এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ্লব রহমান | 340112.231.126712.74 (*) | ২১ অক্টোবর ২০১৮ ০১:৫৯65706
  • "কিংবদন্তি" কথাটি বোধহয় বাংলা ব্যান্ডের অগ্রদূত একমাত্র আজম খানের ক্ষেত্রেই খাটে। কিংবদন্তি -- খুব সহজ কথা নয়।

    তবে নিঃসন্দেহে আইয়ুব বাচ্চু প্রস্থান তরুণ প্রজন্মকে অনেকদিন কাঁদাবে। এমন কি হয়তো তার পরের প্রজন্মকেও।

    এই সুতোয় তার দেওয়া শেষ সাক্ষাৎকারটি থাক।
    https://www.thedailystar.net/bangla/anandadhara/সংগীত/জীবনের-কিছু-বিষয়-না-বলাই-ভালো-আইয়ুব-বাচ্চু-83116
  • Muhammad Sadequzzaman Sharif | 340112.92.345612.106 (*) | ২১ অক্টোবর ২০১৮ ০৫:৩৬65707
  • কিংবদন্তী অবশ্যই সহজ জিনিস নয়। কিন্তু কিংবদন্তী একজনই হতে হবে এমন দিব্যি কেউ দিয়েছি কি? কিংবদন্তী শুধু যে আমি ব্যবহার করেছি আইয়ুব বাচ্চুর ক্ষেত্রে তাও না কিন্তু। ২০ অক্টোবরের প্রথম আলোর পিছনের পাতার ছবিটার ক্যাপশন দেখুন, তারাও কিংবদন্তী বলে উল্লেখ্য করেছে আইয়ুব বাচ্চুকে। আজম খান নিঃসন্দেহে বাংলা ব্যান্ড না শুধু বাংলা গানের জগতের কিংবদন্তী। কিন্তু তাতে অন্য কারো কিংবদন্তী হওয়ায় বাধা পরে না। আপনি জেমস কে কিভাবে মূল্যায়ন করবেন? জেমস কে কী কিংবদন্তী বলা যায়? আইয়ুব বাচ্চুকে শেষ দেখার জন্য শহীদ মিনার থেকে মানুষের ঢল চাংখারপুল পার হয়ে গিয়েছিল, জেমসের বেলায় কী হতে পারে? দেশ অচল হয়ে গেলেও অবাক হব না আমি। কি জানি, সেদিন হয়ত সূর্য নাও উঠতে পারে।
  • প্রতিভা | 670112.199.89900.113 (*) | ২১ অক্টোবর ২০১৮ ০৫:৪০65708
  • ওঁর লিরিক, গীটার চমৎকার। কিন্তু কন্ঠ কখনো ঐন্দ্রজালিক মনে হয়নি। ওঁর জন্য এই উচ্ছ্বাস দেখে মনে হচ্ছে সেটা সম্পূর্ণ আমারই অক্ষমতা।
  • Muhammad Sadequzzaman Sharif | 340112.92.345612.106 (*) | ২১ অক্টোবর ২০১৮ ০৭:২৭65709
  • কণ্ঠ আসলেই হয়ত ঐন্দ্রজালিক না। আমিও ঘুরে ফিরে তার গিটারের কথাই বলেছি।
  • বিপ্লব রহমান | 340112.231.126712.74 (*) | ২২ অক্টোবর ২০১৮ ০৩:১৬65710
  • "কিংবদন্তি" র এই এক হয়েছে জ্বালা।

    পত্রিকাওয়ালারা দাগিয়ে দিলেই যে কোনো বিশিষ্ট জন ইন্তেকাল ফর্মাতে না ফর্মাতেই "কিংবদন্তি" হয়ে যান।

    এ জন্য দেশকালপাত্র, কয়েক প্রজন্ম বা লোককথা কিচ্ছু প্রয়োজন নেই।

    আর কয়েকদিন পরে হয়তো অনলাইন শপে কেজি দরে "কিংবদন্তি" কিনতে পাওয়া যাবে (কলিকাল ইমো)। লল
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে প্রতিক্রিয়া দিন