এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • ধ্রুপদী গানবাজনা গতকাল ও আজ

    কল্লোল
    গান | ২৯ ডিসেম্বর ২০১৩ | ৫৪৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 111.63.239.159 | ২৯ ডিসেম্বর ২০১৩ ০৮:২৬624853
  • আনন্দবাজারের খবরটা পড়ে বিষয়টা মাথায় এলো।
    http://www.anandabazar.com/29binodan1.html
    আমাদের ছোটবেলায় বাবাকে দেখেছি গানের বন্ধুদের নিয়ে মার্কাস স্কোয়ারে বঙ্গসংষ্কৃতি সম্মেলনে সারারাতের অনুষ্ঠানে ধর্মীয় রীতি পালনের নিষ্ঠায় যেতেন। অন্য কনফারেন্সগুলোতে যেতেন তবে প্রত্যেক বছর নয়। কারনটা বোধহয় অর্থনৈতিক। এবং বছরভর চলতো সেই সঙ্গীতযাত্রার রেশ। অলোচনা, তর্ক, বিশ্লেষন....................
    আমাদের স্কুল-কলেজবেলায় ধ্রুপদী সঙ্গীত জড়িয়ে গিয়েছিলো ফ্লওয়ার চিল্ড্রেন মুভমেন্টের সঙ্গে। ফলে ধ্রুপদী সঙ্গীত-গাঁজা-চরস মিলে একটা খিচুড়ি পেকেছিলো। কিন্তু সে সবের ফলশ্রুতিতে ভালো গানবাজনাও শুনেছি। আমাদেরও দৌড় ছিলো ময়দানের বঙ্গসংষ্কৃতি সম্মেলন পর্যন্তই। কারন আবারও অর্থনৈতিক। কখনো কখনো পার্কসার্কাস বা সদরঙ্গ। ডোভার লেন পকেটে কুলাতো না।
    কিন্তু ঐ গুষ্টিসুখের সাতশো মজা। আলি আকবর সায়েব য়মনকল্যানে (তখন ইমন বল্লেই খিল্লিত হওয়া নির্ধারিত) কেমন শুদ্ধ মা লাগালেন, সেটা জানা হয়ে যেতো সমবেত হায় হায়, ক্যাবাৎএর উল্লাসে। আমরা যারা কিঞ্চিত অশিক্ষিত, মানে গান-টান শেখা হয় নি আরকি, তাদের শিক্ষার দায়িত্বপ্রাপ্ত বন্ধুরা, বন্ধুর মতো দাদারা বুঝিয়ে দিতেন সমবেত হায় হায় ও ক্যাবাৎএর কারন।
    - য়মনে তো তীব্র মা লাগবে (খেয়াল করুন কড়ি মা নয় তীব্র মা। কড়ি মা বলে ফ্যাৎরা লোকে) এখানে কেমন ক্রোম্যাটিক নোটের মতো করে দুটো মা পর পর লাগিয়ে দিলেন।
    ওদের কল্যানে, আর রাজনীতির মাচায় সলিল সঙ্গীত গাইতে গিয়ে ক্রোম্যাটিক নোট বুঝে ফেলা গেছে।
    কিংবা। বিলায়েৎ সায়েব দ্রুত আলাপের সময় বাজাতে বাজাতে গাইতেও শুরু করলেন। আমরা তো বিগলিত। গুরু কি দিলো। বাবা খুব বিরক্ত।
    - এই সব দ্যাখনদারির কুনও মানে অয় না। বাজনটা নষ্ট কইর‌্যা দিলো।
    এই অপার আনন্দ আমার সারা জীবনের সঙ্গী।
    এখন চাইলেই প্রায় সব কিছুই হাতের মুঠোয়। ল্যাপি কোন ছাড়, ভালো মোবাইলেই কানে প্লাগ গুঁজে রণে-বনে-বাসে-প্লেনে দেদার শোনা। আনন্দ তাতেও। কিন্তু আমি অভাব বোধ করি - ঐ গুষ্টিসুখের।
    কি বলে সবাই?
  • কল্লোল | 111.63.156.225 | ২৯ ডিসেম্বর ২০১৩ ১৩:৫১624864
  • কতোগুলো ব্যাপার ঘটে গেছে নিঃশব্দে। ধ্রুপদী সঙ্গীতের পারফর্মেন্সের সময় কমে এসেছে। আগে একটা রাগ অন্ততঃ দু থেকে আড়াই ঘন্টা, কেউ কেউ তিনঘন্টা গাইতেন বাজাতেন। এখন সময় কমে একঘন্টা বা তারও কম হয়ে গেছে।
    আর একটা হলো, আগে একটা পারফর্মেন্সে একটাই রাগ গাওয়া বা বাজানো হতো। পরে বড়জোর ধুন বা ঠুমরী/ভজন।
    এখন একাধিক রাগ গাওয়া বা বাজানো হচ্ছে। বিলম্বিত একটা রাগে। দ্রুত ও তানকারী অন্য রাগে, সামান্য একটা বিলম্বিত সেরে নিয়ে।
    আলাপ/বিলম্বিতের সময় কমে গেছে, ঝালা/দ্রুত/তানকারী/সাওয়াল-জবাবের সময় বেড়ে গেছে।
  • Ekak | 132.167.248.42 | ২৯ ডিসেম্বর ২০১৩ ১৭:১১624874
  • হিন্দুস্তানি ধ্রুপদী সঙ্গীতের এই ক্রমপরিবর্তনের কারণ গুলো নিয়ে একটু লেখ । এটা জানতে খুব কৌতুহল হয় । শুধুই কী শ্রোতার চাহিদা পাল্টেছে বলে নাকি কনটেম্পরারী গাইয়ে-বাজিয়ে রা নিজেদের ক্ষমতা অনুযায়ী জামা কেটে নিয়েছেন । কারণ গুলো কী কী ।
  • b | 24.139.196.6 | ২৯ ডিসেম্বর ২০১৩ ২০:৪৪624875
  • চৌরাশিয়া-র এক কনসার্ট। সওয়াল জবাব চলছে। বাঁশিতে অল্প অল্প করে ফুঁ দিচ্ছেন, আর তবলচী টুক টুক করে তাল দিচ্ছে। হঠাৎ বাঁশিটা মুখের কাছে নিয়ে এসে, সোজা ভাষায়, চুক্কি দিলেন। তবলিয়া এক গাল হেসে আর বাজালো না। হাততালিতে সারা ঘর ফেটে গেলো।

    তা এই জিনিস দেখলাম। পরপর তিনটে কনসার্টে। শেষবার তিতিবিরক্ত অবস্থা।
  • কল্লোল | 111.63.193.64 | ২৯ ডিসেম্বর ২০১৩ ২৩:৫৫624876
  • ক্ষমতার কথা বলা বেশ কঠিন। রশীদ বা অজয় চক্কোত্তির ক্ষমতা নেই একথা মানছি না। রবিশংকর-বিলায়েৎ-নিখিল-আলি আকবর আর হবে না, সেকথা ঠিক। কিন্তু সে অর্থে তেজেন বা কুশল খারাপ না। হ্যাঁ, মানতেই হবে ক্ষমতা কম।
    আবার এও ঠিক শ্রোতার সময় ও রুচি পাল্টাচ্ছে। লোকে এখন পয়সা দিয়ে তৃপ্তি খোঁজে না, উত্তেজনা খোঁজে। ফলে আলাপ আর বিলম্বিতের সময় কমে গেছে। তানকারি আর সওয়াল-জবাব মুখ্য হয়ে গেছে। ধ্রুপদ কেউ কি শোনে এখন? অনুষ্কা এবার ডোভার লেনে বাজাবে। শুনতে যেতে পারবো না হয়তো। একমাত্র ওই আছে যে মাইহার ঘরকে টানতে পারে হয়তো। ইন্দ্র্নীল, কার্তিক, জয়া কেউই তো পারলো না। যে পারতো, নিশ্চিতভাবেই পারতো, সে আগেই কেটে গেছে। বিলায়েৎদের ঘরে এখন ইমরাৎ আর শাহিদ ছাড়া আর কেই বা আছে। ওদের সেই হাত নেই। সুজাত পারতো। কিন্তু সে তো এখন সুফি গায়। আলি আকবরের মশাল যেমনই হোক এখন তেজেনের হাতেই।
    বড় বেশী মধ্যমেধা চারিদিকে।
  • DB | 78.37.136.139 | ৩০ ডিসেম্বর ২০১৩ ০৫:২০624877
  • এটা একেবারে খাঁটি কথা বলেছেন কল্লোলবাবু । আজকেরো শ্রোতা তৃপ্তির চেয়ে উত্তেজনাকে অগ্রাধিকার দেন । এমনটা আমারও মনে হয়
  • ন্যাড়া | ৩০ ডিসেম্বর ২০১৩ ০৬:৩০624878
  • ব্যক্তিগতভাবে আমার বড়া খয়াল ভাল লাগে না। ব্রেভিটি শুধু উইটের সোলই না, আর্টেরও। তাছাড়া বড়া খয়াল গাইবার জন্যে যে সাঙ্গীতিক মননের দরকার, সেও কি সবাইকার থাকে? ধ্রূপদী সঙ্গীতের গাইয়েরা তো আর শুধু পারফর্মারই নন, কম্পোজারও বটে।

    এ ব্যাপারে আমি রবীন্দ্রপন্থী। বড়া খয়ালের বিরুদ্ধে বলতে গিয়ে লিখে্চিলেন, আপনারা কি বাড়ির মহিলাদের যাবতীয় গয়না পরিয়ে নেমনতন্ন বাড়িতে যেতে বলেন? রবীন্দ্রনাথ অবশ্য স্ট্রং ধ্রূপদ-পন্থী।
  • b | 24.139.196.6 | ৩০ ডিসেম্বর ২০১৩ ০৭:৪৪624879
  • ন্যাড়াবাবু, রবীন্দ্রনাথের বক্তব্য, রাগরূপ প্রতিষ্ঠা না করে এই শো-বাজী, তানকর্তব, এসবের বিরুদ্ধেই ছিলো।
  • Ranjan Roy | ৩০ ডিসেম্বর ২০১৩ ১০:৪৬624880
  • বি কী আমাদের ব্রতীন?
    লড়ে যাও ভায়া! আরো হোক। ন্যাড়া বাবু, আরেকটু বিস্তার করুন। আপনার বক্তব্যের রাগরূপ প্রতিষ্ঠা করুন। কেসি কোথায়?
  • dd | 132.166.81.133 | ৩০ ডিসেম্বর ২০১৩ ১১:৫৮624854
  • জানি,জানি। এখুনি আপনেরা কইবেন, এই যে ডিডি। এই টইতে কি কত্তে? সাহোস তো কম না।
    তা হোক। আমার পি পাকামির প্রতি দায়বদ্ধতায় এই টইতেই কমেন করবো।

    এই য্যামোন কল্লোল কইলো "এখন একাধিক রাগ গাওয়া বা বাজানো হচ্ছে। বিলম্বিত একটা রাগে। দ্রুত ও তানকারী অন্য রাগে, সামান্য একটা বিলম্বিত সেরে নিয়ে।
    আলাপ/বিলম্বিতের সময় কমে গেছে, ঝালা/দ্রুত/তানকারী/সাওয়াল-জবাবের সময় বেড়ে গেছে।"।

    এটা কিন্তু আমি আমার ছোটোব্যালা থেকেই শুনে এসেছি। একই গল্পো। হুবহু এক। সেই সদারং,ডোভার লেন ইঃ। বড়োরা দীর্ঘশ্বাস ফেলে সেই একই কথা কয়।

    শুধু গান? কথকলি হতো সারা রাত ধরে। একটা অনুষ্ঠান বারো ঘন্টা। বড়ো যাত্রাপালা চলতো ছ সাত ঘন্টা ধরে। জাপানী কাবুকিও চলতো দশ বারো ঘন্টা ধরে। এখন টি টুয়েন্ট কি বড় জোর ওয়ান ডে। সব কিছুঅই কম্প্রেসড।

    দিনকাল এরকমই। চিরকালই এরকম ছিলো।
  • ম্যামি | 69.93.246.64 | ৩১ ডিসেম্বর ২০১৩ ১৪:২৩624857
  • রশীদ আর অজয় চক্কোত্তিকে এক সঙ্গে রাখলেন?
  • ম্যামি | 69.93.246.64 | ৩১ ডিসেম্বর ২০১৩ ১৪:২৮624858
  • না ঐশিক আমি পড়ি নি। এই পড়লাম। ধন্যবাদ।
  • কল্লোল | 125.241.85.172 | ৩১ ডিসেম্বর ২০১৩ ১৪:৫৮624860
  • ম্যামি। পসন্দ আপনা আপনা। তবে এখন যারা গাইছেন, তাদের মধ্যে পাতে দেবার মতো এ দুজনেই। কৌশিকিকে ধরলাম না। সে এখন খুব একটা গাইছে না।
    আমার ব্যাক্তিগতভাবে রশীদ বেশী ভালো লাগে। অজয়বাবু টেকনিকালি খুব নিখুঁত, তবে সংযম কম। কিন্তু যেদিন কথাবত্তা ছেড়ে গান গান, সেদিন ভেসে যাওয়ার মতো গান।
  • ম্যামি | 69.93.246.64 | ৩১ ডিসেম্বর ২০১৩ ১৫:২৩624861
  • ঠিক আছে কল্লোল। তুমি তো ভালো সংগঠক। একটা জিনিসের ব্যাবস্থা করতে পারবে? ওপরে ডোভার লেনের প্রোগ্রাম দিলাম। কয়েকজনকে জোগাড় করতে হবে কে কে যাবে ও কোন দিন যাবে। পসন্দ যেহেতু আপনা আপনা, একটা সীজন টিকিটে তিনজন যেতে পারবে। উতসাহী লোক পেলে বেশ কয়েকটা টিকিট কাটা যেতে পারে। টিকিট কাটার ভার কে কে নেবে সেটাও ঠিক করতে হবে। টিকিট কাটার মধ্যে আমিও থাকব।

    এই কাজটা দুদিনের মধ্যে সম্পন্ন হওয়া চাই। তেসরা জানুয়ারি এই থ্রেডে দেখে নেব কে কে যাবে ও কে কোনদিন।
  • ম্যামি | 69.93.246.64 | ৩১ ডিসেম্বর ২০১৩ ১৫:৫০624862
  • পেছনে নয় গুরু, সামনে তাকান। জানুয়ারির শেষে যারা কলকাতা থাকছেন তাদের মধ্যে কেউ কি ২২ শে জানুয়ারি অজয় চক্রবর্তী ও শাহিদ পারভেজ শুনতে চান?
  • কল্লোল | 125.241.12.38 | ০১ জানুয়ারি ২০১৪ ১৯:৪৭624863
  • ম্যামি। ধন্যবাদ। তবে এতো ভালো সংগঠক আমি নই যে ব্যাঙ্গালোরে বসে ডোভার লেনের টিকিস ও মানুষ জোগাড় করতে পারি।
  • PT | 213.110.243.23 | ০১ জানুয়ারি ২০১৪ ২০:১৮624865
  • ওমকার দাদারকার তো চমৎকার গাইছে এই বয়সেই।
  • π | ০১ জানুয়ারি ২০১৪ ২১:৩০624866
  • ২২ তারিখ পারবো না। ঐদিন সন্ধেবেলা যাদবপুরে গুরুর বই প্রকাশ অনুষ্ঠান।
  • কল্লোল | 125.244.236.2 | ০২ জানুয়ারি ২০১৪ ০৯:৩৬624867
  • পিটি। দেখা হলেই ইয়াব্বড় রসগোল্লা। (কবে যে হবে!)
    আমি আগে এঁকে শুনিনি। ওম্কার দাদারকর।

    এই বয়সে দারুন পরিমিতিবোধ। টোড়ির এতো ভালো আলাপ অনেকদিন পরে শুনলাম।
    দেখলাম ওঁর মা বাবা দুজনেই গানের মানুষ।
    আরও ভালো গান করুন উনি এই কামনা করি।
  • PT | 213.110.246.230 | ০২ জানুয়ারি ২০১৪ ১৩:০৫624868
  • ওম্কারের স্ত্রীও গান করেন-সম্ভবতঃ অরুণ ভাদুড়ীর ছাত্রী। ওম্কার ভাঙ্গা বাংলাও বলেন। স্ত্রীর সঙ্গে রাগভিত্তিক বাংলা গানের সঙ্গে মারাঠি নাট্যসঙ্গীতের তুলনামূলক কিছু কাজ করছেন।

    ধ্রুপদী গানের মারাঠী শিল্পীদের "জোরালো" গায়নভঙ্গী আমার বেশ পছন্দের। সেটা বেশ কিছুদিন পুণাতে থাকার জন্যে কিনা কে জানে!

    এই দুজনকে যদি না শুনে থাকঃ



  • ম্যামি | 69.93.208.169 | ০২ জানুয়ারি ২০১৪ ১৪:৪০624870
  • ন্যাড়া, ফেসবুকে আমাদের একটা গ্রুপ আছে, সেখানে পোস্ট করি? প্রকাশিত লেখা তো।
  • ঐশিক | 127.218.17.62 | ০২ জানুয়ারি ২০১৪ ১৫:১৪624871
  • ম্যামিদী, আমিও জয়েনও কত্তে চাই ওই গ্রুপে। এট্টু লিন দেবেন
  • ম্যামি | 69.93.208.169 | ০২ জানুয়ারি ২০১৪ ১৫:৩৩624872
  • ঐশিক ভাটে আসো।
  • কল্লোল | 111.63.184.43 | ০২ জানুয়ারি ২০১৪ ১৭:১৪624873
  • পিটি। হ্যাঁ, ছেলের কাছে শুনলাম ওঙ্কার উলহাস কোশলকরের ছাত্র আর ওঁর স্ত্রী অরুণবাবুর। উনি বাঙ্গালী।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন