এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সিকি | ০৫ এপ্রিল ২০১৫ ০৯:৪৮668534
  • সওয়াব মানে কী? পুণ্য টুণ্য?
  • pi | 24.139.221.129 | ২৩ এপ্রিল ২০১৫ ১৯:৪০668536
  • 'পশ্চিমবঙ্গ মুসলিম বুদ্ধিজীবি মহল' এর ভয়েসও থাকুক।

    'My fellow মুক্তমনা of এপার বাংলা, এদিকে আসুন, আপনাদের ব্যাপারেই কিছু বলার জন্য কী-বোর্ড ধরেছি। বাধ্য হয়েই ধরেছি, তা না হলে আপনাদের প্রসঙ্গে কথা বলার বিন্দুমাত্র ভদ্রতা বা শৌখিনতা আমার নেই, একদমই নেই। বিশ্বাস করুন, আমার একদলা থুতু বের হয়ে আসে আপনাদের প্রসঙ্গ আসলেই। কেন জানেন ? না, আপনি নাস্তিক বা মুক্তভাবে চিন্তা ভাবনা করতে চান সেজন্য নয়। আপনার Double Standard এর কারনে, দ্বিমুখী নীতির কারনে। আমি দ্বিমুখী নীতির মানুষদের অন্তরের অন্তস্থল থেকে ঘৃনা করি। আপনি তেড়ে আসছেন ? আপনি দ্বিমুখী নন দাবি করছেন ? তবে আসুন এদিকে
    আপনি নাস্তিক। আল্লাহ্র অস্তিত্বে অবিশ্বাসী। আপনি ব্লগ লেখেন। আপনি ফেসবুকে লেখেন। সবখানেই একই কথা। ইসলামের চৌদ্দগুষ্টি উদ্ধার। আপনি আল্লাহকে ঘৃণা করেন। আপনি আমাদের রাসূলকে [ﷺ] ঘৃণা করেন। তার চরিত্র আপনার কাছে লম্পটের মত লাগে। নারীলোভির মত লাগে। মিথ্যেবাদীর মত লাগে। আর ইসলাম? সেতো পুরাই একটা ভুয়া জিনিস। এই ইসলামের দোহাই দিয়ে মানুষ কত কি করছে! এই ইসলাম নামের ভূত মানুষের মাথা থেকে নামাতে হবে। কিভাবে নামানো যায়? শর্টকাট আছে কি?
    আছে। গণহারে ব্লগিং আর ফেসবুকিং। রাসূলকে [ﷺ] গালি দেয়া। তার চরিত্র নিয়ে অকথ্য ভাষায় পোস্ট দেয়া, মুসলিমদের বিভিন্ন আচারকে বিদ্রুপ করা। মুসলিম মেয়েরা বস্তা পরে, সালাত সমকামিতা উস্কে দেয়, এইসব বলা। কেন বলবেন? কারণ এগুলা পাবলিক খায়। বেশ ভালো করেই খায়। ! যারা আপনার মতই চিন্তা করে, কিন্তু সাহস করে বলতে পারেনা, তারা টুপ করে লাইক দিয়ে যায়। আপনার পোস্টে লাইক আর শেয়ার পড়তে থাকে। ১০, ১৬, ২৫, ৩০ করে করে হাজারটা পর্যন্ত লাইক। আপনি তারকা বনে যান। এবার আপনার সাহস বেড়ে যায়। ভক্তকুল উৎসাহ দেয়, “দাদা চালিয়ে যান, মোমিন মছলমানদের *** *** দেন”। আপনার বুকে তেজ আসে। আপনার ইসলাম বিদ্বেষী লেখা বাড়তে থাকে। আপনি আপনার ব্লগিং এর প্রায় পুরো সময়টা দিলেন আল্লাহকে গালি দেবার পিছনে। মুহাম্মাদ [ﷺ] কে গালি দেবার পিছনে। আপনি পুরোপুরি ভার্চুয়াল ইসলাম বিদ্বেষী হয়ে গেলেন। এভাবে চলতে লাগল আপনার বিজয়রথ।
    কিন্তু হঠাৎ করেই এদেশে দেখা গেল মেজোরিটির ধর্ম নিয়ে বাড়াবাড়ি শুরু হল। তারা বাড়াবাড়ি শুরু করল খোদ কেন্দ্রে, রাজে্য-রাজে্য, এলাকায়-এলাকায়। শুরু হল তাদের ধর্মভাব গোটা দেশের সব কমিউনিটির উপর জোরপূর্বক চাপিয়ে দেওয়া, শুরু হল গো-মাংস নিষিদ্ধের কর্মসূচী, জোরদার হল উচুকাস্ট-নীচুকাস্টের ভেদাভেদ, নীচু কাস্টের জৈনেকের ছাগল উচু কাস্টের জৈনেকের ক্ষেতে ঢুকে পড়ার অপরাধে জনসমক্ষে তাকে পোড়ান হল, শুরু হল কবর থেকে মুসলীম রমনীদের লাশ তুলে ধর্ষনের হৈ-হুমকি, শুরু হল জোরজবরদস্তী ধর্মান্তকরন, শুরু হল সবার রাম-সন্তান অথবা অবৈধ-সন্তানের মেরুকরন। ঠিক তখন আপনাদের মিনমিনে গুটিকতক স্ট্যাটাস ছাড়া আর কিছুই পেলাম না, পেলাম না একটা আস্ত ব্লগ খুলে এদের কষে চড় দেবার প্রচেষ্টা, পেলাম না এদের ধর্মের পোল খুলে দেওয়ার ঘটনা, পেলাম না ।
    আপনার দ্বিতীয় মুখটি সেদিন দেখে ফেলল "মৌলবাদীরা"।
    পাকিস্তানের সেনা স্কুলে যুবক বয়সী ছেলে গুলোকে যখন হত্যা করা হল, তখন রাস্তায় রাস্তায়, অলিতে গলিতে মোমবাতি হাতে নিয়ে আপনাদের আস্ফালন সবাই তালি দিল। যাক খাশা একটা প্রতিবাদ করে দেখান গেল।
    কিন্তু যখন প্যালেস্টাইনের দুধের শিশুগুলিকে দিন-রাত-সকাল-বিকাল ইজরায়েল বোমা মেরে ছিন্ন ভিন্ন করে দিল, বেছে বেছে স্কুল, হাসপাতালগুলিকে উড়িয়ে-গুড়িয়ে দিয়ে তাদের পরবর্তী জেনারেশন আর তাদের শিক্ষার অধীকারকে এভাবে পুতে ফেলা হল, বিশ্বাস করুন, সেদিন আপনাদের খুব করে খুজেছি রাস্তা-ঘাটে, অলিতে-গলিতে। খোদ কোলকাতায় যখন এনিয়ে "মৌলবাদীদের" একটি দল সমাবেশ, প্রতিবাদ মিছিল করলে সেদিনও আপনাদের তেল চুকচুকে ভাব গম্ভীর মুখ গুলোকে খুব করে খুজেছি, পাইনি। সেদিন আপনাদের হাতে মোমবাতির বদলে আমেজের সিগারেট জ্বলছিল কল্পনা করতে একটুও পেছপা হচ্ছিনা।
    আপনার দ্বিতীয় মুখটি সেদিন দেখে ফেলল "মৌলবাদীরা"।
    বর্ধমান কান্ড নিয়ে আপনাদের স্ট্যাটাস আর টক'শো এর মূহুর্মূহু কলতানে "মৌলবাদীদের" অবস্থা বেশ টাইট করে দিয়েছিলেন। দেখিয়ে দিয়েছিলেন আমরাও পারি কিছু একটা করে দেখাতে। কিন্তু তার পরে পরেই যখন নিরপরাধ মুসলিম যুবকদেরপ পুলিশ তুলে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করছিল, যখন ওই ঘটনার পরের শনিবারই কেরালায় RSS যুবকের কাছ থেকে বেশ কিছু বোমা উদ্ধার হল, যখন এই ঘটনার রেশ ধরেই এরাজে্য মাদ্রাসার এক ছাত্রকে জীবন্ত পুড়িয়ে মারা হল, সেদিন দেখার ইচ্ছায় বসেছিলাম আপনারা কিছু একটা করে দেখাতে পারেন কিনা, ইচ্ছা করে জানতে, মৃতু্যর মুখে সঙ্গে লড়াই করতে থাকা সেই মাদ্রাসার ছাত্রকে কজন মুক্তমনা মুক্ত মনের বহরে একটু খোজ নিতে গিয়েছিল।
    আপনার দ্বিতীয় মুখটি সেদিন দেখে ফেলল "মৌলবাদীরা"।
    মালালাকে নিয়ে আপনাদের গর্ব, অহংকার, তার পাশে দাড়ান, তাকে বিশ্বের অনুকরনযোগ্য আদর্শ করা, তার নামে বই ছাপানো, নিউজ পাতাগুলি ভরিয়ে তোলা ইত্যাদি যখন চলছিল, ঠিক তখনই উত্তর ওয়াজিরিস্তানের আট বছরের মেয়ে নাবিলা যখন জাতিসংঘে দাড়িয়ে প্রশ্ন করে আমেরিকার ড্রোন হামলায় নিহত তার পরিবারের কী দোষ ছিল ?
    তখনও আমি আপনাদের খুজেছিলাম, সবজান্তা গামছাওয়ালা আপনাদের কাছেই হয়ত সে প্রশ্নের উত্তর পাওয়া যাবে। যায়নি, উত্তর পাওয়া যায়নি আরো কোটি কোটি নিরপরাধ মুসলিম শিশু বৃদ্ধ আবাল বনিতাদের ড্রোনের আঘাতে ছিন্ন ভিন্ন লাশের টুকরো গুলোর হিসাব। কারন সেসব আপনাদের প্রভূ আমেরিকার সুকৌশলি পররাষ্ট্রনীতির উপহার, অতএব আপনারা চুপ।
    আপনার দ্বিতীয় মুখটি সেদিন দেখে ফেলল "মৌলবাদীরা"।
    বাংলাদেশ আর পাকিস্তানের সংখ্যালঘুদের নিয়ে আপনার রাতের ঘুম না হওয়া, আপনার কপালের ভাজ, আপনার ইভেন্ট খোলা, নোট লেখা, প্রতিবেদন ছাপা ইত্যাদী আপনার চামড়ার কালার পাকা মুক্তমনাদের মত করে ছাড়ে। কিন্তু এদেশেই মহারাষ্ট্রে যখন সংখ্যালঘুদের সংরক্ষনের অধিকার থেকে বঞ্চিত হতে হয়, তখন সাউথ আফ্রিকার রান রেট অ্যানালাইসিস আর ভিরাট কোহলির পারফরম্যান্স নিয়ে ঘন ঘন চায়ের টেবিলে ঝড় তুলে আপনার মুক্তমন সত্ত্বা জেগে ওঠে।
    ওবাংলায় সংখ্যালঘুদের নিয়ে কথা বললে চেতনা ব্যাবসায়ী শাহরীয়ার কবির হয়ে যায় মুক্তমনা কবির, আর এবাংলায় কবির সুমন সংখ্যালঘুদের উপর অত্যাচার-জুলুমবাজির ব্যাপারে মুখ খুললে সে হয়ে যায় মোল্লা কবির।
    আবারও আপনার দ্বিতীয় মুখটা দেখে ফেলল "মৌলবাদীরা"
    আপনি মুক্ত চিন্তা প্রাক্টিসে বিশ্বাসী। সব ধরনের চিন্তা প্রকাশেরই স্বাধীনতা থাকা উচিত বলে আপনি মনে প্রানে বিশ্বাস করতে চান। কারও যে কোন ধরনের লেখার বিরুদ্ধে হস্তক্ষেপ করা যাবে না এটা মুক্তমনা ধর্মের বেদবাক্য।
    কিন্তু সেই আপনিই এবার আমার এই লেখার বিরুদ্ধে উঠে পড়ে লাগবেন, হু-হা করে জ্বলবেন, আমাকে বদ্ধমনা, মৌলবাদী ট্যাগ খাওয়াবেন।
    এবারও আপনার দ্বিতীয় মুখটি দেখার জন্য বসে আছে "মৌলবাদীরা"
    আমি জানি আপনি অনেক উত্তর রেডি করে ফেলেছেন ইতোমধ্যে। সেসব উত্তর আমার প্রায় দাড়ি কমা সহ মুখস্ত। তাই সেসব আমি জানতে চাইনা। তবে যেটা আসল উত্তর, যেটা অমোঘ সত্য, যেটা আপনি লুকিয়ে রেখেছেন আপনার তথাকথিত মানবতাবাদের আদর্শের ঝুলিতে, সেটা আমি আপনাকে বের করে দেখাতে চাই।
    এবং সেটা হল আপনি একজন হিপোক্রিট। আপনি একজন সুবিধাবাদী। আপনি একজন ভন্ড। আপনি দুমুখো সাপ। আপনার সমগ্র জীবনে দ্বিমুখী নীতির ছড়াছড়ি। আপনার পল্টিবাজির ক্ষমতা পুরস্কার পাবার যোগ্য। আপনি ধর্মব্যবসায়ী। আপনি ধর্ম নিয়ে ব্যাবসা করেন। আপনি যাদের আজীবন বলে গেছেন ধর্ম ব্যাবসায়ী, তাদের সাথে আপনার এক চুল পরিমাণ পার্থক্য নেই। যদি ধর্মকে ব্যবহার করে নিজের উদ্দেশ্য হাসিল আর নিজেকে বাঁচানোর ব্যবস্থা করাকে ধর্ম ব্যবসা বলে, তবে আপনি শুধু ব্যবসায়ীই নন, একজন সফল মার্চেন্ট।
    আপনি পেরেছেন। শাহবাগ, প্রেসক্লাব, সকল স্থানের মুসলিম বা অমুসলিম সবাইকে আপনি ধোঁকা দিতে পেরেছেন। খুবই পরিকল্পিত উপায়েই পেরেছেন। সরল মনের তরুণদের আবেগকে ব্যবহার করে আপনি আবার দাঁড়িয়ে গেছেন মঞ্চে। আবার দেবেন স্লোগান।
    মৌলবাদীরা তাকিয়ে রবে। এক দলা থুথু নিয়ে।
    ইতি
    একজন "বদ্ধমনা মৌলবাদী"
  • R | 131.241.218.132 | ২৩ এপ্রিল ২০১৫ ২০:৪৪668537
  • তা খুব একটা খারাপ বলেন নি। হিন্দু মৌলবাদী আর মুসলমান মৌলবাদীর বিচারে, এখানে সত্যিই কিছু preferential treatment থাকে। আমাদের গড়পড়তা জনগনের মানসিকতাতেই থাকে।অনস্বীকার্য্য।

    তবে, গোটা প্‌থিবীতে মুসলিম মৌলবাদ যে ভাবে মাথা চাড়া দিয়ে উঠেছে, তাতে ক্রমশ, অন্য ধর্মের মানুষেরা নিজেদের সহিষ্ণুতা যে হারাবেন, তাতে খুব একটা আশ্চর্য্যের কিছু নেই। ঢিল মারলে পাটকেল তো খেতেই হবে।
  • ... | 193.90.36.172 | ২৩ এপ্রিল ২০১৫ ২২:২৩668538
  • লেখক সত্যি করেই মৌলবাদী। ইসরায়েলের বিরুদ্ধে এখানে অনেক মিছিল হয়েছে। ইসরায়েলের গায়কের কাশ্মিরে অনুষ্ঠান নিয়েও প্রতিবাদ হয়েছে। সেসব কি মৌলবাদীদের চোখে পড়ে না?

    শাহবাগে কি করে মুসলিমদের ধোঁকা দিল? লেখক কি মনে করেন কাদের মোল্লা নির্দোষ? প্রতিবাদটা যুক্তিযুক্ত নয়?

    ইমামভাতা, ময়েজজিন্ভাতা নিয়ে কি মন্তব্য?
  • patkel | 125.112.74.130 | ২৪ এপ্রিল ২০১৫ ১৫:৪৫668539
  • "পাকিস্তানের সেনা স্কুলে যুবক বয়সী ছেলে গুলোকে যখন হত্যা করা হল, তখন রাস্তায় রাস্তায়, অলিতে গলিতে মোমবাতি হাতে নিয়ে আপনাদের আস্ফালন " , - লক্ষ্য করুন "যুবক " "ছাত্রছাত্রী " নয় , লক্ষ্য করুন "আপনাদের" শব্দ টি "সবার" নয় ,
    "মালালাকে নিয়ে আপনাদের গর্ব, অহংকার, তার পাশে দাড়ান, তাকে বিশ্বের অনুকরনযোগ্য আদর্শ করা, তার নামে বই ছাপানো, নিউজ পাতাগুলি ভরিয়ে তোলা" - লক্ষ্য করুন "আপনাদের" "সবার" নয়,
    "চেতনা ব্যাবসায়ী শাহরীয়ার কবির " - আবার লক্ষ্য করুন "চেতনা ব্যবসায়ী" শব্দ টি ।
    এরা ইসলামের সমালোচনা বিন্দুমাত্র শুনতেই চায় না কারণ সমালোচক রা "সবজান্তা গামছাওয়ালা " আর "সেসব উত্তর আমার প্রায় দাড়ি কমা সহ মুখস্ত। তাই সেসব আমি জানতে চাইনা। "
    এরা verdict দেয় " আপনি একজন হিপোক্রিট। আপনি একজন সুবিধাবাদী। আপনি একজন ভন্ড। আপনি দুমুখো সাপ। আপনার সমগ্র জীবনে দ্বিমুখী নীতির ছড়াছড়ি। আপনার পল্টিবাজির ক্ষমতা পুরস্কার পাবার যোগ্য। আপনি ধর্মব্যবসায়ী। "
    তাদের "একদলা থুতু " মিশ্রিত রাগের মূল কারণ " আপনি আল্লাহকে ঘৃণা করেন। আপনি আমাদের রাসূলকে ঘৃণা করেন। তার চরিত্র আপনার কাছে লম্পটের মত লাগে। নারীলোভির মত লাগে। " এরা মনে করে "সরল মনের তরুণদের আবেগকে ব্যবহার করে আপনি আবার দাঁড়িয়ে গেছেন মঞ্চে " - আপনার উদ্দেশ্য রাসুলএর " চরিত্র নিয়ে অকথ্য ভাষায় পোস্ট দেয়া, মুসলিমদের বিভিন্ন আচারকে বিদ্রুপ করা , মুসলিম মেয়েরা বস্তা পরে, সালাত সমকামিতা উস্কে দেয় " বলা ইত্যাদি । তাই এরাই চাপাতি নিয়ে অভিজিতের ওপর লাফিয়ে পড়ে।
    জানা হলনা "তাদের পরবর্তী জেনারেশন এর শিক্ষার অধিকার " শুধু মাদ্রাসায় সীমাবদ্ধ কিনা , জানা গেল না "নাস্তিক, আল্লাহ্র অস্তিত্বে অবিশ্বাসী" দের জীবন আর শিক্ষার অধিকার নিয়ে কি বক্তব্য ।

    এই যদি "'পশ্চিমবঙ্গ মুসলিম বুদ্ধিজীবি মহল' এর নমুনা হয় তাহলে জগতশুদ্ধু মুক্তমনা অমুসলিম মৌলবাদী " হিপোক্রিট"- "সুবিধাবাদী" - "ভন্ড" -"দুমুখো সাপ "।
    আর এইরূপ "'পশ্চিমবঙ্গ মুসলিম বুদ্ধিজীবি মহল' এর ভয়েস নিয়ে যাদের মাথাব্যথা তাদের যেন বিসমিল্লা রহম করে ।
  • যম | 193.90.36.145 | ২৪ এপ্রিল ২০১৫ ১৯:৪৬668540
  • ^^ পাটকেলকে কয়েক কোটি ক।
  • dharavi | 37.33.23.119 | ২৬ এপ্রিল ২০১৫ ১০:৪২668544
  • তুলে দিতে হলো। নাহলে ফারাবী দের ভয়েস চাপা পরে যাচ্ছিল। কভি নেহি। মৌলবাদ জিন্দাবাদ। এখন অন্য চিন্তা বাদ।
  • Biplob Rahaman | ০৪ মে ২০১৫ ০০:৪১668545
  • অনেকদিন পর বাংলাদেশের গণমাধ্যমে আবার গুরুত্ব পেয়েছে অভিজিৎ হত্যা। গোয়েন্দারা আড়মোরা ভেংগে বলছেন, জংগী আনসারুল্লাহ বাংলা টিম এই হত্যার জন্য দায়ী। তারাই প্রথমে ব্লগার রাজিব, পরে অভিজিৎ ও ওয়াশিকুরকে খুন করেছে, আর তারা উপমহাদেশের আলকায়দার সংগে জড়িত। আলকায়দা অভিজিৎ হত্যার দায়ও স্বীকার করেছে। আর খুনের ক্ষেত্রে তাদের মাধ্যম আনসারুল্লাহ বাংলা টিম।
  • Biplob Rahaman | ০৪ মে ২০১৫ ১৫:১৯668546
  • Al-Qaeda offshoot claims credit for murder of writer-blogger Avijit Roy, several others

    Staff Correspondent, bdnews24.com
    Published: 2015-05-03 18:15:39.0 BdST Updated: 2015-05-04 00:57:31.0 BdST

    An al-Qaeda offshoot in India has claimed responsibility for the killing of secular blogger Avijit Roy in Bangladesh, over two months after the murder.

    Roy’s family and Bangladeshi investigators said they suspected extremists behind the murder.

    If the claim is true, it means the militant organisation has operatives in Bangladesh who have regularly targeted secular writers.

    However, the security forces have always denied existence of the terrorist organisation in Bangladesh.

    Unidentified assailants hacked Roy and his wife Rafida Ahmed Bonya, both US citizens of Bangladeshi origin, on Feb 26 near Dhaka University’s TSC intersection.

    Roy, a bioengineer by profession, had been threatened on social media for his secular writings.

    His wife Bonya survived but lost a thumb.

    In an op-ed column, she wrote radical organisation ‘Ansar Bangla 7’ had claimed responsibility for the attack.

    MORE: http://bdnews24.com/bangladesh/2015/05/03/al-qaeda-offshoot-claims-credit-for-murder-of-writer-blogger-avijit-roy-several-others
  • Biplob Rahaman | ০৪ মে ২০১৫ ১৫:২৯668547
  • আরেকটি ভালো খবর:

    "দ্য বব্স
    মুক্তমনা ব্লগ জয় করলো দ‍্য বব্স-এর জুরি অ‍্যাওয়ার্ড

    ডয়চে ভেলের দ‍্য বব্স পুরস্কার জয় করেছে মুক্তমনা ব্লগ৷ শনিবার জার্মানির রাজধানী বার্লিনে দীর্ঘ আলোচনা এবং ভোটাভুটির পর ‘সামাজিক পরিবর্তন' বিভাগে মুক্তমনা ব্লগ, বিশেষ করে রাফিদা বন‍্যা আহমেদকে বিজয়ী ঘোষণা করেন বিচারকরা৷

    গত ২৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ‍্যালয় ক‍্যাম্পাসে দুর্বৃত্তের হামলায় প্রাণ হারান মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা ব্লগার অভিজিৎ রায়৷ হামলায় তাঁর স্ত্রী এবং সহব্লগার রাফিদা বন‍্যা আহমেদও গুরুতর আহত হন৷ বাংলাদেশের পুলিশ এখনো এই হামলার কারণ এবং হামলাকারীদের শনাক্ত করতে না পারলেও, ব্লগাররা বিশ্বাস করেন যে উগ্র ইসলামপন্থিরাই নাস্তিক ব্লগার দম্পতির ওপর হামলা চালায়৷ সম্প্রতি ডয়চে ভেলেকে দেয়া এক সাক্ষাৎকারে রাফিদা বন‍্যা আহমেদও দাবি করেন যে, ধর্মীয় মৌলবাদীরা রায়কে তাঁর লেখালেখির কারণে হত‍্যা করেছে৷

    বলাবাহুল‍্য, জার্মানির আন্তর্জাতিক সংবাদমাধ‍্যম ডয়চে ভেলে গত কয়েক বছর ধরেই মুক্তমনা ব্লগের দিকে নজর রাখছিল৷ ব্লগার অভিজিৎ রায় হত‍্যাকাণ্ড পরবর্তী ঘটনাপ্রবাহ নিয়ে নিয়মিত সংবাদ প্রকাশ করেছে ডয়চে ভেলে৷ এরপর এপ্রিলে ডয়চে ভেলের দ‍্য বব্স প্রতিযোগিতায় মুক্তমনা ব্লগ, তথা রাফিদা বন‍্যা আহমেদের ব্লগকে মনোনয়ন দেয়া হয়৷ শনিবার দ‍্য বব্স-এর বিচারকরা বার্লিনে এক বৈঠকে চূড়ান্ত বিজয়ীদের নির্ধারণ করেন৷ প্রতিযোগিতার অত‍্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ‘সামাজিক পরিবর্তন' বিভাগে দীর্ঘ আলোচনা এবং ভোটাভুটির পর মুক্তমনা ব্লগকে বিজয়ী ঘোষণা করা হয়৷ আগামী জুন মাসে জার্মানির বন শহরে অনুষ্ঠিতব‍্য গ্লোবাল মিডিয়া ফোরামে এক অনুষ্ঠানের মুক্তমনা ব্লগার রাফিদা বন‍্যা আহমেদ এই পুরস্কার গ্রহণ করতে পারেন৷

    দিকে, ডয়চে ভেলের দ‍্য বব্স অ‍্যাওয়ার্ড জয়ের খবরে সন্তুষ্টি প্রকাশ করেছে মুক্তমনা ব্লগ সাইটের মডারেটর টিম৷ এক বিবৃতিতে তারা জানিয়েছেন, ‘‘ডয়চে ভেলের অত্যন্ত সম্মানজনক অনলাইন অ্যাক্টিভিজম অ্যাওয়ার্ড ‘দ্য ববস' পাওয়ায় আমরা অত্যন্ত আনন্দিত এবং গর্বিত৷ যাঁরা মুক্তমনাকে এই পুরস্কারের জন্য মনোনিত করেছেন, তাঁদের সবার প্রতি আমাদের আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা রইলো৷

    বিবৃতিতে লেখা হয়েছে, ‘‘একটি ধর্মনিরপেক্ষ, অসাম্প্রদায়িক এবং বিজ্ঞানমুখী সমাজ ব্যবস্থা গড়ে তোলার জন্য, একটি উদার, প্রগতিশীল এবং বিজ্ঞানমনষ্ক প্রজন্ম গড়ে তোলার জন্য মুক্তমনা অনলাইনে বাংলাভাষী জনগোষ্ঠীর মধ্যে নিরলসভাবে কাজ করে চলেছে গত ১৪ বছর ধরে৷ এই পুরস্কার আমাদের সেই অক্লান্ত পরিশ্রমেরই স্বীকৃতি৷''

    মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতার মৃত‍্যুর বিষয়টি উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, ‘‘অভিজিৎ রায়ের অপ্রত্যাশিত হত্যাকাণ্ডের পরে মুক্তমনা স্বাভাবিক ভাবেই হয়ে পড়েছিল হতবিহ্বল, বিচলিত এবং শোকাগ্রস্ত৷ এই পুরস্কার প্রাপ্তি নিঃসন্দেহে আমাদের সেই অবস্থা থেকে উত্তরণের জন্য সহায়তা করবে৷ আগামী দিনে আরো ভালো কিছু করার জন্য অনুপ্রেরণা দেবে, উৎসাহ যোগাবে৷''

    http://www.dw.de/%E0%A6%AE%E0%A7%81%E0%A6%95%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%AE%E0%A6%A8%E0%A6%BE-%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%B2%E0%A6%97-%E0%A6%9C%E0%A7%9F-%E0%A6%95%E0%A6%B0%E0%A6%B2%E0%A7%87%E0%A6%BE-%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%AF-%E0%A6%AC%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%B8-%E0%A6%8F%E0%A6%B0-%E0%A6%9C%E0%A7%81%E0%A6%B0%E0%A6%BF-%E0%A6%85%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%93%E0%A7%9F%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A1/a-18425304
  • ... | 74.233.173.203 | ২৫ সেপ্টেম্বর ২০১৫ ০৭:৩১668549
  • এই যে, মক্কার দুর্ঘটনার পর ফারাবীর পোস্ট। সৌদির টাকায় already শুরু হয়ে গেছে ঘটনাটিকে আল্লাহর দয়া বলে প্রচার করা। পরের বছর যেন তীর্থযাত্রী কম না হয়, তার জন্য brainwash শুরু।
    ------------------
    •মৃত্যু কখন কার উপর কিভাবে,কোন অবস্হায় আসে,সেইটা কেউ বলতে পারবে না!!!!আর হিন্দু ভাইয়েরা শুনুন,,,,আমরা মুসলিমরা সব সময়ই আল্লাহর কাছে দু'হাত তুলে,চোখের পানি ফেলে দোয়া করি,আমাদের মৃত্যু যেন,ঐ মক্কা-মদিনায় ই হয়।আর নিশ্চই ঐ সব হাজিরা ও আল্লাহর কাছে এমন ফরিয়াদ করেছিলো,,,,যার জন্য আল্লাহপাক তাদের কে এমন ওসিলা দিয়েই একসাথে পছন্দমত নিয়ে নিয়েছেন। সবার মৃত্যুর ই কোন না কোন ওসিলা থাকে। আপনারা হিন্দুরা হয়তো ওনাদের মৃত্যু নিয়ে হাসি ঠাট্টা করতেছেন,,আর আমরা মুসলিমরা আফসোস করি,আমাদের মৃত্যু কেনো আজকে ঐখানে ওনাদের সাথে হলো না। আমার কথা বিশ্বাস না হলে,মক্কা-মদিনার নাম দিয়ে ইউটিউবে অনেক গজল,হামদ-নাত আছে,সেইখান থেকে একটা ডাউনলোড করে শুনুন,দেখবেন প্রতিটা হামদ-নাত গজলেই বলা হয়েছে,আমরা আমাদের প্রানটা মক্কা-মদিনাতেই শেষ করার ইচ্ছা পোষন করি। হে,,আল্লাহ আমার মৃত্যু যদি দাও,তবে ঐ সোনার মক্কা- মদিনায় ই দিও।।আমিন।।
  • dd | 193.82.17.175 | ০৪ মার্চ ২০১৮ ০৮:৫৬668550
  • তুললাম।

    যারা প্রতিবাদ করেছিলো সেই সময়ে সেগুলোও থাকুক। লোকে আরেকবার জানুক। আর সারা ভারতে হিন্দু মৌলবাদের উথ্থানের অন্যতম কারন কি (অন্যতম, নট ওনলি)।সেটাও টের পান।
  • | ০৪ মার্চ ২০১৮ ০৯:৪২668551
  • ডিডিকে ধন্যবাদ দিয়ে আর বেঁটে করে দিলাম না।

    দেখছি ২০১৫'র ২রা মার্চ ফরবীকে সমর্থনের বিরুদ্ধে প্রোতিবাদ করেছিলাম আর আজ ঠিক ৩ বছর পরে ২০১৮র ৪ঠা মার্চ অন্য টইতে .... থাক গে খেউড়ে জড়াবো না।
  • নাম প্রকাশে অনিচ্ছুক | 52.110.132.53 | ০৪ মার্চ ২০১৮ ০৯:৫৬668552
  • পরশু দত্তপুকুরের মন্দিরে গরুর মাংস ফেলা আর জাফর ইকবাল কে ছুরিকাঘাত এগুলো একই সময়ে হতেই হত। এরকম ধারণা ছড়াতে সুবিধে হয় যে বাংলাদেশে মুসলিম মৌলবাদীদের বাড়বাড়ন্ত হচ্ছে, যার ফল বর্ডার পেরিয়ে এদিকেও এসে পড়ছে। এইবারে অন্তত স্টেট প্রশংসনীয় কাজ করেছে, ইন্টারনেট বন্ধ করে ইম্মেডিয়েট র‍্যাফ নামিয়ে কেলিয়েছে। বসিরহাটে বা তার আগে জিইয়ে রেখেছিল।
  • শঙ্খ | 52.110.149.245 | ০৫ মার্চ ২০১৮ ১৯:২০668553
  • ডিসিবাবুকে অনেক ধন্যবাদ মনের কথাগুলি অলরেডি লিখে ফেলার জন্য। বাই দা ওয়ে, জাফর ইকবালকে যিনি ছুরি মারলেন, তাঁর ভয়েস টা পেলুম না বলে মনটা খুঁতখুঁত করছে। সাবভার্সান বা পারভার্সান যাই হোক, ছুরিটুরি গুলো কিন্তু আপনারা মেইনস্ট্রিমে নিয়ে আসুন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু প্রতিক্রিয়া দিন