এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  আলোচনা  বিবিধ

  • সন্দীপন সম্বন্ধে যে দুটো একটা কথা ...

    সিদ্ধার্থ সেন লেখকের গ্রাহক হোন
    আলোচনা | বিবিধ | ১২ অক্টোবর ২০১২ | ৯৬৯ বার পঠিত
  • কী অসহ্য লাগে আজকাল সন্দীপনের লেখা । অথচ আগে আগে কী সমৃদ্ধ-ই না মনে হত! আসলে, মনে হয়, প্রতিদিনের বিরিয়ানীও তার জয়িত্রীর গন্ধে বমি আনে। যে লোকটা একখানা 'মীরাবাঈ' বা একখানা কুকুর সম্বন্ধে দুটো একটা কথা' লিখেই পা দুলিয়ে দুলিয়ে হাসতে পারত অমরত্বের ল্যা ল্যা লেজ নাড়ানো দেখে তার পায়ের কাছে, সময় আধুনিকতা সচেতনতা স্মার্টনেস এসব ফালতু ক্লিশের চাপে তাকে হয়ে যেতে হল রিপিটেটিভ । ক্রমাগত, ক্লান্তিহীন এক-ই কথা ফেনিয়ে ফেনিয়ে বলতে থাকল, প্রথম চমকের ঘোর কাটিয়ে চল্লিশ বছরের ব্যবহারে ব্যবহারে যা তদ্দিনে বিরক্তিকর ।

    বলা যেতেই পারে, সন্দীপন সবসময়েই কী লিখছেন তার থেকে কেমনভাবে লিখছেন সেটা বেশি ইম্পর্টান্ট । তাহলে এক-ই রকমভাবে, এক-ই প্রেক্ষিতে, এক-ই স্টাইলের পুনরাবৃত্তি কেন বাবা? এটা তারাই করে যার কিছু বলার নেই । উদাহরণ চাই? এক সাঁওতাল আদিবাসী, যে কুয়ো খোঁড়ার জন্য রাত্রিদিন পরিশ্রমের পর শাবলের ঠং শব্দে আবিষ্কার করে আসলে এতদিন নিরবচ্ছিন্ন ঘাম ঝরিয়ে সে পৌঁছেছে এক অনুর্বর পাহাড় চুড়ায়, আর তারপর নিজের গরু অরে গেলে তাকে সেই গর্তে ফেলে দেয়, এমন উল্টো সিসিফাস কাহিনি সন্দীপনের তিনখানা উপন্যাসে এসেছে । এক-ই রকমভাবে । 'কোলাজ' আর 'এখন জীবন অনেক বেশী সতেজ স্বাস্থ্যে ভরা'-তে তো মনে হয় কপি পেস্ট হয়েছে এই গল্প, শুধু নাম পালটে । অন্যরকমভাবে বলা? বারবার এক-ই আখ্যানের বিভিন্ন দিক থেকে আলো ফেলে অভূত্পূর্ব ঝলক আবিষ্কার? হাঃ, সেসব পুরনো সন্দীপনের ক্রীতদাস ক্রীতদাসী, যখন বোন আত্মহত্যা করার পর তার ফাঁকা ঘরে প্রেমিকার সাথে সময় কাটানোর সুযোগের কথায় ধাঁ হয়ে যেতে হয় । কী লেখা রে ভাই! কাঁউ কাঁউ বিলাপ নেই, প্রেম নেই, এমনকি আখ্যান-ও নেই, আছে শুধু ঝকমকে রাজপুত্রের তরবারী, দ্বিধাহীন, নিষ্কলঙ্ক। সন্দীপন আমাদের কাটে, সেই ভাষা প্রথম মাস্টারবেশনের মতই অসহ্য নিষ্পাপ, তপতপে খাপখোলা। আর সেই লেখক, শুধু সময়, আধুনিকতা এসব মধ্যবিত্ত কেরানীর চাপে পড়ে রিপিটেটিভ হয়ে গেল? এ কি বাজারের সাথে গা না ভাসানোর উল্টো চাপ? মধ্যবিত্ত পুরুষের সাথে প্রায় অচেনা একটি মেয়ের অসমবয়েসী শারিরীক সম্পর্ক সন্দীপনের কতগুলো উপন্যাসে এসেছে? আমার ধারণায় প্রায় ৮০% । 'রুবি কখন আসবে'-তে যা তুংগ স্মার্ট, 'কোলাজ'-এর মত লেখায় তা-ই হাস্যকর ভ্যাদভ্যাদে, যেখানে মেয়েটির মস্তান বয়ফ্রেন্ডের হুমকিতে লোকটি আত্মহত্যা করে । 'রিক্তের যাত্রায় জাগো' তুলনামূলকভাবে অনেক স্মার্ট। প্রেমিকার গর্ভজাত সন্তানকে দেখতে গিয়ে ট্রেনে বাঁ পা হারানোর বর্ণণা তো ঝলসানো। কিন্তু ওই পর্যন্ত-ই, বাকিটা ম্যাদামারা । তদ্দিনে সন্দীপন শুকিয়ে এসেছেন, মাঝে মাঝে বালির স্তুপ ফুঁড়ে অপাপবিদ্ধ জলধারা ভলকে উঠছে বটে, কিন্তু আসলে তা বালির মধ্যে টুকরো টাকরা জল, জলের মধ্যে টুকরো টাকরা বালি নয় ।

    সেক্স নিয়ে লেখা? তিলোত্তমা সন্দীপনের থেকে বেশি সেক্স নিয়ে লিখেছে। তো? আর সবেতেই এক হাস্যকর রকমের অজুহাত রেখেছেন সন্দীপন, মানে সব গল্পেই । স্ত্রী বিয়ের আগে শর্ত দিয়েছিল আমরা দুজনে দুজনকে ভালবাসব না-যদিও অস্তিত্ব খুঁড়ে খুঁড়ে দেখানো, কেন এ শর্ত, প্রতিটা প্রশ্ন প্রতিটা উত্তর কাটাছেঁড়া করে দপদপে সার্চলাইটের নিচে মানুষ মানুষীকে উলঙ্গ করে দেওয়া, অসহ্য সে অ্যানালিটিকাল কলম সন্দীপনের নয়, যার তৈরী অজুহাত তো আছেই, যে বিশ্লেষনধর্মী লেখা নয়, সন্দীপন আসলে ফর্ম লেখেন। আর, 'স্বর্গের নির্জন উপকূলে ' টাইপ খাজা উপন্যাসে যদি প্রশ্ন করা হয় যে বাপু, এই ফর্ম সর্বস্বতা ভেংগে দিয়ে ও হেনরী উঁকি মারছে কেন, বা শরদিন্দুর 'রক্ত-সন্ধ্যা' কে পাশাপাশি রেখে এক উলট-পুরাণ নির্মানের প্রচেষ্টা কি আসলে এক পালটা আখ্যানের সম্ভাবনা এনে দেয়, তার উত্তরে হয়ত এই যুক্তি আসবে যে ফর্ম কনটেন্ট হয়ে যাচ্ছে এন্ড ভাইসি ভার্সা। মোদ্দা কথা, এই যুক্তি নতুন নয় এবং অতি-ব্যবহারে ক্লিশে । সুবিমল মিশ্র-ও এই জিনিস করতে গিয়ে ডুবেই জাচ্ছেন, ডুবেই-'কন্ঠ পালক ওড়া সবকিছুই বা'-র পর কতগুলো মনে রাখার মতন লেখা লিখেছেন সেটাও একটা প্রশ্ন বটে। সে যাক- তো, সেই অপ্রেমের ফাঁক দিয়ে ঢুকে আসছে অন্য নারী। যার সাথে তীব্র রিরংসাময় সম্পর্ক আবার ভেংগেও যাচ্ছে । এই জিনিস বারবার আমাদের ক্লান্ত করে, ক্লান্ত, ক্লান্ত করে । সেই মেয়েটি অবধারিতভাবেই সব উপন্যাসেই বলবে 'আমি তোমার ক্রীতদাসী, আমায় নিয়ে যা খুশী তাই করো' । অবধারিতভাবেই তার সাথে প্রেম করতে হবে কফিশপ, ফাঁকা রেস্টরা বা কবরখানায়। আর অনিবার্যভাবেই সবকিছু ছাপিয়ে উঁকি দেবে একটা ঘর পাওয়ার সমস্যা। এই মধ্যবিত্ত আখ্যানের বাইরে সন্দীপন-ও বেরননি, কোনোদিন। বড়জোর কয়েকবার বেশ্যাপল্লী। কৃত্তিবাসী মধ্যবিত্ত চৈতন্য, যা বৌয়ের সিঁদুরে রক্ত প্রত্যক্ষ করে, সেই ষাট সত্তর পেরিয়ে আমরা এগিয়ে এসেছি অনেক, অনেক র্পথ। স্মার্ট লেখা? কোনো সন্দেহ নেই। কিন্তু তার মধ্যে সেক্সকে কাটাছেঁড়া করার সাহসের প্রসংগ না টানাই ভাল।

    মধ্যবিত্তের যৌনতাও যদি ধরা যায়, তা নব্বই-য়ের লেখাগুলোতেও হয়ে গেছে সত্তরের মধ্যবিত্তের যৌনতা। ওই যে, পরকীয়ার নানা স্তর, নানা দিকের আলো, এসব না দেখে সন্দীপন শুধু আলো ফেলে গেছেন এক দিকেই, সারাজীবন, এক-ই রকমভাবে। এর সাথে সমরেশ বসু জাতীয় লেখকদের (শেষ জীবনের সমরেশের কথা বলছি আর কি) দুরত্ব খুব বেশি না। সমরেশের 'জন্মান্তরের জগত' পড়ে দেখুন। আনস্মার্ট ভিজে বেড়ালের মতন ভাষাকে রৌদ্রে শুকিয়ে টানটান করে নিলে সন্দীপন হয়ে যাবে। তফাতটা কথা বলার ধরণে। নতুন কোনো চেতনার দ্বীপ আবিষ্কারে নয়। মুশকিলটা হল, থীম যদি ফালতু হয়, শানিত ফর্ম তাকে বেশিদিন বাঁচাতে পারে না। 'রুবি কখন আসবে' বেরিয়ে গেছে চুড়ান্ত ঝটকালাগা থীম+ খাপখোলা ফর্ম। কলেরার দিনগুলিতে প্রেম'- শেষ চিঠিটা বাদ দিয়ে। আমার ধারণা ওটা সন্দীপন লেখেন নি। কোনো নারীবাদী মহিলাকে খুশি করার জন্য তাঁকে শেষ চিঠিটা লেখার অনুমতি দিয়েছিলেন, সন্দীপনের বকলমে-বা 'কুকুর সম্বন্ধে'-তেও তাই। 'রিক্তের যাত্রায় জাগো' ফর্ম-রিপিটেটিভ থীম। 'আমি আরব গেরিলাদের সমর্থন করি' বা 'কোলাজ' ক্লান্তিকর, কারণ রিপিটেটিভ, ফর্ম- মাথামুন্ডুহীন কন্টেন্ট। 'আমি ও বনবিহারী' সম্বন্ধে যত কম বলা যায় তত-ই ভাল । একমাত্র সেক্সুয়াল অ্যাংগেল অন্যরকমভাবে এসেছিল কিছুটা 'জংগলের দিনরাত্রি'তে, যেখানে খাবার দেবার বিনিময়ে আদিবাসী রমণী খিদেয় মরতে বসা শহুরে পুরুষটির সংগে যৌনসম্পর্ক করে, আমাদের মধ্যবিত্ত জগতের অহরহ ঘটে চলা যৌন-এক্সপ্লয়টেশনের ছবিটা উল্টে দেন সন্দীপন, যদিও এই ধারণাও নতুন কিছু নয়। সুবিমল মিশ্র 'সত্য উৎপাদিত হয়'-তে এক-ই জিনিস দেখিয়েছেন, বা আরো আগের উদয়ন ঘোষ।

    আসলে, নিজের জীবনের বাইরে একটা লাইন-ও না লেখার সমস্যা এটাই। এক সময়ে ক্লান্তিকর পুনরাবৃত্তির আবর্তে বাঁধা পড়তে হয়। সেটাকে তখন চালাতে হয় ফর্ম নিয়ে পরীক্ষা-নিরীক্ষার নামে। নাহলে 'রুবি কখন আসবে' লেখার পরে 'এখন আমার কোনো অসুখ নেই' লেখার কোনো মানে হয়না। পাড়ার বেকার ছেলের সাথে কিশোরী কন্যার পালিয়ে যাবার কাহিনি 'কুকুর সম্বন্ধে'তে লিখে দেবার পর 'রিক্তের যাত্রায় জাগো'তে লেখার দরকার পড়ে না। তাও এক-ই রকম ভংগীতে। 'স্বর্গের নির্জন উপকুলে' উপন্যাসটাই অদরকারী হয়ে পড়ে। আবার 'কুকুর সম্বন্ধে' আর 'আমি আরব গেরিলাদের সমর্থন করি' লেখার পর 'ভারতবর্ষ' লেখার কোনো দরকার পড়ে না। যদিও বুট পরা শ্রীরামচন্দ্রের পদধ্বনি নিয়ে না লিখলে সমাজ সচেতন হওয়া যাবে না, বা ব্যর্থ বিপ্লব নিয়ে না লিখলে, এরকম ভাবনা অপরাহ্নের সন্দীপনকে তাড়িয়ে বেড়িয়েছিল কিনা জানি না। 'হিরোশিমা মাই লাভ'কে অনেকে সন্দীপনের শ্রেষ্ঠ উপন্যাস বলে, কেন জানা নেই।  সেটা কি এই কারণে যে একমাত্র এই উপন্যাসেই রাজকুমারের তরবারী নামিয়ে রেখে চলিত জং ধরা সাহিত্যভাষার অনেক কাছাকাছি এসেছিলেন, যাতে মানুষ আইডেন্টিফাই করতে পারে সহজে? আর, এই সম্ভাবনার কথা মাথায় আসলে সন্দীপন নিজেই হয়ত মাথায় কালির দোয়াত ঠুকে আত্মহত্যা করতেন।

    আসলে কষ্ট হয়। খুব কষ্ট হয়। অপাপবিদ্ধ রাজপুত্রকে গোধুলির মলিন বেশ্যাপল্লিতে আবিষ্কারের কষ্ট। 'বিজনের রক্তমাংসের'  লেখককে 'আমি ও বনবিহারী'তে দেখার কষ্ট। সন্দীপন-ও তাহলে ভয় পান! সারাজীবনে একটা বা দুখানা বই লিখে ইররিলেভান্ট হয়ে যাওয়ার ভয়! আপডেটেড না থাকার ভয়! সমসাময়িক না থাকার ভয়। ঠিকমত অপ্রাতিষ্ঠানিক না হতে পারার ভয়। অনন্য রায়ের পরিণতি যেহেতু নেই, তাই জল ঘুলিয়ে যেতেই হয়। যেতেই হয়। এত কিছুর পরেই বাংলা ভাষার শ্রেষ্ঠ দশজন গদ্যলেখকের মধ্যে থেকে যাবেন সন্দীপন। কিন্তু তার জন্য প্রথম দশ বছর-ই যথেষ্ট ছিল। তা সত্বেও আমরা পড়ে যাব, 'ভারতবর্ষ' পড়ে আহ্লাদে গড়াগড়ি দেব। 'কলকাতা তুমি কার' পড়ে বলব উত্তর নব্বই এমন লেখা আর আসেনিকো! বিজনের রক্তমাংসের সুদে বেড়ে উঠবে তাঁর মিনিবুকের বহর। কন্টেন্ট যা-ই থাক, আমরা বলব, শুধু ফর্মের জোরে ঘাড় মুচড়ে সন্দীপন আখ্যানকে নতজানু করে দেন, বলব, উট শুকনো কুয়ো থেকেও জলপান করে। আর ভুলে যাব, উট সবসময় জলপান করতে বাধ্য নয়।


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • আলোচনা | ১২ অক্টোবর ২০১২ | ৯৬৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • .... | 127.194.192.31 (*) | ১২ অক্টোবর ২০১২ ১০:১৮90662
  • এই লেখার একটা উত্তর, বুলবুলভাজা হিসেবেই সুমেরু মুখোপাধ্যায়ের কাছে প্রত্যাশা করলাম। আর, সৈকত বন্দ্যোপাধ্যায় এই লেখার বক্তব্যের সঙ্গে খুব বেশি দ্বিমত পোষণ করেন কিনা জানার আগ্রহ রয়েই গেল।
  • aranya | 154.160.226.53 (*) | ১২ অক্টোবর ২০১২ ১০:৩৭90663
  • মোটামুটি একমত। লেখাটা ভাল লাগল।
  • h | 213.99.212.53 (*) | ১৫ অক্টোবর ২০১২ ০৪:১৯90664
  • আর সোমনাথ দাশগুপ্তের মতামতটা?
  • সুরজিত্‍ সেন | 127.194.7.81 (*) | ১৮ অক্টোবর ২০১২ ০৮:৪৩90665
  • সিদ্ধার্থ চমত্‍কার বিশ্লেষণ করেছেন। এতদিন পর সন্দীপন নিয়ে কেউ ঠিকঠাক একটা লেখা লিখল।

    নিজের জীবনের বাইরে কিছু লেখা যায় না, এটা আমিও বিশ্বাস করি, কিন্তু সে জীবন যদি এরকম হয় যে, একই ধোপা একই ঘাটে একই কাপড় কেচে যাচ্ছে ৩০ বছর ধরে ...... তাহলে ওই সন্দীপন হবে। কর্পোরেশনের চাকরি আর আজকালের(সিপি এম এর) চামচাবাজি করা এবং আনন্দবাজার কে প্রতিক্রিয়াশীল বলা...... যে জীবন নিয়ে লেখা যায় সে জীবনযাপন করতে গেলে এত দাম দিতে হবে যে........ খুব কম লোক পারে

    নিজের জীবনের বাইরেও যাঁরা লিখেছেন তাঁদের অসামান্য ক্ষমতা.... তাঁরা নিজের আরেকটা জীবন দেখতে পান, তাঁরা প্রতিভাবান...... তাই বলে সুনীল তা নয়.....
  • yashodhara( yashodhara1965@gma | 69.97.149.0 (*) | ১৯ ডিসেম্বর ২০১৪ ০৯:২৪90666
  • আনস্মার্ট ভিজে বেড়ালের মতন ভাষাকে রৌদ্রে শুকিয়ে টানটান করে নিলে সন্দীপন হয়ে যাবে। অথবা, কী লেখা রে ভাই! কাঁউ কাঁউ বিলাপ নেই, প্রেম নেই, এমনকি আখ্যান-ও নেই, আছে শুধু ঝকমকে রাজপুত্রের তরবারী, দ্বিধাহীন, নিষ্কলঙ্ক। সন্দীপন আমাদের কাটে, সেই ভাষা প্রথম মাস্টারবেশনের মতই অসহ্য নিষ্পাপ, তপতপে খাপখোলা। ।।একদম একমত।

    একটা কাজ করার বহুদিনের ইচ্ছে। অস্তিত্ববাদী হতে গেলেই যে নারীবিদ্বেষী হতেই হবে এমন কিন্তু নয়। অথচ সন্দীপন অস্তিত্ববাদী তো বটেই, এবং আউট অ্যান্ড আউট নারীবিদ্বেষী। অবজেক্টিফিকেশন অফ উইমেন, এই একটা কাজের জন্য তাঁকে পলিটিকালি ইনকারেক্ট বলবই। যদিও ছোটবেলায় তাঁর ওই ফর্ম বিস্তর টুকেছি।

    এই টুকে টুকে শেষ হওয়ার বিপদটার কথা কিন্তু লেখক বলেননি। কত যে পরবর্তী গদ্যকার সন্দীপন টুকে বড় হল।
  • একক | 24.96.94.249 (*) | ১৯ ডিসেম্বর ২০১৪ ১২:২৭90667
  • একসময় সন্দীপনের এই তরবারি খুব টানতো । জাতৈচি যেন । তারপর একই লেখা বারবার (অনেক লেখা নয় , আমি প্রথম বেছে নেওয়া পাতা পছন্দ না হলে সে লেখা আর পড়ে দেখিনে) পড়তে গিয়ে দেখলুম আরে আরে আরে অন্ধকারে দাঁড়িয়ে আছে ওটা ওই ভেড়া চড়ানো জাসুস টা না ? সব গান তো ওদিকেই ! অতএব সোশালিস্ট সন্দীপন সেই থেকে সমস্ত সিউডো এক্সিসটেনসিয়ালিস্মের বাহানা শুদ্ধু মনোজগত থেকে বিদায় নিলেন । এখন হটাত হাতে এলে জাস্ট ক্রাফট হিসেবে উল্টে দেখি । সেটুকু যোগ্যতাও তো কনটেম্প দের অনেকের নাই ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন