এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  অন্য যৌনতা

  • রূপান্তরকামিতা ঃ একটি মনোবৈজ্ঞানিক বিশ্লেষণ

    admin লেখকের গ্রাহক হোন
    অন্য যৌনতা | ০৬ ডিসেম্বর ২০০৯ | ৪৯৮ বার পঠিত | রেটিং ১ (১ জন)
  • আমরা এর আগে তিস্তা দাশের লেখায় ( http://www.guruchandali.com/?portletId=20&porletPage=1&pid=wpgc:///2009/10/19/1255919400000.html ) পড়েছি একজন রূপান্তরকামী মানুষের রূপান্তরের আত্মকথন। এবারে রইল সেই রূপান্তরকামনার মনস্তাত্বিক খুঁটিনাটি। লিখেছেন মনোবিদ সঞ্চিতা পাকড়াশী।



    মনো¢বজ্ঞানের ভাষায়, রূপান্তর কামনা এক¢ট অসুখ যাতে কিছু মানুষ তাঁদের জন্মলব্ধ °দ¢হক নারীতÆ বা পুরুষত্বের স®‰ মান¢সক একাত্মতা অনুভব করেন না। ¢য¢ন শারী¢রক ভাবে নারী ¢ত¢ন সা¢র্বকভাবে তাঁর ¢বপরীত সত্তা অর্থাৎ পুরুষসত্তা কামনা করেন এবং একই ভাবে ¢য¢ন শারী¢রক ভাবে পুরুষ ¢ত¢ন নারীসত্তা কামনা করেন। তবে এই ¢বপরীত সত্তা কামনা, প্রাথ¢মক ভাবে সম¢ল®‰র প্র¢ত আস¢ক্ত বা ভালোলাগা থেকে জনÈ¡য় না। আরো সহজ ভাষায় বলতে গেলে, সমকা¢মতার কারণে মানুষ রূপান্তরকামী হয়ে যান না। ¢কন্ত¥ পরবর্তীকালে, রূপান্তরকামী মানুষদের সম¢লঙ্গের প্র¢ত আস¢ক্ত জন্মানো অস্বাভা¢বক নয়। একজন রূপান্তরকামী মানুষ ছোটোবেলা থেকেই ¢নজের শারী¢রক ও মান¢সক সত্তার মধ্যে সামঞ্জস্য খুঁজে পান না।

    বর্তমান মনো°বজ্ঞা¢নক ¢বশ্লেষণ অনুযায়ী প্রাথ¢মকভাবে ¢বপরীত ¢ল®‰র স®‰ একাত্মতা (identification) এবং পরবর্তীকালে জন্মলব্ধ ¢ল‰ধর্মের প্র¢ত অস্বাছন্দ্য (discomfort with the assigned gender role) এই দুই বোধ রূপে ধীরে ধীরে প্রকাশ পায়। প¢র¢ÙÛ¢ত আরো অসহনীয় হয়ে ওঠে যখন সমাজ এঁদের থেকে এঁদের বা¢হ্যক ¢ল‰ধর্মী আচরণ প্রত্যাশা করে। অ¢ধকাংশ ক্ষেত্রে সামা¢জক চাপ, কটূক্তি ও অবমাননাকর আচরণ রূপান্তরকামী মানুষের মধ্যে প্রবল মান¢সক চাপ ও দ্ব®¾দ্বর সৃ¢ষ্ট করে যার থেকে মু¢ক্ত পাওয়ার জন্য এইসব মানুষরা তাঁদের সমস্যার কথা প্রকাশ করতে ভয় পান এবং শারী¢রক ¢ল‰ধর্মী আচরণের স®‰ মা¢নয়ে ¢নতে বাধ্য হন। এই মানুষ…¢লর কাছে ¢নজেদের শারী¢রক ¢ল‰°ব¢শষ্ট্য …¢ল এতটাই পীড়াদায়ক হয় যে তাঁরা ¢নজেদের "ভ¥ল শরীরে' বন্দী মনে করতে থাকেন এবং শারী¢রক অস্ত্রোপচার ও ¢চ¢কৎসার মাধ্যমে °দ¢হক রূপান্তর কামনা করেন।

    মনো¢বজ্ঞানের কাছে রূপান্তরকামী মনোভাব গড়ে ওঠার কারণ …¢ল এখনো অধরা, য¢দও এই প্রবণতা নত¥ন নয়। ¢শক্ষার প্রসার ও সামা¢জক সচেতনতা বৃ¢দ্ধর স®‰ স®‰ মানুষ ¢নজের সমস্যার কথা খোলাখু¢ল আলোচনা করতে ক্রমশ: সাহসী হয়েছেন।

    শারীর¢বজ্ঞানের ভাষায়, স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে androgen এর মাত্রা ¢ÙÛর করে দেয় যে ভ্র¨ণ¢ট শারী¢রকভাবে পুরুষ হবে। আর শারী¢রকভাবে নারী হওয়ার ক্ষেত্রে androgen ও শুক্রাশয়ের অ¢স্ততÆ থাকে না। ¢নমÀতর প্রাণীদের ক্ষেত্রে যৌনতা শুধুমাত্র ‘sex steroids’ এর ওপর ¢নর্ভরশীল। মানুষের ক্ষেত্রে যৌনধর্মী আচরণ (sexual behavior) ‘sex steroids’ দ্বারা প্রভা¢বত করা যায়। পরীক্ষা দ্বারা দেখা গেছে, testosterone ব্যবহার করে মেয়েদের "যৌন চা¢হদা' (libido) ও "ব্যবহা¢রক ক্রোধ' (aggressiveness) বাড়ানো সম্ভব। আবার পুরুষদের ক্ষেত্রে estrogen ব্যবহার করে "যৌন চা¢হদা' (libido) ও "ব্যবহা¢রক ক্রোধ' (aggressiveness) কমানো সম্ভব। কিন্তু কোন মানুষের মান¢সক সত্তা পুরুষালী হবে না মেয়েলী হবে ¢কংবা ¢ত¢ন তাঁর শারী¢রক ও মান¢সক সত্তার মধ্যে একাত্মতা অনুভব করবেন ¢কনা তা কোন biological কারণের ওপর ¢নর্ভরশীল, এমন কথা এখনো পর্যন্ত কোনো গবেষণায় প্রমা¢ণত হয়¢ন।

    সমাজ মনো¢বজ্ঞানীরা "রূপান্তরকামী সত্তা' গড়ে ওঠার কারণ…¢ল সম্পর্কে কোনো ¢ÙÛর ¢সদ্ধান্তে আসতে না পারলেও একজন ¢শশুকে মানুষ করার সময় ¢শশু¢টর সহজাত প্রবণতা বা ‘temperament’ ও তার বাবা মায়ের চা¢র¢ত্রক °ব¢শষ্ট্য ও আচরন প্রবণতার বা ‘attitude’ এর …রুতÆ অপ¢রসীম বলে মনে করেন। জীবনের শুরুর ¢দকের বছর…¢লতে মা বাবার স®‰ সন্তানের সম্পর্ক ও পা¢রবা¢রক প¢রবেশ ¢শশু¢টর চা¢র¢ত্রক °ব¢শষ্ট্য ¢বশেষত: ¢ল‰সত্তা ¢নর্ধারণের পক্ষে অত্যন্ত …রুতÆপূর্ণ ভ¨¢মকা গ্রহণ করতে পারে। এই সময় সাধারণত: বা¢ড়র লোক ¢বশেষত: মা ¢শশু¢টকে তার ¢ল‰ধর্মী আচরণ প্রকাশে উৎসাহ ¢দয়ে থাকেন যা ¢শশু¢টকে তার ¢ল‰সত্তার প্র¢ত আক«ষ্ট করে তোলে। অপরপক্ষে, ¢শশু¢ট য¢দ এই সময় তার প¢রবেশ থেকে ¢বপরীত ¢ল‰ধর্মী আচরণ গঠনে উৎসাহ পায় তবে একই ভাবে সে ¢বপরীত ¢ল‰সত্তার স®‰ একাত্ম বোধ করতে পারে।

    সামা¢জকভাবে সাধারণত: ¢শশুকে তার শারী¢রক ¢ল‰ধর্মী আচরণ গঠনে উৎসাহ দেওয়া হয়। সামা¢জক ব্যাখ্যা অনুযায়ী ¢কছ¥ কাজকে "পুরুষালি' ও ¢কছ¥ কাজকে "মেয়েলি' আখ্যা দেওয়া হয়। যেমন ® ছেলেরা ফ¥টবল খেলে আর মেয়েরা পুত¥ল খেলে; মেয়েরা সবার সামনে কাঁদতে পারে, ছেলেরা পারে না। একট¥ ¢বচার করে দেখলে বোঝা যাবে "পুরুষালী' বা "মেয়েলী' কাজের ব্যাখ্যা…¢ল বেশীরভাগ ক্ষেত্রে সামা¢জক সু¢বধার্থে বানানো। তবু এধরণের সামা¢জক ব্যাখ্যা অনেকাংশে মানুষের চা¢র¢ত্রক °ব¢শষ্ট্য ও ¢ল‰ধর্মী আচরণকে প্রভা¢বত করতে পারে।

    আবার ¢কছ¥ মনো°বজ্ঞা¢নকদের মতে, মা ¢কংবা বাবার ¢শশুর প্র¢ত আক্রমণাত্মক ও অবমাননাকর আচরণ তার ¢নজের ¢ল‰সত্তার প্র¢ত ¢বরূপ মনোভাব সৃ¢ষ্ট করতে পারে। য¢দও এই যু¢ক্তর স্বপক্ষে যথেষ্ট গবেষণালব্ধ তথ্য আমাদের হাতে নেই।

    ভারতীয় তথা উপমহাদে¢শক প¢রকাঠামোয় ¢ল‰°বষম্য বর্তমান। এক¢ট পুরুষ¢শশু যতটা স্বাধীনতা ও সু¢বধা ভোগ করে এক¢ট নারী®¢শশু (¢কছ¥ ¢শ¢ক্ষত সামা¢জক ব্য¢তক্রম ছাড়া) সে সু¢বধা পায়না। ¢ল‰°বষম্যের কারণে মান¢সক ¢নর্যাতন কোনো নারী®¢শশু কে পুরুষসত্তাকামী করে ত¥লতে পারে ¢কনা তা ¢নয়ে যথেষ্ট তর্ক ও গবেষণার অবকাশ রয়েছে। আবার এই দৃ¢ষ্টভ‰£ থেকে নারীসত্তাকামী পুরুষদের ¢দক¢ট ব্যাখ্যা করা যায় না।

    অন্যান্য মনো°বজ্ঞা¢নক মত অনুযায়ী, মা ও বাবার মধ্যে যাঁর ব্য¢ক্তগত °ব¢শষ্ট্য সন্তানকে বেশী প্রভা¢বত করে অনেকক্ষেত্রে সন্তান তাঁর স®‰ একাত্ম হওয়ার চেষ্টা করে। যে প¢রবারে মায়ের প্রভাব বেশী এবং বাবা অনুপ¢ÙÛত বা কম প্রভাবশালী, সে প¢রবারের পুরুষ¢শশুর মনে মাত«সত্তা বেশী প্রভাব ¢বস্তার করতে পারে। অপরপক্ষে, যে প¢রবার ¢পত«তা¢ন্ত্রক এবং অপেক্ষাক«তভাবে যেখানে মায়ের প্রভাব কম সে প¢রবারে মেয়ে®¢শশুর মনে ¢পত«সত্তা অ¢ধক প্রভাব ¢বস্তার করতে পারে। তবে এ…¢ল শুধুই সম্ভাবনা মাত্র। ¢ÙÛর সত্যে পৌঁছনোর জন্য যথেষ্ট গবেষণার অবকাশ আছে।

    এই মান¢সকতা গড়ে ওঠার কারণও যেমন গবেষণা¢ভ¢ত্তক রয়ে গেছে তেম¢ন স্বাভা¢বকভাবেই এই সমস্যার ¢চ¢কৎসাক্রমও গবেষণা¢ভ¢ত্তক রয়ে গেছে। কয়েক¢ট ¢ব¢চ্ছন্ন প্র¢ক্রয়া ছাড়া "রূপান্তরকামিতা'র কোনো ¢ন¢র্দষ্ট ¢চ¢কৎসা পদ্ধ¢ত আ¢বষ্ক«ত হয়¢ন। রূপান্তরকামী ¢শশুদের ক্ষেত্রে সামা¢জকভাবে ¢নজের জন্মলব্ধ সত্তা কে সহজভাবে মা¢নয়ে ¢নয়ে তাকে মূলস্রোতে ফেরানোর চেষ্টা করা হয়। তার যু¢ক্ত…¢ল শুনে সে…¢লতে যতটা অস‰¢ত আছে তা ধ¢রয়ে দেওয়ার চেষ্টা করা হয়। যেহেত¥ ¢শশু অবÙÛ¡য় মান¢সক ও চা¢র¢ত্রক ¢বকাশ অসম্প¨র্ণ থেকে যায়, অনেকক্ষেত্রেই counseling প্র¢ক্রয়ায় ফল পাওয়া যায়। তবে জোর করে, মান¢সক আঘাত ¢দয়ে ¢কংবা কট¨¢ক্তর মাধ্যমে এই চেষ্টা না চালানোই ভালো। কারণ তাতে পরবর্ত্তীকালে ¢শশু¢টর মান¢সক সমস্যা দেখা ¢দতে পারে। বয়:স¢ন্ধতে counseling এর মাধ্যমে ¢চ¢কৎসা প্রায় অসম্ভব হয়ে ওঠে কারণ এই সময় ¢ল‰ধর্মী ¢কছ¥ শারী¢রক প¢রবর্তন আসে যার স®‰ মা¢নয়ে ¢নতে ¢গয়ে অ¢ধকাংশ সময়ে মান¢সক অবসাদ এসে যায়। ¢বদেশে ¢চ¢কৎসার ক্ষেত্রে বয়:স¢ন্ধতে আসা রূপান্তরকামী মানুষদের হরমোন প্রয়োগের মাধ্যমে ¢ল‰ধর্মী শারী¢রক প¢রবর্তন…¢লকে সাম¢য়কভাবে রোধ করে ¢কংবা ক¢ময়ে ¢দয়ে ¢বপরীত ¢ল‰°ব¢শষ্ট্য…¢ল (যা মানুষ¢ট কামনা করছে) বৃ¢দ্ধ করার চেষ্টা করা হয়।

    বয়:স¢ন্ধতে ¢ল‰ধর্মী শারী¢রক প¢রবর্তন…¢ল ছাড়া রূপান্তরকামী মানুষদের আর এক¢ট সমস্যার সম্ম¥খীন হতে হয়। সম¢ল®‰র মানুষদের প্র¢ত আস¢ক্ত অনেকসময় এই মানুষ…¢লকে ভীত করে তোলে। স্বাভা¢বক ¢নয়ম অনুযায়ী যে মানুষের মান¢সক সত্তা নারীর ¢ত¢ন মান¢সকভাবে পুরুষের প্র¢ত আক«ষ্ট হন, ¢কন্ত¥ °দ¢হকভাবে পুরুষ হওয়ার জন্য অনেকক্ষেত্রে তাঁর মান¢সক দ্ব¾দ্ব উপ¢ÙÛত হয়। সেক্ষেত্রে counseling এর মাধ্যমে এই আশ্বাস দেওয়া হয় যে এই মান¢সকতা স্বাভা¢বক। এই প¢র¢ÙÛ¢ততে প¢রবারের বাকীদেরও counseling চলে।

    সংক্ষেপে বলতে গেলে, °শশবে counseling দ্বারা ¢শশু¢টকে সামা¢জক মূলস্রোতে ফেরানোর চেষ্টা করা হয় ¢কন্ত¥ বয়:স¢ন্ধতে অনুভবের তীব্রতা ¢বচার করে রূপান্তরকামী মানুষ¢টর স্বাভা¢বক প্রবণতা বজায় রাখার চেষ্টা করা হয়। পূর্ণবয়স্ক রূপান্তরকামী মানুষের ক্ষেত্রে counseling ও মান¢সক পরীক্ষার মাধ্যমে তাঁর প্রক«ত অবÙÛ¡ন ¢নরূপণ করে মানুষ¢টর প্রবণতা ও মান¢সক চা¢হদা অনুযায়ী ¢চ¢কৎসার ব্যবÙÛ¡ করা হয়। এই সতর্কতা নেওয়ার কারণ, অনেকসময় সমকামী মানুষ রূপান্তরকামী না হয়েও তাঁর উভকামী স‰£ বা স¢‰নীর চা¢হদা পূরণের জন্য দেহের রূপান্তর চান। পরবর্ত্তীকালে তা হয়তো তাঁর মান¢সক ¢বড়ম্বনার কারণ হয়ে দাঁড়ায়। ¢বদেশে এই ¢চ¢কৎসা অনেকাংশে উন্নত হলেও আমাদের দেশের বর্তমান আইন ¢চ¢কৎসা ও অস্ত্রোপচারের মাধ্যমে শারী¢রক রূপান্তরকে স্বীক«¢ত দেয়না। আমাদের দেশের মনো¢চ¢কৎসকদের বৃহদাংশ মনে করেন যেকোনো উপায়ে রূপান্তরকামী মানুষ¢টকে তাঁর ¢ল‰ধর্মী আচরণে ¢ফ¢রয়ে ¢নয়ে আসাই এই সমস্যার একমাত্র সমাধান। আবার মু¢ষ্টমেয় ¢কছ¥ মনো¢বদ ও মনো¢চ¢কৎসক যাঁরা ¢বষয়¢টকে ব্য¢ক্তস্বাধীনতার ¢ন¢রখে ¢বচার করেন, তাঁরা মনে করেন, এক¢ট মানুষকে তাঁর স্বাভা¢বক প্রবণতা অনুযায়ী চলতে দেওয়া উ¢চত।

    প¢রশেষে ব¢ল, প¢রসংখ্যান অনুযায়ী ইওরোপে প্র¢ত ৩০,০০০ পুরুষের মধ্যে ১ জন ও প্র¢ত ১০,০০০০ নারীর মধ্যে ১ জন রূপান্তরকামী হন। এ¢শয়া তথা ভারতে যথেষ্ট কম গবেষণা হওয়ার জন্য এখানকার প¢রসংখ্যান আমাদের অজানা। °বজ্ঞা¢নক সত্য প¢রসংখ্যান ¢নর্ভর। য¢দ যথেষ্ট সংখ্যক মানুষ এই ¢ন¢র্দষ্ট মনোভাবাপন্ন হতেন, তাহলে ¢ক মনো¢বজ্ঞান রূপান্তর কামনা কে মান¢সক অসুখ না বলে "এক ব্য¢তক্রমী মনোভাব' বলে বর্ণনা করতো?

    প্রস‰ত:, সমকামিতা আজ শুধুই এক¢ট "ব্য¢তক্রমী মনোভাব', মান¢সক অসুÙÛতা নয়।

    তথ্য সূত্র : Kaplan & Sadock (2007); Synopsis of Psychiatry (10th edition). Lippincott Williams & Wilkins, Philadelphia, USA.

    ৬ই ডিসেম্বর, ২০০৯
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • অন্য যৌনতা | ০৬ ডিসেম্বর ২০০৯ | ৪৯৮ বার পঠিত
  • আরও পড়ুন
    ও নাম! - Suvasri Roy
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন