এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • নবজাগরণ থেকে সাম্প্রতিক কসমোপলিটনিজম

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ২৪ জুন ২০২৩ | ৩৫৪ বার পঠিত
  • এশিয়াটিক সোসাইটির ইন্ডোলজির - ভারত তত্ত্ব প্রকল্পের ওপর নবজাগরণের মূল জোরটা থাকলেও এর নানা অন্তর্ঘাতী স্রোত ছিল যেমন রামমোহনের অন্তর্লীন পারসিক সমন্বয়বাদী প্রকল্প। দারা শিকোহর মাজমা উল বেহরিন বা  হিন্দু ও ইসলাম দুই ধর্ম সমুদ্রের সমন্বয় তত্ত্ব ওনাকে প্রভাবিত করেছিল বলে  মনে করছেন দারার জীবনীকার সুপ্রিয়া গান্ধি। ইন্ডোলজিস্টদের কাছেও প্রাচ্যের জানলা খুলে দিয়েছিল দারার শিরর ই আকবর অনুবাদ প্রকল্প যার মধ্যে এগারোটা মূল উপনিষদ ,চতুর্বেদও ছিল আর ছিল দশ পরবর্তী উপনিষদ ও হঠযোগ -বেদান্ত ইত্যাদি। এছাড়া ডিরোজিওর যুক্তিবাদী রোমান্টিক অন্তর্ঘাত আর বিদ্যাসাগর - অক্ষয় দত্তের নাছোড় অজ্ঞেয়বাদী যুক্তিবাদের পরম্পরা। সর্বোপরি লোকমান্য সরস্বতীর ইতর সন্তানদের যথার্থ সমালোচনার উৎসবমুখর ক্ষেত্রটাও নবজাগরণের কেন্দ্রিকতাকে বিক্ষিপ্ত করেছে প্রবল বেগে।

    তাছাড়া শেলডন পোলক কথিত দ্বাদশ শতাব্দী থেকে শুরু হওয়া পাঁচ শো বছরের ভারনাকুলার মিলেনিয়ামের -দেশীয় ভাষার সাংস্কৃতিক আধিপত্য প্রতিষ্ঠার আভূমি প্রণত অথচ দৃঢ়চেতা সাংস্কৃতিক ধারবাহিকতার কথা স্মরণ করা উচিত। ইন্ডোলজির ইউরোপীয় প্রকল্প নয় সরবে বহতা এই প্রবাহই এখনকার কসমোপলিটনিজমের আঁতুড়ঘর নয় কি? হতে পারে নির্মিত নবজাগরণের সঙ্গে সে ডায়ালগ চালায় ব্যাঁকা চোখে। দীনবন্ধুর নীল দর্পণে সাহেবদের হাস্যকর উচ্চারণে বাঙলা কথা বলার সাংস্কৃতিক বাধ্যতা কি তার প্রমাণ নয়? লোকশ্রুতিতে আপদ আর বিপদের একটা মজার গল্পও আছে। ফোর্ট ইউলিয়মের কোন সাহেবকে কেউ একজন -বিদ্যাসাগর হতে পারেন- বাংলা শেখাতে গেলেন। সাহেব জিজ্ঞেস করেন আপদ আর বিপদের মধ্যে তফাৎ কি ? উত্তর ছিল এমনটাই যে সাহেবের বাংলা শেখাটা যদি আপদ হয় সেটা শেখানোর জন্য পণ্ডিত বিপদে পড়েছেন। বিদেশী ভাষিক আধিপত্য, কলোনির জ্ঞানের আধিপত্যকে দিশি চোখে, বঙ্কিম ভাষ্যে নথিভুক্ত করার এরচে ভালো উদাহরণ আছে কি ?
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল প্রতিক্রিয়া দিন