এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিকল্প রাজনৈতিক শক্তির প্রয়োজনিয়তা প্রতিদিন বুঝছে পশ্চিমবঙ্গ

    সৌভিক
    অন্যান্য | ০৭ অক্টোবর ২০১৪ | ৫১৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সৌভিক | 24.96.8.230 | ০৭ অক্টোবর ২০১৪ ১৪:২৩650804
  • বর্ধমান এর ঘটনার পর বিজেপির থেকে তৃণমূলকে কম সাম্প্রদায়িক না বেশি সাম্প্রদায়িক বলা হবে তা নিয়ে বিতর্ক সভার কথা বলছেন অনেক পরিচিত মানুষ। বর্ধমান খুব গুরূতর ঘটনা। এর সঙ্গে জাতীয় নিরাপত্তার প্রশ্ন ভীষণভাবে জড়িত সেকথাও মানি। তাকে নিয়ে ছিনিমিনি খেলার দায়ে তৃণমূল ও তার প্রশাসনের বেশ কড়া ধরণের দৃষ্টান্তমূলক শাস্তি প্রাপ্য তাও মানি। কিন্তু এই সূত্রে বিজেপির সাম্প্রদায়িকতাকে ছাড়পত্র দেওয়ার ভাবনা প্রশ্রয় পেলে সেটাও ভালো হবে না। আমরা দেখেছি বামফ্রন্টের অপশাসনের চূড়ান্ত সমস্ত দৃষ্টান্তের সামনে তৃণমূলকে বেছে নেওয়া হয়েছিল এই যুক্তিকে আগে এরা যাক, তারপর দেখে নেব। হাতের কাছে ভালো বিকল্প না থাকলে যাকে তাকে বিকল্প বানালে কি হয় তা আমরা ২০১১ র পর থেকে হাড়ে হাড়ে বুঝছি। বোঝার বোঝা ক্রমেই বাড়ছে। এখন চটজলদি তাকে ঘাড় থেকে নামাতে গিয়ে মিডিয়ার শক্তিশালী প্রতিনিধির ঝাল খেয়ে প্রো বিজেপি হয়ে পড়লে এমন অনেক আফসোস আবারো করতে হবে সেটা নিশ্চিত। আবার তৃণমূল কংগ্রেসকে ঘাড় থেকে নামানোও খুবই দরকার। এখানেই জনসমাজকে একটা বড় শিক্ষা নিতে হয়। গণতন্ত্রের প্যাসিভ রোলটা থেকে বেরিয়ে এসে একটা প্রো অ্যাক্টিভ ভূমিকা নিতে হয়। গণ আন্দোলনের মধ্য দিয়ে গণ বিকল্প বের করতে হয়। কাজটা সহজ নয়। শর্টকার্ট কোনও পদ্ধতিও নেই। কিন্তু চিরায়ত প্রবাদটাই স্মরণ করা যাক। কঠোর পরিশ্রমের কোনও বিকল্প নেই। চাহিদা অনুযায়ী বিকল্প তৈরি করে নেওয়াটাই দরকার। রেডিমেড বিকল্পের খাপে চাহিদা পুরে দেওয়ার অভিজ্ঞতাটা সুখকর বা স্বস্তিদায়ক নয়।
  • সিকি | 135.19.34.86 | ০৭ অক্টোবর ২০১৪ ১৪:২৭650810
  • সৌভিক, অক্ষরে অক্ষরে একমত।
  • PT | 213.110.243.22 | ০৭ অক্টোবর ২০১৪ ১৫:৩৩650811
  • "....প্রো বিজেপি হয়ে পড়লে এমন অনেক আফসোস আবারো করতে হবে...
    ....তৃণমূল কংগ্রেসকে ঘাড় থেকে নামানোও খুবই দরকার।"

    আগামী দেড়-দু বছরের মধ্যে বিশেষ কিছু বদলাবে না ধরে নিয়ে, "চাহিদা অনুযায়ী বিকল্প তৈরি করে" নেওয়ার জন্য নিচের তালিকা থেকে পছন্দের রাজনৈতিক দল বেছে নিনঃ

    সিপিএম+ছোট বামেরা

    (বি. দ্র.: কং-কে এই সুদীর্ঘ তালিকা থেকে বাদ দেওয়া হল ৮-৯% ভোট পাওয়ার জন্য!!)
  • jhiki | 128.136.68.84 | ০৭ অক্টোবর ২০১৪ ১৬:০২650812
  • 'বোঝার বোঝা ক্রমেই বাড়ছে' - এই লাইনটাকে সুপারলাইক দিলাম।
  • zyx | 125.112.74.130 | ০৭ অক্টোবর ২০১৪ ১৬:৪৫650813
  • বিপদ এখন দোরগোড়া তে বর্ধমানে জঙ্গি
    এরপরেও কি ভোট টা পাবে রাজ্যে জামাত সঙ্গী ?
  • < | 127.194.196.7 | ০৭ অক্টোবর ২০১৪ ১৬:৪৭650814
  • # হোক কলরবেরা কি ভোটে পার্টিসিপেট করবে? তাহলে আগে আর একটু গ্রামে গঞ্জে ঘুরে সব কলেজের সাথে সম্পর্ক স্থাপন করে একটু নেটোয়ার্ক বানাক। দৃশ্যতই অ্যাজেন্ডায় ভিসি হঠাওকে ফোকাস করলে সলিডিটারি কমবে।
  • dd | 132.172.29.210 | ০৭ অক্টোবর ২০১৪ ১৬:৫৫650815
  • ফেসবুকে দেখলাম একটি প্যাম্ফলেট ঘুড়ছে। সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে। বর্ধমানের বোম বিস্ফোরনের ঘটানার পরিপ্রেক্ষিতে।

    এই ইস্তাহারের অন্যতম প্রবক্তা হচ্ছেন রেজ্জাক মোল্লা। এই লোকটিই অল্পো কিছুদিন আগেই মেয়েদের শপিং মলে যাওয়া আর বিদেশী পোষাক পরা নিয়ে ফতোয়া জারি করেছিলেন। যদ্দুর জানি সম্প্রতি একটি সাম্প্রদায়িক ফ্রন্টও খুলেছেন।

    তো,এবার মুথালিক বা রাম সেনে গোছের কেউ যদি এরকম ইস্তাহারের অন্যতম প্রচারক হন , হি লে লিরা সেটাও বিনা বাক্য ব্যায়ে হজম করে নেবে?
  • PM | 131.241.218.132 | ০৭ অক্টোবর ২০১৪ ১৭:১৬650817
  • শৌভিকের সাথে একমত। " যে আসে আসুক সিপিয়েম যাক" এই রাজনৈতিক বাল্খিল্যপনার পুনরবৃত্তি চাই না। নৈরাজ্য চাই না। আইনের শাসন চাই।

    তপ্ত চাটু থেকে জ্বলন্ত উনুনে পড়েছিলাম। চাটু ঠান্ডা হয়েছে। এবার উনুন থেকে আধপোড়া শরীর নিয়ে চাটুতে উঠতে চাই। কিন্তু চাটুটাই খুজে পাচ্ছি না ঃ(
  • PM | 131.241.218.132 | ০৭ অক্টোবর ২০১৪ ১৭:১৬650816
  • শৌভিকের সাথে একমত। " যে আসে আসুক সিপিয়েম যাক" এই রাজনৈতিক বাল্খিল্যপনার পুনরবৃত্তি চাই না। নৈরাজ্য চাই না। আইনের শাসন চাই।

    তপ্ত চাটু থেকে জ্বলন্ত উনুনে পড়েছিলাম। চাটু ঠান্ডা হয়েছে। এবার উনুন থেকে আধপোড়া শরীর নিয়ে চাটুতে উঠতে চাই। কিন্তু চাটুটাই খুজে পাচ্ছি না ঃ(
  • dd | 132.172.29.210 | ০৭ অক্টোবর ২০১৪ ১৭:২৪650805
  • ওঃ। চাটুবৃত্তি করে লাভ নেই।

    চলে আসুন লরেন বাবুর গ্রীল হাউসে। দেদার মজা।
  • gaanola | 125.112.74.130 | ০৭ অক্টোবর ২০১৪ ১৮:১৪650806
  • কার সাথে আছি বড় কথা নয় কার বিরুদ্ধে সেটাই আসল
  • aam | 127.194.35.217 | ০৭ অক্টোবর ২০১৪ ২২:০১650807
  • আগের পর্বে মরিচঝাঁপি
    সিঙ্গুর নেতাই নন্দীগ্রাম
    এই অঙ্কে পার্ক স্ট্রিট আর
    কামদুনি ও মধ্যমগ্রাম ।
    নাটক শুধু চলতে থাকে
    কুশীলব কুল বদলে যায়
    যে চেয়ারে সে ই রাবন
    মেঘনাদেরা বখরা চায় ।
    আর কতটা খারাপ হবে
    হিসেব পরে তোলাই থাক
    সব রং ই নয় পরখ করি
    যে হোক আসুক এ তো যাক ।
  • Charu | 84.214.227.200 | ০৮ অক্টোবর ২০১৪ ০২:১৫650808
  • য়ঁ, এবারে বিজেপি আসুক। অতি বামেরা ইন্দিরার হোয়ে সিপিএম খুন কোরেছে। মোমোতা বোলে চোরটর হোয়ে করেছে, এবারে মোদীর হয়েও করুক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে প্রতিক্রিয়া দিন