এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 176.62.53.94 (*) | ১৬ ডিসেম্বর ২০১৬ ০৫:১৩58754
  • খুবই ছুঁয়ে গেল লেখাটা
  • ছোটোলোক | 176.62.53.94 (*) | ১৬ ডিসেম্বর ২০১৬ ০৫:২৬58755
  • সাংঘাতিক ভাল হয়েছে।
  • রৌহিন | 176.62.53.94 (*) | ১৬ ডিসেম্বর ২০১৬ ০৬:৪৭58756
  • এটা আরেকটা লেখা, যার জন্য পয়সা পাবে না অবু। ও হ্যাঁ ওটাও একটা ডাকনাম - মনে করিয়ে দিলাম আর কি।
  • শিবাংশু | 176.62.53.94 (*) | ১৬ ডিসেম্বর ২০১৬ ০৯:১৮58757
  • লেখাটি ব্যষ্টি বা সমষ্টি, দুই মাত্রারই বাইরে। অথচ কোনও তৃতীয় মাত্রারও নয়।

    ভালো থেকো।
  • aranya | 176.62.53.94 (*) | ১৭ ডিসেম্বর ২০১৬ ০৩:৪৭58758
  • ফিরে পড়লাম। লেখাটা হন্ট করছে
  • ছোটোলোক | 176.62.53.94 (*) | ১৭ ডিসেম্বর ২০১৬ ০৬:২৭58759
  • একদম তাই অরণ্য। বারবার পড়ছি এবং মনে হচ্ছে জ্যান্ত একটা লেখা।
  • Prativa Sarker | 176.62.53.94 (*) | ১৮ ডিসেম্বর ২০১৬ ০২:৩২58760
  • একদম ভোর ভোর এলেখা পড়ার পর মনে হলো আজকের দিনটা ভালো যাবে কি যাবে না আমি নিশ্চিত নই। নিশ্চিত নই কোনকিছু নিয়েই। যার লেখা পড়ে মন ভালো হতো,তার লেখা মনের ভেতরে মনখারাপটা উসকে দিল।আর এসব লেখার জের চলে বহুদিন। শুধু এইটুকু, এরকম লেখা পেলে পড়তে হবে, বার বার পড়তে হবে। আর সাঁকো তৈরি হতে থাকবে। যেদিন ছুঁয়ে ফেলা, সেদিন সাঁকোর দুধারে দুই ডাকনাম হারা মানুষ ! আমরা পরস্পরকে নতুন ডাকনামে ডাকবো।
  • de | 176.62.53.94 (*) | ১৮ ডিসেম্বর ২০১৬ ০৩:১৭58762
  • আরো লিখো, ভালো থেকো -
  • | 176.62.53.94 (*) | ১৮ ডিসেম্বর ২০১৬ ১০:১১58761
  • বাহ
  • অবন্তিকা | 126.203.184.11 (*) | ৩১ ডিসেম্বর ২০১৬ ০৯:৩৭58763
  • থাকবো। বা চেষ্টা করব অন্তত। এটা গুরুচণ্ডা৯তে আমার শেষ লেখা ছিল। সে কথা জানিয়ে গেলাম। অনেক সমাপ্তির কথা জানানো হয়ে ওঠে না। সচেতনভাবে। অথবা ভুলবশত। এটুকু জানাতে ইচ্ছে হল। উঁহু, কারো দৃষ্টি আকর্ষণের জন্য এক্কেবারে না। আসলে সমাপ্তিতে একপ্রকার উদযাপন থাকে। অন্তিম সৎকারে যেমন। মৃত্যু হোক, বিচ্ছেদ হোক, তাকে ঘিরে একটা উৎসব থাকে। নিভৃতে বা প্রকাশ্যে। আমি যেদিন অর্গ্যান ডোনেশনের ফর্ম তুলতে গেলাম, ব্রজ রায় বল্লেন- কেন অর্গ্যান, কেন বডি নয়? বললাম- আমার শরীর থেকে অর্গ্যান কিংবা টিস্যু খুলে নেওয়ার পর আমি আমাকে উদযাপিত করতে চাই। ব্রজবাবু খুশি হলেন না। গুরুচণ্ডা৯ থেকে নিজেকে বিচ্ছিন্ন করার এই উদযাপন আজ। ব্যক্তিগত, তবু আনুষ্ঠানিক।

    ভালো থেকো/থাকবেন তোমরা/ আপনারাও।
  • pi | 127.194.0.195 (*) | ০১ জানুয়ারি ২০১৭ ০৩:৩০58764
  • মানে ??
  • মনোজ ভট্টাচার্য | 113.218.238.91 (*) | ০৩ জানুয়ারি ২০১৭ ১০:১৬58765
  • অবন্তিকা,

    আমাদের মত বয়স্ক মানুষদের জন্যে মাঝে মাঝে ডিমনেশিয়া নিয়ে সেমিনার হয় ! আমাদের বোঝানো হয় - অনেক কিছু ! যতটুকু বুঝতে পারি - সেটাই কিন্তু শেষ কথা নয় ! - বিশেষ করে আপনার এই লেখার সঙ্গে যে কিছুই মেলে না !

    আমি তো এখনও কনফিউজড - হতবাক - এবং - - !

    আর এও তো বুঝতে পারি না - এত ডামাডোল পিটিয়ে বিদায়কে স্বাগত জানানই বা কেন !

    আপনার লেখাগুলো আমার খুবই ভালো লাগত ! তাই প্রশ্ন আছে কিছু - - ! কিন্তু আপনি কি আর উত্তর দেবেন ?

    মনোজ ভট্টাচার্য
  • শাক্যজিৎ | 233.223.143.253 (*) | ০৫ জানুয়ারি ২০১৭ ০৬:৩১58766
  • সরি একটু তাল কাটছি । সকলে আপনারা ভাল বলছেন, প্রশংসা করছেন, কিন্তু আমি ভয়াবহ ক্লিনিকাল ডিপ্রেশন দেখতে পেলাম । অবন্তিকাকে যারা চেনেন প্লিজ ওনার সাথে যোগাযোগ করুন । লেখাটা ভয়ের ।
  • de | 69.185.236.51 (*) | ০৬ জানুয়ারি ২০১৭ ০৬:১৪58767
  • আমিও বলতে সাহস কচ্চিলাম না - এই মেয়েটিকে যারা এখানে চেনেন - ও লিখুক বা নাইই লিখুক, একটু যোগাযোগ রাখবেন - ওর আগের লেখার সাথে এই লেখার কিন্তু অনেক ফারাক -
  • ranjan roy | 24.99.193.176 (*) | ০৭ জানুয়ারি ২০১৭ ০৮:০২58768
  • এ কী!
    পাই বা কেউ অবন্তিকার লেটেস্ট খবর জানান, চিন্তা হচ্ছে।
  • pi | 233.231.24.197 (*) | ২৬ ফেব্রুয়ারি ২০১৭ ০৭:২৭58769
  • আচ্ছা, একটা কথা কয়েকদিন ধরেই লিখব লিখব করেও নানা ঝামেলায় লেখা হয়ে ওঠেনি।
    এক হল, অবন্তিকার এধরণের লেখাগুলো পড়ে লোকজন ভয় পেয়ে গিয়ে আমাকে খোঁজখবর নিতে বলেন। আমিও ভয় পাই। কিন্তু এই খোঁজখবর আমার পক্ষে দেওয়া নেওয়া সম্ভব নয়। আর আমার এতে কিছু করারও নেই, এর মধ্যে আমি ঢুকতেও চাইনা
    দুই। এটার সাথে গুরুর সাথে সম্পর্ক শেষের কী মানে, কেন কী বৃত্তান্ত, সেসব নিয়েও লোকে প্রশ্ন করেছেন, তারও উত্তর দেওয়া সম্ভব নয়, কারণ এব্যাপারে একেবারেই ক্লুলেস আমিও। ক্লু বের করতে হলে আর যা কিছু বেরিয়ে আসতে পারে বা যা কিছু ঘাঁটাঘাটি করতে হতে পারে, সেই চর্চায় আগ্রহ নেই।
    তিন। এই লেখা বা অন্য লেখায় ব্যক্তিহত সম্পর্ক সূত্রে আর কারো সম্বন্ধেও কিছু অভিযোগমূলক কথা বা ইঙ্গিত আছে। এর আগে গুরুতেই এধরণের পোস্ট হলে, মানে এধরণের অভিযোগ বলছিনা, কিন্তু ব্যক্তিগত সম্পর্ক সূত্রে অভিযোগ নিয়ে লেখালেখি হলে আমি আপত্তি করেছি। অবন্তিকার লেখা নিয়ে কেন সেই অভিযোগ করিনি, সেই নিয়েও গুরুতে প্রশ্ন এসেছে। এই বিষয়ে একটু ক্লিয়ার করার ছিল।
    এর আগে আমার আপত্তির একটা মূল কারণ ছিল ( ব্যক্তিগত প্রসঙ্গ আনা ছাড়াও) অভিযুক্ত ব্যক্তি এখানে নেই, পড়ছেন না, জানাছেন না, নিজেকে ডিফেন্ড করার কিছু থাকলেও সেই জায়গায় নেই, তো এই ক্ষেত্রে মনে হয়েছিল সেটা আছে। এই ধারণা যে ভুল, সেটা এবারে কিছুদিন আগে জেনেছি। অভিযুক্ত/উল্লিখিত ব্যক্তি সাইট পড়েননা জানা ছিলনা।
    সেক্ষেত্রে এরকম লেখা নিয়ে এক্ষেত্রেও আমার আপত্তি রইল।

    নতুন করে কিছু খুঁচিয়ে তুলতে চাইছি, নতুন করে কিছু হয়েছে বলে এদ্দিন বাদে এই পোস্ট, এমনটা কিন্তু আদৌ না। আমার দিক থেকে ক্ল্যারিফিকেশন বেশ কিছুদিন ধরে পেন্ডিং ছিল। যবে থেকে জেনেছি ( যদিও সেটা খুব বেশিদিন নয়)। সময়াভাবে দিতে পারিনি। দিয়ে দিলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন