এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   বিবিধ

  • দাবা

    Ruy Lopez
    আলোচনা | বিবিধ | ১৩ জুন ২০২১ | ১৩৭২ বার পঠিত
  • সম্প্রতি দাবা বিষয়ক একটা পত্রিকায় একজন রাশিয়ান/বেলারুশিয়ান দাবা শিক্ষক একটি ১৬ বছর বয়সী মেয়ের খেলা দিয়েছেন। মেয়েটি খেলেছিল OpenTal ইঞ্জিনের বিপক্ষে।


    [White "Anne Semenova"]


    [Black "OpenTal 1.1"]


    [Result "0-1"]


    [ECO "C93"]


    1. e4 e5 2. Nf3 Nc6 3. Bb5 a6 4. Ba4 Nf6 5. O-O Be7 6. Re1 b5 7. Bb3 d6 8. c3 O-O 9. h3 h6 10. d4 Re8 11. Nbd2 Bf8 12. Nf1 Bd7 13. Ng3 Na5 14. d5 Nxb3 15. axb3 a5 16. Be3 c6 17. dxc6 Bxc6 18. Qd3 Qd7 19. Red1 Qb7 20. Nd2 d5 21. f3 a4 22. b4 Rad8 23. exd5 Nxd5 24. Nde4 g6 25. Qd2 f5 26. Nc5 Qc7 27. Bf2 Nf4 28. Qc2 Qe7 29. c4 Qg5 30. cxb5 Bxb5 31. Nxa4 e4 32. Rxd8 Qxd8 33. fxe4 fxe4 34. Nxe4 Bd3 35. Qb3+ Kh8 36. Bb6 Qe7 37. Bd4+ Bg7 38. Bxg7+ Kxg7 39. Qc3+ Kf7 40. Qb3+ Kf8 41. Nac5 Bxe4 42. Rf1 g5 43. Qc3 Bf5 44. Kh1 Qe2 45. Rg1 Kf7 46. b3 Kg6 47. Qc4 Qf2 48. Qf1 Qg3 49. Qf3 Qxf3 50. gxf3 Bxh3 51. Ra1 Bg2+ 52. Kg1 Re2 53. Ra6+ Kh5 54. Ne6 Nxe6 55. Rxe6 Rxe6 56. Kxg2 Rb6 57. b5 Rxb5 58. Kf2 Rxb3 59. Kg3 g4 60. Kf2 gxf3 0-1

    শেষ অবধি মেয়েটি হেরে যায়। সেটা বড় কথা নয়‌। বড় কথা হল মেয়েটির লড়াই। এই লেখাটা পড়ে বোর্ড সাজিয়ে খেলে দেখলাম, বুঝতে পারলাম যে এরকম শক্তিশালী ইঞ্জিনের বিরুদ্ধে ষাট চাল টিকে থাকা কতটা কঠিন ব্যাপার।
     
    অবাক করার মতো ঘটনা হল, এই মেয়েটি কোন‌ও সমাদৃতা খেলোয়াড় নয়‌। ওই লেখা থেকে জানা গেল, ১৬ বছর বয়সেও FIDE খেতাব না পাওয়ায় তাকে mediocre (লেখাটায় এই শব্দটাই আছে) বলেই মনে করা হয়‌। 
     
    তাজ্জব ব্যাপার!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন