এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ওড়িশা, মহারাষ্ট্রে বিজেপির বিপুল জয় - কিসের ইংগিত?

    ভোট
    অন্যান্য | ২৩ ফেব্রুয়ারি ২০১৭ | ৫০১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ভোট | 185.156.160.30 | ২৩ ফেব্রুয়ারি ২০১৭ ২০:৪৮728330
  • নোটবন্দী মানুষ তাহোলে মেনে নিয়েছে বলা যায়
  • dc | 120.227.224.2 | ২৩ ফেব্রুয়ারি ২০১৭ ২০:৪৯728341
  • মুম্বাইতে নোটবন্দী হয়তো সেরকম বড়ো ইস্যু ছিলনা। ইউপি, গোয়া, পাঞ্জাবে কি হয় দেখি।
  • রোবু | 55.248.37.247 | ২৩ ফেব্রুয়ারি ২০১৭ ২০:৫৪728351
  • নোটবন্দী, আইএসয়াই-যোগ, বাচ্চা পাচার - সবই মানুষ মেনে নিয়েছে।
  • sm | 53.251.91.253 | ২৩ ফেব্রুয়ারি ২০১৭ ২২:০৬728352
  • ইউপিতে বিজেপি জিতলে আর পায় কে? নেক্সট ৫ বছর মোদির কুর্শি পাকা থাকবে।
  • oops | 127.194.66.28 | ২৩ ফেব্রুয়ারি ২০১৭ ২২:০৯728353
  • নভেম্বরের পরের বেশিরভাগ পঞ্চায়েত পৌরসভা জেলা পরিষদ ভোটের ফল (maha,guj ,raj ,mp ,chandigarh ইভেন orisa) দেখাচ্ছে বিজেপি অভাবিত ভালো ফল করছে !মহা তো বেশিরভাগ গেরুয়ার ডিফারেন্ট শেড
  • PT | 126.193.135.91 | ২৪ ফেব্রুয়ারি ২০১৭ ০৯:০১728354
  • পব-র বাম-নিধন দিয়ে যার শুরু সেই শতপদ্ম এখন বিকশিত হচ্ছে। রাজনীতিহীন চিল-চিৎকার করে (পব) বা শুধু রাস্তা বানিয়ে (উড়িষ্যা) যে বিজেপির উত্থান ঠেকানো যায় না সেটা নেতা-নেত্রীরা কবে বুঝবে?
  • sm | 57.15.1.146 | ২৪ ফেব্রুয়ারি ২০১৭ ১০:০০728355
  • বিজেপি একটি সংবিধান স্বীকৃত পার্টি। সে যখন বিস্তর ব্যবধানে জিতছে,নিশ্চয় কারণ আছে।খালি চেঁচিয়ে আর বক্তিমে দিয়ে তো বিজেপি কে রোখা যাবে না।
    অখিলেশ বেশ কৌশলী ভাবে মোকাবিলা করছে।যাকে বলে রাজনৈতিক ও কূটনীতি দিয়ে।
    ন্যাকা সেন্টিমেন্ট দিয়ে কিস্যু হবে না।
  • de | 69.185.236.51 | ২৪ ফেব্রুয়ারি ২০১৭ ১১:০৯728356
  • নোটবন্দী বম্বেতে যথেষ্ট বড়ো ইস্যু ছিলো - তারপরেও বিজেপি হারেনি তার একটা কারণ দেবেন্দ্র ফড়নবিসের ক্লীন ইমেজ - সব দলের লোকেরাই যার প্রশংসা করেচে -

    বিজেপি কিন্তু সারা বছর ধরে পড়াশুনো করেচে, এই শিবভূতেদের মতো খালি পরীক্ষার আগে রাত জাগেনি। কতবার নমো এসেচে, র‌্যালি, মূর্তি স্থাপন, ফ্লাইওভার উদঘাটন - আর বার বার দেশপ্রমে সুড়সুড়ি দিয়েচে - বিজেপি সারা মাহা তেই ভালো ফল করেচে, আগে যেটা শুধুই আরেসেস প্রোন নাগপুর জোনেই কনফাইন্ড থাকতো।

    এবার শিবসেনার স্লোগান ছিলো "গুজ্জুভাইকা দিমাগ অর মিঁয়াভাইকা ডেয়ারিং" - মানে মহারাষ্ট্র গড়ার জন্য এইসব চাই আর কি। বিপাকে পড়ে এদ্দিনে গুজ্জুভাই আর মিঁয়াভাইয়ের কথা মনে পড়েচে!!

    দ্যাখেন - বম্বেতে এত্তো বাঙালী কিন্তু বাঙালীর নাম ধরে কেউ ভোট চায় না! মোস্ট বাঙালীরা ভোট দিতেই যায় না!
  • de | 69.185.236.55 | ২৪ ফেব্রুয়ারি ২০১৭ ১৫:০৮728357
  • বম্বেতে মুসলিম ভোট নিয়ে টিওআই-

    http://epaperbeta.timesofindia.com/Article.aspx?eid=31804&articlexml=Twin-success-for-MIM-on-debut-SP-falls-24022017001037

    The Govandi-Deonar belt in the eastern suburbs emerged as a major Muslim stronghold in the civic polls, electing five Samajwadi Party corporators and one from the Hyderabadbased and Assaduddin Owaisiled Majlis-e-Ittihadul Muslimeen, which made its debut with two seats. But SP's overall tally fell from nine in 2012 to six, possibly because of a split in the Muslim vote. Two Muslim candidates from the Sena won--from Bandra (E) and Jogeshwari (W). Muslim voters got confused due to the presence of so many candidates from the community in wards with significant Muslim votes. While Muslims backed non-Muslim candidates in several seats, including those from Shiv Sena, Muslim candidates from parties such as the Hyderabad-headquartered and Assaduddin Owaisi-led MIM and SP didn't get non-Muslim votes,“ said former MLA Sohail Lokhandwala.

    Two Muslim candidates from the Shiv Sena too won, suggesting that a section of the community's votes went to the Sena.

    However, all five Muslim candidates from BJP lost.

    Significantly, the Govandi-Deonar belt in the eastern suburbs emerged as a major Muslim stronghold in the polls, electing as many as five SP corporators and one from the MIM.Six of the 15 corporators in the M-East Ward belong to Muslim parties.

    The ward has also elected six corporators from the Sena and one each from Congress, BJP and NCP. In 2012, the ward had four SP corporators. This time, Congress and Dalit parties appear to have lost space to the SP and the MIM.

    “Muslims here have not voted for the Congress but for SP. It did not matter to the public that we were first-timers,“ said SP corporator Ruksana Siddiqui. While the MIM was expected to compete for the Muslim vote here, it doesn't seem to have affected SP's performance.
  • কল্লোল | 116.206.152.12 | ২৪ ফেব্রুয়ারি ২০১৭ ১৫:৩৩728331
  • ইস! ওড়িষ্যা আর মহারাষ্ট্রে এত্তো তিনো আছে জান্তাম না তো!!!
  • de | 69.185.236.55 | ২৪ ফেব্রুয়ারি ২০১৭ ১৫:৪৮728332
  • ওখেনে বিজেপির তিনো হেল্পের দর্কার নেই - যেখানে দরকার সেখানে তো পাচ্ছেই -
  • ভোট | 185.156.160.30 | ২৪ ফেব্রুয়ারি ২০১৭ ২২:৩৭728333
  • ওড়িশাতেও কি দিদির মত নবীনদা বিজেপিকে উঠতে সাহায্য করছে? পিটিদা কি বলেন?
  • Ishan | 78.15.56.20 | ২৫ ফেব্রুয়ারি ২০১৭ ০৫:১০728334
  • বিধানসভাগুলোর রেজাল্ট তো আর কদিন বাদেই বেরোবে। বিজেপির কী অবস্থা, ভালো না খারাপ, ফলাফল বেরোনোর পরে আলোচনা করলেই ভালো হতনা? তাড়া কীসের?
  • PT | 213.110.242.7 | ২৫ ফেব্রুয়ারি ২০১৭ ০৯:০৭728335
  • কল্লোলদা (ও ভোট)ঃ
    মহারাষ্ট্রে NCP থাকায় তিনোর দরকার নেই। পদ্মবিভূষণ শরদ পাওয়ার আপাততঃ বিজেপির লক্ষীপ্যাঁচা।
    আর শুধু "বিজুবাবুর" নাম করে নবীনবাবু কংগ্রেসকে আটকানোয় সফল হয়েছেন বটে কিন্তু ঐ মিনমিনে স্টাইলে "গর্বের সঙ্গে বল আমি হিন্দু" জাতীয় মশলাদার, মুখরোচক, বলবর্ধক টোটকাকে আটকানো মুশকিল।
  • PM | 127.194.5.232 | ২৫ ফেব্রুয়ারি ২০১৭ ১০:৪৩728336
  • আমার আপিসের কোলিগ, পরিবার গত ভাবে ইউপির বিরাট ব্যাবসায়ি, আর বিজেপি/আরেসেসের খুব বড় ডোনার -- বলছে ইউপিতে হার অবস্যমভাবী । এই ফলাফলের আগে বলেছিলো অবশ্য
  • PT | 213.110.242.7 | ২৫ ফেব্রুয়ারি ২০১৭ ১২:০১728337
  • দু-সপ্তাহ আগে BHU-IIT-তে গিয়েছিলাম। এয়ারপোর্ট থেকে IIT যাওয়া একটি বিষম বিপর্যয়ের ব্যাপার। প্রধানমন্ত্রীর কেন্দ্রে মোটরগাড়ীর সওয়ারী হওয়ার চাইতে বলদে টানা গাড়ী চড়া শ্রেয়। বেনারসের মত টুরিষ্ট অধ্যুষিত শহরের এই হাল অভাবনীয়। সত্তরের কলকাতার "কাটছি মাটি দেখবি আয়" মনে হচ্ছিল।
    তবে কেউ জানেনা যে এই ভোটে বহেনজী কার লক্ষীপ্যাঁচা হবেন!!
  • S | 184.45.155.75 | ২৫ ফেব্রুয়ারি ২০১৭ ১২:৩৮728338
  • হিসাব তো একটাইঃ বহেনজীর ভোট যদি কমলে যায় তবে মোদিজী, না গেলে অখিলেশ।
  • ভোট | 185.156.160.30 | ২৬ ফেব্রুয়ারি ২০১৭ ১৪:১০728339
  • শরদ পাওয়ার তো আগে কংগ্রেসের লক্ষ্মীপ্যাঁচা ছিল।
  • PT | 213.110.242.7 | ২৬ ফেব্রুয়ারি ২০১৭ ১৫:৩৮728340
  • NCP যে কার উব্গারে লেগেছে কে জানে! এমনকি শরদ পাওয়ারের বিশেষ কোন কাজে লেগেছে বলেও তো মনে হয়না।
    তবে মারাঠীরা এতদিন শিবসেনা নামক হিন্দুত্বের পিটুলিগোলা খেয়ে অভ্যস্ত ছিল। এবার তারা আসলি বলবর্ধক হিন্দুত্বের স্বাদ পেতে চাইছে।
  • বেশ | 127.194.67.47 | ২৬ ফেব্রুয়ারি ২০১৭ ২০:৩৭728342
  • "তবে মারাঠীরা এতদিন শিবসেনা নামক হিন্দুত্বের পিটুলিগোলা খেয়ে অভ্যস্ত ছিল। এবার তারা আসলি বলবর্ধক হিন্দুত্বের স্বাদ পেতে চাইছে। " বাল ঠাকরে রা তাহলে আগমার্কা পিটুলিগোলা ? এবার হয়তো কংগ্রেস হাত ধরে 'সেকুলার' প্রমাণিত হবে ;-)
  • dd | 116.51.25.212 | ২৬ ফেব্রুয়ারি ২০১৭ ২১:০৮728343
  • শিবসেনার রাজনীতিকে "হিন্দুত্বের পিটুলিগোলা" বলতে খুব বুকের পাটা লাগে। এটা মানতেই হবে।
  • cm | 127.247.97.119 | ২৬ ফেব্রুয়ারি ২০১৭ ২১:২৭728344
  • আমি অবাক হয়েছি "এবার শিবসেনার স্লোগান ছিলো "গুজ্জুভাইকা দিমাগ অর মিঁয়াভাইকা ডেয়ারিং"" এটা পড়ে। ঘাবড়ে গেছে নাকি!
  • PT | 213.110.242.6 | ২৬ ফেব্রুয়ারি ২০১৭ ২৩:২০728345
  • শিবসেনার উত্থানের মধ্যেই পিটুলিগোলা আছে। "The party originally emerged from a movement in Mumbai demanding preferential treatment for Maharashtrians over migrants to the city." সেটা খুব একটা প্যান-ইন্ডিয়া হিন্দুত্বর সঙ্গে জমে না। ৯০-এর দশকে দক্ষিণের হিন্দুদেরকেও পিটিয়ে মুম্বাই ছাড়া করেছিল। ঠাকরে মৃত্যুতে যে শূন্যস্থান তৈরি হয়েছে সেটা সম্ভবতঃ বিজেপি ভরাট করবে।
  • S | 184.45.155.75 | ২৭ ফেব্রুয়ারি ২০১৭ ০০:১৯728346
  • শিবসেনা সমস্ত রকম বদমায়েশির কারখানা। "হিন্দুত্বের পিটুলিগোলা" বললে তালকে তিল করা হবে।
  • PT | 213.110.242.4 | ২৭ ফেব্রুয়ারি ২০১৭ ০৮:৩৮728347
  • ঠিক, ঠিক!! কিন্তু শিবসেনার গুন্ডা-গার্দি আর হিন্দুত্বের সফিস্টিকেটেড তাত্বিক বদমাইশির মধ্যে বিস্তর ফারাক আছে। মারাঠিদের একটা বিশাল অংশ যারা শিবসেনার বাঁদরামো পছন্দ করে না তারাই বিজেপির অখন্ড-ভারত ইত্যাদির তাত্বিকতাকে আপন করে নেয়।
  • d | 144.159.168.72 | ২৭ ফেব্রুয়ারি ২০১৭ ০৯:৫৩728348
  • শিবসেনা আর বিজেপী -- হে হে ভদ্দরলোক মারাঠীরা শিবসেনা এমেনেসকে দুচোক্ষে দেখতে পারে না গুন্ডামীর জন্য। টোলপ্লাজায় বদমাইশি করে টাকা তোলা, বাইরে থেকে ট্র্যান্সফার হয়ে এলে বা এমনিও এক বাড়ী থেকে অন্য বাড়ী যেতে গেলে মুভারস এন্ড প্যাকারস নিলেও ওদের লোক দিয়ে মাল তোলানো নামানোর দাবী ও টাকা আদায় গ্রামে গ্রামে চাষের ক্ষেতে পাটিলদের দৌরাত্ম্য - এগুলো সব শিবসেনা আর বিশেষ করে এমেনেসের বিরুদ্ধে গেছে যাচ্ছে আরো যাবে। উল্টোদিকে এক অখন্ড হিন্দুভারত যা ওদিকে আফগানিস্তান থেকে এদিকে শ্রীলঙ্কা পর্যন্ত বিস্তৃত, যেখানে লোকজন জিনস টিশার্ট বা কোট প্যান্ট পরে আপিস করে আবার গণপতির দিন বাড়ীতে গণপতি বসিয়ে পুজা করে পরেরদিন অফিসে এসে প্রসাদ বিতরণ করে, নতুন আইফোন কিনে ফুরশুঙ্গিতে গিয়ে পুজা চড়িয়ে আসে, ওনাম ফেস্টিভালের আয়োজন করায় অফিসের এইচ আরকে দিয়ে --- আর ISI লিঙ্কের কথা তুললে গলা নামিয়ে বলে নরেন্দ্র মোদী একা আর কত করবে বল তো? পাশে এই পাকিস্তান না থাকলে .... আমরাই করব ভারতকে আবার ইত্যাদি ইত্যাদি, এরাই হচ্ছে বিজেপীর ক্রমশ বেড়ে ওঠা ভোটব্যাঙ্ক।
    হ্যাঁ এরা সত্যি সত্যি বিঊশ্বাস করে ইংরেজদের লেখা ইতিহাস বইতে অনেক ভুল আছে যেটা নাকি মুসলমানদের অনুকূলে লেখা।

    অতএব (শব্দটা অতেব নয়) পরিস্থিতি খুব খুউউব বাজে।
  • S | 184.45.155.75 | ২১ মার্চ ২০১৭ ১৫:০৬728349
  • কিসের ইংগিত?
  • S | 184.45.155.75 | ২১ মার্চ ২০১৭ ১৫:১৫728350
  • তুল্লাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন