এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • ব্যাঙ্গালোরের নাটক

    কল্লোল
    নাটক | ১৭ এপ্রিল ২০১৪ | ৫৯৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 125.242.156.38 | ১৭ এপ্রিল ২০১৪ ১৬:২৯635472
  • ব্যাঙ্গালোরে প্রায় আট বছর হয়ে গেলো। আজন্ম কলকাতার মানুষ বলে কলকাতা নিয়ে গর্ব থাকবে সে আর বড় কথা কি। খুব সৌভাগ্য আমার (আমার বয়সী অনেক কলকাত্তইয়ারই) যে শম্ভু মিত্র, উৎপল দত্ত, অজিতেশ বন্দ্যোপাধ্যায়, বিজন ভট্টাচার্য্য, মনোজ মিত্র - এঁদের নাটক দেখতে পেয়েছি। কেয়া চক্রবর্তি, তৃপ্তি মিত্র এঁদেরও পেয়েছি মঞ্চে। পেয়েছি বাদল সরকারকেও।
    ব্যাঙ্গালোরের এখনকার নাটকের আবহাওয়া প্রায় ৭০-৮০র কলকাতার মতো।

    কতো যে ভালো নাটক দেখি। কিছু কিছু অবশ্য বম্বের দলও আসে। টইটা খোল লুরুগুরুদের জন্যে তো বটেই, অন্য শহরেও যদি এই নাটকগুলোর অভিনয় হয়, তারাও যাতে দেখতে পায়।
  • কল্লোল | 111.63.237.193 | ১৭ এপ্রিল ২০১৪ ১৭:৩৫635483
  • গতকাল দেখলাম সি শর্প সি ব্লান্ট।
    একক অভিনয়ে এম ডি পল্লবী। মঞ্চে আরও একটি মানুষ থাকেন তবে তিনি অভিনেতা নন। সারাক্ষণ একটা ডিজিটাল শব্দ প্রক্ষেপণ যন্ত্রের সামনে বসে থাকেন। একবারই অভিনয় করেন - ভয় পেয়ে স্টেজ ছেড়ে নেমে আসেন দর্শকদের সামনে। পরে আবার ফিরে যান।
    পল্লবী অসাধারণ গায়ক। ওর বর অরুণ খুব ভালো ড্রামার। ওদের একটা ব্যান্ড আছে হামড্রাম নমে। ইউটিউবে Humdrum দিয়ে খোঁজ করলে ওদের গান পাওয়া যাবে। পল্লবী কন্নড় ফিল্মের খুব জনপ্রিয় গায়ক।

    আধোআলোআঁধারে শুরু হয় নাটক। কেউ বাইনারীতে কথা বলছে। zero zero one zero one one zero মঞ্চের ডান দিকে এক ছায়া মূর্তি থেকে আওয়াজটি আসছে। মঞ্চের বাঁ দিকে একটা ল্যাপটপ রাখা। তার সামনে ঐ মানুষটি বসা যিনি একরাবই অভিনয় করেন। সারা নাটকে ওঁর আর কোন কথা বা উল্লেখযোগ্য কাজকম্মো নেই।
    একটা মাইক্রোফোন নিয়ে মঞ্চের মাঝখানে এসে দাঁড়ায় ডান দিকের ছায়া মুর্তিটি। আলো বাড়লে দেখা যায় শাড়ি পড়া এক তরুণী। সে আমাদের জানায় যে সে আসলে একটি মোবাইল অ্যাপ। তার নাম শিল্পা 202। সে তার ভবিষ্যত খদ্দেরদের সামনে ডেমো দিতে চায়। ডেমো চাইলে ইয়েস বলতে হবে। আমরা ইয়েস বলি।
    এটি একটি পার্সোনালাইজড গানের অ্যাপ। প্রথমে সে প্যারামিটার সেট করতে বলে।
    (এইবার আমি অসহায় লিখে তো আওয়াজ করা যায় না)।
    পিচ ১ থেকে ১০। ১ হলো জি এর সা ১০ হলো ই এর সা - এই দুটি পর্দাই সে গেয়ে দেখায়। এরপর সুইটনেস, ফ্লেক্সেবিলিটি, হস্কিনেস, সেক্সিনেস - এসবই দর্শকদের থেকে নিয়ে সেট করে। তারপর একটা এক লাইনের লিরিক চায়। আমরা দেই - কি খবর। সে একটা সুর চায়। আমরা দেই - তানানানা করে। সে, কি খবর কথাগুলি সেই সুরে গেয়ে দেয়। অ্যাপ চলতে চলতে তরুনীটি অ্যাপের পিছনের গায়কে রূপান্তরিত হয়।
    সে ফোনে কথা বলছে তার বসের সাথে। টাকা পয়সা নিয়ে কথা হয়। জবাব পায় - পরে দেখা যাবে। আগে অ্যাপ বাজারে আসুক তো। সে আরও কাজ চায়। সে ভজন, মাইকেল জ্যাকসন, জ্যাজ, ঠুমরী এমনকি খেয়ালও শোনায় এক দু লাইন। সে উত্তেজিতে ছিলো তাই তার গলার স্বর ছিলো বেশ উঁচুতে। হঠাৎই এক মহিলা কন্ঠ শোনা যায় -
    - তুমি এতো চ্যাঁচাচ্ছো কেন?
    - না মনে.....ভুল হয়ে গেছে
    - তোমার বিয়ের জন্য কি করছো?
    - ঠিক মানে......... বাবা........
    - তোমার বুক এতো বড় কেন? তুমি কি সেক্স করো?
    - দেখুন, এধরণের প্রস্নে আমি স্বস্তি বোধ........
    - তুমি কি রাত করে ঘরে ফেরো?
    - আমার তো রাত.................
    - তাহলে ঘরের কাজ করে কে?
    এভাবে ক্রমাগত একই প্রশ্ন
    চলতেইথাকেচলতেইথাকেচলতেইথাকে
    সে জবাব দেবার চেষ্টা করতে করতে ক্লান্তক্লান্তক্লান্তক্লান্ত হতে হতে রেগে যায় আর তার মনে হলো যে যন্ত্রটা থেকে কাথাগুলো আসছিলো সেটা হাতের কাছে পড়ে থাকা হাতুড়ি দিয়ে পেটাতে থাকে।
    এর পর থেকে নাটক অ্যাপ আর মেয়েটির সাথে একসাথে চলতে থাকে। ও শেষ পর্যন্ত মেয়েটি ও অ্যাপটি নিজেই নিজেকে অপ্গ্রেড করে শিল্পা 404 এ। অন্যের ইচ্ছেমত কাজ করতে অস্বীকার করে এই অ্যাপ। "ইউজার" এর চাহিদা তার ভালো না লাগলে সে রিকোয়েস্ট ফিরিয়ে দেয়।
  • kumu | 52.104.27.204 | ১৯ এপ্রিল ২০১৪ ০৯:৫২635488
  • বাহ চমৎকার।
  • | ১৯ এপ্রিল ২০১৪ ১৪:০০635489
  • ইন্টারেস্টিং
  • | 24.99.149.201 | ১৯ এপ্রিল ২০১৪ ১৬:৪৯635490
  • খুব ভালো লাগলো কল্লোল দা।

    ( তাও তো কল্লোল দা মঞ্চে আমাকে দেখে নি!!। তা যাই হোক। ঃ)) )
  • সে | 188.83.87.102 | ২০ এপ্রিল ২০১৪ ০৬:০৮635491
  • কল্লোলদা, এই নাটক কি কন্নড় ভাষায়? তার মানে এই নাটক দেখতে হলে কন্নড় ভাষা জানা জরুরী। বেঙ্গালুরুর বাঙ্গালীরা সবাই কি কন্নড় ভাষা বোঝেন/জানেন?
  • কল্লোল | 111.63.207.127 | ২০ এপ্রিল ২০১৪ ০৬:৩১635492
  • এই নাটকটি ঈংরাজিতে।
    লুরুতে নিয়মিত ঈংরাজি, হিন্দী, কন্নড় ও বাংলা নাটক হয়। অবশ্য বাংলার নিয়মিতটি বছরে চারবার মতো।
    একটা কন্নড় নাটকের কথা বলি। নাটকটি কন্নড়ে হলেও মূলত বাংলা। গোরা।
    আমি যখন প্রথমবার কন্নড় গোরার কথা শুনি, তখন তার পরিচালককে বারণ করেছিলাম। আমার ধারনা গোরা দৃশ্য-শ্রাব্য মাধ্যমের উপযুক্ত নয়। নাটক, সিরিয়াল বা সিনেমা কোনটাই ভালো হয়নি। সেটা পরিচালককে বলি। তাতে সে আমায় খুব চমকে দেবার মতো পরিকল্পনা শোনায়।
    তার কথা হলো, কেউ যদি গোরার গল্প বলতে যায় তো ধ্যারাবে। গোরা গোটাটাই একটা মনোলগ, অন্যেরা happened to be আছে।
    আমার মনে হয় যুক্তি আছে কথাটায়, কিন্তু সেটা কিভাবে উপস্থাপিত হবে?
    খুব সহজ। গোরার কোন eye contact থাকবে না। গোরা কারুর দিকে তাকিয়ে কথা বলে না।
    এটা আমার বেশ ভালো লেগেছিলো।
    নাটকটা উৎরে গেছিলো। শান্তিনিকেতনেও অভিনীত হয়েছে। প্রশংসা পেয়েছে। তবে সাংঘাতিক কিছু হয় নি। সেটার জন্য দায়ী, ভীষন কম রিহার্সল, আর বেশ কাঁচা অভিনয়।
    কিন্তু গোরাকে ঐভাবে উপস্থাপন করার কথা, আমার খুব ভালো লেগেছিলো।
  • কল্লোল | 111.63.207.127 | ২০ এপ্রিল ২০১৪ ০৬:৩৫635473
  • ও হ্যাঁ। শান্তিনিকেতনে কন্নড় গোরা ইংরাজি সাবটাইটেল দিয়ে হয়েছিলো।
    স্টেজের উপরের দিকে একটা প্যানেলে, ইংরাজিতে ডায়লগগুলো প্রোজেক্ট করা হয়েছিলো।
  • Shibir | 113.16.68.8 | ২৩ এপ্রিল ২০১৪ ০০:৪২635474
  • কল্লোল - এই থ্রেডে বাংলা বা ইংলিশ নাটক হলে জানাবেন কোথায় কবে হচ্ছে | অনেকদিন নাটক দেখা হয়নি |
  • সে | 188.83.87.102 | ২৩ এপ্রিল ২০১৪ ১১:৩৪635475
  • বাংলা নাটকে অনেক দর্শক হয় নিশ্চয়?
    আচ্ছা কল্লোলদা, একটা প্রশ্ন - ওখানে গেলে কন্নড় ভাষা শিখে নিতে হয় না? নাকি অন্য প্রদেশের মানুষেরা ভাষা না শিখেই কাটিয়ে দেন?
  • কল্লোল | 125.241.79.8 | ২৪ এপ্রিল ২০১৪ ০৬:১৩635476
  • সে। ব্যাঙ্গালোরে কন্নড় শেখাটা জরুরী নয়। আমি তো এই ৭/৮ বছরেও শিখে উঠতে পারিনি। আবার আমাদের ভুতো, সায়ন কেমং গড়গড় করে কয়। ডিডিও ১৯৯৫ সাল থে আছে। তারও কন্নড় জ্ঞান তেমন কিছু নয়। এখানে ইংরাজি আর হিন্দীতে ভালোই চলে যায়। হিন্দী নিয়ে শ্রীসেন্নাইয়ের মতো কঠোর অবস্থান নাই। তবে ব্যাঙ্গালোরের বাইরে কি অবস্থা জানি না। আমি তো ব্যাঙ্গালোরের বাইরে বেড়াতে যাই, তাই ও নিয়ে সম্যক জ্ঞান নাই।
    কন্নড় বা যেকোন দক্ষিনি ভাষা শেখাটা একটু চাপের। পূর্ব ও উত্তর ভারতের ভাষা তবু কিছুটা ম্যাপ করা যায়। এই চারটে ভাষা উত্তর ও পূর্বের ভাষাগুলোর সাথে ম্যাপ করা বেশ মুস্কিল।
    ধরো নাম। নাম কথাটি হিন্দীতে, মারাঠীতে, গুজরাতীতে, পাঞ্জাবীতে নাম-ই। কন্নড়রে সেটি হেসারু। ঘর/বাড়ি, কন্নড়ে - মানে। কতো, কন্নড়ে - ইষ্টো। আবার অনেক শব্দ কমন পড়ে যায় - সায়ংকাল, বেগ, নীরু।
  • কল্লোল | 125.241.79.8 | ২৪ এপ্রিল ২০১৪ ০৬:১৮635477
  • বাংলা নাটকে দর্শক হয় ভালোই। তার একটা বড় কারন বছরে মাত্র চারবার হয়। আগে বাংলা নাটকের উৎসবও হতো। সেটি যিনি জানপ্রাণ দিয়ে করতেন, তিনি নিজেই এখন পবয়ে। তেমন উদ্যোগ (পড়ুন গ্যাঁটের টাকা খরচ করার উৎসাহ) আর কারুর নেই।
  • কল্লোল | 111.63.208.135 | ২৪ এপ্রিল ২০১৪ ০৯:৩৯635478
  • ভুল স্বীকার।"ব্যাঙ্গালোরে কন্নড় শেখাটা জরুরী নয়।"
    কন্নড় বলে কোন কথা কানাড়ায় নেই।
    ভাষাটির নাম কানাড়া। আর জাতিটির নাম কান্নাডিগা। যেমন বাংলা ও বাঙ্গালী।
  • kumu | 52.104.27.92 | ২৪ এপ্রিল ২০১৪ ১২:০৬635479
  • কল্লোলদা,পল্লবীর নাটকটি বা অন্য বাংলা নাটকের নাম দিতে পারবেন? ইউ টিইউবে খুঁজে দেখব।
  • রোবু | 213.132.214.155 | ২৪ এপ্রিল ২০১৪ ১২:১২635480
  • 'সি শর্প সি ব্লান্ট' নয়?
  • কল্লোল | 125.242.232.159 | ২৪ এপ্রিল ২০১৪ ২১:২৮635481
  • কুমু। পল্লবীর নাটক ইউটিউবে পাওয়া যাবে কি না জানিনা। রবু ঠিক লিখেছে 'সি শর্প সি ব্লান্ট' ।
    তবে humdrum দিয়ে সার্চ মারলে পল্লবীর গান পাওয়া যাবে ইউটিউবে ।
  • কল্লোল | 125.241.75.167 | ৩০ এপ্রিল ২০১৪ ০৬:৪৪635482
  • আগামী ৩ ও ৪ মে রঙ্গশংকরাতে মাইকেল ফ্রেনের কোপেনহেগেন। পরিচলনা ও অভিনয়ে প্রকাশ বেলোয়ডি।
    ৩ মে শনিবার সন্ধ্যা ৭.৩০, ৪ মে রবিবার বিকাল ৪.৩০ ও সন্ধ্যা ৭.৩০।
    লুরুবাসী গুরুরা চলে আসুন। আমি রবিবার ৪.৩০এ যাচ্ছি।
    যদিও শনিবার সন্ধ্যে ৬.৩০এ কোরমঙ্গলার আট্টা গালাট্টায় আমাদের গানের অনুষ্ঠান। আমারা কিছু অনুবাদ করা গান গাইবো মূল গানের সাথে। তবুও যদি মনে হয় শনিবারই সুবিধা, তো কোন দ্বিধা না করে কোপেনহেগেন দেখতে যান।
  • কল্লোল | 125.244.225.126 | ৩০ এপ্রিল ২০১৪ ১০:০১635484
  • এই দ্যাখো, আসল কথাটাই লেখা হয় নি।
    টিকিট - নিখিল - 9986863615
    আপাততঃ কোন দিন/কোন শো এবং নাম বলে বুক করুন। সময়ের আধ ঘন্টা আগে হলে টিকিট সংগ্রহ করুন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন