এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সুফি বোধ

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ১৭ জুলাই ২০২৩ | ১৮৯ বার পঠিত
  • বিদ্রোহের সময় শাহাজাদা শাজাহান নানা সুফি সিলসিলা -সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ তৈরি করেন যার মধ্যে চিস্তি ছাড়াও নক্সবন্দিরাও ছিলেন। এছাড়াও দক্ষিণ এশিয়াতে কাদিরি আর সুহরাবর্দি সিলসিলারও ভালোই প্রভাব ছিল। দ্বাদশ শতকে সুফি বিবর্তনের দ্বিতীয় পর্যায়টা তরিকা পর্যায় বলে পরিচিত সেসময়ই নানা সিলসিলার আলাদা হওয়া শুরু হয় প্রথম পর্যায়ে যা খানাকা পর্যায় বলে পরিচিত সেসময় সুফিরা আলাদা সিলসিলার পরিচিতি নিয়ে বিভক্ত ছিল না আদৌ। আরো পর সুফি আন্দোলনের তাইফা পর্যায়ে সুফিরা তো পীর বা সন্ত কেন্দ্রিক জনপ্রিয় ভক্তি আন্দোলনে বিবর্তিত হয়ে যায়। এই অন্তিম পর্যায়ের অনন্য উদাহরণ হলেন সন্ত কবির যিনি সুফিদের ইসলামী পন্থায় সরাসরি ভগবানকে পাওয়ার তারিকাকেও অতিক্রম করে নিজস্ব হিন্দুস্থানী এক ভক্তি মার্গ রচনা করেছেন । রিচার্ড ইটন বলছেন আলাদা হলেও একই সুফি একাধিক সিলসিলার সঙ্গে যোগাযোগ রাখত বা উলেমা , শাহী দরবার আর অমুসলিম জনগোষ্ঠীর সঙ্গে সামাজিক সম্পর্কের ক্ষেত্রে সুবিধে মতো অন্য সিলসিলার ধাঁচে আচরণ করতো। আলাদা হয়েও একেবারে আলাদা ছিল না বিভিন্ন সিলসিলা। উনি এই সামাজিক- সম্পর্কের , ইতিহাসের প্রেক্ষিতে ইরা লাপিডাসের বলা তিন ধরণের সুফির কথা বিবেচনায় আনলেন  । প্রথমত সেই সুফিরা যারা উলেমা নির্ধারিত সামাজিক ও ধর্মীয় পরিমণ্ডলে বহালতবিয়তে ছিল। দ্বিতীয়ত যারা উন্মত্তের মতো পবিত্রতার সন্ধানে ব্যক্তি জীবনের পাপ স্খালনের চেষ্টা করত। তৃতীয়ত যারা শহরের নিচের মহলের প্রতিনিধি হয়ে উঠে উলেমাদের চোখে ছিল বিপজ্জনক ধর্মীয়বিধি লঙ্ঘনকারী। এভাবে বুঝলে ইতিহাস শাস্ত্রের লেন্সে ফেলে কালানুক্রমে একটা বৈজ্ঞানিক পদ্ধতিতে সুফিদের বোঝার চেষ্টা করা যেতে পারে। কিন্তু এটাই সব নয়, সাধন বলে প্রজ্ঞানের কথা। সুফি সাধকের এই প্রজ্ঞানের অভিজ্ঞতার বিচার করতে গিয়ে আর্থার এফ বিউলার সর্বব্যাপী কগনোসেন্ট্রিজম- বোধিকেন্দ্রিকতার বলছেন যা বিজ্ঞানকেন্দ্রিক অধুনা মননের মানদণ্ডে কেমনে ধরা যায় ? দরবারের আর উলেমার নিশ্ছিদ্র ব্যবস্থা সাপেক্ষে ঘোরতর গোঁড়ামির উৎস নক্সবন্দি সিলসিলার অন্যতম তাত্ত্বিক আহমদ শিরহিন্দি বিষয়ে বিখ্যাত রিভিলড গ্রেস বইতে উনি বলছেন. ,'' উনি জ্ঞানাবধি ঐশ্বরিক বাস্তবতায় অভিজ্ঞ, কোনটা বাস্তব আর কোনটা মায়াবৎ এ বুঝেই ওনার দিন কেটেছে। ওনার অনূদিত পত্রগুচ্ছে এক আকারহীন, বর্ণনাতীত জগতের কথা আছে যা স্থান কালের উর্ধে।'' বিউলারের প্রশ্ন ,'' দাঁড়াও পথিকবর নিজেকে জিজ্ঞাসা কর এ আলোচনার জন্য কতটা প্রস্তুত তুমি। '' সে সময়কে তার পরিপূর্ণতায় দেখার মন তৈরিতে অপেক্ষার ভনিতা না করে বরং সামাজিকই থেকে যাক ।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন