এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অর্ক | 127.237.235.241 | ২৫ ডিসেম্বর ২০১৫ ১০:৩০690162
  • আমার প্রিয় কয়েকটি গেম -

    ১. ইউরোপা ইউনিভার্সালিস ৪.

    গ্র্য়াণ্ড স্ট্র্য়াটেজি জঁরায় এর চেয়ে ভাল কিছু আমি দেখিনি। রেনেসাঁ যুগের ইউরোপের গণ্ডি ছাড়িয়ে ১৪৪৪-১৮২১ খৃঃ এর মধ্যে পৃথিবীর যে কোনও দেশের ইতিহাস সিমুলেশনের অনন্য অভিজ্ঞতা দেয় সুইডিশ ডেভেলপার প্যারাডক্স ইন্টারঅ্যাকটিভের এই খেলাটি। আমার বেশি পছন্দ এক্সটেণ্ডেড টাইমলাইন মড-টি, যেখানে সিমুলেট করা যায় ২-২০১৫ খৃঃ এই বিশাল সময়কাল।
  • T | 165.69.176.241 | ২৫ ডিসেম্বর ২০১৫ ১০:৪৮690171
  • একসময় কম্পু গেমস প্রচুর খেলেচি। এখন একঘেয়ে হয়ে গ্যাচে। স্ট্রাটেজি ঘরাণার গেম তবু মন্দের ভাল, ফার্স্ট পার্সন শ্যুটার গেমইঞ্জিনের আর সেরম বিবর্তন হ'ল কই, সবই সেই কোয়েক কি আনরিয়েল এঞ্জিনের খুচখাচ মডিফিকেশন। একসময় প্রচুর হাইপ শোনা গেছিল, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স লে কর হাম হ্যান করেঙ্গা ত্যান করেঙ্গা, দুটোর জায়গায় চাট্টে অ্যাডিশনাল ব্রাঞ্চ ইভ্যালুয়েশন ছাড়া আর কিস্যু হয় নি।
  • শ্রী সদা | 113.16.71.15 | ২৫ ডিসেম্বর ২০১৫ ১১:১৬690172
  • কলেজে পড়ার সময় ফার্স্ট পার্সন শ্যুটার খুব খেলতাম। প্রোজেক্ট আই জি আই ১ আর ২ বোধয় বারপাঁচেক করে শেষ করেছি। আই জি আই টু খুব ডিফিকাল্ট বলে অনেকেই মাঝপথে ছেড়ে দিত।
    তারপরে বেশ কিছু বছর আউট অফ টাচ। কিছুটা সময়ের অভাবে, কিছুটা গেমিং হার্ডওয়ারের অভাবে। এখনকার গেমগুলো প্রচন্ড দামী হার্ডওয়ার ছাড়া খেলা যায়না।
    আজকাল তো শুনি কম্পিউটার গেম ইজ নট ইন থিং এনি মোর, সবাই প্লে-স্টেশন বা এক্স বক্স ইঃ গেমিং কনসোলে খেলে। সেসব আরো দামী।
    তবে কখনো হোস্টেলে থাকিনি বলেই হয়তো, কাউন্টার স্ট্রাইক কখনো খেলা হয়নি ঃ(
  • robu | 11.39.37.231 | ২৫ ডিসেম্বর ২০১৫ ১২:৪৫690173
  • এজ অব এম্পায়ার্স আর ক্রুসেডার।
  • Soumya | ২৫ ডিসেম্বর ২০১৫ ১৩:১৫690174
  • প্রিন্স অফ পার্সিয়া, হিট ম্যান আর স্প্লিনটার সেল। আগে দিনে ৮-১০ ঘণ্টা খেলতাম। এখন বছরে ১-২ টো গেম খেললেই অনেক।
  • Blank | 24.96.27.136 | ২৫ ডিসেম্বর ২০১৫ ১৪:২০690175
  • গেম যদি বলেন অবশ্যই এসি। দুর্ভাগ্য যে প্রথম এসি টা আমি খেলিনি। এই মুহুর্তে সিন্ডিকেট খেলে চলেছি, শেষ করতে পারিনি। যতটুকু সময় পাই ততটুকুই হয়। গেম প্লে, স্ট্র্যাটেজি অসাধারন। গ্রাফিক্স তো বাদ দিলাম।

    এর পরেই আমার পছন্দের গেম Gow। গ্রীক মাইথলজি বেসড আর্পিজি গেম। শুধু মাত্র সোনি র সিস্টেমে খেলা যায়। যারা গ্রীক মাইথলজি ভালবাসেন, পার্সি জ্যাকসন ভালবাসেন তাদের খুব ই ভালো লাগবে। বই এর পাতা থেকে উঠে এসেছে প্রতিটা ক্যারেকটার।

    অবশ্যই খেলুন আনচার্টেড। ইন্ডিয়ানা জোনসের থিম তবে টাইম পিরিয়ড টা আধুনিক। আরপিজি গেম, আর প্রচুর পাজল থাকবে রাস্তায়। শ্যুটিং এর জায়গা গুলো খুব রিয়ালিস্টিক। মনে হবে সিনেমা দেখছেন।

    এরপর আসবে হেভি রেন। খুব জটিল খেলা। একজন অরিগামী কিলারের মিস্ট্রি সলভ করতে হবে। IGN টপ মোস্ট রেটিং পাওয়া গেম গুলোর একটা। এখানে আপনি মাল্টিপল প্লেয়ারের রোল নিতে পারবেন।

    দ্য লাস্ট অফ আস - হ্যারী পটারের রিলিজের সময় যেমন হাইপ তৈরী হয়েছিল, এটার রিলিজ (রিমাস্টার্ড ভার্সান) ও ঐরকম হাইপ বানায়। নাম শুনেই বুঝতে পারছেন এটা পোস্ট অ্যাপোক্যালিপ্টিক সার্ভাইভাল গেম।

    ফারক্রাই - খুব ফেমাস ফার্স্ট পার্সন শ্যুটার গেম। ব্লাড ড্রাগন আর প্যারাডাইস লস্ট, দুটো ই খেলেছি। প্রাইমালের রিলিজের অপেক্ষায়।

    আর সময় নেই। আর্কহ্যাম নাইট, আর্কহ্যাম অ্যাসাইলাম, আর্কহ্যাম অরিজিন নিয়ে পরে কথা হবে। জার্নি, আনফিনিশ্ড সোয়ান ও বাকি রইলো।
  • রিত | 74.62.219.58 | ২৫ ডিসেম্বর ২০১৫ ১৪:৫৩690176
  • আমি প্রায় পনেরো বছর ধরে একটাই সিরিজ খেলে চলেছি, এলডার স্ক্রোল্স। সেই ড্যাগারফল দিয়ে শুরু করেছিলাম, তারপর মরোউইন্ড, তারপর অবলিভিয়ন, আর এখন স্কাইরিম। এর মধ্যে অবলিভিয়ন আর স্কাইরিম যাস্ট অসাধারন। এরকম ইমার্সিভ এক্সপেরিয়েন্স অন্য গেমে পাইনি। আগে অন্য গেমও টুকটাক খেলতাম, তার মধ্যে ফার ক্রাই আর কল অফ ডিউটি খুব ভাল। তবে FPSe আমার অল টাইম ফেভারিট রিটার্ন টু কাসল উলফেনস্টাইন। কতোবার যে খেলেছি গেমটা! এখন বেশ কিছু বছর ধরে যেটুকু সময় পাই, অবলিভিয়ন আর স্কাইরিম খেলে কাটিয়ে দি। বেশ কিছু ফেমাস গেম অবশ্য খেলা হয়নি, তার মধ্যে অল্প কয়েকটা খেলা হয়নি ক্র্যাক পাইনি বলে। আমার জীবনের একটা প্রিন্সিপল হলো যে আমি সফটওয়্যার কিনিনা, তাই যে গেমগুলোর ক্র্যাক ঠিকমতো বেরায়নি সেগুলো খেলিনি।
  • blank | 11.39.39.175 | ২৫ ডিসেম্বর ২০১৫ ১৬:৪১690177
  • স্কাইরিম টা খেলতে পারিনি। একটু ক্লস্ট্রোফোবিক সিচুয়েশান লাগছিলো। তবে গেমটার রেটিঙ্গ খুব ভাল
  • অর্ক | 127.238.62.48 | ২৫ ডিসেম্বর ২০১৫ ২০:৫৯690178
  • ভিক্টোরিয়া ২ আরেকটি অসাধারণ খেলা। ১৮৩৬ এর বিশ্ব এর উপজীব্য বিষয়। এই খেলাটির এএআর (আফটার অ্যাকশন রিপোর্ট) subcontinental subtleties এককথায় দা-রু-ণ। কমিকভক্তেরা পড়ে দেখতে পারেন, হতাশ হবেন না।
  • অর্ক | 127.194.96.158 | ২৬ ডিসেম্বর ২০১৫ ০৮:০০690164
  • ইউরোপা ইউনিভার্সালিস এর অন্যতম সেরা এ এ আর http://flagland.org/aar/1/
  • অর্ক | 127.194.96.158 | ২৬ ডিসেম্বর ২০১৫ ০৮:০৬690165
  • আমার খুব পছন্দের আরও কিছু খেলার লিস্টি (পরে বিশদে আলোচনার ইচ্ছে রইল), আপাতত উইকি থেকে এক লাইনের বর্ণনা টুকে দিচ্ছি

    পেপারস, প্লিজ -Papers, Please is a puzzle video game created by indie game developer Lucas Pope. It focuses on the emotional toll of working as an immigration officer, deciding whom to let in and whom to exclude from entering the fictional dystopian country of Arstotzka

    স্টিল লাইফ - A major theme throughout the game is art, especially the technique of still life that the game is named after. The game also uses a storytelling device of switching back and forth between two player characters.

    দি অপারেশনাল আর্ট অফ ওয়ার (সবে শিখছি) - The Operational Art of War (TOAW) is a series of computer wargames noted for their scope, detail, and flexibility in recreating, at an operational level, the major land battles of the 20th century.
  • অর্ক | 127.194.96.158 | ২৬ ডিসেম্বর ২০১৫ ০৮:০৭690166
  • উফফ ওটা এক বাক্যের বর্ণনা হবে, এক লাইনের নয় !
  • sankha | 11.39.137.2 | ২৮ ডিসেম্বর ২০১৫ ১০:২৪690167
  • আইপ্যাড থাকলে খেলে ফেলুন দি রুম এক দুই তিন তিনটে এপিসোডই।
    প্ল্যান্টস ভার্সেস জোম্বিস টু। টাইনি থিফ, মেশিনারিয়াম। এগুলো অ্যানড্রয়েড ভার্সানও পাওয়া যায় খুব সম্ভবতঃ। মোবাইলে না, ট্যাবে খেলতে পারলে ভালো লাগবে।
  • T | 24.100.134.82 | ১৩ জানুয়ারি ২০১৬ ২২:২৩690168
  • অন্য টই ডোবাচ্ছি তাই...
  • cm | 127.247.96.245 | ১৩ জানুয়ারি ২০১৬ ২২:২৭690169
  • কিন্তু এ ভারি এক্ষপেন্সিভ ২০টা টই তোলার খাটুনি এক খোঁচাতেই খতম।
  • T | 24.100.134.82 | ১৩ জানুয়ারি ২০১৬ ২২:৩৭690170
  • চান্দু স্যার, সে আমি ছোট্ট ম্যাটলাব কোড লিখতেই পারি, যেটা অটোমেটিক পোস্ট করবে ঃ), ক্যাপচা নেই তো। রোহণ কুদ্দুসের লোটাকম্বল সাইটে একবার করেছিলাম। সে বিশ্রী বাজে কেস। কিন্তু সেসব করব না যদিও।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন