এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  সিনেমা

  • সুচিত্রা সেন

    gaja
    সিনেমা | ১৭ জানুয়ারি ২০১৪ | ১১৬১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 111.63.204.58 | ১৭ জানুয়ারি ২০১৪ ১৫:২৫629163
  • সুচিত্রা তার অভিনয়কালে কোনদিনই আমাদের বন্ধুগোষ্ঠীর পছন্দের অভিনেতা ছিলেন না। আমরা বরং গদগদ ছিলাম মাধবী বা সাবিত্রীতে, পরে অপর্ণাতেও।
    কিন্তু যেই অন্তরালে চলে গেলেন, তখন কেন জানি না, কেমন স্বপ্ন গোছের হয়ে গেলেন।
    ওঁর নামে কিছু কাহিনী চলে। এগুলো ঐ যাকে বলে সত্য-মিথ্যার ওপারে।
    চার অধ্যায় বানাতে আগ্রহী পূর্ণেন্দু পত্রী। এলা সুচিত্রা। চিত্রনাট্য শোনাতে এসেছেন। প্রথম পাতা শোনার পর সুচিত্রা নাকি পূর্ণেন্দুকে ওনার দিকে পিছন করে পড়তে বলেছিলেন। কারন, পুর্ণেন্দু নাকি "দেখতে এতো খারাপ" যে উনি মন দিয়ে শুনতে পারছেন না। পূর্ণেন্দু নাকি তাইই করেছিলেন।
    রাজকাপুর ওঁর কোন একটা ছবির জন্য রোল অফার করেছিলেন ওনারই বাড়িতে ওনার পায়ের কাছে বসে এক তোড়া গোলাপ দিয়ে। উনি কাজ করেন নি, "এতো ন্যাকা লোকের সাথে কাজ পোষাবে না" বলে।

    পরিচালক অসিত সেনের একটা আত্মজীবনীতে সুচিত্রার প্রচুর গল্পো আছে।
  • Kaju | 131.242.160.180 | ১৭ জানুয়ারি ২০১৪ ১৫:৩৩629174
  • ওই মিথ-টা ছড়ানোর জন্যেই তো অন্তরালে চলে যাওয়া, কারুর গোপনীয়তার চাকে ঢিল মারাটা বাঙালীর প্রিয় টাইমপাস সে তো উনি জানতেন। তাতেই অভিনয় দক্ষতায় মিডিওকার হয়েও সুপ্রিয়া সাবিত্রী মাধবীকে দশ গোল দিয়ে গেলেন।

    শেষ বেলাতেও 'দেখতে দেব না কাউকে' টা বজায় রাখলেন ও রাখালেন। হ্যাটস অফ !
  • একক | 24.96.86.122 | ১৭ জানুয়ারি ২০১৪ ১৫:৪০629185
  • রাজ কাপুরকে অমন করে থাকলে বেশ করেছিলেন । নন্দিত মেষশাবক একটি । দেখলেই মনে হয় হোমা পাখির ডিম ছুঁড়ে মারি । নাকে লাগার আগে ডিম ফুটে পাখি বেড়িয়ে কটাস করে শালার নাক কামড়ে দেবে !
  • * | 24.139.193.79 | ১৭ জানুয়ারি ২০১৪ ১৫:৪১629187
  • অভিনয় থাক। যদিও অভিনেত্রী একজন তাঁর অভিনয় নিয়ে আলোচনা না করলে আর কী নিয়ে করা যায়। এখানে একজন মহিলা এবং একজন সেলিব্রেটি। আজকের দিনে দাঁড়িয়ে মিডিয়াকে উপেক্ষা করে। সমস্তরকম রাষ্ট্রিয় পুরস্কারকে অস্বীকার করে(পড়ুন হেলায় ফিরিয়ে দেওয়ার জন্য) নিজেকে এতদিন ধরে স্ব অধীনে রেখে, স্ব ইচ্ছা ও আচারের মধ্য দিয়ে কাটিয়ে যেতে পারলেন। যা বিরলতম নিদর্শন।
    বাঙালি বেনুদি, রিনাদি, মাধবীদি বলতে পারল কিন্তু সুচিত্রা/রমা দি বলতে পারলনা। সেই মিসেস সেন, ম্যাডাম অথবা সুচিত্রা সেন বলে গেল। আজীবন।
    এ হার্ড নাট টু ক্রাক...
  • sosen | 24.139.199.11 | ১৭ জানুয়ারি ২০১৪ ১৫:৪৪629188
  • টোটালি ক । * কে। এই ফিরিয়ে দিতে পারাকে হ্যাটস অফ।
  • PM | 181.7.35.221 | ১৭ জানুয়ারি ২০১৪ ১৫:৫০629189
  • এটা কিন্তু গুজব নয় যে "বোম্বাই কা বাবুর" শুটিং চলাকালে পরিচালক রাজ খোশলা-কে সর্ব সমক্ষে সপাটে চড় মেরেছিলেন। তার আগে দু একবার গায়ে পড়তে বারন করা সত্ত্বেও শোনেননি বলে।

    কানন দেবী বলেছেন "যে অত্যাচার অবিচার আমাদের মতো নায়িকাদের একসময় মুখ বুজে সহ্য করে যেতে হয়েছে, সুচিত্রা তার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন। এক কথায় একটা যুগের বিদ্রোহ ওঁর মধ্যে দিয়ে কথা বলে উঠেছে।" কানন দেবী কোন দুঃখের যায়্গা থেকে এই কথা বলেছেন বুঝতে অসুবিধা হয় না। সুচিত্রা সেন-এর চরিত্রকে এর থেকে কম কথায় এর থেকে ভালো করে বোধ হয় কেউ ফোটাতে পারেননি।
  • Kaju | 131.242.160.180 | ১৭ জানুয়ারি ২০১৪ ১৫:৫১629190
  • একুবাউকে দুহাত তুলে ক। রাজ কাপুরের ব্যাপারে।
  • Reshmi | 129.226.173.2 | ১৭ জানুয়ারি ২০১৪ ১৬:৫৮629191
  • * এর লেখা ভাল লাগলো।

    দুই সুচিত্রাই জানুয়ারী তে চলে গেলেন। দুজনেই মারকাটারি সুন্দরী আর কেমন একটা aura নিয়ে চলতেন!

    কিন্তু সুচিত্রা সেন এর বয়স বলছে ৮২। অথচ ছোটবেলায় শুনেছিলাম উনি উত্তম কুমারের থেকেও ২ বছরের বড় ছিলেন! সেই হিসাবে এখন তো ৯০-এর কাছাকাছি বয়স হবার কথা।
  • সিকি | 135.19.34.86 | ১৭ জানুয়ারি ২০১৪ ১৭:২১629192
  • পিসি বলছে উত্তমকুমার ১৯২৬, সুচিত্রা ১৯৩১।
  • উত্তমকুমার | 131.242.160.180 | ১৭ জানুয়ারি ২০১৪ ১৭:২৬629164
  • রমা বুড়োর বইসি ছিল।
  • sm | 122.79.37.1 | ১৭ জানুয়ারি ২০১৪ ১৮:৪৭629165
  • সুচিত্রা সেন অভিনেত্রী হিসেবে একদম মাঝারি মাপের ছিলেন। তার অভিনয় এ অতি নাটকীয়তা, ম্যানেরিসম প্রভৃতি সবকটি দোষ ই বর্তমান ছিল। কিন্তু মনে রাখতে হবে কানন দেবী, সন্ধ্যা রানী প্রভৃতি র যাত্রা র মত অভিনয় ও পরবর্তী কালের সাবিত্রী, মাধবী র সহজাত নরমাল অভিনয় এর মধ্যে একটা ব্রীজ এর মত কাজ করে ছিলেন।
    গ্ল্যামার , কারিশমা এগুলোতে তিনি পূর্বসুরী ও উত্তরসুরী সব নায়িকা কেই দশ গোল দিয়েছেন। ভালো গল্পের জন্যেই হোক বা শক্তিশালী পার্শ্ব অভিনেতা থাকার জন্যেই হোক; উত্তম সুচিত্রা জুটি বাঙালি হৃদয়ে অমর হয়ে থাকবেই।
    মনে হয় সত্যজিত রায় বা রাজ কাপুর কে উপেক্ষা , তিনি সচেতন ভাবেই করেছিলেন; তার সম্পর্কে মিথ বজায় রাখার জন্য।
    সিনেমা ছাড়ার পর তিনি পূজা আর্চা নিয়েই সময় কাটিয়ে দিয়েছেন। যদিও ব্যক্তিগত ভাবে গোপনীয়তা বজায় রাখার কোনো কারণ খুঁজে পাইনা , তবে সেলিব্রিটি ব্যক্তি র গোপনীয়তা বজায় রাখার জন্য মিডিয়া সত্যি ধন্যবাদ যোগ্য।
  • | ১৭ জানুয়ারি ২০১৪ ২২:৩০629166
  • বালিগঞ্জ সার্কুলার রোড সুচিত্রা সেন সরণী হচ্ছে আর বালিগঞ্জ ফাঁড়ি হল সুচিত্রা সেন স্কোয়ার। কিন্তু অজ্জিত বলল বালিগঞ্জ সার্কুলার রোড নাকি আগেই নাম বদলে প্রমথেশ বরুয়া সরণী হয়ে গেছে।

    তা ঐ মহিলার কাছে এত খবর থাকবে না জানাই কথা। কিন্তু চ্যানেলগুলোও কিছু বলছে না .... তাহলে তো মহিলা অন্য কোনও ফাঁকা রাস্তা খুঁজে দেখতে পারত।
  • I | 24.96.69.119 | ১৭ জানুয়ারি ২০১৪ ২২:৪১629167
  • সুচিত্রা সেনের সঙ্গে কি সত্তরের বেজন্মা কং গুণ্ডা-নেতাদের দহরম-মহরম ছিল? শৈবাল মিত্র'র একটা উপন্যাসে ধরিত্রী সেন (?) নামের এমন এক অভিনেত্রীর কথা আছে, যাঁর মধ্যে সুচিত্রা সেনের ছায়া খুঁজে পেয়েছিলাম। কল্লোলদা/ রঞ্জনদা'রা বলতে পারবেন।
  • I | 24.96.69.119 | ১৭ জানুয়ারি ২০১৪ ২৩:৩১629168
  • আর পূর্ণেন্দু পত্রীর গল্পটা যদি সত্যি হয়, তাহলে সেটা বেশ ছোটোলোকোমী বলতে হবে।
  • PM | 68.8.155.85 | ১৭ জানুয়ারি ২০১৪ ২৩:৫৯629169
  • প্রথমেই (আপাতভাবে) "মধ্য মেধা", "নিম্ন মেধা"র বাচ্ছাদের প্রতি মানসিক অত্যাচার বন্ধ করতাম।
  • PM | 68.8.155.85 | ১৮ জানুয়ারি ২০১৪ ০০:০০629170
  • গন্ডোগোল হয়ে গেছে। এটা এখান্কার নয়।
  • Jojati | 151.0.11.170 | ১৮ জানুয়ারি ২০১৪ ০০:২৬629171
  • চূড়ান্ত নার্সিসিস্ট। তখন বোটক্স থাকলে আজ এই মিথ গড়ে উঠত কি না সন্দেহ হ্যাজ। এই আত্মপ্রেম অন্য লেভেলের। তার সঙ্গে ভয়ানক ইনসিকিউরিটির তাড়না। এই সব সুচিত্রা সেন হতে ধক লাগে। তবে মুনমুনের জন্য বেশি "ধকধক" করে।
  • কল্লোল | 125.241.109.99 | ১৮ জানুয়ারি ২০১৪ ১২:৪৫629172
  • সুচিত্রা সেনের সাথে কংগ্রেসীদের ভালোই দহরম মহরম ছিলো, তবে সেটা বিধান রায়-প্রফুল্ল সেনের আমলে। সিদ্ধার্থ রায়ের সাথে আলাপ টালাপ থাকতেই পারে। তবে গুন্ডা-টুন্ডা নিয়ে কারবার বোধহয় ছিলো না। শুনেছি তুষার তালুকদারের সাথে ভালো সম্পর্ক ছিলো। সে তো আজ কোথাও একটা লিখেছেও।
  • কল্লোল | 125.241.109.99 | ১৮ জানুয়ারি ২০১৪ ১২:৫৫629173
  • শুনেছি, মুনমুনের প্রথম প্রেমিকের কাছে খুব হ্যাটা খেয়েও তাকে খুবই ভালোবাসতেন। সে ছিলো য্দুপুরের তুসা বিভাগের আঁতেল চূড়ামণি। কাঁটা ছাড়া ঘড়ি পড়তো। বলেছিলো, আমি নির্বোধ বই দেখিনা ফিল্ম দেখি।
  • কল্লোল | 125.241.109.99 | ১৮ জানুয়ারি ২০১৪ ১৩:০০629175
  • একটা বিষয় অনেকেরই মনে নেই। গতকাল জ্যোতি বসুর মৃত্যুদিন ছিলো।
  • p | 208.7.62.204 | ১৮ জানুয়ারি ২০১৪ ১৮:২২629176
  • কাল জ্যোতি, আজ সুচিত্রা? পারিনা কাকা!
  • jhiki | 149.194.249.130 | ১৯ জানুয়ারি ২০১৪ ১১:২২629177
  • ও আমাকে টাছ করবে না - এটা কোন সিনেমায় আছে??
  • Lama | 113.242.197.2 | ১৯ জানুয়ারি ২০১৪ ১১:২৪629178
  • সপ্তপদী
  • jhiki | 149.194.249.130 | ১৯ জানুয়ারি ২০১৪ ১২:৪৫629179
  • সপ্তপদী তো বোধহয় পুরোটাই দেখেছিলাম, এই কথাটা মনে নেই।
  • a x | 86.31.217.192 | ১৯ জানুয়ারি ২০১৪ ১৩:০৭629180
  • "করতে পারি, on one condition। অভিনয় করার সময় ও আমাকে টাছ্‌ করবেনা!"
  • PM | 181.6.226.206 | ২১ জানুয়ারি ২০১৪ ২৩:০৬629181
  • হিন্দি দেবদাস নিয়ে কারুর কিছু বলার নেই? বিমল রায়ের এই ছবিটিকে হিন্দি বুদ্ধিজীবীরা মাইলস্টোন বলে মানে।
  • PT | 213.110.246.230 | ২৩ জানুয়ারি ২০১৪ ০০:১৯629182
  • চমৎকার ছবি। আমার দেখা সবচেয়ে বিশ্বাসযোগ্য দেবদাস।
  • bratin | 122.79.38.136 | ২৪ জানুয়ারি ২০১৪ ০৩:৫৫629183
  • এক্ষেতে কি নায়ক হাতে গ্লাভ্স পরেছিল? ঃ))
  • Sibu | 84.125.59.177 | ২৪ জানুয়ারি ২০১৪ ০৪:০০629184
  • বোতীন ঘুমোতে যাও। বৌ বকবে।
  • a x | 138.249.1.194 | ২৪ জানুয়ারি ২০১৪ ০৪:০৯629186
  • :-o বলে কি রে!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন