এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সংসদে দেবের মাতৃভাষায় বলা এবং বাঙালীর লজ্জায় মুখ ঢাকা

    বিশ্বাস
    অন্যান্য | ০৫ আগস্ট ২০১৬ | ৬০৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিশ্বাস | 24.139.160.80 | ০৫ আগস্ট ২০১৬ ১৫:৫৫720552
  • দেব এর জন্য গর্ব হচ্ছে । হ্যাঁ দেব এর জন্য। অভিনয় করতে না পারা, বিরক্তিকর উচ্চারণে বাংলা বলা দীপক অধিকারীর জন্য। কারণ সেরকম উচ্চারণে হলেও ( ২দিন আগে ) দেব সংসদে বাংলায় বলেছে। বুক চিতিয়ে বলেছে। বেশ করেছে।

    একদলা ঘেন্না রইলো তাদের জন্য যারা গণতন্ত্রের কথা বলেন, আর সব ভাষার সমান অধিকার এর কথা মানেন না। একদলা ঘেন্না রইলো সেইসব বাঙালীর জন্য যারা দেব সংসদে বাংলা বলেছে বলে লজ্জায় মুখ ঢাকছেন। একদলা ঘেন্না রইলো 'হিন্দি-হিন্দু-হিন্দুস্থান' ধুয়োতোলা দালালদের জন্য। একদলা ঘেন্না রইলো দালাল জী নিউজ এর জন্য।

    দেব কেন পানের পিচ মুছতে মুছতে হিন্দি বলল না? হিন্দি বললেই সকল দেশবাসী, বিশ্ববাসী বুঝে যেত। কেন গরমের দেশে আখাম্বা কোট আর হাঁসফাঁস টাই পরে গো-বলয়ের উচ্চারণে, ২খানা সস্তার নভেল ছাড়া জীবনে অন্য কিছুর পাতা না
    উল্টোনো টিনেজারসুলভ ইংরিজি বলল না? বললেই সকল দেশবাসী, বিশ্ববাসী বুঝে যেত।

    আগে থেকে ঘোষণা না করে বাংলা বলেছে। বেশ করেছে। ঘোষণার কাঁথায় আগুন। একজন সাংসদ 'গণতন্ত্রের কার্যালয় ' , সংসদে মাতৃভাষায় বলবে তার জন্য ঘোষণা করতে হবে? সংসদে মাতৃভাষায় বলাটা কে ব্যতিক্রম হিসেবেই ধরতে হবে এমন কোন কথা আছে? সংসদে এক ভাষা থেকে আরেক ভাষায় অনুবাদ করার জন্য অনুবাদক থাকেন। তাঁরা তাৎক্ষনিক মৌখিক অনুবাদ করেন এবং পরে লিখিত অনুবাদ করেন। দরকারে অনুবাদকের সংখ্যা বাড়ানো হোক। সবচেয়ে ভালো -- যন্ত্রের মাধ্যমে সব ভাষা থেকে সব ভাষায় অনুবাদের ব্যবস্থা করা হোক। হেডফোনে শোনার ভাষা এবং ছোট স্ক্রিনে লিখিত রূপের ভাষা চয়ন করা যাবে।

    ----অমি চাই সাঁওতাল তার ভাষায় বলবে রাষ্ট্রপুঞ্জে ।-----
  • ranjan roy | 127.198.23.3 | ০৫ আগস্ট ২০১৬ ১৭:২৭720563
  • শুভ প্রস্তাব।
    কিন্তু আগের থেকে না জানালে অনুবাদ হবে কেং করে?
    আর অন্য সাংসদরা যদি দেবের বক্তব্যই বুঝতে না পারেন তো সেটা নিয়ে সংসদে আলোচনা হবে কী করে? আর যদি আলোচনাই না হয় তাহলে সংসদে কোন বক্তব্য রাখা আর বঙ্গের বিধানসভায় কোন বক্তব্য রাখায় ফারাক কী হল? উনি তো সাংসদ, বিধায়ক নন।
  • sm | 53.251.88.158 | ০৫ আগস্ট ২০১৬ ১৮:৫৫720566
  • যার বোঝার দরকার সে পরে অনুবাদ প্রতিলিপি পড়ে নেবে। তবে আজকাল তাৎক্ষণিক ভাষা ট্রান্সলেটর সফ্ট অয়ার কিচ্ছু আবিষ্কার হয়েছে।নতুবা রাষ্ট্র পূঞ্জে লোকজন ভাষণ দেয় কেমনে?
  • লজ্জায় মুখ ঢাকা বাঙালি | 165.136.80.161 | ০৫ আগস্ট ২০১৬ ১৮:৫৮720567
  • রাষ্ট্রপুঞ্জে লোকে ভাষণ দেয়। সংসদে প্রশ্নোত্তর হয়, বিতর্ক হয়। মাতৃভাষা আঁকড়ে বসে থাকলে কবে অনুবাদ হবে সেই অপেক্ষায় কি প্রশ্নের উত্তর বসে থাকবে? এটা কি রঙ্গমঞ্চ যে "নমোস্কার, এখন আমি একটি মালয়ালি ভাষায় বক্তৃতা দেব" বলে একতরফা ডাউনলোড করে দিলেই দায়িত্ব শেষ?
  • Arpan | 233.227.240.231 | ০৫ আগস্ট ২০১৬ ১৯:০৭720568
  • কিন্তু সংসদের অনুবাদকদের অনুবাদ করার স্পিড কত? মিনিটে ক'টি অক্ষর? মানে বুঝতে চাইছি পেশাদার অনুবাদকরা অনুবাদ করলেও সে নিয়ে প্রশ্নোত্তর হওয়া সম্ভব কি কিনা।

    যন্ত্র দিয়ে রিপ্লেস করা তো যায়ই, কিন্তু "ঐতিহ্য"-এর কারণে বোধহয় সেটা হবে না।

    আর তামিলনাড়ুর সাংসদেরা তো দিব্যি তামিলে বক্তৃতা দিয়েছেন, বেশ কয়েকবার, বাংলায় বললে লজ্জার কী ঘটল?
  • তাই | 165.136.80.161 | ০৫ আগস্ট ২০১৬ ১৯:২৪720569
  • মানে, কেউ কি লজ্জা পেয়েছে? সেটাই তো জানি না। সমস্যাটা তো হয়েছিল নোটিফিকেশন নিয়ে। তামিলে যাঁরা বলেছেন তাঁরা নিশ্চয়ই নোটিফিকেশন দিয়ে তবেই বলেছেন। দেব হয় তো সেটা করেন নি, তাই খবর হয়েছে। এর বাইরেও কি কেউ লজ্জা টজ্জা পেয়েছে?
  • Arpan | 233.227.240.231 | ০৫ আগস্ট ২০১৬ ১৯:২৫720570
  • ফেসবুকে পেয়েছে নিশ্চয়। ঃ)
  • Ekak | 53.224.129.51 | ০৫ আগস্ট ২০১৬ ১৯:৩১720571
  • এইসব সেন্টিমেন্ট উস্কে দেবে বলেই কোনো নোটিশ দেয়নি । দেব দুলাইন ইংলিশ বা হিন্দি বলতে পারতোনা এমন নয় । কিন্তু সেক্ষেত্রে ওর ঘাটাল নিয়ে বক্তব্য -লাইমলাইট ইত্যাদি কিস্যু হতোনা । বেশ করেছে নোটিশ না দিয়ে বলেছে । খুব সম্ভবত এটা মমতার নির্দেশেই হয়েছে ।
  • | ০৫ আগস্ট ২০১৬ ২০:০৬720572
  • হ্যাঁ মানে কারা লজা পেল? আমি তো কাউকে লজ্জা পেতে দেখলাম না, এত ভয়ংকর উত্তেজনা ঘৃণা ইত্যাদির কারণ কী বুঝলাম না।
  • PT | 213.110.242.21 | ০৫ আগস্ট ২০১৬ ২০:০৮720553
  • কে লজ্জা পেল?
    কিন্তু বাংলাতেই বলতে চায় বলে বলেছে নাকি ইংরিজি বা হিন্দি বলতে পারে না বলে বাংলায় বলেছে?

    ১৯৭৪-এ মুজিবর রহমান UN জেনারেল এসেম্ব্লিতে বাংলায় বলেছেন। তারপরে খালেদা জিয়াও UN-এ ১৯৯২ সালে বাংলায় বক্তৃতা দিয়েছেন। আর হাসিনা ২০০৯-এ UN জেনারেল এসেম্ব্লিতে বাংলায় বলেছেন।
    ওদিকে বাজপেয়ী ১৯৭৭-এ আর মোদী ২০১৪-তে UN-এ হিন্দিতে বক্তৃতা দিয়েছেন।

    তো পার্লামেন্টে বাংলায় বলা নিয়ে এত শোরগোল কিসের?
  • cm | 127.247.96.4 | ০৫ আগস্ট ২০১৬ ২০:৩৯720554
  • বক্তৃতার একটা কপি হবে?
  • cm | 127.247.96.4 | ০৫ আগস্ট ২০১৬ ২০:৪২720555
  • পেইচি,
  • lcm | 60.242.74.27 | ০৫ আগস্ট ২০১৬ ২০:৫২720556
  • স্পিকার ভদ্রমহিলা একটু ইতস্তত করছিল যে আগে থেকে নোটিশ দেওয়া হয় নি বাংলায় বক্তব্য রাখবে বলে...দেব বলল যে সকালে বলে রেখেছিল। হে হে...
    কিন্তু, মাঝে তো ইংরেজিও বলেছে...

    বাইশ লাখ লোক ষাট বছর ধরে বন্যা সমস্যায় ভুগছে - এমন কিছু বলল মনে হল...
  • sm | 53.251.91.253 | ০৫ আগস্ট ২০১৬ ২১:৪৪720557
  • সংসদে তামিল এ ভাষণ দেবার পর প্রশ্নোত্তর চলতো?
    তা বাংলা কি এমন অসুবিধে করলো?বাংলা তো ভারতের একটি স্বীকৃত প্রধান ভাষা। সংসদে বাংলা ভাষার অনুবাদক মজুত রাখা স্পিকার এর ই দ্বায়িত্ব।
  • Rit | 213.110.242.21 | ০৫ আগস্ট ২০১৬ ২২:০৩720558
  • স্কাইপ তো রিয়্যাল টাইম ট্রান্সলেটার বানাচ্ছিল।
  • ranjan roy | 24.97.140.92 | ০৫ আগস্ট ২০১৬ ২৩:৪৫720559
  • ওপরের সব অবজারভেশন বেশ ভ্যালিড; কিন্তু কোন বাঙালী লজ্জা পেয়েছে সেটা জানা গেল না।
  • pi | 24.139.209.3 | ০৬ আগস্ট ২০১৬ ০১:০০720560
  • সে কি ! সেদিন এই খবর যেভাবে দেখানো হচ্ছিল, তাতে তো মনে হচ্ছিল মিডিয়া লজ্জা পেয়েছে !
    আর দেবের এই কাজ নিয়ে খিল্লিও কম দেখলাম না।

    আর রিয়েল টাইম ট্রান্সলেটর রাখাটা তো মাস্ট হওয়া উচিত। এরকম তো হতেই পারে, কেউ হিন্দি বা ইংরাজী জানেন না। তাঁর জন্যে তো রিয়েল টাইম ট্রান্সলেটর রাখতেই হবে। তাছাড়া যদ্দুর মনে পড়ে এরকম অনেক বক্তৃতাই শুনেছি। মোদিরই তো শুনলাম কদিন আগে, লণ্ডনে মনে হয়। তাহলে দেশের সব ভাষার জন্য এই ফেসিলিটি রাখা এমনিতেই বাধ্যতামূলক হওয়া উচিত।
  • কুমড়োপটাশ | 198.155.168.109 | ০৬ আগস্ট ২০১৬ ০১:০৪720561
  • আমি দেবের ফ্যান হয়ে গেলাম।
  • deb | 37.7.200.245 | ০৬ আগস্ট ২০১৬ ১১:২৬720562
  • দেব মুম্বই এ বড় হয়েছে, ওর বাবার কোন এক স্টুডিও তে ক্যান্টীন ছিল। হিন্দি তো নিশ্চয় বলতে পারে, আর ইংরেজী যে কাজ চালনোর মত বলতে পারে সেতো শুনেই বোঝা যাচ্ছে।

    বাংলায় বলেছে দলের বা দিদির নির্দেশে, যাতে ঘাটালের ভোটারদের কাছে মেসেজ পৌঁছয়।

    আর বিতর্ক সৃষ্টির উদ্দেশ্যেই নোটিফিকেশন দেওয়া হয়নি। "যো দিখতা হ্যায়, ওহি বিকতা হ্যায় কনসেপ্ট"।
  • ranjan roy | 69.88.183.248 | ০৬ আগস্ট ২০১৬ ১২:২৩720564
  • এটাই বোধহয় সাচ্চা ব্যাখ্যা। নইলে এতদিন চুপ ছিল কেন?
  • | ০৬ আগস্ট ২০১৬ ১২:৪১720565
  • দেব-এর কথা দেব'ই জানেন :-p
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন