এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 125.242.155.45 | ০১ অক্টোবর ২০১৪ ১৯:১৬651267
  • সে ছিলো সুরে ডোবা মানুষ। সুরের দেবতা তারে নিজে হাতে তৈরী করেছিলেন। সুর আর ভাগ্যের দেবতা নিশ্চই আলাদা, তাই........
    সে যাক।
    তার সেতারের হাতটি ছিলো বেলাকার খেজুর রসের মতো মাতাল করা, অথচ মেজাজে পারস্যের গালিচার মতো ধ্রুবপদী। কতোদিন রেওয়াজের সময় চুপটি করে তার ঘরের কোনায় বসে থেকেছি, কখনো আহীর ভৈরোঁ, কখনো শ্যাম কল্যান, কখনো ছায়ানটে ডুবে ভেসে ডুবে।
    সেবার অনেকদিন পর পন্ডিত রবিশংকর বাজাচ্ছেন কলকাতায়। সকলে মিলে শুনতে যাওয়া। সারা রাতের রবীন্দ্রসদনে সেদিন বান ডেকেছিলো। বানভাসি আমরা ফজরের বাতাসে ভাসতে ভাসতে কেওড়াতলার চায়ের দোকানে। আমাদের মুগ্ধতার কলরবে সে ছিলো অদ্ভুতভাবে শান্ত, কিছুটা আনমনা। খেয়াল হতে জিজ্ঞাসা করলাম,
    - কি হলো, এতো চুপ মেরে আছো?
    - উনিই গুরু। উনি শেখালে শিখবো, নয়তো আর বাজাবো না।
    আমরা তড়িতাহত। এ বলে কি!
    - তুমি তো দিব্যি বাজাও.............
    - আমি তারে হাত রাখতেই শিখিনি এখনো। কোথা থেকে কিভাবে যোগাযোগ হয়েছিলো আজ আর মনে নেই। তবে, দ্যাখা করতে রাজি হয়েছেন পন্ডিতজী। সেদিন বিকালে সময় দিয়েছেন। আড্ডা তারে দূগ্গা দূগ্গা বলে রওনা করিয়ে, হাপিত্যেশে বসে আছে, কি হয় কি হয়। সন্ধ্যে গড়িয়ে রাত। সে এলো।
    - রাজি হয়েছেন শেখাতে। বলেছেন যা শিখেছি সব ভুলে যেতে। আর একটা সাপাট দিয়েছেন, এক বছর পরে শুনবেন।
    - কেমন সাপাট?
    - স র গ ম প দ ন স / স ন দ প ম গ র স
    - ব্যাস!
    - ব্যাস।
    আমরা ফ্যাল ফ্যাল করে তাকিয়ে ছিলাম তার উজ্জ্বল চোখের দিকে। অনেক দূরে দৃষ্টি ছিলো তার। আমরা সে দূরত্বের হদিশ পাই নি।
    এক বছর কাটলো, যেমন কাটে। শুধু আমাদের রেওয়াজ শোনা চুলোয় গেছে। কি শুনবো! ধ্যাররররৎ - ধ্যাররররৎ চলছে রাতদিন-সাতদিন।
    বছর ঘুরে সেদিন এলো। আবারও আড্ডা তারে দূগ্গা দূগ্গা বলে রওনা করিয়ে, হৃদপিন্ডের আওয়াজ গুনছে। এবারে কিঞ্চত সন্দেহে থাকা। ঐ ধ্যাররররৎ - ধ্যাররররৎ শুনে কাউকে কী বিচার কে করবে, তাতে আমাদের ঘোরতর দ্বিধা ছিলো।
    দূর থেকে দেখা গেলো ওই সে আসছে।
    মস্তো একটা হলঘরে তিনি বসে। সেতারটি বাঁ দিকে একটু বেশী হেলিয়ে ধরা। ঘর ভরে আছে তাঁর শিষ্যকুলে। একে একে এসে তারা বসছে ওঁর সামনে। বাজিয়ে শোনাচ্ছে গত বছরের "পড়া"। খুশী হচ্ছেন, অখুশীও, কখনো বিরক্ত। কিন্তু ধৈর্য্য ধরে বোঝাচ্ছেন, দেখিয়ে দিচ্ছেন সকলকে। যন্ত্র মিলিয়ে বসে আছে সে, এক দৃষ্টে তার আরাধ্য দেবতার পানে চেয়ে। দেবতার ফুরসৎ কোই!
    শেষ পর্যন্ত নয়নে নয়ন মিললো, শেষ বেলায়। সকলে যার যার যন্ত্র গুছিয়ে নিচ্ছে তখন।
    - এসো।
    সে বসলো এসে তাঁর সামনে।
    - কি যেন দিয়েছিলাম তোমায়?
    পা ছুঁয়ে প্রণাম সেরে, ডান হাতটি লাউয়ের উপর রাখলো সে। তার ছুঁলো মেরজাপ, আর বাঁ হাতের আঙ্গুল ছুঁলো - সা।
    যে সুরের ফলা জ্যামুক্ত হয়েছিলো তার পরমুহুর্তে , তা নিঃশেষে মুছে নিয়েছিলো পারিপার্শিক শব্দসমূহ। শুধু চরাচর জুড়ে রয়ে গেলো এক অলৌকিক সাপাট। তাঁর হতচকিত ভ্রুযুগল সামান্য কুঞ্চিত হয়েই চকিতে চেতনে।
    - ভালো। আমি বলে দিচ্ছি, আমার কোন পুরোনো ছাত্রের কাছে এক বছর শেখো। তারপর আমি দেখবো।
    - আপনি শেখাতে রাজি হলে শিখবো। নইলে সেতার তুলে রেখে দিয়ে ভালো শ্রোতা হবো।
    পূর্ণ দৃষ্টিতে তাকালেন তিনি তার দিকে। রবির প্রসন্ন কিরণ দীপকের দীপ জ্বেলে দিলো সেই সন্ধ্যাকালে।
    - যাও, মা-বাবার কাছে অনুমতি নিয়ে এসো। আজ থেকে তুমি আমার সাথে থাকবে, আমার সাথেই ঘুরবে, যেখানেই আমি যাই। আমার কাছেই শিখবে তুমি।
    কোথাও অসময়ে উচ্চারিত হলো ওঁ জবাকুসুম সঙ্কাশং............
  • সে | 203.108.233.65 | ০১ অক্টোবর ২০১৪ ১৯:৩৬651289
  • ১৯৪৪?
  • কল্লোল | 125.242.155.45 | ০১ অক্টোবর ২০১৪ ২০:৩১651290
  • খুব সম্ভব। তুমি কি করে আন্দাজ করলে?
  • কল্লোল | 125.242.155.45 | ০১ অক্টোবর ২০১৪ ২০:৩২651291
  • এইমাত্র জানলাম ৩২ জৈষ্ঠ।
  • anandaB | 154.160.130.16 | ০২ অক্টোবর ২০১৪ ০০:৩১651292
  • কল্লোল দা অসংখ্যা ধন্যবাদ অনেক অনেক দিন বাদে দীপক বাবুর বাজনা শোনার সুযোগ করে দিয়ে। ৯০-৯১ এ একটা সময় খেপে উঠেছিলাম এনার কাছে শেখার জন্য, শেষে বাসব কে বললাম আচ্ছা শেখার যোগ্যতা না থাক শুধু একদিন সামনে গিয়ে বসে থাকার সুযোগ করে দে (প্রসঙ্গত বাসব কালিঘাট -এর ছেলে আর আমার একমাত্র 'হতে পারত যোগসুত্র')

    তা সে ব্যাটা প্রতিবার বলে গেল উনি কলকাতার বাইরে

    যদি কখনো সময় পান আরও কিছু শোনার সুযোগ করে দিলে খুব ভালো লাগবে
  • কল্লোল | 111.63.74.95 | ০২ অক্টোবর ২০১৪ ০৭:০৭651293
  • আনন্দবি।
    আমার কাছে আরও ৯টা বাজনা আছে। তুলে দেবো।
    চেলাশোনা কারুর কি মমতাশঙ্করের সাথে পরিচয় আছে? ওঁর কাছে হোরিখেলা (রবীন্দ্রনাথ) আর শিকার(জীবনান্দ)এর music track আছে। দীপকদা এদুটোতে যা কাজ করেছে, তা ওর গুরুকে ছাপিয়ে। পন্ডিতজী তো নির্ঝরের স্বপ্নভঙ্গ-টার অর্কেস্ট্রেসন করেছিলেন, সে তো জগতবিখ্যাত। ওঁর শিষ্য হোরীখেলা আর শিকারে যা কাজ করেছে তা শুনে উনিই স্তব্ধ হয়ে গেছিলেন। বিশেষ করে শিকার।শেষ দিকে জুনো বেবিকে দিয়ে কি বোর্ডে স্যাক্সোফোন মোডে একটা জ্যাজ পিস - আজও গায়ে কাঁটা দেয়। ওগুলো যদি পাওয়া যেতো!
    অপরিসীম ঋণ দীপকদার কাছে। আমি প্রথাগতভাবে দীপকদার ছাত্র ছিলাম না, বরং বন্ধুই বলা যেতে পারে। কিন্তু কতো যে শিখেছি আড্ডা মারতে মারতে।
    খুব কষ্ট দিতো নেটে কোথাও কিছু ছিলো না। তাই ঠিক করেছিলাম এটা করবো, করবোই। দীপকদার বোন দিয়েছে ছবি গুলো। ওর কাছে প্রায় শখানেক ক্যাসেট আছে, কিন্তু সবই খারাপ হয়ে গেছে। শেষ্কালে দীপকদার এক ছাত্র তীর্থংকরের কাছে এগুলো সিডিতে পেলাম।

    হ্যাঁ ভালো কথা। বাসুদেব ব্যানার্জি নামে সম্ভবতঃ দীপকদার কোন ছাত্র ফেসবুকে এই পেজটা বানিয়েছে। https://www.facebook.com/pages/Pt-Deepak-Choudhury/290239880993696?fref=nf
    খুব ভালো লাগলো।
  • কল্লোল | 125.185.145.154 | ০২ অক্টোবর ২০১৪ ১২:২৮651294
  • সেদিন অন্যসব দিনের মতোই আড্ডা চলছিলো রেওড়াতলার মোড়ে স্বপনের চায়ের দোকানে। তখন রাত প্রায় ১২টা। কেওড়াতলার এই মজা, রাত বোঝা যায় না। সারারাতই বলো হরি হরি বোল তার সাথে পল্লা দিয়ে চয়ের দোকান খোলা। এমন সময় দীপকদা এলো জোছনদার মহলা থেকে। বেশ চিন্তিত। কি ব্যাপার না, জোছনদা একো অদ্ভুত ঝামেলায় ফেলেছে।
    নাটকে (কোন নাটক, আজ আর মনে নেই) একটা ধর্ষনের ব্যাপার আছে। বেশ কায়দা করে ভাবা হয়েছে।
    মেয়েটি মঞ্চে ঢুকছে। সারা মঞ্চ অন্ধকার। মেয়েটিকে স্পট অনুসরণ করছে। সে যখন মঞ্চের মধ্যিখানে তখন, আগে থেকে মঞ্চে শুয়ে থাকা কালো আলখাল্লা পড়া কিছু চরিত্র উঠে দাঁড়াচ্ছে। হাত মাথার উপরে তুলে ধীরে ধীরে মেয়েটিকে ঢেকে ফেলছে। মেয়েটি ওদের ঘেরাটোপের মধ্যে আস্তে আস্তে বসে পড়ছে। মেয়েটিকে আর দেখা যচ্ছে না। ব্যস। এবার জোছনদা বলেছেন যে, মেয়েটি ধর্ষিত হলো - এটা আবহসঙ্গীতে বোঝাতে হবে।
    লাও ঠেলা।
    আমরা তো আড্ডার খেয়ালে নানান রকম। কেউ বলছে - "কুত্তে কমিনে" দিয়ে দাও। কেউ - "তোদের মা বোন নেই", কেউ আরও সরেস - "আহঃ"।
    দীপকদা চুপ।
    এমন সময়ে উল্টোদিকের ফুটে মনিহারী দোকান বন্ধ হলো। শাটার নামিয়ে দিলো। আর দীপকদা স্রেফ লাফিয়ে উঠে বললে - ওটা ওটা ঐটা।
    - আরে ভাই কোনটা?
    - ঐ যে ওটা
    - কোনটা?
    - দোকানটা কার? তোরা চিনিস?
    - আরেঃ, ও তো অনুরাধা স্টোর্স
    - চল
    অনুরাধা স্টোর্সে গিয়ে বাবলুকে বলছে দীপকদা
    - ভাই, আর একবার শাটারটা নামাবেন?
    বাবলু ভেবেছে খদ্দের।
    - কি চাই বলুন না?
    - না না কিছু চাই না। শাটারটা আর একবার নামান - একবারে।
    বাবলু শাটার তুলে আবার নামালো একবারে................
    - ঘ্যরারারারাৎ
    ওটাই ব্যবহার করেছিলো সে।
    এবার চোখ বুঁজে ভাবুন।
    মেয়েটি মঞ্চে ঢুকছে। সারা মঞ্চ অন্ধকার। মেয়েটিকে স্পট অনুসরণ করছে। সে যখন মঞ্চের মধ্যিখানে তখন, আগে থেকে মঞ্চে শুয়ে থাকা কালো আলখাল্লা পড়া কিছু চরিত্র উঠে দাঁড়াচ্ছে। হাত মাথার উপরে তুলে ধীরে ধীরে মেয়েটিকে ঢেকে ফেলছে। মেয়েটি ওদের ঘেরাটোপের মধ্যে আস্তে আস্তে বসে পড়ছে। মেয়েটিকে আর দেখা যচ্ছে না।
    তখনই - শাটার নামছে - ঘ্যরারারারাৎ
    ব্যস।
    বাংলা ভাষায় "অবাক" বলে কোন শব্দ আছে কি?
  • সে | 203.108.233.65 | ০২ অক্টোবর ২০১৪ ১২:৩৯651295
  • কল্লোলদা,
    একবছরের জন্যে ইংলন্ডে গেছলেন ১৯৮২(?) নাগাদ সম্ভবতঃ। জানতাম যে উনি কালীঘাটে থাকতেন এবং বাড়ীতে গঙ্গার বেনোজল ঢুকে আসত। আমার এক সই এর কাছ থেকে অনেক গল্প শুনতাম যেগুলোর সঙ্গে সংগীতের এক্কেবারে কোনো যোগাযোগ নেই। ওঁর বাজনা শুনিনি চোখেও দেখিনি, কেবল দুই সইয়ে গল্প হতো।
  • কল্লোল | 125.242.75.105 | ০২ অক্টোবর ২০১৪ ১৭:২৮651270
  • সে। একদম ঠিক।
  • anandaB | 154.160.98.94 | ০৩ অক্টোবর ২০১৪ ০৪:৪৪651273
  • কল্লোল দা, আর ধন্যবাদ জানিয়ে আপনাকে ছোট করব না

    জাস্ট কিচ্ছুটি করর উঠে করা গেল না এ জীবনে, না পারলাম কিছু শিখতে না পারলাম ভালো শ্রোতা হতে
  • anandaB | 154.160.98.31 | ০৩ অক্টোবর ২০১৪ ০৪:৪৮651274
  • ও ভালো কথা জিজ্ঞেস করা হয় নি, এই লিংক গুলো বন্ধু দের সাথে শেয়ার করা যাবে?
  • kc | 198.70.35.84 | ০৩ অক্টোবর ২০১৪ ০৬:৫৩651275
  • আমার কোশ্নো আছে। আনন্দ কি অ্যামেরিকায় থাকেন? অঙ্ক নিয়ে কারবার? একটা খরজ- পঞ্চম সেতারের অধিকারী?
  • কল্লোল | 125.242.128.205 | ০৩ অক্টোবর ২০১৪ ০৭:০১651276
  • আনন্দবি।
    একশো বার ছেড়ে হাজারবার।
    ফেসবুকেও দিয়েছি। ওখানেও সবাইকে শেয়ার করতে বলুন।
    মানুষটা বেঁচে থাকতে তো কিছুই প্রায় পেলো না। অদ্ভুত আর আশ্চর্য সেই ট্র্যাজেডি।
    যখন সঙ্গীত, তার দুনিয়ার সবচেয়ে উজ্জ্বল দরোজাটি তার সামনে খুলে দেবার জন্য আকূল, ঠিক সেই সময় ভাগ্য তার কপাট বন্ধ করলো। তার সবচেয়ে চেনা, সবচেয়ে শ্রদ্ধার মানুষ মুখ ফিরিয়ে নিলেন - ক্ষুদ্র অতি ক্ষুদ্র স্বার্ত্থে।
    এর বেশী বিষদ হয়তো হওয়া যাবে না - প্রামাণ নেই। তাই চূড়োর চূড়ায় বসে থাকা মানুষদের নামে কিছু বলতে নেই।
    আমার বরাবরই সন্দেহ ছিলো শিল্পসৃষ্টির সাথে ব্যক্তির চরিত্রের কোন সম্পর্ক আছে কি? আমি সেদিনই নিশ্চিত হই - নেই। কোনভাবেই নেই।

    আমার সাউন্ড্ক্লাউড লগইন-এর কোটা ফুরিয়ে গেছে। তাই অন্য একটা অ্যাকাউন্ট খুলে আবার বাকি গুলো আপলোড করবো।
    এর মধ্যে https://www.facebook.com/pages/Pt-Deepak-Choudhury/290239880993696?fref=nf
    এই পাতাটি দেখুন।
  • ঢপেশ্বর ঢোল | 122.79.36.46 | ০৩ অক্টোবর ২০১৪ ০৭:৫০651277
  • সব কিছুর প্রমাণ হয় নাকি! আপনি বলুন না। গান বাজনা যারা করেছে তাদের অনেকেই জানে কল্পনার সাথে বাস্তবের ফারাক আছে। নইলে শুধু কারো পুত্র/কন্যা হয়েই কেউ কেউ ধনুর্ধর গাইয়ে বাজিয়ে হয়?
  • kc | 198.70.35.84 | ০৩ অক্টোবর ২০১৪ ০৮:০৪651279
  • দীপক চৌধুরীর কাছে আমার সবচেয়ে বেশী অভিযোগ ছিল যে ওনার বাজনায় নিজস্বতা খুঁজে পেতামনা। বীনের আলাপ হোক কি চিকারির ব্যবহার হোক সব কিছুতেই বড় কর্তার এক্কেরে কার্বন কপি। বলে না দিলে বোঝা যাবেনা যে এটা বড় সাহেব না। কল্লোলদার দেওয়া বেহাগের আলাপটাই শুনে দেখুন। ওনাকে বলেওছিলাম। সুন্দর করে হাসতেন। ভালো লোক ছিলেন।

    কল্লোলদাকে থেঙ্কু। অনেকদিন পর শুনলাম।
  • সে | 203.108.233.65 | ০৩ অক্টোবর ২০১৪ ১০:২৪651280
  • কল্লোলদার শেষ পোস্টটায় ক।
  • কল্লোল | 125.185.156.236 | ০৩ অক্টোবর ২০১৪ ১০:৩১651281
  • কেসি। কথাটা ৫০০ভাগ সত্যি। তবে সেই এলেম ওনার আর কোন ছাত্রের ছিঁটেফোঁটাও ছিলো না, সে জয়া বিশ্বাস বা ইন্দ্রনীল কি কার্তিক কারুর নয়।
    দীপকদা খুব ভলো শিক্ষক ছিলো। সে আমি নিজেকে দিয়ে জানি। উত্তর ভারতীয় ধ্রুপদী সঙ্গীতে আমর দেখা অন্যতম দুজন সেরা শিক্ষক দীপকদা আর অজয় চক্রবর্তি। আমি জ্ঞান ঘোষ বা আলাউদ্দিন খাঁয়ের কথা শুনেছি মাত্র। ওঁরা কি পর্যায়ের শিক্ষক তা ওঁদের শিষ্যদের শুনলেই বোঝা যায়। ওঁদের কথা এখানে ধরছিই না।
    কিন্তু তেমন শিষ্য পেলো না দীপকদা। যদিও তেজেন্দ্র, কিছুটা পার্থসারথী আসলে দীপকদার হাতেই তৈরী, কিন্তু নাম তো নেবে পন্ডিতজীর। ওরা পন্ডিতজীর ছাত্র কিন্তু পন্ডিতজীই ওদের দীপকদার কাছে পাঠিয়েছিলেন।

    অজয়বাবু আর যাই হোক কৌশিকীকে পেয়েছেন। আরও দুএকজন আছে। একজন দেবর্ষী ভট্টাচার্য্য। ভালো গাইছে। তবে অনেক পথ বাকি।
  • ঢপেশ্বর ঢোল | 122.79.39.158 | ০৩ অক্টোবর ২০১৪ ১০:৫২651282
  • গান/বাজনা বয়ে নিয়ে যেতেও তো লোক লাগে। নইলে আব্দুল করিমের গান ভীমসেন কি করে পাবেন ?
  • ঢপেশ্বর ঢোল | 122.79.39.158 | ০৩ অক্টোবর ২০১৪ ১০:৫৩651283
  • গান/বাজনা বয়ে নিয়ে যেতেও তো লোক লাগে। নইলে আব্দুল করিমের গান ভীমসেন কি করে পাবেন ?
  • anandaB | 154.160.5.104 | ০৩ অক্টোবর ২০১৪ ২০:৩৫651284
  • @kc , অ্যামেরিকায় থাকি কিন্তু ওই অঙ্ক আর সেতার মিলল না - সুযোগ এসেছিল হেলায় নস্ট করেছি। যখন চোখ খুলেছে বড় দেরী হয়ে গেছে। বেশ কিছুদিন আগে একবার আপনার গাওয়া মারু বেহাগ-এর একটুকরো আলাপ শোনার সুযোগ ঘটেছিল (গুরু তেই বোধহয় লিংক পেয়েছিলাম), কোনদিন বলা হয়ে ওঠে নি, ভীষণ ভীষণ ভালো লেগেছিল
  • কল্লোল | 125.185.146.122 | ০৩ অক্টোবর ২০১৪ ২১:৪৪651285
  • মারু বেহাগ্টি কি পাওয়া যাবে?
  • Ebadul Huq Shaikat | 213.223.94.141 | ৩০ অক্টোবর ২০১৪ ১২:২৪651287
  • Face Book a Pt. Deepak Choudhury Page toiri korechi ami gurujir Adhom Chatro Ebadul Huq Shaikat..Guruji k jano loke bhule na jay she karone amar ei procheshta, Tobe loke guruji k kato tuku e ba jane!!!! Amon gunee shilpi 100 bachore hoyto ekta jonmay!!!!!
  • কল্লোল | 125.242.74.181 | ৩০ অক্টোবর ২০১৪ ১২:৩৯651288
  • প্রাণের ভাই এবাদুল।
    আপনাকে দীপকদার কালিঘাটের বন্ধুদের তরফ থেকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ। আমার খুব যন্ত্রনা হতো যখন নেটে দীপক চৌধুরী দিয়ে খুঁজলে একটা ঝাপসা আউট অফ ফোকাস ছবি ছড়া কিছুই পাওয়া যেতো না।
    আমি খুকুর (দীপকদার বোন) কাছ থেকে দীপকদার কিছু অনুষ্ঠানের লাইভ রেকর্ডিং নিয়ে এসেছিলাম আর কিছু ছবি। কিন্তু রেকর্ডিং সবই ছিলো ক্যাসেটে। যদিও ক্রোম ক্যাসেট, কিন্তু চালাতে গিয়ে দেখলাম একেবারে নষ্ট হয়ে গেছে। চেষ্টা করেছিলাম এখানকার (আমি এখন ব্যাঙ্গালোরে থাকি) কিছু সাউন্ডের লোকের কাছে, কিছু করা যায় কি না। কিছুই করা যায় নি। শেষে ভবানীপুরে থাকে দীপকদার এক পুরোনো ছাত্র তীর্থংকরের কাছে সিডিতে ৯টা রেকর্ডিং পেয়েছি। তিনটে নেটে তুলে দিয়েছি।
    কিন্তু আপনার সাইটটি দেখার পর মনে হলো এখানেই সব তুলে দেবো। সেই নিয়ে আপনার সাথে কথা বলতে চাই। আপনার ফোন নং আমায় ফেবুতে মেসেজ করে পাঠান।
    খুকুর কাছে প্রায় ২০০ ছবি আছে। সাইটে তুলে দিলে খুব ভালো হয়। আপনি মনে হয় কলাবাগানের বাসায় শিখতে যেতেন, ছবি দেখে তাই মনে হলো।
    আমার অনেক অনেক কৃতজ্ঞতা রইলো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন