এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • রিপাবলিক টিভিকে খিস্তি দিলেন কবীর সুমন

    আপনার মতামত
    নাটক | ২৯ জানুয়ারি ২০২২ | ২৩২৩ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • Kabir Suman: যা করেছি, দরকার হলে আবার করব, বিতর্কের মধ্যেই সুমন-জবাব
     
     
    তিনি যা করেছেন, তা দরকার হলেই আবার করবেন। জানিয়ে দিলেন কবীর সুমন। শনিবার সকালে তাঁর ফেসবুকে একটি পোস্ট করে সে কথা স্পষ্ট করেছেন সুমন। পাশাপাশিই লিখেছেন, ‘ফোনে, হোয়াটস্যাপে স্বাভাবিক ভাবেই আমি আক্রান্ত। এটাই হওয়ার কথা। আরও হবে। আমার যায়-আসে না। যা করেছি তা, দরকার হলেই, আবার করব।’
     
    প্রসঙ্গত, একটি বাংলা চ্যানেলের সাংবাদিকের সঙ্গে এক পুরুষকণ্ঠের ফোনালাপের রেকর্ডিং ঘিরে আপাতত সরগরম রাজ্য। সেই কণ্ঠের বাচনভঙ্গি এবং স্বর সুমনের সঙ্গে মেলে। যদিও আনন্দবাজার অনলাইন সেই রেকর্ডিংয়ের সত্যতা যাচাই করেনি। কিন্তু নেটমাধ্যমে সুমনের পক্ষে-বিপক্ষে মতামতের স্রোত বইতে শুরু করেছে। ঘটনাচক্রে, বিপক্ষমতই বেশি।
    সেই ফোনালাপে ছাপার অযোগ্য বিভিন্ন কটূক্তি ছিল। সেই কণ্ঠ সংশ্লিষ্ট সাংবাদিককে বলেছিল, যেন ওই কথা ‘ব্রডকাস্ট’ করা হয়। এমন অভিযোগও ছিল যে, ওই চ্যানেল (অথবা আপাতদৃষ্টিতে তাদের কর্তারা, ওই কণ্ঠের অভিযোগ, আরএসএস) প্রবীণ গায়িকা সন্ধ্যা মুখোপাধ্যায়কে মেরে ফেলছে! যে অভিযোগ সুমন-সহ কয়েকজন বিশিষ্ট নাগরিক সাংবাদিক বৈঠক করে জানিয়েছিলেন। তাঁদের বক্তব্য ছিল সন্ধ্যার মতো প্রবীণ গায়িকাকে ‘পদ্মশ্রী’ খেতাব দিতে চেয়ে কেন্দ্রীয় সরকার অন্যায় করেছে। নবতিপর গায়িকা মানসিক ভাবে ভেঙে পড়েছেন। ঘটনাচক্রে, তার পরেই সন্ধ্যা কোভিডে আক্রান্ত হন। তিনি আপাতত শহরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন।
     
    সুমনের পোস্টঃ
     
    কবীর সুমনের সেই পোস্ট।
     
     
    সেই ফোনালাপের রেকর্ডিং ---
     
    কবি শ্রীজাত ওনার মতামত জানিয়ে লম্বা পোস্ট দিয়েছেন।
     
    Srijato: বিরোধীকে বলতে দাও, শিল্পীদের অভব্যতার দিন শেষ, সুমনের গানেই মনে করিয়ে দিলেন শ্রীজাত
     
     
    আপনিও দেরী করবেন না, চটপট আপনার মতামত দিয়ে ফেলুন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bodhisattvagc dasgupta | ২৯ জানুয়ারি ২০২২ ২১:২৩735520
  •  বিজেপির চ্যানেলকে কটুকথা বলেছেন একজন বিতর্ক প্রিয় শিল্পী। এর আগে মহুয়া মিত্র অর্ণব কে অনামিকা প্রদর্শন করেছিলেন। সেটা আরো উঁচু দরের কাজ হয়ূছিল , তাই হোক আমি তৃণমূল বিরোধী এবং সিপিএম ভোটার স ওয়া সত্ত্বেও খুব ই আহ্লাদ পেয়েছি। 
    একটা টেলিভিশন চ্যানেল রে কিনা অতিথিদের ডেকেএনেঅপমান করা , তাদের দেশপ্রেম নিয়ে প্রশ্ন করাকে বিজনেস মডেল করে তুলেছে, বাংলাতে তার আগমন একেবারেই বিজেপি পরিচালিত রাজ্য সরকার প্রতিষ্ঠার উদ্দেশ্যে, নির্বাচনে র কয়েকদিন আগে, তার ভাই দু চারটে কাঁচা প্রাপ্য। 
    সেনসিটিভ মানুষ রা, মহিলারা  তাদের জায়গায় অনড় থাকবেন , ঠিক আছে, তাদের কাছে বকুনি খেলে সেটা হজম করতে অসুবিধা নাই। ঠিকাছে তারা বাঁদর পুরুষ দের চারিত্রিক উন্নতির কথা ভাবছেন ঠিকাছে, কিন্তু  সন্ধ্যা মুখোপাধ্যায় কে ৯০ বছরে পদ্মশ্রী দেওয়া হবে , রশিদ খান কে বাংলার লোক হিসেবে স্বীকার করাই হবে না, প্রসেসটাই হাস্যকর। তাতে এরকম হাস্যকর কিন্তু মিটমিটে আনন্দবর্ধক ঘটনা ঘটবে।
    এতে কিছু পরিবর্তন ই হবে না, বিজেপির শক্তি, মেডিয়ার লেজুড়বৃত্তি ও শক্তি , তৃণমূল দলের বিভিন্ন সেটিং কিছু ই বদলাবে না, কিন্তু অনুষ্ঠানে অতিথি কে গাল দেওয়া চ্যানেল, এক বুড়ো শিল্পীর কাছে একটু খেয়েছে ঠিক ই আছে। মহুয়া তো পথ দেখিয়েছেন।
    তৃণমূলের যদি বিষয়টা অপছন্দ হয় এঁদের ডিস ওন করুক। আর স্মৃতি বলতে কি অর্ণব গোস্বামীকে অনুব্রত র সঙ্গে কথা বলার জন্য বাংলা বলতে হয়েছিল , মুখব্যাদান দেখতে হয়েছিল এটাও খারাপ না, অনুব্রতকে সমস্ত দিক থেকে রাজনৈতিক ভাবে হারাতে চাই, কিন্তু একটা বোলপুরে র ছেলেকে‌ট্ ক্যামেরার সামনের নাটকে সামলাতে কোটি কোটি টাকার চ্যানেল গলদঘর্ম হচ্ছে দেখেও আনন্দ।
    তবে এটা পরিষ্কার মহুয়া সুমনার থেকে স্মার্ট বেশি, পাবলিক স্কুল অনুমোদিত অঙ্গুলি প্রদর্শনে ব্যাপারটা সেরেছেন।
    নির্মল আনন্দ। 
  • dc | 122.164.52.56 | ২৯ জানুয়ারি ২০২২ ২১:৩১735521
  • যে খিস্তি দিয়েছে আর যে খিস্তি খেয়েছে, এটা তাদের ব্যপার। এর মধ্যে আবার আমি কেন মতামত দিতে যাব? 
  • গাল | 2a0b:f4c2:3::80 | ২৯ জানুয়ারি ২০২২ ২১:৫৫735522
  • - এ নাটক সাহেবদের গাল দিয়েছে।
    - সাহেব কি আপনার বাবা নাকি?
     
  • Ranjan Roy | ২৯ জানুয়ারি ২০২২ ২৩:০২735523
  • মহুয়া অনামিকা দেখিয়েছিলেন? নাকি মধ্যমা? 
  • dc | 122.164.52.56 | ২৯ জানুয়ারি ২০২২ ২৩:১৪735524
  • রঞ্জনদা এটা দেখুন, অনামিকার কথা আছে 
     
  • মালবিকা মিত্র | 2402:3a80:197a:1289:6cbd:2ff5:b779:2b0a | ৩০ জানুয়ারি ২০২২ ১০:৩৯735525
  • কবীর সুমন তো স্পষ্টভাবে কথা বলেন, রিপাবলিক টিভির এটা জানাই আছে। ভুত ওঝার কাছে কমলকুমার মজুমদারের বাংলা শুনতে চায়না, পায়ও না। 
    আমাদের সাথে ওনার কথোপকথনে কখনো শুদ্ধ বাংলার অভাব হয়নি। আগাগোড়া সুভদ্র। আসলে সুমনদা ওই কথাটা ভালো বোঝেন " লাথো কা ভূত বাতোঁ মে নেহি ভাগতা।" আমরা কেউ কেউ বুঝলেও বলার হিম্মত রাখিনা। 
  • Somnath Roy | ৩০ জানুয়ারি ২০২২ ১০:৪০735526
  • কবীর সুমনের সাম্প্রতিকতম পোস্ট-

    ভেবে দেখলাম, সেদিন টেলিফোনে এক সহনাগরিককে যে গাল দিয়েছিলাম সেটা সুশীল সমাজের নিরিখে গর্হিত কাজ। এতে কাজের কাজ কিছুই হল না মাঝখান থেকে অনেকে রেগে গেলেন, উত্তেজিত হলেন। এমনিতেই করোনার উৎপাৎ। তার ওপর ফোনে গালমন্দ - লাভ কী। তাই আমি সেই সহনাগরিকের কাছে, বিজেপি আর এস এসের কাছে এবং বাঙালিদের কাছে ক্ষমাপ্রার্থনা করছি। অক্ষম মানুষই কটুক্তি করে। সত্যিকার প্রতিশোধ নেওয়ার ক্ষমতা যদি থাকত তাহলে কি আর খিস্তি করতাম। আমাদের দেশে যাঁরা একদিন বিদেশী প্রভুত্বের অত্যাচারের প্রতিশোধ নিয়েছিলেন তাঁরা তো খিস্তি করেননি। সেই ক্ষমতা আমার নেই তাই গালাগাল। অক্ষমের হাতিয়ার। কোনও কাজেই লাগে না। উলটে, রেগে যাওয়া ভদ্রজনেদের উত্তেজনাবৃদ্ধির কারণে এই শহরের আইনরক্ষীদের চিন্তা ও কাজ বাড়ায় - মিছিমিছি।
    এইসব ভেবে, আমার খিস্তিতে যাঁরা দু:খ পেয়েছেন, ক্রুদ্ধ হয়েছেন, আমাকে শিক্ষা দেওয়ার উপায় সন্ধানে এই শীতের রাতটা হয়তো না ঘুমিয়ে কাটাবেন তাঁদের সকলের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। আপনাদের যদি ভাবতে ভাল লাগে যে আমি খুব ভয় পেয়ে এটা লিখছি তো তাইই ভাবুন। যেটা ভাবলে আপনাদের মন ভাল হয়ে ওঠে সেটাই ভাবুন। আমার নামে গাল না দিয়ে যাঁরা বহুকাল হলো শান্তি পান না তাঁরা please চালিয়ে যান, ঐভাবে শান্তি পান। আইনরক্ষীরা নিশ্চিন্ত থাকুন। আমি চেষ্টা করব সব ব্যাপারে একদম চুপ করে থাকতে। আর কোন্ কোন্ ব্যাপারে কে কে আমার কাছে ক্ষমাপ্রার্থনা দাবি করছেন বা করবেন বলে ভাবছেন দয়া করে একটি তালিকা বানিয়ে ডাকযোগে পাঠান। আমি নতমস্তকে সম্মতিসূচক সই করে দেবো।
    কেবল, আমার মাতৃসমা, গুরুস্থানীয়া সুরসম্রাজ্ঞী সন্ধ্যা মুখোপাধ্যায়কে তাঁর নব্বোই বছর বয়সে যে পদ্মশ্রী খেতাব ছুঁড়ে দেওয়া হলো এটা মানতে পারলাম না।
    জয় বাংলা
    জয় বাংলা খেয়াল
    জয় মমতা বন্দ্যোপাধ্যায়
    - কবীর সুমন
    ৩০, ১, ২২
    (এই দিনে মহাত্মা গান্ধী খুন হয়েছিলেন। মহাত্মার খুনীকে শুনতে পাই ভারতের বর্তমান শাসকদের মধ্যে কেউ কেউ পুজো করে থাকেন। আমার কথা ভুল হলে আমায় জানাবেন, আমি আবার ক্ষমা চেয়ে নেবো।)এইসব ভেবে, আমার খিস্তিতে যাঁরা দু:খ পেয়েছেন, ক্রুদ্ধ হয়েছেন, আমাকে শিক্ষা দেওয়ার উপায় সন্ধানে এই শীতের রাতটা হয়তো না ঘুমিয়ে কাটাবেন তাঁদের সকলের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। আপনাদের যদি ভাবতে ভাল লাগে যে আমি খুব ভয় পেয়ে এটা লিখছি তো তাইই ভাবুন। যেটা ভাবলে আপনাদের মন ভাল হয়ে ওঠে সেটাই ভাবুন। আমার নামে গাল না দিয়ে যাঁরা বহুকাল হলো শান্তি পান না তাঁরা please চালিয়ে যান, ঐভাবে শান্তি পান। আইনরক্ষীরা নিশ্চিন্ত থাকুন। আমি চেষ্টা করব সব ব্যাপারে একদম চুপ করে থাকতে। আর কোন্ কোন্ ব্যাপারে কে কে আমার কাছে ক্ষমাপ্রার্থনা দাবি করছেন বা করবেন বলে ভাবছেন দয়া করে একটি তালিকা বানিয়ে ডাকযোগে পাঠান। আমি নতমস্তকে সম্মতিসূচক সই করে দেবো।
    কেবল, আমার মাতৃসমা, গুরুস্থানীয়া সুরসম্রাজ্ঞী সন্ধ্যা মুখোপাধ্যায়কে তাঁর নব্বোই বছর বয়সে যে পদ্মশ্রী খেতাব ছুঁড়ে দেওয়া হলো এটা মানতে পারলাম না।
    জয় বাংলা
    জয় বাংলা খেয়াল
    জয় মমতা বন্দ্যোপাধ্যায়
    - কবীর সুমন
    ৩০, ১, ২২
    (এই দিনে মহাত্মা গান্ধী খুন হয়েছিলেন। মহাত্মার খুনীকে শুনতে পাই ভারতের বর্তমান শাসকদের মধ্যে কেউ কেউ পুজো করে থাকেন। আমার কথা ভুল হলে আমায় জানাবেন, আমি আবার ক্ষমা চেয়ে নেবো।)
  • r2h | 2401:4900:36ab:ad4c:2:2:7606:a18c | ৩০ জানুয়ারি ২০২২ ১১:৪৭735527
  • এটাকে অনেকে আবার ভয় পেয়ে ক্ষমা এইসব বলে লুতুপুতু। সুমনের পক্ষেই এই আয়পলজি লেখা সম্ভব!
    ওদিকে শ্রীজাত পুরোনো স্কোর সেটল করতে পোস্ট নামিয়েছেন৷
     
    খিস্তিটা কুরুচিকর ও কুৎসিত - তবে সে যেকোন খিস্তিই তাই। খিস্তির ওপর ব্ল্যাংকেট ব্যানের দাবিতে দরখাস্ত লেখা হলে দ্বিধাগ্রস্ত হয়ে সই করে দেব, ব্যক্তিগত ভাবে আমি প্রবল খিস্তিবিরোধী। এমনকি সাবল্টারনপনার সঙ্গে খিস্তিকে সম্পৃক্ত করার একটা ফেসিয়ান আছে সেটাকে আমি নেহাত অবাস্তব মনে করি। তবে যদ্দিন তা না হচ্ছে, রিপাবলিক টিভিকে খিস্তি দেওয়ার মত ভালো কাজ কম আছে।
  • Amit | 220.240.134.33 | ৩০ জানুয়ারি ২০২২ ১২:০১735531
  • এই গালাগালিটা সোজা অর্ণব গোস্বামীকে দিতে পারলে আরো  খুশি হতাম। রিপোর্টার বেচারা তো জাস্ট হুকুমের চাকর। 
  • r2h | 2401:4900:3b15:a48e:409a:bc50:e6a1:1314 | ৩০ জানুয়ারি ২০২২ ১৫:০৯735536
  • অর্ণব বড় মানুষ, তাকে আর পাবে কই।  হুকুমের চাকর ঠিক আছে, তবে ওই হিসেবে প্রচুর নাজি কোলাবরেটরদের ছাড় দিতে হতো।
    তবে দেখার বিষয় এখন রিপাবলিক বাংলা এই বিষয়ে বঙ্গীয় গুনিজনেদের মতামত চায় কিনা এবং তার উত্তরে তাঁরা রিপাবলিককে লিঙ্গ নিরপেক্ষ খিস্তি দেন, না সেটিকে আর পাঁচটা নিউজ চ্যানেলের মত ট্রিট করেন।
     
    বেশিরভাগ লোক দ্বিতীয়টা করবেন, আর তার জন্যেই আরএসএস ইত্যাদির রমরমা।
  • Amit | 220.240.134.33 | ৩০ জানুয়ারি ২০২২ ১৫:২২735537
  • নানা। সেটাই বলছি। ভালো করেছে রিপাবলিক কে গালাগাল দিয়েছে। অর্ণব এর বাপান্ত করতে পারলে আরো ভালো হতো। 
  • S | 185.220.103.4 | ৩০ জানুয়ারি ২০২২ ২১:০৬735538
  • আমি কবীর সুমনের লেখা গান (খুব কমই শুনেছি), যতটা ভালোবাসি, ভদ্রলোকের রাজনীতি ঠিক ততটাই অপছন্দ করি। তারপরেও বলছি রিপাব্লিক টিভিকে গালমন্দ করে যে গায়ের ঝাল মেটানোর একটা আনন্দ আছে - সেটা অস্বীকার করতে পারিনা। বিগত বেশ কয়েক বছর ধরে রিপাব্লিক টিভি যে পরিমাণ মিথ্যা কথা ছড়িয়েছে, ঘৃণার চাষ করেছে তাতে বোধয় এইভাবেই ওদের সঙ্গে কথা বলা যায়। তবে গালাগালটা ঐ ছেলেটিকে না দিলেই হত; সে বোধয় শুধুই চাকরি করছে। বাকি সব কথাই ঠিক ছিল, ঠিক ভাবে বলেছিল, কিন্তু সুমনবাবু যখন ঐ চার অক্ষরটি ব্যবহার করলেন, তখন তেমন স্মুদ ছিলনা। আরো প্র্যাক্টিস প্রয়োজন ঃ)
  • পলিটিশিয়ান | 2603:8001:b143:3000:8552:59f2:e9b2:8525 | ৩০ জানুয়ারি ২০২২ ২১:৩১735539
  • সুমন অ্যাপোলজি চাইল কেন? কি দরকার?
  • r2h | 2405:201:8005:9947:55f6:117b:8837:6d27 | ৩০ জানুয়ারি ২০২২ ২৩:৪৫735540
  • অ্যাপোলজিটা আরো জমেছে তো। অ্যাপোলজি প্রার্থনা পড়ে খুশি হবে না রাগ করবে সেটা ঠিক করতে দুদিন লাগবে।
     
    "...আর কোন্ কোন্ ব্যাপারে কে কে আমার কাছে ক্ষমাপ্রার্থনা দাবি করছেন বা করবেন বলে ভাবছেন দয়া করে একটি তালিকা বানিয়ে ডাকযোগে পাঠান। আমি নতমস্তকে সম্মতিসূচক সই করে দেবো।
     
    ...আমার কথা ভুল হলে আমায় জানাবেন, আমি আবার ক্ষমা চেয়ে নেবো।"
  • | ৩১ জানুয়ারি ২০২২ ০০:১১735541
  • বিজেপী এফ আই আর করতেই অ্যাপলজি। যতভাবে ফুটেজ খাওয়া যায় আর কি। 
     
    তবে এত লোক মনে মনে ধর্ষণেচ্ছা লালন করে সেটা বেশ বেরিয়ে আসছে।
  • r2h | 2405:201:8005:9947:55f6:117b:8837:6d27 | ৩১ জানুয়ারি ২০২২ ০৮:০৮735551
  • না, এর সঙ্গে ধর্ষণেচ্ছা লালনের দূর দুরান্তে কোন সম্পর্ক নেই।
  • শুদ্ধসত্ত্ব দাস | ৩১ জানুয়ারি ২০২২ ২০:৪৮735552
  • আনন্দবাজার, আজকাল এদের বিবৃতিতে -
    "ছাপার অযোগ্য", "কুশ্রাব্য", আর "কুৎসিত ভাষা"
    -এই তকমাগুলি ব্যাবহার হয়েছে। রিপাবলিক বাংলা চ্যানেলে কখনো খিস্তি মারে না কেউ। তারা যেটা করে সেটা হলো আরো সাংঘাতিক। তারা ২৪ ঘন্টা দাঙ্গার প্রস্তুতি করে। আসাম, উত্তর ভারতে যেই গণহারে সাম্প্রদায়িক নিপীড়ন চলে তার ইন্ধন যোগায় ভুঁয়ো খবর ছড়িয়ে আর সরাসরি বিষময় কথাবার্তা দিয়ে।
    বোঝাই যাচ্ছে এতদিন ধরে এই ধরণের বুলি পশ্চিমবঙ্গের লোকেদের কানে কুশ্রাব্য লাগেনি। "বোকাচোদা" আর "মাকে চুদি" -টাই আরো সর্বনাশা মনে হয়েছে।
    আনন্দবাজার আর আজকাল, পশ্চিম বঙ্গের গান আর সিনেমার মতোই একেবারে হুজুগে, ফাঁপা হয়ে উঠতে উঠতে একটা মেকি ভদ্রপনা আকড়ে আছে।
  • শুদ্ধসত্ত্ব দাস | ৩১ জানুয়ারি ২০২২ ২০:৫০735553
  • আমিও কোন প্রকাশ্য মঞ্চে বিজেপি বা তার কুকুরদের খিস্তি মারার সুযোগের অপেক্ষায় আছে। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন