এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Kaushik | 9003412.167.784523.247 (*) | ১৫ নভেম্বর ২০১৮ ০১:০৯83908
  • আপনাদের মতন মানুষ গুলো এখনো আছে বলেই তো ভরসা! নইলে আজ বড় বাজে সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে আমাদের দেশ।

    ধর্মে বিশ্বাস আমারো নেই। কিন্তু অপরের ধর্ম কে যে অশ্রদ্ধা করতে নেই, এই শিক্ষাটাই তো ভুলতে বলেছি সকলে!!
  • Samir Das | 2345.110.125612.157 (*) | ১৫ নভেম্বর ২০১৮ ০৪:২৫83903
  • ভালো লাগলো পড়ে।
  • aranya | 3478.160.342312.238 (*) | ১৫ নভেম্বর ২০১৮ ০৪:৫১83904
  • ভাল লেখা
  • সিকি | 894512.168.0145.123 (*) | ১৫ নভেম্বর ২০১৮ ০৬:২৭83905
  • ভালো লাগল না। এই বিশ্বাসের সম্পূর্ণ বিপরীতে আমার অবস্থান, সেইজন্য।
  • তাপস | 7845.15.780123.39 (*) | ১৫ নভেম্বর ২০১৮ ০৭:২৭83909
  • আমি ধর্মবিশ্বাসী নই, ঈশ্বরবিরোধী। ফলে ধর্মসংক্রান্ত ব্যাপারে এই লেখায় আমার আপ্লুত হওয়ার মতো কিছু নেই। কিন্তু Jinat Rehena Islam এর এই অভিজ্ঞতার দলিল অন্য প্রেক্ষিত থেকে মূল্যবান। অন্যের ধর্মবিশ্বাসকে অসম্মান না করা একটি বৃহত্তর গণতান্ত্রিক প্রক্রিয়ার অংশ - অপরের/বিরুদ্ধ মতকে সম্মান করার মতো মানবিক শিক্ষা ও ম্যচ্যুরিটি যে প্রক্রিয়ার মেরুদন্ড বিশেষ। সেই দৃষ্টিতে লেখাটি পড়ে বড়ো ভালো লাগলো।
  • | 340123.99.121223.134 (*) | ১৫ নভেম্বর ২০১৮ ০৭:৪২83906
  • সিকি দুঃখ দেবার জন্য বলে নি। আধ্যাত্মিকতা , পূজার্চনা পদ্ধতি সম্পর্কে হয়তো শ্রদ্ধা করা ওর পক্ষে মুশকিল তাই বলেছে। লেখিকা যেন আরো লেখেন। ডিসকারেজড না হন, কারণ ট্রমা টা ক্লিয়ারলি বিট অফ আ বার্ডেন। লিখুন। কারণ লেখাটা জরুরী। খ
  • de | 90056.185.673423.54 (*) | ১৫ নভেম্বর ২০১৮ ০৮:০৩83907
  • যার যার উপলব্ধি তার তার নিজস্ব -

    আজকাল উপলব্ধিগুলোকে নোট করি - এতো ভ্যারাইটি আছে বলেই তো এতো সুন্দর!

    আমার ভালো লেগেছে -
  • শক্তি | 342323.176.3456.67 (*) | ১৬ নভেম্বর ২০১৮ ০২:৩৬83910
  • উদার মানসিকতার উদ্ভাসে আলোকিত লেখা । বিশ্বাসকে সম্মান করা মানুষের ধর্ম --ঠিক ।কিন্তু ক'জন বোঝে ।লেখিকার কলম আপন গতিতে চলুক ।
  • | 453412.159.896712.72 (*) | ১৬ নভেম্বর ২০১৮ ০৫:৪৬83911
  • আমার কথাটা তাপস বলে দিয়েছেন। ধর্মবিশ্বাস এবং ধর্মাচরণের একদম উল্টোদিকে দাঁড়িয়েও জিনাতের লেখা আমার কাছে অন্য তাৎপর্য্য বহন করে। করল।

    তোমার কথা আরো লিখো জিনাত। লড়াকু অস্ত্বিত্ব ছাড়াও মানুষ জিনাতের আরো কথা, অনুভব শুনতে চাই।
  • রুখসানা কাজল | 7823.147.787812.124 (*) | ১৬ নভেম্বর ২০১৮ ০৮:২৭83912
  • লেখাটা ত এমনও হতে পারত, সব উৎসবই আমার উৎসব !
    এ ধরণের বিয়ের একটা মস্ত অসুবিধে আছে বা ছিল। মুহুর্তমাত্র আত্মীয়রা ত্যাগ করে দেয়। দুই পরিবারের সদস্যরা বিপদে পড়ে যায়। সে এক অমানুষিক নির্যাতন।
    আমরা শিরদাঁড়ায় শান দিয়ে পাশে ছিলাম। ঈদে এসো বা পূজাতে যাবে --বারণ ছিলনা কোনো। বোনের মেয়ে মুসলিম বিয়ে করেছে । ছেলে হিন্দু।
    কিন্তু ইদানীং দেখছি , জিজা অন্য মানসিকতায় উদ্ভাসিত । বিজেপির ফান্ডে হেলদি চাঁদা দিচ্ছে। মোটা করে সিঁদুর এবং শাখা পলা না পরলেই ঝগড়া করছে। মেয়ের সাথে সম্পর্কচ্ছেদ করেছে।
    আর কিছু বললাম না। শুভেচ্ছা জিনাত।
  • aranya | 3478.160.342312.238 (*) | ১৭ নভেম্বর ২০১৮ ০১:২৪83913
  • একটা প্রশ্ন জাগে। যে কোন হিন্দু দেব-দেবী, মুসলমানের আল্লা - সবই তো আদতে কল্পিত ধারণা। অবৈজ্ঞানিক এই সব ধারণার তো বিরুদ্ধাচারণ-ই করার কথা।
    এবার ধরুন, খুব ভদ্রভাবে বিরুদ্ধতা করলাম, যেমন 'গাঁজাখুরি' না বলে 'কল্পিত' শব্দ-টা ব্যবহার করলাম, তাও তো অন্যের বিশ্বাসের অসম্মান-ই করা হল।
    তাহলে নাস্তিক লোকেদের কি করা উচিত - অপরের ভিত্তিহীন, অবৈজ্ঞানিক সংস্কার-কে, বিশ্বাস-কে সম্মান জানিয়ে চুপ করে থাকা?
  • Atoz | 125612.141.5689.8 (*) | ১৭ নভেম্বর ২০১৮ ০১:৫৬83914
  • এটা পড়তে ভালো লাগলো এইজন্যই যে এতে বহু দর্শনের পাশাপাশি শান্তিপূর্ণ সহাবস্থানের বার্তাটি জোরালো ভাবে আছে। গণতান্ত্রিক অধিকারের ক্ষেত্রে এটাই তো প্রথমে বলা হয়, সকলে তাদের নিজস্ব রীতিনীতি আচারব্যবহার বিশ্বাস অর্চনা প্রার্থনা ইত্যাদি স্বাধীনভাবে অনুসরণ করতে পারবেন যতক্ষণ না তা অন্যের উপরে প্রত্যক্ষভাবে কোনো অধিকারভঙ্গ বা অন্যরকম ক্ষতি করছে।

    অরণ্যদা র পোস্টের পরিপ্রেক্ষিতে একটা কথা মনে হল, বহু লোকজ বিশ্বাসই তো সেভাবে দেখতে গেলে "ভিত্তিহীন" "অবৈজ্ঞানিক", কিন্তু সেইসব বিশ্বাস ও তৎসংক্রান্ত রীতিনীতি সংশ্লিষ্ট জনজাতির কাছে, ক্ষুদ্র নৃগোষ্ঠীর কাছে অত্যন্ত দামী আর মান্য, তাঁরা সেসব পালন করেন সুগভীর নিষ্ঠায়। তাঁদের ক্ষেত্রে কী করা হবে? নিষেধ করা হবে? বাধা দেওয়া হবে?
  • Du | 7845.184.4556.252 (*) | ১৭ নভেম্বর ২০১৮ ০২:০৭83915
  • বললেই বা শুনছে কে? তার চেয়ে চুপ করে রেফারিগিরি করা শ্রেয়।বা ছোটদের বলা। আমার ছেলে ছোটবেলায় গড কে জিগানোয় বলেছিলাম ওটা একটা আইডিয়া। দেখলাম আর মাথা ঘামালো না। আমি আবার নিজেই এক সিউডো। বিশ্বাস করতে পারি না কিন্তু খুব আবেগ। সে তোমারো অসীমে , শ্যামাসঙ্গীত, মওলা, মানব্পুত্রের গল্প সবেতেই উথলে উঠি। এগুলো বোধ হয় টাইপ। অনুকুল পরিবেশ পেলে খুবই ধার্মিক হয়ে উঠতাম।
  • শিবাংশু | 5645.249.2378.96 (*) | ১৭ নভেম্বর ২০১৮ ০৬:০৮83916
  • স্বধর্ম, বিধর্ম,অধর্ম, ঈশ্বর, নিরীশ্বর, অস্তি, নাস্তি বিষয়গুলি নিয়ে নিজস্ব ধারণাটি তৈরি হয়েছে প্রায় অর্ধশতক জুড়ে। কাকে সম্মান করবো সেটা নিজস্ব নির্বাচন। কিন্তু কাউকেই অসম্মান করবো না সেটা ধ্রুব। কোনও দিনই ছিলনা, কিন্তু প্রতিদিনই প্রাতিষ্ঠানিক 'আধ্যাত্মিকতার' প্রতি বিরাগ-বিসম্বাদ যেভাবে বেড়ে যাচ্ছে, তাতে দ্বিধায় থাকি। এদেশে কতদিন আমাদের জায়গা থাকবে, বুঝতে পারিনা।

    যাবতীয় শ্রদ্ধা-ভালোবাসা এখন রাখা থাকে নিছক ইতিবাচী পার্থিবতার পক্ষে। এই লেখাটি ইতিবাচী, তাই ভালো লাগলো।
  • aranya | 3478.160.342312.238 (*) | ১৮ নভেম্বর ২০১৮ ০৬:৩০83917
  • 'কিন্তু কাউকেই অসম্মান করবো না সেটা ধ্রুব' -

    শিবাংশু-দা, আল্লা-র অস্তিত্বের প্রমাণ নেই - এটা বললেও অসম্মান হয়ে যায়। মহম্মদ-কে নিয়ে যুক্তিসঙ্গত কিন্তু নেতিবাচক কিছু বলাই যায় না, বললেই অসম্মান।
    অসম্মানের পুরস্কার কল্লা কেটে নেওয়া, অনেক মুসলিম দেশেই, অভিজিৎ রায়, ওয়াশিকুর বাবু-দের পরিণতি স্মরণ করুন। অথবা ব্ল্যাসফেমি আইনে জেলবাস।

    ভারত-ও সেই দিকে এগোচ্ছে। বাংলা অপেক্ষাকৃত সুস্থ আছে, অনেক রাজ্যেই হিন্দু দেব-দেবী বা পবিত্র কোন আইকন যেমন গোমাতা কনসেপ্ট, এসবের সামান্য বিরুদ্ধাচারণ করা মানেই অসম্মান এবং, আইন স্বহস্তে লইয়া শাস্তিপ্রদান।

    অন্যের মতবাদ/বিশ্বাস/ভাবাবেগ-এর অসম্মান না করে বিরুদ্ধাচারণ করা কি আদৌ সম্ভব? এটাই আমার প্রশ্ন।

    আর একটা কথা মনে হয়, এই যে 'প্রাতিষ্ঠানিক আধ্যাত্মিকতা'-র প্রতি বিরাগ, ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক আধ্যাত্মিকতা কিন্তু হাত ধরাধর করে চলে এবং একে অপরকে মজবুত করে, বেশির ভাগ ক্ষেত্রেই।

    ধরুন, যারা মন্দির, মসজিদে যান, তারাই নিজগৃহে ধর্মাচরণ করেন অ্যান্ড ভাইসি ভার্সা - এটাই কি অধিকাংশ ক্ষেত্রেই সত্য নয়?

    একটার বিরোধিতা করব, অন্যটার ক্ষেত্রে সম্মান জানিয়ে নিশ্চুপ থাকব - এটা কি ঠিক?
  • aranya | 3478.160.342312.238 (*) | ১৮ নভেম্বর ২০১৮ ০৬:৩৮83918
  • এবং দু-এর কথা একেবারে ঠিক - 'বললেই বা শুনছে কে?'।
    বরং বললে কল্লায় কোপ না পড়লেও তিক্ততা বাড়ে। আলোচনার মাধ্যমে মন পরিবর্তন - এ যেন একটা প্রায় আকাশকুসুম স্বপ্নের মত। যত আলোচনাই হোক, যে যার মতে অনড় থাকে
  • Du | 7845.184.4556.252 (*) | ১৮ নভেম্বর ২০১৮ ০৬:৩৮83919
  • গৌরী লংকেশ, দাভোলকর
  • aranya | 3478.160.342312.238 (*) | ১৮ নভেম্বর ২০১৮ ০৬:৪২83920
  • হ্যাঁ, অবশ্যই - গৌরী, দাভোলকর।
    সংখ্যাটা ভারতে এখনও কম, প্রতিবেশী বাংলাদেশ বা পাকিস্তানের চেয়ে, এবং বিজেপি-র মসনদারোহণের পরবর্তী ঘটনা, তবে সেটা কোন সান্ত্বনা নয়
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন