এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • মে ডে

    Prativa Sarker লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০১ মে ২০১৭ | ২০৪৪ বার পঠিত
  • সঙ্গের ছবিটা খুব ভালো করে দেখবেন। আজই তোলা। মে ডের ছবি। তবু মে ডে -র ছবি নয়। আসলে মে ডের দুটো ছবি। প্রথমটা এই।

    পাতার ফাঁকেফাঁকে দেখুন বিশাল একটা মোটর সাইকেলে অবহেলায় বসে আছে দুই সুপুরুষ শাহেনশা। সামনের চাকার কাছে গড়াগড়ি খাচ্ছে এক মাতাল। আর এপাশের রাস্তা দিয়ে হনহনাচ্ছেন এক শ্রমজীবী মহিলা।
    খুব প্রতীকী মনে হচ্ছে কি? শাসক শোষিত ইত্যাদির সহাবস্থান এক পরজীবীর মোবাইলে ?
    ব্যাপারটা তা নয়। নেমিং আর শেমিং কখনো কখনো ঠিক কিনা মনস্থির করে উঠতে পারিনি এখনো, তাই দূর থেকে তুললাম কথা কাটাকাটির পর।

    যাচ্ছিলাম কিছুদিন আগে প্রভিডেন্ট ফান্ড বকেয়ার কারণে প্রায় উঠব উঠব করতে থাকা আনন্দলোক হাসপাতালে ভর্তি এক আত্মীয়ের কাছে। সঙ্গে এক সদ্য তরুণী।
    ছেলেদুটো হঠাৎ চনমনে হয়ে উঠলো। একজন অবাঙালী টানে জিজ্ঞেস করল আরেকজনকে,

    -আজ মে ডে বাবুয়া ?

    -মে ডে !

    খ্যাঁকখ্যাঁক করে হাসল রাজপুত্রের মতো দেখতে যেটা।

    -আবে ইয়ার বাংলায় এটাকে বলে মেয়ে ডে।
    মাল-দিবস।

    -মেয়ে ডে বলছিস কেন, বাবুয়া তাহলে ? বল মেয়ে দে। খ্যাঁক খ্যাঁক। চিল্লাকে বোল মেয়ে দে। দে দে দে।

    সবখানে ঝামেলায় জড়াই। বাড়ির লোক বিরক্ত হয়। সঙ্গে একটা ছোট মেয়ে। তবু এগিয়ে যেখানে দাঁড়াতে যাই সেখানেই পড়ে মাতালের বমি। শাড়ির কুঁচিটা তুলে নাক কুঁচকে বলি,
    -হোয়াটস দ্য হেল ইউ মিন বাই মেয়ে দিবস? নো নাথিং এবাউট ফার্স্ট মে, 1886 - হে মার্কেট এন্ড...

    আমাকে থামিয়ে দিয়ে বুদ্ধি আর বদমাইশি ভরা দুটো চোখ ঝিকিয়ে উঠল,

    -আন্টি, আপনে ভুল শুনা। উই কল ইট মা ডে। মাতৃদিবস, নট মেয়ে ডে। এন্ড হোয়াই আর ইউ টকিং এবাউট ম্যারিকা ? ইন ক্যালকাটা দেয়ার ইজ ওয়ান হগ মার্কেট, বাট নো হে মার্কেট।

    পাশ থেকে আর একজন

    - হোয়াই ডু ইউ অবজেক্ট ? স্পেশালি হোয়েন ওয়ান ইস ইন সার্চ অব আ দেশি গার্ল লাইক হার।?

    আঙুল তুলে আমার সঙ্গের মেয়েটিকে দেখিয়ে তারা সরে পড়ল বাইক নিয়ে।

    শিক্ষিত বদমাইশ ! পয়সাওয়ালাও।

    তবে এদের সিলেবাসে ভাঙর, ইউ পি এ নেই। ভাবাদিঘির বিস্তারে এরা পেচ্ছাপ করে। যশোর রোডের গাছের গায়েও তাই।
    এমনকি ঠান্ডা বিয়ার নিয়ে বসবার সময় খেয়ালও রাখবে না ঐ শীততাপনিয়ন্ত্রিত রেস্টুরেন্টের বাবা ম্যাকডোনাল্ড, কোকো, ফ্রাইডেজ বা চিলি'স এর বারোটি আউটলেট বন্ধ হয়ে গেছে খোদ ম্যারিকায় গত দুমাসে আর কর্মীদের কর্মসংস্থান না করেই। আনন্দবাজার বলে কিছু এদের জগতে নেই, তাতে আবার সাতশ ছাঁটাই !

    অথচ তাতে মানেসর অথবা কোয়েম্বাটরে মে দিবসের আর একটা ছবি উঠে আসা আটকায় না। কোয়েম্বাটরে বিখ্যাত প্রাইকল প্রাইভেট লিমিটেডে শ্রমিকরা খাটেন রোজ বারো ঘন্টা। এক সেকেন্ড কম নয়। কন্ট্রাকচুয়াল লেবারদের কেউ কেউ কুড়ি বছর ধরে আছেন চাকরি পাকা হয়নি। একজোট হয়ে কোর্টে গেছেন সবাই। প্রমাণ পেশ করেছেন গত পাঁচ বছরের ডিয়ারনেস এলাউন্সের কোন উল্লেখ নেই স্যালারি স্লিপে। জেনে দিদিকেও মনে হয়েছে লক্ষ্মী মেয়ে। এক বছরে মাইনে বাড়ে একশ, বড়জোর দুশো টাকা। অথচ কম্পানির ভাঁড়ার ওপচানো লাভের পয়সায়।
    এতো ক্ষোভের আগুনে বিস্ফোরণ হলে তবে না মানেসর হয়। চার বছর ধরে জেলের ঘানি টানলেন যারা, তারপর সাজা শুনলেন ১৪৮ জনের মধ্যে মাত্র ৩১ জন, ১৩ জন যাবজ্জীবন কারণ এরাই ছিলেন ইউনিয়নের পদাধিকারী --- এদের মে দিবসের ছবি কিন্তু অন্যরকম। এই মামলা চলার সময়২৪০০ স্থায়ী অস্থায়ী কর্মীকে তাড়ানো হল। লেবার আইনকে কলা দেখিয়ে নেওয়া হল নতুন চুক্তি শ্রমিক যাদের চুক্তির মেয়াদ মাত্র ছ মাস। তারপর আবার নতুন মুখ। হায়ার এন্ড ফায়ারের ভারতীয় সংস্করণ।
    শ্রমিকের আন্দোলনকে দুর্বল করার আয়োজনে কর্পোরেটের কোন খামতি নেই। কলেজ থেকে কারখানা সর্বত্র একই ছক। পার্মানেন্ট, ক্যাজুয়াল,কনট্রাক্ট, এন্সিলারি ইউনিট ওয়ার্কার্স। শ্রম আইনে কারচুপির ফলে অবাধ অস্থায়ী কর্মী নিয়োগ, ট্রেড ইউনিয়ন মুক্ত কর্মক্ষেত্র, অনেক বেশি কাজের সময়।
    কিন্তু লড়াই থামেনি। মারুতির পর প্রাইকল। সমর্থনে ভারতের শ্রমজীবীর গরিষ্ঠ অংশ। চাঁদার টাকায় লড়াই আর প্রতিবাদের মিছিল।

    ফেরার সময় দেখলাম মেয়ে খোঁজা ছেলেগুলো নিজের জায়গায় ফিরে এসেছে।
    ভাবতে ভাবতে এলাম মে ডে নিয়ে যারা নতুন টিটকিরি খুঁজছেন বা হুতাশে নুয়ে পড়ছেন বা কিসসু হবে না জেনে বসে আছেন অথবা এমনিই দাঁতের ফাঁকে ঝুলে থাকা পাঁঠার মাংসের টুকর খুঁচিয়ে বার করে আবার সেটা চিবিয়ে পার করে দিলেন ছুটির দুপুর তারা ছবি দুটো পাশাপাশি রেখে দেখেছেন তো ?
    প্রশ্ন উঠে আসেনি -- মারুতি সুজুকির নিজস্ব শো রুম NEXA র আলো ঠিকরানো বাহারি কাচে বড় করে লেখা সেই প্রশ্ন, What makes an exceptional experience extraordinary ?
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০১ মে ২০১৭ | ২০৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Prativa Sarker | 37.5.142.202 (*) | ০১ মে ২০১৭ ০৩:৫২59799
  • ছবিটা দেওয়া গেল না।
  • pi | 57.29.207.188 (*) | ০১ মে ২০১৭ ০৬:২২59800
  • postimage.org এ তুলে .jpg ওয়ালা লিন্ক্টা দিলে আসবে।

    কিন্তু এই ছেলেগুলির কী হবে ? এভাবেই করে যাবে ? কারণ এগুলোর জন্য পুলিশ অভিযোগ নেয় বা কিছু করে কিনা জানিনা। করলে প্রমাণই বা কীকরে হবে জানিনা।
    এমনিতে নেমিঙ্গ শেমিঙ্গ এর বিপক্ষেই , কিন্তু এরকম কেসে বোধয় রেকর্ড করে রাখলে কেস করতেও সুবিধা।
  • ki hobe jene | 22.208.161.99 (*) | ০২ মে ২০১৭ ০৬:০৯59803
  • prothom dike besh bhalo laglo .. even chelegulor o tarif korlam .. May Day ke Meye Day ba Meye De bol jai chul -e paak dhorche dui chele meye r baba hoye gelam tobu mathai ashe ni ... ei jonnoi laddarus theke gelam .. jaakge .. next life eirokom ekta motor cycle bagate hobe

    kintu apnar last line ta mathai dhuklo na? eta kisher context?
  • pi | 174.100.177.10 (*) | ০২ মে ২০১৭ ০৬:৫৫59801
  • প্রতিভাদি ছবি দিতে পারছেন না বললেন, তাই ফেবু থেকে নামিয়ে দিয়ে দিলাম।
  • Prativa Sarker | 37.5.143.204 (*) | ০২ মে ২০১৭ ০৭:০৫59802
  • ধন্যবাদ ঈপ্সিতা। ছবিটা না দিলে লেখাটা সম্পূর্ণ হয় না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন