এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গরগরে - মুচমুচে -ইয়াম্মি ও অস্বাস্থ্যকর রান্না সমূহ

    একক
    অন্যান্য | ১৬ মে ২০১৬ | ৪৫৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • একক | 53.224.129.56 | ১৬ মে ২০১৬ ০০:৩১706835
  • একজন রান্নার ছোপি দিয়েচে ফেসবুকে । খাসির ঝোলটার অবস্থা এনিমিক। একপাশে একটুকরো দুঃখী আলুপ্রতিম । আরেকপাশে মাত্র দু টুকরো হলুদ রঙের মাংস । দেখেই খিদে পালিয়ে গ্যালো !

    স্বাস্থ্যকর -শ্যাওলাবিহীন -মশলাহীন পথ্যি রান্না যেমন থাকে থাক । যাদের ইচ্ছে খাক । এই টই টা খুল্লুম শুধু অস্বাস্থ্যকর বলে দাগিয়ে দেওয়া সেইসব গরগরে ঝোল ,তেল বিলাসী বেগুন ভাজা ,গন্ধরাজ পাঁঠার মুড়ি , এক্সট্রা চীস দেওয়া বার্গার , চারপাশ দিয়ে মাযনীস গড়িয়ে পরা স্ন্যাকস .........এদের কথা ভেবে ।

    ভয়েস থাক ।
  • dd | ১৬ মে ২০১৬ ০০:৩৮706841
  • আমি অমনি রান্না করি। ঐ মাংসো টাংসো। প্রচুর তেল দিয়ে।

    যাকে বলে তেলেংকারী।

    আর কঁতিনেন্তালে তো চীজের একেবারে হদ্দ মুদ্দো করে দি'। চীজ বড়া হ্যায় মস্তো মস্তো গোছের ব্যাপার।
  • Arpan | 24.195.228.183 | ১৬ মে ২০১৬ ০০:৩৯706842
  • ছবি আপলোডিয়ে দেবো।

    চিকেন কষা এখনো একটু বাকি রয়ে গেছে।
  • avi | 125.187.34.160 | ১৬ মে ২০১৬ ০০:৫০706843
  • আজ দুপুরে একটা মুরগির ঝোল খেলাম। টকটকে লাল। চেয়ে চেয়ে খেলাম। খাওয়ার পর আমি হেন লঙ্কাপ্রিয় মানুষ-ও দুবার ঠোঁট চেটে নিলাম। এই টইটা দীর্ঘজীবী হোক। ঃ)
    তেলেভাজার গল্পও আসবে নিশ্চয় এখানে।
  • Blank | 96.12.0.135 | ১৬ মে ২০১৬ ০০:৫৬706844
  • বার্গারে এক্ট্রা চীজ ছারা কেউ খায় নাকি
  • একক | 53.224.129.56 | ১৬ মে ২০১৬ ০১:০৫706845
  • শুওরের শরীয়তি
    -----------------

    বাজার থেকে পর্ক কেনার সময় এক্সট্রা দুশো গ্রাম ফ্যাট নেবেন প্রতি পাঁচশো গ্রাম পর্কের জন্যে । কিউব কাট ।

    আদা বাটা -রসুন বাটা -কাশ্মীরী লঙ্কা গুঁড় - ক্রীম এই চারটে জিনিস দিয়ে পর্ক কিউব গুলোকে ভালো করে মেখে রেখে দিন ।

    মাঝারি সাইজের আলু কোয়ার্টার করে কাটুন ।হলুদ -লঙ্কার গুঁড় দিয়ে মাখিয়ে পাশে সরিয়ে রাখুন ।
    পেয়াঁজ কাটুন ।
    ফ্রাই প্যানে গরম ঘীএর ওপর, ভাঙ্গা গোলমরিচ -শুকনো লঙ্কা -তেজপাতা দিয়ে একবার ধোয়া তুলে নিন ।
    আঁচ মাঝারি করে এক্সট্রা ফ্যাট কিউব গুলো এড করে দিন । স্কিন কেটে বাদ দেবেন । দরকার বুঝলে দোকানের কাটা কিউব কে আরও ছোট করে দিতে পারেন ।
    সমস্ত ফ্যাট গলে নরম হয়ে এলে ,
    পেয়াঁজ দিন ও তার ওপর এক চিমটে হিং । নাড়তে থাকুন । পেয়াঁজ সোনালী হয়ে এলে আলু এড করুণ । উল্টে পাল্টে দিন ।
    টমেটো পাঁচ খানা ফালি করা এর মধ্যে দিন । আগের জিনিসপত্র ভাজা না হলে দেবেননা । স্টিলের হাতা ইউস করবেননা । আলুর টেক্সচার নষ্ট হয়ে যাবে ।

    ফাইনালি পুরোটা ভাজা হয়ে গিয়ে প্রচুর এক্সট্রা গলা ফ্যাট থেকে যাবে ।

    সেইটা কাত করে করাই তে ঢালুন । গরম হয়ে এলে এর উপর মাংস ছেড়ে দিন । ওপর থেকে বাকি ভাজা পেয়াঁজ -আলু-টমেটো ইত্যাদি ঢালুন । ওপর নীচ করে দিন ।
    ভালো ঝাল কাঁচালংকা দশ খানা ফালি করে কাটা এড করুন ।গরম মশলা এড করুন । পর্ক এর জন্যে একটা আলাদা মশলা ইউস করি । ঘরে বানানো। এমনি শান মিট মসলাও দিতে পারেন ।নুন দেবেন আন্দাজমত । জল দেবেন না । পুরো পর্ক টা পর্ক ফ্যাটে আর মশলায় ভাজা হওয়া জরুরি ।

    ফাইনালি , প্রতি পাঁচশো গ্রাম পর্ক হিসেবে দুকাপ গরম জল এড করে কম আঁচে দশ মিনিট রাখলেই রেডি । লাল গরগরে সুস্বাদু শুওরের শরীয়তি খান ও খাওয়ান ।
  • একক | 53.224.129.56 | ১৬ মে ২০১৬ ০১:০৭706846
  • এটার ছবি পরে দেব । এসডি কার্ডে আছে।
  • se | 198.155.168.109 | ১৬ মে ২০১৬ ০২:৪৪706847
  • এত ঝাল পেঁয়াজ-রসুনের আফটার এফেক্ট কিন্তু প্রবল দুর্গন্ধময় গ্যাসীয় পদার্থ, এক কথায় পাদ। সেই ভয়েসটাও রাখবেন প্লীজ।
  • Ekak | 53.224.129.56 | ১৬ মে ২০১৬ ০৩:০৪706848
  • পাদ একটা গুরুত্বপূর্ণ বিষয় । আলাদা টই দাবি করে ।
  • se | 198.155.168.109 | ১৬ মে ২০১৬ ০৩:১৯706836
  • ঠিক। তবে এখানেও চেপে রাখা যাবে না।
  • apps | 11.39.36.244 | ১৮ মে ২০১৬ ০২:৩৮706837
  • পর্যাপ্ত চর্বিওলা পাঁঠার মাংসের তেল গরগরে রান্না খেয়ে ওয়াক ওয়াক বমি করলাম।
  • Ekak | 53.224.129.55 | ১৮ মে ২০১৬ ০৭:০৫706838
  • বমি করা জ্ঞাস্ত্রনমিকাল জার্নির একটা পার্ট । খাবার মুখ দিয়ে পেটে গ্যালো । তৃপ্তি হলো । ব্যাস । এরপর হাগা হলো না বমি হয়ে বেরিয়ে গ্যালো তাতে কি । এই যে বাঁশির মধ্যে দিয়ে বাতাস যায় বলে সুর বয় , বাঁশি কি সে বাতাসের পেচুন পেচুন তাড়া করে ! পর্যাপ্ত চর্বিওলা পাঁঠার মাংসের তেল গরগরে রান্নার রেসিপি টা লিখে ফেলুন :)
  • apps | 11.39.56.27 | ১৮ মে ২০১৬ ১০:০০706839
  • পার্ট অব জার্নি হিসেবেই তো লিকলুম। নইলে মটন কষার রেসিপির আর কে না জানে। এন্ড প্রোডাক্টও তো একটি শিল্পসম ব্যাপার।
  • b | 113.24.86.9 | ২২ মে ২০১৬ ২২:১০706840
  • সমূহ= এক?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে প্রতিক্রিয়া দিন