এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • লংকাকাণ্ড

    Parthasarathi Giri লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২৮ নভেম্বর ২০১৭ | ১৫২২ বার পঠিত
  • লংকা আমার বেঁচে থাকার একটি প্রয়োজনীয় রসদ।

    লংকা একটি খাদ্যবস্তু, বলা ভালো খাদ্যোপাদান। মশলা। টেস্ট-এনহান্সার। কিন্ত লংকা আমার কাছে বাঁচার অস্ত্র।

    খুব ছোটোবেলায় ভাতের মধ্যে ঢুকিয়ে কাঁচালংকা খেতে দেখে বাবা সটান জিজ্ঞেস করেছিল, তুই কি মিষ্টি স্বাদ পেতে চাস লংকা খেয়ে?
    না।
    নুন থেকে নোনতা স্বাদই চাস তো?
    হ্যাঁ।
    তাহলে ঝালের জন্যই যদি লংকা খাওয়া, তবে ঢেকেঢুকে খাচ্ছিস কেন?
    তো?
    বাবা এক গরাস ভাত খেয়ে স্ট্রেট একটা কাঁচালংকা চিবিয়ে খেয়ে ফেলল। আমরা, মা দিদি আমি হাঁ। বাবা গপাগপ ভাত খেতে লাগল। মিনিট দুয়েকের মধ্যে খাওয়া শেষ। বাবা ছদ্মবেশী এক্সট্রিমিস্ট আমি জানি। সাইলেন্ট মগজ-ধোপা।
    শুধু লংকা নয়, বাবা শৈশবে শিখিয়েছিল যদি মাংসই খেতে হয়, গরু ইঁদুর ব্যাঙ সাপ সবই খাওয়া যায়। বাবা সম্ভবত সাঁওতাল মুনিষদের সঙ্গে বসে মেঠো ইঁদুরের মাংস পুড়িয়ে খেয়েছিল। আমি অতটা বুকের পাটা, মানে জিভের পাটা পাইনি।

    তবু, যা যেভাবে যেমন, তাকে সেভাবে গ্রহণ করাই স্বাভাবিকতা, অযথা চেপেচুপে ব্যবহার ছেনালিপনা, এমন একটা আইডিয়া মর্ত্যভ্রমণের শুরুতে পেয়ে গেলুম যা হোক।

    লংকা সেঁধিয়ে গেল চেতনায় মজ্জায়। বাবা একজন অতি সাধাসিধে সহজ সরল উচ্চশির মানুষ। আমি তার কাছ থেকে পথের রসদ পেয়ে গেলাম বাল্যকালেই। মধ্যপন্থা বিরক্তিকর। হয় ডুডু নয় তামাকু। দুটো একসঙ্গে চালিয়াতি। আর যাই হোক চালবাজি চলবে না।

    সেই থেকে লংকা আমার প্রিয় জীবনসঙ্গী।

    প্রেমে প্রথম ব্যর্থতার দিন আমি রাশি রাশি কাঁচালংকা আর মুড়ি চিবিয়েছিলাম। নো পানীয় জল। চোখের জলে নাকের জলে সিকনিতে যন্ত্রণায় লালায় লটকে কঁকিয়ে নিজেকে বুঝিয়ে ছেড়েছিলাম, যা স্বাভাবিক তাকে প্রশমিত করতে কিংবা নিস্পৃহ করতে একটি একটি লংকাই যথেষ্ট। লংকার মতো মানুষও এক নিমিত্ত মাত্র।

    লংকা আমার দোসরসম। বাসি পচা আলসে যাওয়া খাবার যখন বাধ্য হয়ে গিলতে হয়েছে, তখন একটি কড়া লংকা উদ্ধার করেছে। নিমেষে পাত খালি। বেকার জীবনে বহু বহুরাতে আমি একটি কাঁচালংকা দিয়ে তেল-মুড়ির মহার্ঘ ডিনার সেরেছি।

    লংকা আমাকে সহজ করেছে। আমি যা যেরকম, সেভাবে পাশের জনকে বোঝাতে পেরেছি। যা বলছি ওটাই মনের কথা। যা মনে নেই, সেটি ঠোঁটে আনার নেই।

    একটি মুখচোরা আপাতলাজুক অমিশুকে যুবককে ভেতরে ভেতরে একলষেঁড়ে চরমপন্থী হতে সাহায্য করেছে কেবল একটি একটি লংকা। ভাঙব তবু মচকাব না, এই আপ্ত স্থিতিতে এনেছে একমাত্র লংকা।

    লংকার কিছু প্রকার রয়েছে।

    কাশ্মিরী লংকার Scoville Heat Unit বা এসএইচইউ মেরেকেটে ৩০০০+। বেলডাঙার লংকা খুব বেশি হলে ৫০,০০০+।

    ভুত জলোকিয়া( নিউ মার্কেটে মাঝে সাঝে পাওয়া যায়) লংকাকে অনেকে ঝালরাজ মনে করেন। দেখতে খুদে টুকটুকে লাল ক্যাপসিকামের মতো। গাত্র এবড়ো খেবড়ো। এর এসএইচইউ ১০,০০,০০০+। পিচ ঘোস্টের এসএইচইউ প্রায় একই। ত্রিনিদাদের মর্কোয়া ১৪,০০,০০০+। এই গ্রহে এরাই শেষ রাগী নয়।

    আজ অবধি আবিষ্কৃত শ্রেষ্ঠ ঝালবীর হল ক্যারোলিনার রীপার। এসএইচইউ ১৫,৬৯,০০০+। এদের হইতে সাবধান!

    লংকা আমার অতিপ্রিয় হলেও, গড়পড়তা বাঙালির চেয়ে আমি বেশ কয়েকগুণ বেশি ঝাল খেলেও, আমার মোটেও আত্মহত্যা করার বাসনা নেই। তাই ক্যারোলিনার শয়তানদের জিভে ছোঁয়াব না।

    কিন্তু ঠিক জানি, আবারও এক আত্মহননলিপ্সুর কোনো এক মারণ কষ্টে এদের কেউ না কেউ একদিন জিভে ছুঁইয়ে আছাড়ি পিছাড়ি কাঁদবে মেঝেতে লুটোবে পরাজিত সম্রাটের মতো, যেন হঠাৎ হারানো একক মানুষটির শূন্যতায় শরীরের সব রক্ত লসিকা পেশীতন্তু গলে গলে যাবে আগুনে মৃতের ঘিলু, সেদিন জীবনের দীর্ঘতম রাতটি ভোর হলে সেই যুবা বা যুবতীটিও ঠিক জেনে যাবে একটি লংকাই ব্যক্তিগত রেজারেকশনের জন্য কাফি।

    স্রেফ একটি ব্যক্তিগত লংকা।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২৮ নভেম্বর ২০১৭ | ১৫২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 24.139.221.129 (*) | ২৮ নভেম্বর ২০১৭ ০২:১৮59894
  • বাঃ, আমার বাগানে ছয় প্রকার লঙ্কার ক্লাসিফিকেশন করাবো আপনাকে দিয়ে। কিন্তু আমার একটা অব্জারভেশন আছে, গোবর খেলে লঙ্কাগাছ লঙ্কায় ঝাল বেশি দেয়, কেন ? আর একই গাছে নানাসময়ে দেখি নানাপ্রকারের ঝাল। রঙও দেখি মাঝেসাঝেই বদলে বদলে যায় !
  • PM | 55.124.5.232 (*) | ২৮ নভেম্বর ২০১৭ ০৩:০০59895
  • বিলেতে একপ্রকারের রাম পাওয়া যায় যা নাকি নাগাল্যান্ড এর লন্কা থেকে তৈরী। তার গায়ে কত রকমারী সতর্ক বানী---- দেশী রেস্তোরায় খেয়ে যারা কেদে কেটে একসা হয় তারা এসব কি করে গেলে কে জানে ঃ(
  • বিপ্লব রহমান | 129.30.47.20 (*) | ২৯ নভেম্বর ২০১৭ ০৬:৫১59896
  • "একটি লংকাই ব্যক্তিগত রেজারেকশনের জন্য কাফি।
    স্রেফ একটি ব্যক্তিগত লংকা। "
  • S | 184.45.155.75 (*) | ২৯ নভেম্বর ২০১৭ ০৬:৫৫59897
  • যাঁদের লন্কা খুব পছন্দের, তাঁরা পেনেলোপ ক্রুজ অভিনীত "উওম্যান অন টপ" সিনেমাটা দেখে ফেলুন। লন্কার (নাকি পেনেলোপের?) প্রেমে পড়ে যাবেন।
  • Arnab Ganguly | 57.15.0.6 (*) | ২৯ নভেম্বর ২০১৭ ০৯:১৯59898
  • লংকিয় রাম টির নাম পাওয়া যাবে কি ? বিশেষ আগ্রহী।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন