এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  বাকিসব

  • ন্যানি যখন নিনজা  (Nanny যখন Ninja)

    I B লেখকের গ্রাহক হোন
    বাকিসব | ৩০ মার্চ ২০২২ | ৮৮৭ বার পঠিত | রেটিং ৪ (৪ জন)
  • আমি নিজে পেশাগতভাবে কেরিয়ার অ্যাডভাইসর হওয়ার সুবাদে বহু রকম জীবিকা সম্বন্ধে নিয়মিত রিসার্চ করি, যথেষ্ট খোঁজখবর রাখি । তবে আজ যে পেশাগত ট্রেনিং-এর বিষয়ে লিখছি, কোনো দ্বিধা ছাড়াই বলতে পারি, যে সেটা অবশ্যই আমার দেখা সবচেয়ে "unique" প্রফেশনাল ট্রেনিংগুলোর মধ্যে অন্যতম - বলতে পারেন, গতবছর (অগাস্ট 2021-এ) যখন প্রথম জানলাম এই বিশেষ ধরণের প্রফেশনাল ট্রেনিং-এর কথা আমি একদম চমৎকৃত হয়ে গিয়েছিলাম । 

    বেবিসিটিং (babysitting) প্রফেশনটার কথা তো সকলেই নিশ্চই জানেন। পাশ্চাত্য দেশগুলোতে এটা খুবই জনপ্রিয় পেশা - বিশেষ করে হাইস্কুল বা কলেজ-ইউনিভার্সিটির ছাত্রীরা এর মাধ্যমে হাতখরচ জোগাড় করে আসছে বহুকাল ধরেই । তবে বিদেশের ধনী পরিবারগুলো বহু ক্ষেত্রেই বাচ্চাদের দেখাশোনার জন্য বাড়িতে full-time employee হিসেবে এদেরকে নিয়োগ করে - এদের fancy নাম au pair (যদিও au pair শব্দের অর্থগত বিস্তার আরেকটু বেশীই, শুধুমাত্র বেবিসিটিং নয়)। ব্রিটেনে অবশ্য au pair বা babysitter-এর চেয়ে যে টার্মটা বেশি ব্যবহৃত হয়, সেটা হচ্ছে 'nanny.' 

    এবার আসল কথায় আসি।  
     
    ব্রিটেনে একটি অত্যন্ত এলিট ট্রেনিং কলেজ রয়েছে - নাম তার নরল্যান্ড কলেজ  (Norland College), যারা নাকি বিশ্বের সবচেয়ে নিখুঁত, সবচেয়ে এফিশিয়েন্ট, এবং সবচেয়ে exclusive ন্যানিদের তৈরী করে। এইসব ন্যানিরা বাচ্চাদের দেখাশোনাতেই যে শুধুমাত্র দক্ষ, তা নয় - এরা প্রায় top chefদের স্টাইলে রান্নাবান্নার ট্রেনিং পায়, embroidery থেকে শুরু করে আরো নানা গৃহস্থালির ব্যাপারে সর্বোচ্চ মানের কাজ শেখে, aaaaaaaaannnnnnnnd... wait for it, বাচ্চা কোলে নিয়ে কিভাবে মারপিট করতে হয় সেটার ট্রেনিংও পায় - মানে কেউ এসে তাদের কোল থেকে বা তাদের তত্ত্বাবধানে থাকা বাচ্চার stroller (a.k.a. perambulator or pram) থেকে বাচ্চা ছিনিয়ে নিয়ে পালিয়ে যেতে যাতে না পারে - সেজন্য মার্শাল আর্ট ট্রেনিং আর কি! অনেকদিন ধরেই ও দেশে বাটলার ট্রেনিং ইনস্টিটিউট আছে সেটা জানা ছিল - কিন্তু দুধের শিশুদের কোলে নিয়ে মার্শাল আর্ট-এর ভেলকি দেখাতে পারে এমন ন্যানি তৈরী করারও যে কলেজ থাকতে পারে - এটা সত্যিই জানতাম না। In addition to all that, they learn some pretty "edgy" driving skills - সেটা probably গাড়ি নিয়ে বাচ্চা-চোরেরা পেছনে ধাওয়া করলে কিভাবে Jason Statham-এর স্টাইলে ড্রাইভ করে পালাতে হবে তার জন্য জরুরি (যারা যারা Jason Statham-এর referenceটা ঠিক ধরতে পারলেন না, তারা অবশ্যই Transporter trilogyটা সময় করে এবার দেখে ফেলুন)।

    এতটা পড়ে নিশ্চই ভাবছেন যে এতকিছু শেখাতে এই এলিট ট্রেনিং কলেজ দক্ষিণা কিরকম নেয়? Well.... 129 বছরের পুরোনো ঐতিহ্যবাহী এই নরল্যান্ড কলেজের তিন বছরের কোর্সের ফী মোটেই মধ্যবিত্তের আয়ত্তের মধ্যে পড়েনা - কারণ, সেটা প্রায় বার্ষিক পনেরো হাজার তিনশো পাউন্ড মতো - টাকার হিসেবে যেটা কিনা সাড়ে পনেরো লক্ষ টাকার চেয়েও খানিকটা বেশী... অর্থাৎ, তিন বছরে দিতে হয় সর্বমোট প্রায় সাড়ে সাতচল্লিশ লক্ষ টাকা!!!

    এই কোর্স ফী দেখে কেউ অজ্ঞান হয়ে যাবেন না। কারণ পাশ করার পর এখানকার ন্যানিরা চাকরি পায় ব্রিটেনের তথা সমগ্র ইউরোপের সবচেয়ে ধনী পরিবারগুলোতেই - এবং সাম্প্রতিক কালে, Norland graduateদের মধ্যে সবচেয়ে কম মাইনে পাওয়া ন্যানিরাও বছরে প্রায় ঊনত্রিশ হাজার পাউন্ড রোজগার করেছে । আর যারা ব্রিটেনের ultra-rich familyগুলোতে employed হয়, তাদের salary? তারা, on average, বছরে প্রায় একশো তেইশ হাজার পাউন্ড salary পেয়ে থাকে -- ভারতীয় টাকায় যা কিনা এক কোটি ছাব্বিশ লাখেরও বেশি !!! তার সঙ্গে থাকা-খাওয়া ফ্রি, এবং employer-এর পরিবারের সঙ্গে সর্বত্র ঘোরাফেরা তো আছেই - which includes বিদেশে বেড়াতে যাওয়া, হোটেলে থাকা-খাওয়া, ইত্যাদি।

    ছোট্ট করে বলে রাখি, ব্রিটেনের রাজপরিবার (এবং ইউরোপের অন্যান্য রাজপরিবারগুলিও) তাদের বাচ্চাদের দেখাশোনার জন্য এই নরল্যান্ড কলেজ থেকে পাশ করা ন্যানিদেরই নিযুক্ত করে থাকে। মেরি পপিন্স এবং জেমস বন্ড-এর skills গুলোর মিশ্রণে তৈরী এইসব "ninja" ন্যানিদের জন্য বছরে হেসেখেলে দুকোটি টাকা খরচ করতে এরা দুবারও ভাবে না ।

    BTW, বাস্তবের এইসব 'জেমস বন্ড' মার্কা ন্যানিদের নিয়ে একটা Netflix series হলে কিন্তু মন্দ হয় না ! জাস্ট ভাবুন একবার - ডেঞ্জারাস ক্রিমিনালরা ফুটফুটে বাচ্চাদের কিডন্যাপ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে, আর এই ninja ন্যানিরা বাচ্চা কোলে নিয়েই সেইসব ক্রিমিনালগুলোকে পিটিয়ে পাটপাট করে দিচ্ছে - আমি তো 100% সেই শো'টা দেখবো। আপনারা কী বলেন?

     
    ©️ ইন্দিরা ব্যানার্জী  

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • বাকিসব | ৩০ মার্চ ২০২২ | ৮৮৭ বার পঠিত
  • আরও পড়ুন
    উংলি - Malay Roychoudhury
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • প্রত্যয় ভুক্ত | ৩০ মার্চ ২০২২ ০৯:২০505785
  • Ok,that seems pretty interesting....তাহলে তো কোনোভাবে ঐ ইনস্টিতে পড়ে একটা ওরকম আল্ট্রা রিচ ফ্যামের ন্যানি হতে পারলেই হয়(কিন্ত দুঃখের বিষয় অতো পয়সা নাই অ্যাফোর্ড করার মতন ),আর যদি ওয়াটপ্যাড রোমান্স ফ্যানফিক নভেলের ক্রিঞ্জ প্লটের মতো টুইস্ট হয়( ykwim :))....তবে তো .....laugh
  • dc | 122.164.108.156 | ৩০ মার্চ ২০২২ ১০:৩৪505786
  • কুইন এর ফ্যাট বটমড গার্লস মনে পড়লো :-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন