এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কলতান আর চিউয়িং গাম - ১৭ 

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ২৬ জুলাই ২০২৩ | ৩৩৪ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  •  
    কলতান সেদিন রাত্রেই বালীগঞ্জ থানার ওসি গৌতম রক্ষিতকে ফোন করল ।
    ----- ' রক্ষিতবাবু আপনি এখন কোথায় ? '
    ----- ' বাড়িতে আছি । আজ নাইট ডিউটি নেই । কি খবর বলুন .... '
    ----- ' ওই ব্যাপারটায় আপনার একটু ফেভার চাইছি ... '
    ----- ' বলুন না .... '
    ----- ' সেদিন যাকে তুলে আনা হয়েছিল সেই অশেষ পালিতকে কাল সকাল এগারোটার মধ্যে থানায় আসতে বলুন । একটু কথা বলব । যদি না আসতে চায় মোবাইল টাওয়ার থেকে ওর লোকেশান ট্র্যাক করে ওকে তুলে নিয়ে আসবেন । রতন সমররা ওর যে বাড়ির ছবিটা তুলেছিল সেটা আমাকে পাঠাতে বলবেন । ঠিক আছে ... কাল সকালে দেখা হচ্ছে ... অশেষকে কিন্তু আমার  অবশ্যই চাই।  ওক্কে মিস্টার রক্ষিত... '
    ----- ' হ্যাঁ হ্যাঁ ... বুঝতে পেরেছি।  দেখছি আমি ....'
    ---- ' থ্যাঙ্ক ইউ  গৌতমদা ... হ্যাঁ আর একটা কথা , একটা ছোট স্কোয়াড পাওয়া যাবে ? একজন এস আই, আর দুজন কনস্টেবল হলেই চলবে ... কাল সকাল আটটা নাগাদ । '
    ----- ' কোন এরিয়ায় ? '
    ----- ' প্রমায় , তারাতলায় ... '
    ----- ' ও আচ্ছা .... ওই কেসটা ... কাউকে তুলতে হবে ? '
    ----- ' হতে পারে ... আবার শেষ পর্যন্ত নাও হতে পারে .... ইট ডিপেন্ডস .... আর হ্যাঁ , একটা গাড়ি যেন থাকে । '
    ----- ' সে ঠিক আছে ।  কিন্তু মুশ্কিল হল , ওটা  বেহালা থানার জুরিসডিকশানে পড়ে । ঠিক আছে, আমি বেহালার ওসির সঙ্গে কথা বলে নিচ্ছি । মনে হয় রাজি হয়ে যাবে । মানে, আমরা চার্জ নিলে আপত্তি করবে না ।
    ------ ' আচ্ছা দেখুন , জানাবেন .... '  কলতান বলল।
    মনে মনে ভাবল, সে কখনও আপত্তি করে ! ঘাড় থেকে দায়িত্ব নামাতে পারলে বেঁচে যাবে ।
    ----- ' নিশ্চয়ই জানাব । যারা স্পটে যাবে তারাই কমিউনিকেট  করে নেবে আপনার সঙ্গে  ... '
    ----- ' না না .... আগেই জানাবেন কারা যাচ্ছে । বেহালা না আপনারা ... '
    ----- ' জানাব জানাব । তবে ধরে নিন আমরাই ... '
    ----- ' ফোন করবেন না। এস এম এস করতে বলবেন ... '
    ----- ' ঠিক আছে ... ' গৌতম রক্ষিত বললেন ।
     
          সকাল সাতটা বাজে । প্রমা অ্যাপার্টমেন্টের ফোর্থ ফ্লোরে ফ্ল্যাট নম্বর ফোর ডি ।  বিল্ডিং-এর সার্ভিস সুপারভাইজার এসে ডোরবেল বাজালেন ।
    এ ফ্ল্যাটে সিনহা দম্পতি থাকেন । প্রায় একবছর ধরে আছেন । ফর্সা ভারি চেহারার ঈষৎ ভুঁড়িওয়ালা সিদ্ধার্থ সিনহা দরজা খুললেন বিরক্ত মুখে চোখে চশমা লাগাতে লাগাতে ।  বোধহয় ঘুম ভাঙিয়ে তোলা হল তাকে ।
    সুপারভাইজার মশায় বিব্রত মুখে বললেন , ' সরি স্যার .... এর পরে আর সময় পাব না , আমাকে একটু বেরোতে হবে ... তাই ... '
    হাফ প্যান্ট আর সবুজ টি শার্ট পরা মিস্টার সিনহা ভসভসে গলায় বললেন , ' ঠিক আছে  ঠিক আছে ... বলুন ... ' 
    ----- ' আজ বিকেল পাঁচটায় কমিউনিটি রুমে রেসিডেন্টস কমিটির সঙ্গে একটা মিটিং আছে ইম্পর্টান্ট কিছু ইসু নিয়ে । থাকবেন প্লিজ... '
    সিদ্ধার্থ সিনহা একটা হাই তুলে ভসভসে গলায় আবার বললেন, ' কমিটির সঙ্গে কার মিটিং  ? '
    ----- ' কমপ্লেক্স ম্যানেজমেন্টের।  '
    মিস্টার সিনহা আবার হাই তুলতে তুলতে বললেন ,
    ' আ... আ ..আ ... চ্... ছা ... ঠিক আ...ছে ... '
       আরো কয়েকটা ফ্ল্যাটে ঢুঁ মারলেন সুপারভাইজার আশিস কুন্ডু । তারপর নীচের অফিসে চলে গেলেন।  আরও কিছু ফ্ল্যাটে মিটিং-এর খবরটা ফোন করে জানাতে হবে।  সব ফ্ল্যাটে গিয়ে গিয়ে জানানো সম্ভব নয় । 
    তিনি একে একে ফোন করতে শুরু করলেন । তিনটে ফোন হয়ে যাবার পর যখন চতুর্থ  ফোনটা করার উদ্যোগ নিচ্ছেন আশিসবাবু সেই সময়ে এক বছর পঁয়তাল্লিশের উজ্জ্বল শ্যামবর্ণ দোহারা চেহারার মানুষ তার টেবিলের সামনে ডেস্কটপের পিছনে এসে দাঁড়াল।  এত সকালে অফিসে কেউ আসেনি এখনও । আশিসবাবু নেহাত জরুরী দরকার বলেই সকাল সকাল এসেছেন । 
    তিনি মুখ তুলে জিজ্ঞাসু দৃষ্টিতে আগন্তুকের দিকে তাকালেন ।
    ----- ' বলুন .... ' 
    ----- ' আমি ফ্ল্যাটের ব্যাপারে একটু কথা বলতাম .... '
    ------ ' হ্যাঁ বলুন ... তবে শুধু টপ ফ্লোরে , মানে ফোর্টিনথ ফ্লোরে একটা, আর গ্রাউন্ড ফ্লোরে দুটো ফ্ল্যাট আছে .... সব টু বি এইচ কে ...আর সব অ্যালটেড হয়ে গেছে ... '
    ----- ' ও আচ্ছা... লিফট আছে তো ... '
    ----- ' কি যে বলেন স্যার ... এখানকার অলমোস্ট সব ওনার হাইলি অ্যারিসটোক্র্যাট । লিফট ছাড়া
    চলে ? '
    ----- ' দ্যাটস রাইট ... '
    ----- ' ফ্ল্যাট কি এখন দেখবেন  ? '
    ----- ' হ্যাঁ ... হলে ভাল হয় । '
    ----- ' আচ্ছা তাহলে একটু ওয়েট করুন । স্টাফরা এসে পড়বে কিছুক্ষণের মধ্যে .... '
    ----- ' ঠিক আছে । এই বিল্ডিংয়ের ফোর্থ ফ্লোরে আমার পরিচিত একজন আছে । '
    ----- ' কি নাম ? '
    ----- ' সিদ্ধার্থ সিনহা ... '
    ----- ' ও: হো .... ফোর ডি-র ওনার । ভাল লোক । তবে একটু ভুলো মনের লোক এই আর কি ... আপনার রিলেটিভ ? ' আশিসবাবু আলাপ করতে থাকেন ।
    ----- ' না : ..... রিলেটিভ ঠিক নয় , পরিচিত ... '
    -----' আচ্ছা , বুঝেছি বুঝেছি  .... আজ রাত্রের ফ্লাইটে উনি দুবাই যাবেন , সেদিন বলছিলেন ...'
    ---- ' দুবাই ? '
    ----- ' বললেন তো তাই ... কি সব বিজনেস আছে নাকি ... সঠিক বলতে পারব না ... '
    ----- ' এখানে এসেছি যখন ওর সঙ্গে একটু দেখা করে যাব ... '
    ----- ' হ্যাঁ নিশ্চয়ই .... আজ রাতের পর তো আর পাবেন না কিছুদিন  । এখানে স্টাফরা আসতে তো একটু দেরি আছে , আপনি দেখা করে আসতে পারেন ... অবশ্য উনি একটু আগে ঘুম থেকে উঠেছেন ... দেখুন গিয়ে ... আপনার পরিচিত যখন ... '
    সিকিউরিটি গার্ডের খাতায় কিছু লেখালেখি করতে হল না । কলতান লিফটের সামনে গিয়ে দাঁড়াল। 
    চারতলায় নেমে ফোর ডি-র ডোরবেলে চাপ দিল ।

      খয়েরি হাফপ্যান্ট , সবুজ টি শার্ট পরা মাংসল কাঠামোর সিদ্ধার্থ সিনহা দরজা খুললেন ।  দরজা আধখোলা করে  একটা দরজায় হাত দিয়ে কলতানের দিকে অনুসন্ধানি দৃষ্টি ফেলে অবাক হয়ে তাকিয়ে  রইলেন।  
    ------ ' নমস্কার । আপনি আমাকে চিনবেন না মিস্টার সিনহা ... আমার নাম সৃজন মিত্র । একটা সফটওয়্যার ম্যানুফ্যাকচারিং কোম্পানিতে আছি । স্টেকহোল্ডার বলতে পারেন । আমাদের কোম্পানির নাম সাইবার এঞ্জেল । '
    সিদ্ধার্থ সিনহা এখনও  কোন কথা বললেন না । পাথরের মূর্তির মতো দাঁড়িয়ে কলতানের চোখে চোখ রেখে  তাকিয়ে তার কথা শেষ হওয়ার জন্য অপেক্ষা করতে লাগলেন ।
      ----- ' আপনিও তো এই লাইনেই আছেন ,তাই ... '
    ----- ' কে বলল,  আমি এই লাইনেই আছি' ?
    সিদ্ধার্থবাবু এতক্ষণে মুখ খুললেন ।
    ------ ' কেন , আপনি কি এই লাইনে নেই ? তবে যে জীবনকৃষ্ণ বলল ... '
    ----- ' জীবনকৃষ্ণ !  কোন জীবনকৃষ্ণ ? '
    ----- ' আরে ... জীবনকৃষ্ণ সরকার .... এই  তো পরশুদিন আমার সঙ্গে কথা হল .... ইয়ে , ইফ ইউ ডোন্ট মাইন্ড ... আমরা ভিতরে বসে কথা বলতে পারি । আমি আপনাকে বেশিক্ষণ ডিস্টার্ব করব না  ... '
    মিস্টার সিনহার চোখের তারা নিমেষে বদলে গেল। তীক্ষ্ণ এবং জ্বলন্ত হয়ে উঠল ।
    কিন্তু তিনি পেশাদারি দক্ষতায় রাগটা গিলে  ফেললেন ।
    ছোট্ট করে বললেন , ' আসুন  .... '
    ঠিক এই সময়ে কলতানের ফোনে এস আই কুন্তল বসাকের একটা এস এম এস ঢুকল ---- ' amra ese gechi '
    সিদ্ধার্থবাবুর পিছন পিছন ঘরে ঢুকতে ঢুকতেই  উত্তরটা পাঠিয়ে দিল কলতান  --- ' Ok , wait '
          
      কলতান ঘরে ঢুকে একটা কাউচে ধপ করে বসে পড়ল । সরল ভঙ্গীতে  ফ্ল্যাটের চারদিকে কৌতূহলী চোখ ঘুরিয়ে দেখতে লাগল সে । সিদ্ধার্থ সিনহা উল্টোদিকে বসলেন । 
    ----- ' হ্যাঁ ... জীবনকৃষ্ণের কথা কি বলছিলেন ...
    ----- ' ও হ্যাঁ ... জীবনকৃষ্ণই তো আমাকে আপনার সঙ্গে যোগাযোগ করতে বলল ... '
    মিস্টার সিনহা কলতানের দিকে স্থির এবং অন্তর্ভেদি চাউনি ফেলে বসে আছেন।
    কলতান কেমন একটা অমায়িক হাসি মাখা মুখ
    নিয়ে বসে রইল ।
    মিস্টার সিনহা ঠিক ভসভসে নয় , হিসহিসে গলায় বললেন ,
    ----- ' আপনি কিন্তু সাপের ল্যাজে পা দিচ্ছেন মশায় .... '
    কলতান নিষ্পাপ বালকের মতো জিজ্ঞাসা করল,
    ' কেন স্যার ? '
    ------ ' তোমার দেখছি খুব তেল হয়েছে .... '
    কলতান আবার নিষ্পাপ বিস্ময়ে প্রশ্ন করল ,
    ' কেন স্যার ? '
    এতে সিদ্ধার্থ সিনহা হঠাৎ তেলেবেগুনে জ্বলে উঠল ----- ' শালা .... শুয়োরের বাচ্চা ...বাস্টার্ড ...'
    কলতান এ কথার কোন উত্তর না দিয়ে  নির্বিকারভাবে বলল, ' ওই টেবিলে পিঙ্ক কালারের
    চিউয়িং গামের যে পাউচটা রয়েছে ওটা খুব টেস্টি
    না ? দুবাই থেকে আনা ... তাই না ? আমি আর একজনকেও এরকম চিউয়িং গাম চিবোতে দেখেছি .... কে যেন ... কে যেন ... ঠিক মনে পড়ছে না । আচ্ছা মনে পড়লে বলব আপনাকে। ...একটা খাব ?  ও হরি ... যেটা বলব বলে এসেছিলাম সেটাই তো বলা হল না এখনও .... '
    ------ ' কী ... ক্কী.... ঘোড়ার ডিমের কথাটা কি ? '
    ----- ' জীবনকৃষ্ণ বলল যে আপনি ডিকোডিং এক্সপার্ট । একটা খুব ইম্পর্টান্ট কোড মেসেজে আটকে গেছি । একটা জরুরী জট খোলার জন্য ডিকোডিংটা খুব দরকার । এটা যদি একটু করে দেন । আপনার বেশিক্ষণ লাগবে না । এই যে ... এই দেখুন না ....'
    কলতান মোবাইলে হোয়াটসঅ্যাপ খুলে স্পিকার অন করে দেয় । সিদ্ধার্থ  সিনহা শুনতে পায় তার নিজের আর সুগত সেনের বাক্যালাপ -----
    চাঁদনি চক .....গোল্ড ফ্লেক ....  ভিক্টোরিয়া মেমোরিয়াল ..... সিলিং ফ্যান ..... মিরিক বাংলো ..... বিগ ক্যাট ..... গঙ্গা যমুনা ....  ..... .... ......
    সিদ্ধার্থ সিনহার মনে ঘনকৃষ্ণ সন্দেহের মেঘ জমতে লাগল । তার চোখমুখ কেমন উদভ্রান্ত হয়ে উঠল । সে এতক্ষণে বুঝতে পেরেছে এই সৃজন মিত্র কোন সরল নিপাট লোক নয় ।
    কলতান বলল, ' এইটুকুই কাজ স্যার .... এটা একটু করে দিন আমাকে ... ব্যাস .... খুব জরুরী দরকার ... জীবনকৃষ্ণ বলল, আপনিই পারবেন এটার মানে বার করতে .... '
    এই অব্দি বলতেই  আচমকা ক্ষেপে উঠে স্থান কাল পাত্র ভুলে চিৎকার করে উঠলেন সিদ্ধার্থ সিনহা । ------ ' দূর শালা .... জীবনকৃষ্ণ জীবনকৃষ্ণ..... যে শালা বেঁচেই নেই, সে কিছু বলবে কি করে ! ! '
    সব কিছুই ধরা রইল কলতানের মোবাইলে ।
    কলতান সাব ইন্সপেক্টর কুন্তল বসাকের নাম্বার ডায়াল করে বলল, ' ওপরে চলে আসুন ' ।

        ( চলবে )
    ********************************************

       


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Rana | 103.76.82.23 | ২৬ জুলাই ২০২৩ ২২:১৩521796
  • অঞ্জন বাবু আপনার লেখা বরাবরই বেশ আকৃষ্ট হয়ে পড়ি। এমন একটা ক্লিফহ্যাঙারে ঝুলিয়ে রেখে গেলেন মশাই - পরের কিস্তির জন্য উদগ্রীব হয়ে রইলাম। 
     
    খেলা নিয়ে আর কিছু লিখবেন না? 
  • Mousumi Banerjee | ২৬ জুলাই ২০২৩ ২২:৪৬521797
  • পরের পর্ব কখন আসছে? খুব তাড়াতাড়ি আসুক। 
  • Anjan Banerjee | ২৬ জুলাই ২০২৩ ২৩:১৪521798
  • মৌসুমী ব্যানার্জী ,
     
        দিচ্ছি দিচ্ছি ...
  • Anjan Banerjee | ২৬ জুলাই ২০২৩ ২৩:১৯521799
  • রানা ,
     
       খেলা নিয়ে ... হ্যাঁ ভেবেছি একটা । দেখি কি দাঁড়ায় । লেখাগুলো নিয়মিত পড়ার জন্য অনেক ধন্যবাদ জানাই আপনাকে ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন