এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • San | 015612.242.6789.231 (*) | ২৫ জানুয়ারি ২০১৯ ০১:৩১50545
  • এই লেখাটা আমি দু-এক বছর আগে পড়েছি। খুব ভাল লেগেছিল। এটা কি অন্য কোথাও প্রকাশিত ?
  • San | 015612.242.6789.231 (*) | ২৫ জানুয়ারি ২০১৯ ০১:৩১50544
  • এই লেখাটা আমি দু-এক বছর আগে পড়েছি। খুব ভাল লেগেছিল। এটা কি অন্য কোথাও প্রকাশিত ?
  • Tapas Kumar Das | 785612.40.56.120 (*) | ২৫ জানুয়ারি ২০১৯ ০৭:১১50546
  • সবাইকে ধন্যবাদ। আপনাদের ভালো লেগেছে জেনে খুব আনন্দ হলো। হ্যাঁ এটা দু বছর আগের ঘটনা। তবে প্রকাশিত নয় কোথাও। ওখানে বসেই ফেসবুকে স্ট্যটাস দিয়েছিলাম, সেই লেখাটা কেই মডিফাই করে এখানে দিলাম।

    বেনারসের ঘাটে এরকম আরেক অভিজ্ঞতা হয়েছিলো আমার। নিজের দেশ কে চেনার। আপনারা চাইলে সেটাও লিখতে পারি এখানে আলাদা করে
  • anandaB | 670123.29.677812.52 (*) | ২৫ জানুয়ারি ২০১৯ ০৭:৩৮50547
  • এই লেখাটার অনেকগুলি আঙ্গিক, তাপস কিছুটা ইঙ্গিত ও দিয়েছেন

    কিন্তু সেসব বিশ্লেষণে মন সায় দেয় না

    ধন্যবাদ তাপস, আপনার অভিজ্ঞতা শেয়ার করার জন্য

    সুর যে কখন কিভাবে পাগল করে, বাঁধাধরা ছকে ফেলা মুশকিল
  • hu | 3478.58.6712.94 (*) | ২৫ জানুয়ারি ২০১৯ ০৮:০৬50548
  • খুব ভাল লাগলো লেখাটা। আনরিজার্ভডে ঘুরেছি ছোটবেলায় অনেকবার। বাবামায়ের দেশ ঘোরার শখ ছিল। তবে সবসময় রিজার্ভ কামরায় টিকিট কাটার সামর্থ্য হত না। মেঝেতে বসিনি কখনো। বেডিং বা ট্রাংক বা কারোর কোলে। ভারতবর্ষকে যেটুকু চেনা তা ওভাবেই।
  • dc | 232312.164.7823.173 (*) | ২৫ জানুয়ারি ২০১৯ ১০:৪৭50537
  • খুব খুব ভাল্লাগলো। অসাধারন।
  • র২হ | 342323.186.7823.66 (*) | ২৫ জানুয়ারি ২০১৯ ১১:২৫50539
  • খুব ভালো লাগলো। স্বপ্ন পূর্ণ হয় যেন ওঁর।
  • সুকি | 348912.82.2323.227 (*) | ২৫ জানুয়ারি ২০১৯ ১১:২৫50538
  • খুব ভালো লাগল - উনি যেন সাফল্য লাভ করেন নিজের চাওয়াতে।
  • de | 90056.185.673423.54 (*) | ২৫ জানুয়ারি ২০১৯ ১১:৩৭50540
  • কারা বলেন?

    লেখাটা খুবই ভালো, শেষ লাইনেও ঔৎসুক্য জাগিয়ে রাখলো - ঃ)
  • সিকি | 670112.215.1289.255 (*) | ২৫ জানুয়ারি ২০১৯ ১২:০৭50541
  • লাভ বাটনটা কোথায়?
  • শঙ্খ | 2345.110.125612.160 (*) | ২৫ জানুয়ারি ২০১৯ ১২:৩৬50542
  • এখানে
  • শিবাংশু | 340112.249.45.41 (*) | ২৫ জানুয়ারি ২০১৯ ১২:৫৪50543
  • সুরের নেশার মধ্যে একটা 'নার্কোটিক' ব্যাপার থাকে। চলিত গণিতে তার হিসেবটা সবসময় করা যায়না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন