদীপ’’ | শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের ছোট গল্প | নিশ্চয়ই আগে পড়া | কারণ নাম শুনে একটা আবছা মতো স্মৃতি ঝিলিক দিয়ে যাচ্ছিল | অনীক দত্ত | ভূতের ভবিষ্যত -এর দ্রষ্টা এবং স্রষ্টা | আজ থেকে শীর্ষেন্দুর “আশ্চর্য প্রদীপ’’-টি জ্বালানোর দায়িত্ব অনীকের ওপর |

    বাস্তব আমাদের কিছু শেখাতে চায় ফ্যান্টাসির মোড়কে | আসলে আমরা জ্ঞানপাপী তো ! সবাই সব জানি …কোথায় আমাদের লোভ এবং কোথায় আমাদের ক্ষোভ | কিন্তু সেগুলো থাকে আমাদের ঠুলিপরা চোখের আড়ালে | আমরা সোনার হরিণের পেছনে ছুটেই চলি | মাঝে মাঝে একটু দাঁড়াই , জিভ বের করে হাঁপাই , দু 'দণ্ড জিরিয়ে নিয়ে আবার ছুটতে থাকি | ওই দু'দণ্ডের অবসরে একটু আড্ডা দিই , একটু বই পড়ি , সিনেমা দেখি , বেড়াতে যাই | ওই দু'দণ্ড আমরা অন্যদের দিকে না তাকিয়ে , প্রতিযোগিতাকে প্রাধান্য না দিয়ে নিজেদের খেয়ালখুশিকে প্রাধান্য দিই | এবং কখনো কখনো হয়ত নিজেদের বিবেককেও ডেকে বলি , '' বাপু হে , আছ তো ? তুমি থাকলেও জ্বালা , না থাকলেও জ্বালা ! সবসময় থেকো না, তবে মধ্যবিত্ত মানসিকতা তো ! ছেঁড়া জুতো, ভাঙা ছাতা , চিড়ধরা পেয়ালা যেমন সংসারে "নেই ' হয়ে থাকে, তুমিও থেকো | সেভাবেই | তাতে আরাম না হলেও স্বস্তি পাই | ''

    আর যখন বিবেক , শুভবুদ্ধি নাসিকাগর্জন করে নিদ্রা যায় , তখন আমাদের চাহিদার তালিকার অবস্থা ওই বারো হাত কাঁকুড়ের তেরো হাত বীচির মতো | আমাদের বহুতল আবাসনে দক্ষিণের বারান্দা চাই , পা ছড়িয়ে বসার মতো শীতাতপ নিয়ন্ত্রিত গাড়ি চাই , ছেলের জন্য নামী দামী ইশকুল চাই , ঝাঁ চকচকে অফিস চাই , ব্র্যান্ডেড জামা জুতো চাই ....এক কথায় যা ইচ্ছে তাই চাই |

    আর এই চাহিদায় জেরবার যখন , সেই রন্ধ্রপথে এসে যায় আলাদিনের আশ্চর্য প্রদীপ | একটু ঘষা লাগলেই হুকুমের বান্দা প্রদীপ দত্ত বা দীপক দাস ( অর্থাত প্রদীপের দৈত্য ) | ব্যস , স্বপ্ন দেখা শুরু , খুব সহজে হাতের মুঠোয় সাতরাজার ধন | লটারি পাওয়া , জ্যাকপট | ইজি মানি | ইজি লাইফ | জিন প্রথমে আমার ক্রীতদাস , তারপর থেকে আমি দাসানুদাস | আমি নিজেই নিজের আকাশ ছোঁয়া লোভের ক্রীতদাস | লোভ একটু একটু করে বাড়ে , জিন হাতছানি দিয়ে ডাকে, জিন তখন মারীচ , জিন তখন সোনার হরিণ , আমিও হরিণ পায়ে পিছু পিছু ছুটি এবং বিপজ্জনক ঢাল বেয়ে গড়িয়ে যাই | নীচে | আমাকে আষ্টেপৃষ্ঠে গ্রাস করে টাকার লোভ, ভালো থাকার লোভ | আমার খুব সাধারণ বেচু দত্ত লেনের দেড় কামরার বসতবাটি থেকে আমার খুব চেনা সন্তানের মা এক লাফে পৌঁছে যায় বাইপাসের হোটেলের দরজায় | এক্সক্লুসিভ এসকর্ট সার্ভিস দিতে | দরজা খুলি আমি | দরজা বন্ধ করি আমি | ঘৃণায় , গ্লানিতে | ছুঁড়ে ফেলি আলাদিনের আশ্চর্য প্রদীপ ...যা কখনো প্রদীপ , কখনো টাচ স্ক্রীন ফোন | যেখানে চকচকে চোখে শুয়ে থাকে জিন | আমার লোভের দরজার সবখোল চাবিটি নিয়ে |

    আমি ছুঁড়ে ফেলি চাবি | জিন আমাকে ছেড়ে যায় | তবে যাবার আগে আমাকে কি অনেকটাই দুমড়ে মুচড়ে দিয়ে যায় না ? সে খোঁজে তার পরের শিকার | শিল্পায়নের যুগে , বিশ্বায়নের দুনিয়ায় ঘুমন্ত লোভ আঁকড়ে বেঁচে থাকা মানুষকে খুঁজে নিয়ে প্রদীপের সলতেটাকে উস্কে দিতে |

    আশ্চর্য প্রদীপ | আসলে সেই নিভে থাকা , ধুলোময়লা লেগে থাকা , ভুলে থাকা বা ঘুমিয়ে থাকা লোভের আর চাহিদার প্রদীপ | যার সলতে পাকিয়ে চলে আমাদের মন | অহরহ | উস্কানি দেয় আমাদের রোজের যাপন , না পাওয়ার ছটফটানি , অযৌক্তিক অসূয়া আর অনৈতিক লোভ |

    যে প্রদীপ আমার নয় , তা থাকুক পড়ে যেখানে খুশি | তাকে কুড়িয়ে নিলে আজীবনের অশান্তিভোগই তো বাড়ে শুধু ! তাকে দেখে পাশ কাটিয়ে চলে যেতে শিখো |

    এ ছবির গল্প আমি বলে দিতেই পারতাম | বললাম না | কারণ আগে থেকে বলে দিলে এ ছবির বক্তব্য বা অভিঘাত গুরুত্ব হারাবে |

    ছবির সবচেয়ে বড় সম্পদ সংলাপ | কাটা কাটা , বাস্তব | ছবি রঙিন , সংলাপ সাদা কালো | আর অভিব্যক্তি | সব কুশীলবেরাই প্রশংসার্হ ; তবে শাশ্বত আমাকে মুগ্ধ করেছেন | অবশ্য তা শুধু এই ছবিতেই নয় | পরপর অনেকগুলি ছবিতেই | গানের ব্যবহার ঠিকঠাক | আমাকে গানের কথা তবু খানিক আপ্লুত করেছে , সুরারোপ মুগ্ধ করেনি | আর শাশ্বতর কন্ঠের সঙ্গে নেপথ্য কন্ঠশিল্পীর কন্ঠ মানায়নি | নেপথ্য কন্ঠটি আমার বেমানানভাবে চড়া লেগেছে |

    আলোকচিত্রীর কাজ যথাযথ | সম্পাদনা ভালো |

    অনীক দ্বিতীয়বার আমাদের একটি অন্যরকম ছবি উপহার দিলেন | বক্তব্য হয়ত খুব অভিনব নয় , সমাপ্তি হয়ত অনুমেয় | কিন্তু যদি ওই ১১৮ মিনিট আমাদের চিনিয়ে দিতে পারে প্রদীপের নীচের অন্ধকারটিকে ....ক্ষতি কী !
  • সে | 203.108.233.65 | ১৭ নভেম্বর ২০১৩ ১৪:১৯622945
  • আরো হোক, আরো হোক।
  • প্রিয়াঙ্কা ভাদুড়ি | 24.99.178.18 | ১৭ নভেম্বর ২০১৩ ১৪:২১622946
  • আশ্চর্য প্রদীপ সত্যিই আপনাকে স্তম্ভিত করে দেবে। আমি তো বাকরহিত। ভূতের ভবিষ্যতের পর অনীক দত্ত উপহার দিলেন এক অবিশ্বাস্য কথামালার নীতিগল্প, বিশ্বায়নের যুগে পণ্য না হয়ে ওঠার বাণী। এই গল্পের ‘মরাল’ বা নীতি হল –

    ১. বিশ্বায়ন এবং বাজার ব্যবস্থা, আপনাকে এমন জিনিস কিনতে বা বেচতে বাধ্য করবে যা আসলে আপনার বিবাহিত জীবনের সহজলভ্য এবং আইনত অধিকার বলতে পারেন – সেক্স।
    ২. আলাদীনের আসল গল্পের মতই আজকের আলাদীনরা সকলেই পুরুষ যারা স্বেচ্ছায় বা অনিচ্ছায় নারী এবং জিনদের দ্বারা চালিত হন।
    ৩. নারী এবং জিন প্রায় একই রকমের প্রভাবশালী। পুরুষেরা শুধুই প্রভাবিত এবং প্রতারিত হন।

    মহিলারা সকলেই লাস্য, কাম এবং ভোগের কথা বলেন, ভোগ দিয়ে চালিত হন এবংঙ্গন্যকে পরিচালনা করেন। নিজের সুখ, ভোগের জন্য নিজের আপনজন এবং অন্যকে অপমান করতে এবং ঈর্ষা করতে বিন্দুমাত্র থতমত খান না। সারা ছবি জুড়ে তাঁদের চুল, গা, মুখ, নখ, জুতো, ব্লাউজ, নাকছাবি, গয়না, ঠোঁট, ট্যাটু অথবা আলুথালু বেশ থেকে সবসময় একটা কাম কাম ভাব ঝরে ঝরে পড়ছে...মানে ভোগ করতে চাইছি কিন্তু পারছি কই? তাই আরো চাই। যে ভাবে হোক চাই। সোনার হরিণ চাইই ।

    অন্যদিকে পুরুষ অনিলদা (যার নামের ইওংরেজী অক্ষরগুলিকে ঘুরিয়ে সাজালে দাঁড়ায় আলাদিন) সাদামাটা মধ্যবিত্ত বাঙালি স্টিরিওটাইপ যার ত্যাগ ও ভোগ দুইই রয়েছে। মধ্যবিত্ত মানসিকতা যার স্বর্গ এবং নরকও বটে। তাঁর এক সুপার-ইগো রয়েছেন যাঁর নাম ‘প্রজ্ঞান’ আর তাঁর আলটার ইগো ‘প্রদীপের দৈত্য বা প্রদীপ দত্ত’। বেচু দত্ত লেনের বাবার বাড়ির সঙ্গে নাড়ির টানের সঙ্গে সঙ্গে যার রয়েছে মডেল এবং সেক্স আইডল-‘মালা মাল’ ছাড়াও বিভিন্ন ‘সেক্সি’ নারীদের প্রতি টার্ন বাই টার্ন, টানটান উত্তেজনাপূর্ণ মুহূর্তের চাহিদা। এই ‘নীতি’ আর ‘রতির’ টানাটানিতে উনি দোদুল্যমান। বাঙালি মধ্যবিত্ত তো, তাই এরমধ্যেই ‘পরিবারের তরে সকলে আমরা’ ভাব। বিত্ত-সাধনের ইচ্ছা আসলে পরিবারকে সুখী পরিবার করে তোলার জন্যই, তার মধ্যে নিজের সুখটা ফাউ। যে স্ত্রী তাকে কথায় কথায় হ্যাটা করে, ‘কাছে ঘেঁষতে দেয় না’, তারই গলায় পিঠে মুখ ঘষার জন্য শনিবার সন্ধেবেলা আঁকুপাঁকু করে ওঠেন।

    ‘লোভ’ আসলে খুব খারাপ জিনিষ – এ তো ধর্মগ্রন্থ, রূপকথায় বলাই আছে। এর জন্য অনীক দত্তকে আলাদীনের আশ্চর্য প্রদীপের গল্প ফাঁদতে হল তৃতীয় বিশ্বের উন্নয়নশীল বাজার অর্থনীতির প্রেক্ষিতে!!! খোলা বাজার, মুক্ত বিশ্ব মানে যে চাহিদার সীমানাহীন অপার এ নিয়ে কোন সংশয় নেই। কিন্তু ত্যাগ আর ভোগের সমীকরণটা বোধহয় অতটা সহজ নয়। হলে যাঁরা নিয়মিত গীতা-ক্লাসে যান তাঁরা ‘সাউথ সিটি মলে’ যেতেন না। এই চাহিদা, লোভ ছুঁড়ে ফেলে দেওয়ার মধ্যে দিয়েই মুক্তি, মোক্ষ কিন্তু তা আমায় ও চাইতেই হবে এটা তো অন্য তাসের দেশের ফতোয়া। আর এই লোভ, লালসা (যা কিনা এই ছবিতে বিনাশ ডেকে এনেছে – তার কারণ স্বামী, স্ত্রীর নৈতিক সেক্সের মূল্যবোধের জায়গায় এসে দাঁড়িয়েছে ‘পেইড সেক্স’!!!) ছুঁড়ে ফেলে দেওয়ানোর জন্য বউয়ের থেকে সেক্স কেনা বা স্বামীকে সেক্স বিক্রি করার অবস্থা তৈরি হলে তবে হতে পারে এম এক নৈতিকতার এথিক্সের অবতারণা করাটা নীতিগত শুদ্ধতার বাড়াবাড়ি নয় কি? এমন ‘ক্যাটাস্ট্রোফাইজেশন’ এর প্রয়োজন কি? এতো শাস্তির (অর্থাৎ সাধারন মধ্যবিত্ত যে মুলয়্যবোধের অবক্ষয়কে চরম ভয় পান) দেখিয়ে লজেঙ্গুস কেড়ে নেওয়া মত!! এমন ক্লাইম্যাক্স এবং অ্যান্টি ক্লাইম্যাক্স যে এখানে অন্য যে কোন ‘মেটাফর’ ও মার খেয়ে যেত। এ তো পুরো ঝকাস! মেলায় হারিয়ে যাওয়া ভাইয়েদের মিলন, অথবা রক্ত দিতে গিয়ে খুঁজে পাওয়া মা অথবা পরিচারিকা আয়া-মাসিই আসলে মা...

    এই ধাক্কা-চমকের এলিমেন্টটির উদ্দেশ্য এটাই যাতে পুরুষটি লোভ, কাম ঝেড়ে-পুঁছে, তাড়িয়ে দিয়ে ভোরের অলোয় মুক্তপুরুষ হয়ে ওঠে। আর প্রদীপ দত্ত যে কিনা প্রদীপের দাস, সে ই বা হঠাৎ দুঃখে মুষড়ে পড়ল কেন? তার দাসত্বের দায়ভার পালন হল না সে বুঝল কেমন করে? কারণ তার জব স্যাটিসফ্যাকশন তো বৈষয়িক চাহিদা মিটিয়ে, মাল ডেলিভারি করে, ইমোশন ম্যানেজমেন্ট তো তার কাজ নয়? অন্যদিকে, নারীটির কি হল? কতটা ধাক্কা লাগল –‘জোর কা ঝটকা’, জোরেই লাগল কি? অবশ্য এটা তো আলাদীনের গল্প। তার বউয়ের কি হয় সেটা তো আরব্য রজনীতেও লেখা নেই, তাই অনীক দত্ত ও জানেন না!
  • সে | 203.108.233.65 | ১৭ নভেম্বর ২০১৩ ১৪:২৫622947
  • জমে গেছে।
  • sosen | 125.242.195.80 | ১৭ নভেম্বর ২০১৩ ১৪:৩৮622948
  • ব্যাখ্যা-ই যদি এত কঠিন হয়, সিনিমা তো আর দেখতে পারুম না।
  • Ekak | 132.178.252.246 | ১৭ নভেম্বর ২০১৩ ১৫:১০622949
  • মনে হচ্ছে একটা লোহার তৈরী শুকনো ছোলা জমাট করে বানানো চিনির মট বিজয়ার থালা থেকে কেন কেন কেন মুখে তুলে নিয়ে কটর খটর খটর কটর আর গলার কাছে সরল মিষ্টি তে দমবন্ধ ।
  • Indranil Basu | 213.13.146.61 | ১৮ নভেম্বর ২০১৩ ১৯:৩৬622937
  • দুর্দান্ত লেগেছে। নিটোল গল্প, ন্যাকা ন্যাকা সম্পর্কের বোকা বোকা প্যাঁচ নেই, ফাটাফাটি সংলাপ। আমাদের অনেকের মধ্যেই একটা করে অনিলদা ওরফে শাশ্বত মাঝে মাঝে থেকে যায়।

    বলে রাখি। বেচু দত্ত লেন যেটা দেখিয়েছে সেটা আমাদের পাড়া, গোপী মোহন দত্ত লেন। শুটিং অনেকটাই ওখানে হয়েছে, বাড়িগুলো চিনতে পারলাম। যা বুঝলাম, আমার জন্ম, কিশোর যেখানে কেটেছে, কোলকাতা গেলে যেখানে থাকি, সেখানে থাকলে স্টেটাস বলে কিছু থাকবে না। আর সেইজন্যই যদি কখনো কলকাতায় ফিরি, আমি বেচু দত্ত, সরি গোপী মোহন দত্ত লেনেই থাকব।
  • সিকি | ১৮ নভেম্বর ২০১৩ ১৯:৩৬622936
  • কোথাও দেখা যায় এটা?
  • debu | 82.130.151.116 | ২০ নভেম্বর ২০১৩ ১০:৫০622939
  • তাসের দেশ ! অতিব ভয়ংকর ছবি
    NFDC এর ফান্ড ?OMG
  • sch | 132.160.114.140 | ২০ নভেম্বর ২০১৩ ১১:২৪622940
  • name: sch mail: country:

    IP Address : 132.160.114.140 (*) Date:18 Nov 2013 -- 12:53 PM

    আশ্চর্য্য প্রদীপ দেখার পর থেকে বুঝতে পারছি না আমিই কি দিন দিন গান্ডু হয়ে যাচ্ছি না অন্য দর্শকরা .........। কনফিউসড

    name: h mail: country:

    IP Address : 213.99.212.224 (*) Date:18 Nov 2013 -- 12:56 PM

    সকলেই।

    name: h mail: country:

    IP Address : 213.99.212.224 (*) Date:18 Nov 2013 -- 12:57 PM

    তবে আশ্চর্য্য প্রদীপ , বাইশে শ্রাবণ, মিশর রহস্য এগুলি থেকে ভালো এবং ভুতের ভবিষ্যৎ থেকে খারাপ।

    name: sch mail: country:

    IP Address : 132.160.114.140 (*) Date:18 Nov 2013 -- 01:01 PM

    হানুদা নেট থেকে ঝাড়া জোকস সিনেমায় দেখলে ঠিক কি বলতে ইচ্ছে করে জানি না - আর যেটা কে মিডিয়া স্মার্ট ডায়াল্গ বলছে - সেটা সবটাই ডাবল মিনিং য়ে ভরা আর লোকে তাতেই হেসে গড়িয়ে পড়ছে। প্রচন্ড অবাক হয়েছি

    name: Krultastic mail: country:

    IP Address : 131.241.218.132 (*) Date:18 Nov 2013 -- 01:31 PM

    আশ্চর্য প্রদীপ শীর্ষেন্দুর সেই গপ্পোটাই তো? একটা মাঝবয়সী লোক প্রদীপ খুঁজে পাবে, দৈত্যটার নাম প্রদীপ দত্ত? সেই তেরো পার্বনের যুগে সিরিয়াল হইছিলো, সব্যসাচী প্রদীপ দত্ত সেজেছিলো।

    name: h mail: country:

    IP Address : 213.99.211.19 (*) Date:18 Nov 2013 -- 01:58 PM

    স্চ, এগ্রিড, সিনেমাটা র ভালো অংশটা অনীক দত্তের তৈরি, খারাপ টার জন্য শীর্ষেন্দু একাই যথেষ্ট। তবে শীর্ষেন্দু র গপ্প ইউজ করে গ্লোবালাইজেশন এর ক্রিটিক করতে গেলে যে সমস্যা হয় সেটাই হয়েছে, অকারণ মরাল অ্যাঙ্গল টা এনে ঘষতে হয়েছে।

    তবে পোলিটিকালি যেহেতু গ্লোবালাইজেশন এর বিরুদ্ধে একটা লিপ সারভিস রয়েছে, আমার আপত্তি নেই, স্যান দেখতে পারে;-) ক্যামেরা যেহেতু অভীক মুখোপাধ্যায় এর সেহেতু কোয়ার্কি মজা আছে, তবে আমরা মেয়েটাকে নিয়ে গিয়ে ঠিক করিনি বোধ হয়, যদিও ঐ জেদ করেছিল এবং আমরা ইউ এ রেটিং দেখে নিয়েও গেলাম, মেয়ে হেবি রেগে গেছে, তোমরা কেন হাসছো, আমি কিছু বুঝতে পারছি না, আর মীর কাকু কেন সিনেমা করছে এই দুটো ইসু তে উদুম খচে গেছে।

    name: sch mail: country:

    IP Address : 132.160.114.140 (*) Date:18 Nov 2013 -- 02:40 PM

    হানুদা কোনো স্টোরি লাইনই তো নেই - এই একই ফিলিং ভূতের ভবিষ্যত দেখতে গিয়েও হয়েছিল - এত ঝকঝকে ক্যামেরা, ভালো ভালো দৃশাবলী - কিন্তু গোটাটাতেই বোঝা যাচ্ছে জোর করে কিছু মেসেজ দেওয়ার চেষ্টা হচ্ছে । হাফ ডকু, হাফ টেলিফিল্ম --- অদ্ভুত খিচুড়ি। শুধু কিছু ডায়ালগ শুনতে লোকে যাবে? আর গান তো যাচ্ছেতাই । রসিকতাগুলো এত্তো মোটা দাগের যে ভাঁড়ামি ছাড়া অন্য কোনো শব্দ ব্যবহার করা যায় না। পাওনা শুধু শাশ্বতর অভিনয়

    name: h mail: country:

    IP Address : 213.99.211.19 (*) Date:18 Nov 2013 -- 02:53 PM

    হ্যাঁ স্কিট ধর্ম একটা আছে, অনীক দত্ত বিজ্ঞাপণের লোক বলে একটা ছোটো ছোটো ফিল্মের সমাহার বলে মনে হতে ই পারে। প্লাস অবতারণা করতে একটু বেশি সময় নেন বলে মনে হয়েছে।

    এই আলাদা আলাদা, যেন একটা ডায়লোগ বলার জন্যই একটা দৃষ্যের অবতারণা, এর দুটো ট্র্যাডিশন আছে, আরো থাকতে পারে, এটা কাল মনে হচ্ছিল। একটা বিজ্ঞাপনের ছবি, আরেকটা হল, ইলেকশন ড্রামা বা পোলিটিকাল ড্রামা।

    তবে ঐ যে বললাম, আমি একজন আদ্যন্ত রাজনৈতিক মাল হওয়ার কারণে, ওভার-অল পোলিটিকাল মেসেজ ক্লিয়ার হলে, পক্ষের বা বিপক্ষের, আমার সেটা ভালো লাগে। আর্ট/শিল্প ব্যাপারটা সম্পর্কে, ফিল্মের ভাষা সম্পর্কে, অভিনয় সম্পর্কে আমার কোনো ধারণাও নাই, বক্তব্য ও নাই। আমার মনে হয়েছে অনীক দত্ত এবং শীর্ষেন্দুর আর্টিস্টিক অবজেক্টিভ আলাদা। শীর্ষেন্দু অতি কনজারভেটিভ, তাঁর গল্পে মরালিটি শেষ কথা, অনীক দত্তের মূল পারপাস, রাজনইতিক কমেন্টারি। এবার উনি সুক্ষ্ম খুব কিসু অ্যাটেম্প্ট করেন নি, সেই জন্যেই ভুতের ভবিষ্যৎ পপুলর হয়েছিল, এটাও হবে, তবে ওটা বেশি এজি ছিল, এটা কম, কারণ শীর্ষেন্দু।

    তবে, অনেক সময়ে, নন-ন্যারেটিভ সিনেমাতে এই দৃশ্য র পরে দৃশ্য সাজানোর একটা ব্যাপার থাকে, তবে সেটা এই ছবিতে টেকনিক নয়, এটা একটু জাম্বুরি, এগ্রিড।

    name: sch mail: country:

    IP Address : 132.160.114.140 (*) Date:18 Nov 2013 -- 03:02 PM

    লোকের ভালো লাগলে সিনেমা চলবে আমি কোথাকার কে -- কিন্তু আমার মনে হয়েছে এগুলো কিন্তু না মান স্ট্রিম না দকু ক্লাস। অনীক বাবু সব রকম মশলা পুড়ে একটা প্যাকেজ দিয়েছেন - যাতে লোক আসে। পলিতিক্যাল মেসেজ এতো মোটা ভাবে দিলে এফেক্ট হয় না মনে হয়। লোকে নিজেকে একটা ক্যারেকটারের সাথে আইদেন্টিফাই না করতে পারলে প্রতিবাদের ইচ্ছেটাকে প্রকাশ করার মোটিভেশান পায় না - আর যে মেসেজ লোককে কোনো মোটিভেশান দেয় না - তার সার্থকতা কি?

    ওই ফ্লাই ওভারের ওপর দিয়ে যাওয়ার সময় "চারিদিক বদলে গেছে " বা "আরো চাই আরো চাই..." খুব ব্যাকডেটেড লেগেছে। গ্লোবালাইজেশানে প্রসেসটা এখন যে জায়গায় চলে গেছে তাতে এই কথাগুলো এখন অবান্তর। আর ওই ফ্ল্যাটের সিনে "বাঙ্গালীদের তো শুধুই কালচার " - ইত্যাদি ইত্যাদি খুব বেশী ক্লিশে

    আমার শুধু মাথায় ঢোকেনি ওই বহুল সার্কুলেটেড আব্রাহাম লিঙ্কন আর জন কেনেডির গপ্পটা নিয়ে ১০ মিনিট ভাটালো কেন - ওটা কি মেসেজ

    name: h mail: country:

    IP Address : 213.99.212.224 (*) Date:18 Nov 2013 -- 03:14 PM

    - ফ্ল্যাটের সিন ক্লিশে, অকারণে রাজশেখর বসু র আমলের রসিকতা কে তুলে আনার দরকার ছিল না।
    - গ্লোবালাইজেশন এর প্রসেস টার প্রসার কিন্তু বেড়েই চলেছে। এবং সেটা চলছে বলেই তার কন্টিনিউয়াস ক্রিটিক দরকার, মোটা বা সরু দরকার, কারণ টাও সিম্পল, সবাই বেনিফিট করছে না।

    name: sch mail: country:

    IP Address : 132.160.114.140 (*) Date:18 Nov 2013 -- 03:20 PM

    হানুদা কিন্তু প্রতিবাদটা জানাতে গেলে থ্রেটটা বোঝানো দরকার তো - সেটা কি কোথাও দেখলেন?

    name: h mail: country:

    IP Address : 213.99.212.224 (*) Date:18 Nov 2013 -- 04:02 PM

    অ্যাস পিরেশন টাই থ্রেট, মানে অনীক ও শীর্শেন্দু র মতে, আর কতো বোঝাবে, বেশি মোটা দাগের এমনিতেই , তার পরে আর বোঝালে একেবারেই, ক্লাশ নিতে হত।

    name: sch mail: country:

    IP Address : 132.160.114.140 (*) Date:18 Nov 2013 -- 04:20 PM

    কি জানি হানুদা আপ্নারা অনেক পড়েছেন নিশ্চয় ঠিক বলছেন । আমার মনে হয় আস্পিরেশান থ্রেট না - আস্পিরেশান থাকবেই। ওটা ড্রাইভিং ফোর্স। মানুষের আস্পিরেশান যখন তার ক্ষমতা বা ক্যাপাসিটিকে ছাড়িয়ে যায় তখন সেটা থ্রেট।

    আমি কাল ভাবছিলাম, ওই যে সিনেমাটা "চলো পাল্টাই" - এতো কিছু হিট করেনি - এতো জৌলুষ ছিল না কিন্তু মেসেজটা খুব পরিষ্কার ছিল - ভাবায় সিনেমাটা। এখানে কি কেউ কিছু ভাববে?

    name: h mail: country:

    IP Address : 213.99.211.18 (*) Date:18 Nov 2013 -- 04:36 PM

    স্চ প্যাঁক দিয়ো না, আমি কিন্তু প্যাঁক দেই নাই। এটা রাজনইতিক অবস্থান মাত্র।

    - 'চলো পাল্টাই' টা আম আদমী পার্টির মেসেজ।
    - এটা গ্লোবালাইজেশন এর একটা মাইল্ডলি লেফ্ট ক্রিটিক, উইথ জেনেরাল অ্যামিউজমেন্ট। যেকোনো বড় চেঞ্জে লোকে যেমন সেটাকে নিয়ে এটা ওটা বলে। এই ধরো শিল্প বিপ্লবের আমলে, যে সব প্রতিবাদ ছিল, তখন একেকটা একেক রকমের ছিল, কেউ মেশিন ব্রেকার ছিল, কেউ ট্রেড ইউনিয়ন / ওয়ার্কার্স কাউন্সিল ফর্ম করছিল, কেউ রিলিজিয়াস ছিলো, কেউ রোমান্টিক ছিল ইত্যাদি।

    চয়েস তোমার আমার।

    name: sch mail: country:

    IP Address : 132.160.114.140 (*) Date:18 Nov 2013 -- 04:43 PM

    হানুদা আমি কিন্তু একদম-ই প্যাঁক দিই নি - গুরুতে অনেক মানুষ আছেন - যাদের পড়াশোনার পরিধি সত্যিই বেশী। অন্তত আমি যেটুকু বুঝি - আমি সেই জায়গা থেকেই বললাম - নিজের সীমাবদ্ধতা স্বীকার করতে আমার কোনো আপত্তি নেই । গ্লোবাল রাজনৈতিক অর্তনোইতিক বিষয়ে আমার একদমই কোনো পড়াশোনা নেই। সবটাই ওই খবরের কাগজ পড়া বিদ্যা

    name: h mail: country:

    IP Address : 213.99.211.18 (*) Date:18 Nov 2013 -- 04:48 PM

    আমারো তাই। দ্যাখো, আমি যেটা বলতে চাইছি, সেটা হল, প্রতিবাদ করার জন্য, অভিজ্ঞতা-ই যথেষ্ট। মাইল্ড প্রতিবাদ এর জন্য, মাইল্ড অভিজ্ঞতাই যথেষ্ট ;-) জাস্ট একটা বড় ট্রান্সফরমেশন কে খোঁচা মারছে, সবটা প্রশ্নাতীত নয় সেটা বলছে, এটাও তো বেশি ফিল্মে পাই না।

    আর গ্লোবালাইজেশন গা সওয়া হয়ে গেছে বলছো, ঠিক ই , সয় নি, এরকম লোক ও আছে, এবং অবশ্যই, 90s এ বা তার পরে যার টিন এজ বা ইম্প্রেসনেবল এজ, সে অন্য ভাবে, এটাকে দেখবে, ক্রিটিক করলেও অন্য ভাবে দেখবে হতেই পারে।

    name: sch mail: country:

    IP Address : 132.160.114.140 (*) Date:18 Nov 2013 -- 05:05 PM

    আসলে আমি সয়ে যাওয়া কথাটা বলতে চাই নি হানুদা - ব্যাড চয়েস অফ ওয়ার্ড। আমি বলতে চাইছি ইরিভার্সেবল। কিছু সামাজিক পরিবর্তন হয়ে গেছে। এখন মধ্যবিত্ত বাঙ্গালীকে আর ওই অনিলের মতো বোতল বইয়ের ফাঁকে রাখতে হয় না - সে কিন্তু সাহসী - ড্রিঙ্ক করা এখন স্ট্যাটাস সিম্বল। সেখানে যেটা মেসেজ দেওয়ার সেটা হয়তো, এবার ফিরে দাঁড়াও। রিটেলে দাইভেশ্তমেন্ট আটকাও। তার জন্যে ওই গান্ধীবাদী বিলিতি বর্জন না - অন্য রকম আপ্রোচ। অন্য মডেল। নিজেদের প্রফেসানিলিজম বাড়াও - নিজেদের এফিসিয়েন্সি বাড়াও, হোম প্রোদাকশান বাড়াও - এই মেসেজটা খুব দেখতে ইচ্ছে করে। মে বি আমার ইচ্ছেটাই ভুলভাল। বা এই মেসেজ হয়তো সিনেমায় আশা করা ভুল
  • সে | 203.108.233.65 | ৩০ নভেম্বর ২০১৩ ০৩:৫০622941
  • "অলীক সুখ" দেখেছেন কেও?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন