এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  ভ্রমণ   যুগান্তরের ঘূর্ণিপাকে

  • কলকাতায় গিয়ে কী না দেখলেই নয়?

    K. M. Najib Hayder লেখকের গ্রাহক হোন
    ভ্রমণ | যুগান্তরের ঘূর্ণিপাকে | ০৭ জুলাই ২০২২ | ১৪৬৭ বার পঠিত
  • আমি ঢাকার লোক, জন্মের পর বাংলাদেশের গণ্ডি ছাড়া হয় নাই। পৈত্রিক নিবাস সাবেক ত্রিপুরাস্থ ব্রাহ্মণবাড়িয়া জেলা হওয়ায় সীমান্তের কাছাকাছি ছোট থেকে বড় হয়েছি। এই প্রথম কলকাতা যাচ্ছি। কলকাতা গেলে ভালো বইয়ের দোকান, কফিশপ ইত্যাদি এবং অবশ্যই ভালো দর্শনীয় স্থান কী কী আছে যা দেখতেই হবে? অগ্রীম ধন্যবাদ। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • r2h | 204.237.206.72 | ০৮ জুলাই ২০২২ ০৬:০৩737724
  • সাইন্স সিটি নিকো পার্ক এসব জায়গাতেও অনেকে বেড়াতে যান। সেদিন সেক্টর ফাইভ গেছিলাম, নিকো পার্কের সামনে বিশাল ভিড় দেখলাম। তারপর একটা জায়গা আছে যেখানে লোকেরা জলকেলি করে। ধাপার মাঠে যে একটা বাগান করেছে, ওখানে ঘুরতে যাওয়া যায় না? নাকি শুধুই বিয়ে বাড়ি ভাড়া দেয়?
    তাছাড়া হাতে সময় থাকলে আশেপাশে বোলপুর দীঘা ঐসব আছে, যদিও যা গরম। পাহাড় এই বর্ষাকালে চাপ, বিশেষ করে বাইরে থেকে এসে।

    ব্যান্ডেল চন্দননগর এইসব ভালো ভালো ডে ট্রিপের জায়গা আছে। এই প্রসঙ্গে মনে হলো চন্দননগরের উত্তরযৌবন কবিদের সঙ্গে আড্ডা দেওয়ার একটা পরিকল্পনা হয়েছিল, কবিরা মনে হচ্ছে আমাকে বাদ দিয়েই আড্ডাটা সেরে ফেলেছেন, তাতে অবশ্য দোষ দেওয়ার কিছু নেই; অথবা ব্যাপারটা কাটিয়ে দিয়েছেন। খোঁজ নিতে হবে তো।
    অগাস্ট মাসে হীরেনবাবুর ইহুদী রসিকতা বই প্রকাশের অনুষ্ঠান, সেখানে যাওয়া যেতে পারে। যদিও পাকে চক্রে বইটা গুরু থেকে প্রকাশ হয়নি, কিন্তু সেটা কোন বড় ব্যাপার না।
  • dc | 2401:4900:1cd1:3119:c8d0:d5f7:1f72:e51e | ০৮ জুলাই ২০২২ ০৭:৫৮737729
  • এককের পোস্ট পড়ে ভাগাড় কান্ড মনে পড়লো। তবে ওসব ব্যপার বোধায় পুরো ইন্ডিয়াতেই হয়। 
     
    আচ্ছা আপনারা কেউ ফুচকার কথা বললেন না তো? কলকাতা যদি যেতেই হয় তো ফুচকা আলুর দম আলুকাবলি একদম মাস্ট। আর রবীন্দ্র সদনের কাছে সেই টিবেটান মোমোর দোকানটা আছে না উঠে গেছে? কলকাতা গেলে ওখানেও অবশ্য যাওয়া উচিত। 
     
    আমি অবশ্য বেশ কয়েক বছর কলকাতা যাইনি। তবে আমার মনে হয় ইন জেনারাল কোন মেট্রো শহরে ঘুরতে যাওয়ার থেকে পাহাড় বন জঙ্গল সমুদ্রে ঘুরতে গেলে বেশী মজা হয়। 
     
     
  • জয় | 2405:8100:8000:5ca1::155:c75c | ০৮ জুলাই ২০২২ ০৮:৩২737731
  • মা বলত আইসক্রিম গুলো ড্রেনের জল দিয়ে বানানো হয়। এককের পোস্ট পড়ে মনে পড়ে গেল।
  • Bratin Das | ০৮ জুলাই ২০২২ ০৯:৩৮737732
  • তবে আমার একটা অন্য সাজেশান আছে পারলে একেবার
    কলকাতা থেকে "একটু: " দূরে কিন্তু অসম্ভব ঐ তিহ্য শালী কিছু জায়গা আছে ।যাবেন নাকি? তাহলে সুলুক সন্ধান দিচ্ছি 
  • Bratin Das | ০৮ জুলাই ২০২২ ০৯:৩৯737733
  • জয় ঠিক ।আইসক্রিম ১০ পয়সা .
    মিল্ক আইসক্রীমঃ একটা ঢাকা থাকতো ,২৫ পয়সা 
  • Ranjan Roy | ০৮ জুলাই ২০২২ ২২:০১737735
  • নিউ টাউনে সিটি সেন্টার -২ এর উল্টোদিকে ইকো পার্ক। অনেক খোলামেলা।
     
    আর প্রথম বার আসছেন, তো মিউজিয়াম, চিড়িয়াখানা, ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং বিড়লা প্ল্যানেটোরিয়াম-- মহাকাশে নক্ষত্রপুঞ্জের সঙ্গে পঙ্গা নেয়া।
  • Bratin Das | ০৯ জুলাই ২০২২ ০০:৪৩737736
  • নন্দনের খুব কাছে আছে  নেহেরু চিল্ডেন্স মিউজিয়াম  । মাটির মূর্তি তে তৈরী রামায়ণ মহাভারত এর প্রধান  প্রধান ঘটনাবলী....
     
    আর সাথে আছে নানানা দেশের পুতুল। অসম্ভব ভালো দেখতে।
     
     আর নন্দন চত্বরে একটা লাগসই সিনেমা দেখতে পারেন। ওটা ক‍্যালকাটানস দের কাছে বেশ একটা ইয়ে ইয়ে ব‍্যাপার। আর যদি ছবি তে  আগ্রহী হন গগনেন্দ্র হলে  ঢুকতে পারেন। বেশ ভালো লাগবে। 
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন