এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • এসি নিয়ে আলোচনা

    TANJAN BOSE লেখকের গ্রাহক হোন
    ২০ জুলাই ২০২৩ | ২৬৫ বার পঠিত
  • এসি পরিবেশের পক্ষে ক্ষতিকর, গ্লোবাল ওয়ার্মিং এর মূল কারণ ব্লা ব্লা ব্লা নিয়ে ফেবু পাড়া সরগরম। যারা এসি ব্যবহার করে বা কেনার প্ল্যানিং করছে তাদের বলদা পাঁঠা বলেও অভিহিত করে ফেলছে কেউ কেউ৷ এসির বিরুদ্ধে মূলত দুটো অভিযোগ:
    ১) CFC ব্যবহার করা৷ যা পরিবেশের এবং ওজোন স্তরের পক্ষে ক্ষতিকর
    ২) অত্যাধিক ইলেকট্রিসিটি খরচ

    আগে ১ নম্বর নিয়ে কথা বলি৷ প্রথমত এখন আর CFC বা R12 ব্যবহার হয়না৷ যেটা ব্যবহার হয়, সেটা হল R32. যেটা HFC. এর গ্রিন হাউস এফেক্ট CFC র তুলনায় কম৷ CFC র GWP 14000. সেখানে R32 এর GWP 600 । দ্বিতীয়ত, আমরা যদি এসির কর্মপদ্ধতি দেখি, তাহলে দেখব যে এটি মূলত কাজ করে ইভ্যাপোরেশন পদ্ধতির উপর৷ কমপ্রেশরে হাই প্রেশারে তরলীকৃত রেফ্রিজারেন্ট বিভিন্ন সিস্টেমের মধ্যে দিয়ে শুষ্ক এবং লো প্রেশারের হয়ে ইভ্যাপোরেটরে আসে৷ সেখানে লীনতাপ সংগ্রহ করে বাষ্পীভূত হয়৷ যেহেতু ইভ্যাপোরেটর বা লোকাল ভাষায় কুলিং কয়েল থেকে লীনতাপ সংগ্রহ করছে রেফ্রিজারেন্ট, এটি ঠান্ডা হয়ে যায়৷ এউ ঠান্ডা ইভ্যাপোরেটরে সংস্পর্শে এসে বাইরের হাওয়া ঠান্ডা হয় এবং ব্লোয়ার মোটর সেই হাওয়াকে ঠেলে চারদিকে ছড়িয়ে দেয়৷ ঠান্ডা ভারী হাওয়া নিচে নেমে যায়৷ গরম হাল্কা হাওয়া উপরে উঠে আসে৷ সেটা আবার এসিতে রিসার্কুলেট হয়ে ঠান্ডা হয়৷ মোটামুটি সহজ ভাষায় এসির মূল কর্মপদ্ধতি এটাই।

    এখন দেখার জিনিস যেটা সেটা হল রেফ্রিজারেন্ট পুরো সময়টাতেই একটা ক্লোজ সিস্টেমের ভিতর থাকছে৷ কোনভাবেই ওপেন এয়ারের সংস্পর্শে আসছেনা৷ ফলত ওজোন স্তরে ক্ষতি বা গ্লোবাল ওয়ার্মিং বৃদ্ধির চান্স নেই যতক্ষন না রেফ্রিজারেন্ট লিক হয়৷ এবার এই লিকেজের অনেক কারণ আছে৷ যার সিংহভাগ কারণই হল ঠিকঠাক মেনটেনেন্স না করা আর মিস হ্যান্ডেলিং৷ অর্থাৎ একটু নিজে সতর্ক থেকে রেগুলার সার্ভিসিং করালেই অন্তত লিকেজের চান্স ৯০ শতাংশ কমে যায়।

    দ্বিতীয়ত হল বিদ্যুৎ খরচ৷ একটা বড় সাইজের ঘর এই গরমে স্বস্তিদায়ক রাখতে দুটো থেকে তিনটে ফ্যানের দরকার পড়ে৷ এরকম অবস্থায়, বিদ্যুৎ খরচও বেড়ে যায়৷ এবার কেউ যদি এসি ২৪ এ চালায় তাহলে কিন্তু ইলেকট্রিক খরচ অনেক কমে যায়৷ কিন্তু সেটা না করে গরমে ১৭ য় চালিয়ে কম্বল গায়ে দিলে ইলেকট্রিক খরচ বাড়বেই৷ অর্থাৎ দেখা যাচ্ছে যে দুটো অভিযোগ আসে এসির বিরুদ্ধে, সামান্য কনসাসলি ব্যবহার করলেই দুটোই এড়ানো সম্ভব।

    এবার একটা মজার গল্প বলি৷ এই R32 ব্যবহার করে ইভ্যাপোরেশন সিস্টেমে ঠান্ডা আরো একটি ইলেকট্রনিক ডিভাইসও করে৷ সেম টু সেম প্রশেস৷ অনেকের ঘরেই এসি না থাকলেও এই যন্ত্রটি থাকেই৷ এর নাম রেফ্রিজারেটর৷ অর্থাৎ আমার আপনার আদরের ফ্রিজ৷ হপ্তার বাজার, জল, আগের রাতের বেচে যাওয়া খাবার রাখার এক এবং একমাত্র বিশ্বস্ত প্রতিষ্ঠান৷ কিন্তু এর বিরুদ্ধে কেউ সরব হয়না৷ ফ্রিজের ঠান্ডা জল বা শরবত খেতে খেতে ফ্যানের তলায় বসে এসি ব্যবহারকারীকে বলদা পাঁঠা বলা দ্বিচারিতা হল না কি?

    এইসব ব্যক্তিগত এসি বন্ধ, বাড়ির ছাদে গার্ডেনিং, বৃক্ষরোপণ এগুলো কোনটাই গ্লোবাল ওয়ার্মিং এর বিরুদ্ধে লড়াইয়ের অস্ত্র নয়৷ এইসব এসি বন্ধ, রুফ গার্ডেনিং আদতে বন্যার সময় মগ দিয়ে জল সেঁচার মতন৷ কাজের কাজ কিছুই হয়না৷ শুধু সেল্ফ ইগো বুস্টিং ছাড়া৷ আপনি হয়তো এসি ব্যবহার করবেন না৷ গরমে পচে আদর্শের পিঠ চাপড়ানি দেবেন নিজেকেই৷ অথচ সার্ভার ঠান্ডা রাখার উদ্দেশ্যে আপনার বাড়ির পাশের ফাঁকা এটিএমে ২৪ ঘন্টা এসি অন থাকবে৷ অথচ সেই ব্যাপারে আপনি স্পিকটি নট৷ জলার পর জলা বুজিয়ে ফ্ল্যাট হচ্ছে, কলকারখানায় ঝেড়ে এসি ব্যবহার হচ্ছে৷ তারমধ্যে অনেকগুলোই আদ্যিকালের CFC সমৃদ্ধ৷ ফসিল ফুয়েলের ব্যবহার কমার কোন লক্ষন নেই৷ কিন্তু ব্যক্তিগত এসি বন্ধ আর রুফ গার্ডেনিং এর গল্প আপনার মাথায় ঢুকে যাচ্ছে৷ এই ঢোকাটা স্বাভাবিক না কৃত্রিম সেই নিয়ে ভাবনার সময় এসে গেছে৷ ইচ্ছা করে নিজেদের অপদার্থতা ঢাকতে এসব প্রোপাগাণ্ডার চাষ করে জনসাধারণকে গিল্ট ট্রিপ দেওয়া হচ্ছেনা তো!
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন