এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কলতান আর চিউয়িং গাম - ৪ 

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ২১ জুলাই ২০২৩ | ৩০০ বার পঠিত
  • সাত পাঁচ ভেবে শেষ পর্যন্ত বিকেলেই চিরশ্রীর লেকটাউনের  ফ্ল্যাটে গেল তিতিররা । সাড়ে চারটে নাগাদ পৌঁছল । তিন তলায় থাকে চিরশ্রী ।
    চিরশ্রী দরজা খুলে বলল, ' আয় আয় ... ইশশ্  সকালে এলে কত ভাল হত ... আসুন প্রেরকদা ...'
    দু কামরার ফ্ল্যাট।  আসবাবপত্র বাড়তি কিছু নেই । যেটুকু দরকার সেটুকুই । ঘরদোর কিছুটা অগোছাল । ভিতরের ঘর থেকে নীল পাজামা আর সাদা ফুলশার্ট পরা বেশ লম্বা, ফর্সা একজন তিরিশ বত্রিশ বছরের যুবতী বেরিয়ে এল । প্রেরক আর তিতিরের দিকে তাকিয়ে হাতজোড় করে  অমায়িকভাবে হেসে বলল, ' নমস্কার... বসুন ... '
    তিতিররা প্রতি নমস্কার করে কি বলবে ভেবে না পেয়ে একটা ছোট সোফায় বসে পড়ল।
    চিরশ্রী বলল , ' অনুজা  ... আমার বেটার হাফ ...'
    তারপর অনুজার দিকে তাকিয়ে বলল, ' এই হল চিরশ্রী আর প্রেরকদা .... যাদের কথা তোমায় বলেছিলাম .... '
    অনুজা আবার সপ্রতিভ ভঙ্গীতে হাসল।  বলল, ' তোমাদের কথা চিরুর মুখে অনেক শুনেছি .... সকালে এলে ভাল হত ... রাত্রে ডিনার করে যেও কিন্ত.... '
    প্রেরক মৃদু হেসে চুপ করে বসে রইল । তিতির হাঁ করে তাকিয়ে রইল অনুজার দিকে । তার এই অনায়াস স্মার্টনেসে বোধহয় ধাঁধা খেয়ে গেল। 
    অনুজা আবার বলল,  ' ঠিক আছে .... তোমরা কথা বল .... আমার একটু কাজ আছে ... ভেতরে যাচ্ছি । '
    অনুজা ভিতরের ঘরে চলে গেল । চিরশ্রী  বলল, ' ও রাতদিন অফিসের কাজ নিয়েই বিজি থাকে ....
    ছুটির দিনেও  নানা অ্যাসাইনমেন্ট ....প্রচুর রেসপনসিবিলিটি ওর ওপর ।  কেমন লাগল আমার পার্টনারকে ? '
    ------ ' তোরা কতদিন একসঙ্গে  আছিস ? ' তিতিরের মুখ দিয়ে বেরিয়ে গেল ।
    ------ ' এই ... একবছর কমপ্লিট হল লাস্ট  মান্থে.... আপাতত আড়াই বছরের মিউচুয়াল কনট্র্যাক্ট ... তারপর যদি রিনিউড হয় .... বাদ দে ওসব ... তোর জন্য আমি কিছুটা প্রসিড করেছি ... তবে যদি কল পাওয়া যায় , ইন্টারভিউটা  কিন্তু তোকে সামলাতে হবে । ওটা বেশ টাফ হয় ডেবোনেয়ারে।  বাট আই বিলিভ তুই ঠিক নেগোশিয়েট করতে পারবি ....'
    ------ ' কি ধরণের স্টাফ ফেস করতে হতে পারে কিছু টিপস .... '
    ----- ' টিপস বলতে ... নানারকম প্রোডাক্ট  ক্যামপেনিং-এর কন্টেন্ট অ্যান্ড ভিসুয়ালের ফরম্যাট বা সাজেশন ক্রিয়েট করতে বলতে পারে । কিছু ইনস্ট্যান্ট ক্রিয়েটিভ এবিলিটি টেস্ট করতে পারে ..... এই ধরণের আর কি .... আমার মনে হয় না তোর কোন প্রবলেম হবে বলে । ভোকাল ব্যাপার বিশেষ নেই । প্রায় পুরোটাই ভিসুয়াল  ক্রিয়েটিভ অ্যাপ্লিকেশান ... আমি শিওর তোর যথেষ্ট ইনজিনিউটি আছে ... তাছাড়া আমার বস পিএনআর স্যার তো থাকবেনই .... সো ডোন্ট  ওয়ারি ... শুধু খেয়াল রাখবি উই আর এনটায়ারলি ইনভলভড উইথ কমার্শিয়াল ওয়ার্ল্ড ... বেশি এস্থেটিক টাচ দিতে যাস না .... হা: হা: হা: হা:  ..... '
    ------ ' ও: বাবা .... আমার তো শুনেই নার্ভাস লাগছে । পিএনআর স্যার কে ? '
    ------- ' সেটা সেদিনই জানতে পারবি ... সবায়ের মাই ডিয়ার লোক । ডেবোনেয়ারের আর্ট এক্সিকিউটিভ । '

         খাওয়া দাওয়া সেরে ওখান থেকে রাত সাড়ে নটা নাগাদ বেরোল তিতিররা  । ছিমছাম মেনু । মিক্সড ফ্রায়েড রাইস আর চিলি চিকেন । আর শেষে আইসক্রিম।  অনুজা আর চিরশ্রীও একসঙ্গে
    খেল । অনুজা শুধু সপ্রতিভই নয় , তার আন্তরিকতা এবং অতিথিপরায়ণতা প্রেরকদের মনে রীতিমতো দাগ কাটল। 

       চিরশ্রী অনুজা, তিতিরদের সঙ্গে বাস স্টপ পর্যন্ত এল এবং ওদের বাস আসা পর্যন্ত অপেক্ষা করল ।
    অনুজাকে খুব ভাল লেগে গেল প্রেরকদের ।
    বাড়ি পৌঁছে তিতির বলল, ' অনুজার হাসিটা কি সরল , না ? '
    ----- ' হুমম্ .... সবই তো ঠিক  আছে , কিন্তু এমন অদ্ভূত সম্পর্কের কি পরিণতি কে জানে ? '
    ----- ' সেটাই  ভাবছি ... কিন্তু ওরা কেমন সহজভাবে সম্পর্কটা তৈরি করে নিয়েছে । আমরা এসব চিন্তাই করতে পারি না । পৃথিবীতে কত রকমের ঘটনাই ঘটে । আমরা কতটুকু আর খবর রাখি ...  ' তিতির বলে কানের দুল খুলতে খুলতে ।
    ----- ' সম্পর্ক তৈরি করেছে ঠিকই , তবে সহজে কিনা বলা কঠিন । আমাদের দেশের বিদঘুটে সমাজের সঙ্গে কনটিনিউয়াসলি ফাইট করে যেতে হয় এদের ক্ল্যানকে... এটা আমার জানা .... যাই হোক তুমি তোমার অবজেক্টিভ- এর ওপর কনসেনট্রেট কর .... ইউ মাস্ট কাম আউট সাকসেসফুল  ..... '
    তিতির বাধ্য  মেয়ের মতো বলল , ' তা..ই তো ... '

       পরদিন সোমবার । সাড়ে নটায় অফিসে ঢুকে গেল চিরশ্রী । সোজা পিএন আর -এর চেম্বারে দিকে গেল । গিয়ে দেখে স্যার তার আগেই এসে বসে আছেন । মোবাইলে কার সঙ্গে যেন কথা বলছেন নীচু স্বরে । অফিসে আর কেউ হাজির হয়নি এখনও । চিরশ্রী ঘরে ঢুকতে গিয়েও ঢুকল না । সৌজন্য বজায় রেখে ঘরের বাইরে দাঁড়িয়ে রইল ।
    প্রিয়নাথবাবু যদিও চাপা গলায় কথা বলছিলেন, তবু দু একটা কথা চিরশ্রীর কানে এল ----- ' আমায় আর একটু সময় দাও .... অতগুলো টাকা আমি এত তাড়াতাড়ি কি করে অ্যারেঞ্জ করব ? .... আমি তো বসে নেই .... কনটিনিউয়াসলি চেষ্টা করে যাচ্ছি  .... না না .... প্লিজ মেঘার কোন ক্ষতি কোর না ... ও ছাড়া আমার আর কেউ নেই ... তুমি যদি চাও তো আমায় মেরে দাও .... প্লিজ প্লিজ ... হ্যালো হ্যালো হ্যালো ..... '
    ওদিকে যে আছে সে মনে হয় ফোন কেটে দিল । স্যারের মেয়ের নাম মেঘা এটা চিরশ্রী জানে । ওনার স্ত্রী মারা গেছেন প্রায় পাঁচ বছর আগে । সে ভাবল , পিএনআর স্যার কি কোন ট্র্যাপে পড়েছে ?
    চিরশ্রীর মনে হল , অ্যাভয়েড না করে এই সময়ে স্যারকে কোম্পানি দেওয়া উচিত । তাছাড়া তিতিরের ব্যাপারটাও তো বলতে হবে । ঋ
    চিরশ্রী দরজার মুখে এসে দাঁড়াল।  দেখল পিএনআর স্যার মাথা নীচু করে একমনে কোন একটা চিন্তায় ডুবে আছেন ।
    সে মৃদুস্বরে বলল , ' আসব স্যার ? '
    পিএনআর কেমন যেন চমকে উঠে তাকালেন ।
    ----- ' ও : .... চিরু ... আয় আয় ...'
    চিরশ্রী প্রিয়নাথের টেবিলের উল্টোদিকের চেয়ারে বসল । চুপচাপ বসে রইল ।
    ----- ' হ্যাঁ .... তারপর ? কিছু হল ? '
    ----- ' কি ব্যাপারে স্যার ? '
    ----- ' ওই কালকের টাইমস অফ ইন্ডিয়ার কভার পেজে হিন্দুস্থান কেমিক্যাল-এর এনডোর্সমেন্টটা ... '
    চিরশ্রী মনে মনে কিছু অশুভ সংকেত পেল । একটু চুপ করে থেকে বলল, ' আমাদের তো হিন্দুস্থানের কোন এনডোর্সমেন্ট  নেই স্যার ... '
    ------ ' নেই ? ও ...  তা হবে হয়তো.... বয়স বাড়ছে তো... কিছু মনে থাকে না আজকাল ... এখন তোরাই ভরসা  ... '
    স্যার যেন ঘোরের মধ্যে আছেন  ।
    ----- ' স্যার আপনার কি শরীর ভাল নেই ? '
    ----- ' না না .... শরীর তো ঠিকই আছে । কেন , কি হয়েছে ? '
    ----- ' না , মানে বলছিলাম যে .... আমার ওই যে বন্ধুর কথা বলেছিলাম ..... '
    ------ ' রাইট রাইট...মিস্টার সেন-এর সঙ্গে কথা বলে নিয়েছি .... যদি কমপিটেন্ট হয় ... উনি রাজি আছেন ... ওর সঙ্গে কথা হয়েছে ? '
    পিএনআর যেন হঠাৎ ঘুম থেকে জেগে নিজের মধ্যে ফিরে এলেন ।
    ------ ' হ্যাঁ বন্ধুকে বলেছি সব কিছু ...তা'লে স্যার কবে ..... '
    ------ ' কাল জানিয়ে দেব তোকে.... ওকে একটা অ্যাপ্লিকেশান করতে হবে । মোস্ট প্রোব্যাবলি কামিং ফ্রাইডেতে কল করা হবে ইন্টারভিউতে । অ্যাপ্লিকেশানটা যেন পরশুর মধ্যে সাবমিট করে দেয় । '
    এই সময়ে পি এন আর -এর মোবাইল বেজে উঠল।   
    ------ ' হ্যাঁ ... বল মেঘা .... এখন কোথায় ... অফিসে? কি .... কি বললি .... থ্রেট কল ! কি ... কি ! বলছে তুলে নিয়ে যাবে ... কেন .... কেন ...কারণটা কি ? কারা বলছে কিছু বুঝতে পারলি?
    চিন্তা করব না কি ? কি বলিস ! আমি ঠিক আছি .... সাবধানে বাড়ি ফিরিস মা .... আচ্ছা আচ্ছা .... '
    ওদিক থেকে মেঘা আরো কি সব বলতে লাগল। শুনতে শুনতে প্রিয়নাথ রায় উদ্বেগের গহনে ক্রমশ তলিয়ে যেতে লাগলেন ।
    একটু পরে ফোনটা টেবিলে ফেলে দিয়ে শূন্য  দৃষ্টিতে  ফ্যালফ্যাল করে চিরশ্রীর মুখের দিকে তাকিয়ে রইলেন । এ এক অচেনা পিএনআর স্যার । স্যারকে কোনদিন এই রূপে  দেখতে হবে চিরশ্রী কল্পনাও করেনি । নির্বিকারভাবে এই অবস্থায় ওনাকে ফেলে দিয়ে ওখান থেকে সরে যাবে চিরশ্রী সে ধাতুতে গড়া মেয়ে নয় ।
    সে চেয়ার ছেড়ে উঠে দাঁড়িয়ে পিএন আর-এর পাশে গিয়ে দাঁড়াল।  এ এক সম্পূর্ণ আলাদা পরিস্থিতি।  চিরশ্রী আলতো করে শান্ত হাত রাখল টেক্সট রাইটিং-এর  জীবন্ত কিম্বদন্তি প্রিয়নাথ রায়ের পিঠে ।
    ---- ' স্যার ...যদি অপরাধ না নেন ... আপনি আমাকে বলতে পারেন । সমস্যা চেপে রাখবেন না । হয়ত কোন ওয়ে আউট বেরিয়ে আসতে পারে ....'
    পিএনআর সেইভাবেই শঙ্কাজড়িত দৃষ্টিতে  ফ্যালফ্যাল  করে দরজার দিকে তাকিয়ে রইলেন।
    ------ ' বলুন স্যার বলুন .... '
    চিরশ্রী পিএনআরকে নাড়া দিতে লাগল ।
    নাড়া খেয়ে কিছুটা সম্বিত ফিরে পেলেন উনি ।
    অস্পষ্ট গলায় বললেন , ' তুই ছেলেমানুষ.... কি আর ওয়ে আউট বের করবি ! '
    ----- ' স্যার ... যে মোটেই  ছেলেমানুষ নয় এমন কারো কাছেই যেতে হবে তা'লে ... ' 
    ----- ' কে আর আছে এমন ? আমি কি আর বাঁচব ..... ' কথাগুলো স্বগতোক্তির মতো শোনায়  ।
    ------ ' আমার জানা আছে স্যার একজন .... অনুজার সঙ্গেও পরিচয় আছে । '
    ------- ' ওনার একটা কার্ড আমার ব্যাগে ছিল ..... এই ...এই যে পেয়েছি ... হ্যাঁ .... এই যে স্যার  ... '
    পিএনআর উৎসাহহীন হাতে চিরশ্রীর  কাছ থেকে কার্ডটা নিয়ে তাতে উদাসীন দৃষ্টি ফেললেন । লেখা রয়েছে ---- kalatan Gupta , private investigator

      ( চলবে )

    ********************************************


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • যোষিতা | ২২ জুলাই ২০২৩ ০১:০৫521518
  • ব্যাপক। 
    আজকের যুগটা প্রতিফলিত হচ্ছে। আধুনিক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন