এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কূট প্রশ্ন  | 136.226.50.104 | ২৪ এপ্রিল ২০২৩ ২১:১৬518960
  • তো, এই জয় বইটা কোথাও পড়তে পাওয়া যায়? 
  • Nirmalya Bachhar | ২৪ এপ্রিল ২০২৩ ২৩:৫৭518961
  • লাস্টের প্রশ্নটা মোক্ষম। তবে বৃষকেতুর উপাখ্যান কি মহাভারতীয়? এটা প্রক্ষিপ্ত হলে বা গুপ্তযুগে এ্যাড হয়ে থাকলে এরকমটা হওয়া অস্বাভাবিক নয়।
  • রমিত চট্টোপাধ্যায় | ২৫ এপ্রিল ২০২৩ ০০:২৮518964
  • প্রক্ষিপ্ত, অরিজিনাল ছেড়ে যদি আমরা বিচার করি, কর্ণের জন্ম হয়েছে পাণ্ডুর সাথে কুন্তীর বিবাহের আগে। কুন্তী তখন নিতান্তই কুমারী। কুন্তীর তিন সন্তান ও মাদ্রির দুই সন্তানকে পাণ্ডু অনুমোদন দিয়েছেন, এবং পাণ্ডুরই আদেশ বা অনুরোধে নিয়োগ প্রথায় জন্ম তাদের। তাই এই পাঁচজন বৈধ এবং আইনি ভাবে পাণ্ডব নামের যোগ্য। কিন্তু কুন্তী বিয়ের আগে কি করেছেন, তার দায় পাণ্ডু নেবেন কেন এবং রাজ সিংহাসনে তার অধিকারই বা আসছে কি করে। হিসেব মতো কর্ণ কে কিছুতেই পাণ্ডব বলা যায় না। তাই বৃষকেতুর ও সিংহাসনের উপর কোনো অধিকার জন্মায় না।
  • রমিত চট্টোপাধ্যায় | ২৫ এপ্রিল ২০২৩ ০০:৩০518965
  • প্রসঙ্গত কুন্তী, মাদ্রি, দ্রৌপদী, গান্ধারী এদেরও নাম গুলো আসলে নাম নয়। শুধুমাত্র পিতৃ পরিচয় বা রাজ্য পরিচয়। ভাবা যায়, এত সব ইম্পরট্যান্ট চরিত্ররাও নাম বিহীন।
  • deepten | 49.207.226.64 | ২৫ এপ্রিল ২০২৩ ০৭:১৩518973
  • রমিত বাবুর দুটি পয়েন্টই খুবই ইন্টেরেস্টিং এবং যুক্তি অকাট্য। এটা আগে ভাবি নি।
  • &/ | 151.141.85.8 | ২৫ এপ্রিল ২০২৩ ০৮:১১518975
  • কৃষ্ণ একবার কর্ণের সঙ্গে একা সাক্ষাৎ করেন, সন্ধিপ্রস্তাবের ব্যর্থতার পরে পরেই। সেখানেও কিন্তু কৃষ্ণ কর্ণকে জানান কর্ণ কুন্তীর পুত্র, পান্ডুর সঙ্গে বিবাহের আগে সূর্যসঙ্গমে জাত। সেখানে এরকম দেখি যে কর্ণ সেটা আগে থাকতেই জানতেন। কিন্তু সব জেনেও তিনি বললেন তিনি দুর্যোধনের প্রতি লয়াল, তাঁকে ছাড়তে পারবেন না।
  • kk | 2601:14a:500:e780:d2ec:d85e:dc19:d0df | ২৫ এপ্রিল ২০২৩ ০৮:১৭518977
  • কুন্তী আর দ্রৌপদীর কি অন্য নামও ছিলোনা? পৃথা আর কৃষ্ণা / যাজ্ঞসেনী?
  • যাজ্ঞসেনী | 14.139.196.16 | ২৫ এপ্রিল ২০২৩ ১০:৫১518978
  • কথাটাও সম্ভবত: পিতৃপরিচয় .
  • &/ | 107.77.232.60 | ২৫ এপ্রিল ২০২৩ ১১:১২518979
  • সেদিক থেকে দেখতে গেলে বরং সুভদ্রা উলুপী চিত্রাঙ্গদা হিড়িম্বা ---এঁদের নিজস্ব নাম ছিল 
  • রমিত চট্টোপাধ্যায় | ২৫ এপ্রিল ২০২৩ ১১:২৭518980
  • @deepten ধন্যবাদ, আপনার আলোচনাটা বেশ ভালো হচ্ছে। আপনার আগের সিরিজের লিংকটা কি আরেকবার পোস্ট করা যায়।
  • রমিত চট্টোপাধ্যায় | ২৫ এপ্রিল ২০২৩ ১১:৪৭518981
  • চিত্র বাহনের অঙ্গ জাত কন্যা, তাই চিত্রাঙ্গদা (চিত্র + অঙ্গদা) । বাহন হয়তো মূল নাম নয়, নামের শেষাংশ। তাই ছেলের নাম রেখেছিল বভ্রু বাহন।
     
    হিড়িম্ব রাক্ষস এর বোন, তাই হিড়িম্বা।
     
    সুভদ্রার আসল নাম চিত্রা। ভদ্রা বলতে কন্যাকে বোঝানো হয় অনেক সময়। 
     
    উলুপি ছাড়াও উলুচি ও আরও দু একটি নামেও ডাকা হয়েছে তাঁকে। এই নামটার উৎস বলতে পারছি না। সাপ সম্বন্ধীয় কিছু হলেও হতে পারে। কারণ নাগকন্যা হিসেবেই তাঁর প্রসিদ্ধি।
  • Amit | 118.208.156.31 | ২৫ এপ্রিল ২০২৩ ১৪:৩৪518984
  • ওহো। এইটা তো ডিডি দা র ফেমাস মহাভারত সিরিজ। দুর্দান্ত হয়েছিল এটা। গুরুর ওয়ান অফ দা বেস্ট অল টাইম। 
  • Ranjan Roy | ২৫ এপ্রিল ২০২৩ ২০:৪০518989
    • ওহো। এইটা তো ডিডি দা র ফেমাস মহাভারত সিরিজ। দুর্দান্ত হয়েছিল এটা। গুরুর ওয়ান অফ দা বেস্ট অল টাইম। 
    ---ইয়েস,অ্যান্ড ইয়েস।
         দীপ্তেন আমার বন্ধু। ঈদ সংখ্যায় লেখাটির জন্যে উষ্ণ আলিঙ্গন।
  • &/ | 151.141.85.8 | ২৫ এপ্রিল ২০২৩ ২১:০৬518992
  • খুব চমৎকার সিরিজ ছিল এটা।
  • রমিত চট্টোপাধ্যায় | ২৫ এপ্রিল ২০২৩ ২৩:০০518997
  • @dd দারুন লাগল, ভীষ্ম পর্ব পার্ট 1 আর পার্ট 2 পড়ে ফেললাম। বাকিগুলো আস্তে আস্তে পড়ব।
  • &/ | 151.141.85.8 | ২৫ এপ্রিল ২০২৩ ২৩:২৫519004
  • @রমিত, উলুপীর আর এক নাম উলুচি? হয়ত অর্জুন ডাকত, "ওরে আমার উলুচি, নিয়ে আয় একথালা লুচি।" ঃ-)
  • &/ | 151.141.85.8 | ২৫ এপ্রিল ২০২৩ ২৩:২৭519005
  • হিড়িম্বা আর হিড়িম্ব দুটোই নাম হতে পারে। যেমন রাজকাহিনিতে দুই যমজ ভাইবোনের নাম ছিল গায়েব গায়েবী।
  • ডিডি দা র ফেমাস মহাভারত সিরিজ | 136.226.80.123 | ২৬ এপ্রিল ২০২৩ ০৩:০১519008
  • এইটের চটির দাবি রাখা কি অন্যায্য? না হয় আমি ই স্পনসর করব! 
  • ইন্দ্রাণী | ২৬ এপ্রিল ২০২৩ ০৩:২৭519009
  • বই এর দাবিকে পূর্ণ সমর্থন
  • রমিত চট্টোপাধ্যায় | ২৬ এপ্রিল ২০২৩ ১১:২৯519016
  • @&/, লুচিটা ব্যাপক ছিল। তাহলে সুভদ্রাকে বলতো বোধয় 
    কই গো আমার সুভা
    মাটন দিয়ো দুবার
  • &/ | 151.141.85.8 | ২৭ এপ্রিল ২০২৩ ০২:৩৬519041
  • @রমিত, ভারত-প্রেমকথা বইটায় মহাভারত আশ্রিত কিছু প্রেমকাহিনি নতুনভাবে বলা হয়েছে। সেখানে মহিলা চরিত্রদের প্রায় সবারই নিজস্ব নাম আছে। সুশোভনা, পুলোমা, লোপামুদ্রা, প্রমদ্বরা, স্বাহা, গুণকেশী, সুলভা, সুকন্যা, ভাস্বতী, অস্তিকা, শ্রুবাবতী ইত্যাদি। তবে এটা লেখকের বিশেষ অনুসন্ধানের ফলও হতে পারে। যেমন এমনিতে অস্তিকা নামটা তো প্রায় পাওয়াই যায় না, নাগরাজকন্যা বাসুকিভগিণী এইসব বলেই ছেড়ে দেয়। সুশোভনার কেসও তাই, এমনিতে মন্ডুক রাজকন্যা বলেই ছেড়ে দেয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন