১.
দেশের অঙ্গুলিপ্রমেয় যে কয়জন ইসলামি শাস্ত্রজ্ঞের কথা পড়ি বা শুনি, তাঁদের মধ্যে আহমাদুল্লাহ একজন। অনুবেদনার বিষয় হলো তিনিও দুই রঙের দুই সমস্যাকে এক করে ফেলেছেন। মূলত বাংলাদেশে এখন পর্যন্ত যতজন আলিম-পণ্ডিতের কথা শুনেছি, তারা এইরকমই মোহপাশে বদ্ধ—এইটাকেই সম্ভবত 'মৌলবাদ' বলে, যেই মায়া থেকে বের হয়ে একটু নিরপেক্ষভাবে বের হতে পারেন না আপনি। এঁদের একটা আগ্রাসনবাদী ধারণা আছে, সেটা হলো তাঁরা বাংলাদেশকে শতভাগ মুসলমানের দেশ মনে করেন। অথচ বাংলাদেশে এখন ৯.৪% অন্য ধর্মের মানুষ বসবাস করে (মাইনোরিটি রাইটস গ্রুপ ইন্টারন্যাশনাল, ২০১৮)। বিশ্বব্যাংকের হিসাব মতে, ঐ সময়কালে বাংলাদেশের জনসমষ্টি ১৬১.৪ মিলিয়ন বা ১৬ কোটি ১৪ লাখ (বিশ্বব্যাংক, ২০১৯); তাহলে সংখ্যালঘু হয় ১ কোটি ৫২ লাখের কিছু বেশি। তার ওপর 'শাহবাগী নাস্তিক' 'নাস্তিক ব্লগ করা' 'টিপ পরা হিন্দুয়ানি শাহবাগী আপু' বা যারা প্রকাশ্যে চুম্বন করে (না, ধর্ষণ করে না, বা রাস্তার ধারে মুতুও করে না), বলে আপনার কণ্ডূয়ন ঘটে—যৌন হতাশা বা যৌন বঞ্চনা থেকে, সেটা আপনি ভালো জানেন—এই সবার দেশে আপনি বলবেন 'ফ্রি মিক্সিং নিষিদ্ধ' 'কানকে মাগে হেগাব কই' এইসব তো হবে না। এই দেশ তো আপনার একার না। কাশ্মীরে বা উইঘুরে মুসলমান নিষ্পেষিত হলে আন্দোলন করেন, সেটা আমিও করি; আমার ফোনে বুকমার্ক করা আছে কয়েকটা খবর যে এই করোনাকালে উইঘুরদের কেমন রেখেছে হান চিনারা। কিন্তু এই দেশেরই এক আদিবাসী নির্যাতিত হলে (দৈনিক প্রথম আলো, ২০১৫) বা হিন্দুদের প্রতিমা ভাঙচুর, যেটা রোজকার ব্যাপার হয়ে দাঁড়িয়েছে; এমনকী এই ২ অক্টোবরের টাটকা খবর পটুয়াখালীতে প্রতিমা ভেঙে দিয়ে এসেছে 'দুর্বৃত্তরা' (বাংলা ট্রিবিউন, ২০২০)—তাতে আপনার গলা দিয়ে কোনো আওয়াজই বের হয় না। এতেই বোঝা যায় আপনি কতটা 'কম্প্রিহেনসিভলি' চিন্তা করেন, কতটা ভেদজ্ঞানরহিত।
২.
আহমাদুল্লাহ যে 'ভোগবাদী দর্শন'-এর কথা বলেছেন, সেটা ঠিক। বিকিনি মানবী বা স্বল্পবসনা কেউ যে পুরুষের মনে উক্ত রমণীকে বস্তুকরণ (অবজেক্টিফিকেশন) করে, সেটা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত (দেল'আমোর, ২০০৯)। মজার ব্যাপার কী, নৃবিজ্ঞান বা জেন্ডার অধ্যয়ন পড়তেন, তাহলে জানতেন যে যাদেরকে 'টিপ পরা হিন্দুয়ানি কালচারের আপু' বা 'নারীবাদী' বলে 'গালি' দেন, তারাই কিন্তু বিজ্ঞাপনে নারীর পণ্যায়ন নিয়ে যথেষ্ট লেখালেখি করেছেন। রেহনুমা আহমেদ ও অন্যান্যদের সম্পাদিত 'প্রবল ও প্রান্তিক' নামে একটা ধারাবাহিক বইয়ে এ নিয়ে বিস্তর লেখা হয়েছে: বার্বি ডল ইত্যাদি কী করে আমাদের মানসে নারীর পণ্যায়ন করছে। এইটা পেয়েছিলাম শাহবাগের আজিজ সুপার মার্কেটের সন্ধিপাঠে—ও আচ্ছা, ঐ শাহবাগ? যে শাহবাগের নাস্তিকরা পুরা দেশে ধর্ষণ উথলায়ে দিতেছে? প্রকাশ্যে চুমু খেয়ে (না ভাই, ধর্ষণ করে না, বা প্রস্রাব করে না) 'ধর্ষণ উথলায়ে দিতেছে'?
৩.
হ্যাঁ, আরেকটা জিনিস। নারীর পণ্যায়ন বা বস্তুকরণকে নারী আর পুরুষের অবাধ ও প্রকাশ্য মিলনের সঙ্গে মিলিয়ে ধরেছেন। দুইজনের সম্মতিমূলক মিলমিশকে সেক্শুয়াল ফ্রাস্ট্রেশন বা যৌন হতাশা থেকে দেখলেই বোধ হয় এরকম হয়। নইলে টিএসসিতে চুম্বনরত যুগলের ছবি তোলা আলোকচিত্রীকে মারলেন কীভাবে? কতটা অশ্লীল আর হিংসুক আপনি! আপনি যে সবাইকে আপনার লাইনে চলতে বলেন, সবাইকে আপনার 'ভাই-বোন-বউ' ভাবেন, এটা কর্তৃত্ববাদী শাসনব্যবস্থার চেয়ে কম কিছু না।
৪.
আহমাদুল্লাহ কিছুদিন পূর্বে প্রবীণবয়স্ক আল্লামা শফির ইন্তিকালে শোকজর্জর পোস্ট করেছেন। অথচ এই শফি নারীকে তেঁতুলের সনে তুলন দিয়েছিলেন (ডয়চে ভেলে, ২০১৩)—এটা কি ভোগবাদী দর্শন নয়? এই যে পরস্পর এই শফি নারী শিক্ষার বিরুদ্ধে কথা বলেছিলেন (আক্তার, ২০১৯)। পশ্চাদবর্তী বাংলাদেশ চিত্র পাওয়া যায়, যখন তেঁতুল হুজুরকে 'তেঁতুল হুজুর' বলার কারণে চেয়ারম্যানকে তাওবাহ করতে হয় (বাংলাদেশ জার্নাল, ২০১৮)!
৫.
একক ধর্মীয় আবহে বড় হওয়া মানুষের একটা হরকত বা বাধা হলো তারা তাদের ধর্মকেই নীতিনৈতিকতার আধার ভাবে। তাদের ধর্ম গেলেই বোধ হয় সব নীতিনৈতিকতা গেল, আর সবাই উলঙ্গ হয়ে চলতে শুরু করল। অন্তত এই বাংলাদেশের মুসলিম সম্প্রদায়ের মধ্যে আমি সেটা দেখেছি। নীতিবিদ্যা দর্শনের একটা গুরুত্বপূর্ণ বিষয়—নিকোমাকিয়ান এথিক্স, কনফুসীয় নীতিবিদ্যা, তাওবাদ, এমনকী নাসির আল-দিন তুসির 'নাসিরীয় নীতিবিদ্যা' ইত্যাদি নানান আলোচনা, তর্ক-বাহাস চলেছে, চলবে। তার মধ্য থেকে সেরাটা আমরা বেছে নেব, আমাদের সময়ের পরিপ্রেক্ষিতে কোনটা দরকারি। এখানে অন্ধ ইসলামবিদ্বেষ বা অন্ধ ধর্মনিরপেক্ষতা-বিদ্বেষের কোনো মামলাই থাকবে না।
তথ্যসূত্র:
১| মাইনোরিটি রাইটস গ্রুপ ইন্টারন্যাশনাল. ২০১৮, জুলাই. বাংলাদেশ. https://minorityrights.org/country/bangladesh/
২| বিশ্বব্যাংক. ২০১৯. জনসংখ্যা. https://data.worldbank.org/indicator/SP.POP.TOTL?end=2018&locations=BD-BS
৩| দৈনিক প্রথম আলো. ২০১৫. আদিবাসীদের ওপর নির্যাতন বেড়েছে ২০১৪ সালে. https://www.prothomalo.com/bangladesh/%E0%A6%86%E0%A6%A6%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8%E0%A7%80%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%93%E0%A6%AA%E0%A6%B0-%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%A8-%E0%A6%AC%E0%A7%87%E0%A6%A1%E0%A6%BC%E0%A7%87%E0%A6%9B%E0%A7%87-%E0%A7%A8%E0%A7%A6%E0%A7%A7%E0%A7%AA-%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B2%E0%A7%87
৪| বাংলা ট্রিবিউন. ২০২০, ৬ অক্টোবর. রাতের আঁধারে প্রতিমা ভাঙচুর. https://www.banglatribune.com/country/news/645934/%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%86%E0%A6%81%E0%A6%A7%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%AE%E0%A6%BE-%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%99%E0%A6%9A%E0%A7%81%E0%A6%B0
৫| দেল'আমোর, ক্রিস্টিন. ২০০৯, ১৬ ফেব্রুয়ারি. ন্যাশনাল জিওগ্রাফিক. বিকিনির মাধ্যমে নারী পুরুষের কাছে বস্তুরূপে উপস্থাপিত হয়, স্ক্যানে এল. https://www.nationalgeographic.com/science/2009/02/bikinis-women-men-objects-science/
৬| ডয়চে ভেলে. ২০১৩, ৮ জুলাই. আল্লামা শফির 'তেঁতুল বক্তব্য' নিয়ে গরম ফেসবুক. https://www.dw.com/bn/%E0%A6%86%E0%A6%B2%E0%A7%8D%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AE%E0%A6%BE-%E0%A6%B6%E0%A6%AB%E0%A6%BF%E0%A6%B0-%E0%A6%A4%E0%A7%87%E0%A6%81%E0%A6%A4%E0%A7%81%E0%A6%B2-%E0%A6%AC%E0%A6%95%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF-%E0%A6%A8%E0%A6%BF%E0%A7%9F%E0%A7%87-%E0%A6%97%E0%A6%B0%E0%A6%AE-%E0%A6%AB%E0%A7%87%E0%A6%B8%E0%A6%AC%E0%A7%81%E0%A6%95/a-16935953
৭| আক্তার, সাইয়েদা. ২০১৯, ১২ জানুয়ারি. বিবিসি বাংলা. নারীর উচ্চ শিক্ষার বিরোধিতা করে আহমেদ শফীর বক্তব্য: কী বলছে সরকার? https://www.bbc.com/bengali/news-46849925
৮| বাংলাদেশ জার্নাল. ২০২০, ২২ সেপ্টেম্বর. আল্লামা শফীকে কটূক্তি, সেই চেয়ারম্যানের তাওবা. https://www.bd-journal.com/bangladesh/133042/%E0%A6%86%E0%A6%B2%E0%A7%8D%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AE%E0%A6%BE-%E0%A6%B6%E0%A6%AB%E0%A7%80%E0%A6%95%E0%A7%87-%E0%A6%95%E0%A6%9F%E0%A7%82%E0%A6%95%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BF-%E0%A6%B8%E0%A7%87%E0%A6%87-%E0%A6%9A%E0%A7%87%E0%A7%9F%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%AE%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%93%E0%A6%AC%E0%A6%BE