এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কলতান আর চিউয়িং গাম - ২৩ 

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ২৮ জুলাই ২০২৩ | ৩২৯ বার পঠিত
  • দীপ্তি সিনহার যেন হঠাৎ মনে পড়ে গেল  ।
    ------ ' ও আচ্ছা আচ্ছা ... ওই অ্যাড এজেন্সির এক্জিকিউটিভ... নাম শুনেছি ... না না এখানে আসবে কেন ? '
    ----- ' ওনার সঙ্গে কি ফোনে কথা হত  আপনার হাসব্যান্ডের ? '
    ------ ' কি জানি .... সেটা ঠিক বলতে পারব না ... আমি তো ওর পার্সোনাল কন্ট্যাক্টে ইন্টারভেন করতাম না ... '
    ----- ' হমম্ ... মিসেস সেন আপনি কতবার দুবাই গেছেন ? '
    মিসেস সেনগুপ্ত আকাশ থেকে পড়লেন ---- ' দু..বাই ! না না ... আমি দুবাই কি করতে যাব ? মিস্টার সিনহা একবার কি একটা কাজে একবার গিয়েছিল ওখানে ... কি কাজে ঠিক জানি না । আমাকে কিছু বলত না ... আর আমারও কোন আগ্রহ বা কৌতূহল নেই ওসব ব্যাপারে ... '
    ----- ' হ্যাঁ বুঝতে পেরেছি ।  আচ্ছা ...কোন ইয়ারে দুবাই গিয়েছিলেন উনি মনে আছে ? '
    ----- ' এই তো ... টু থাউজ্যান্ড অ্যান্ড টোয়েন্টি ওয়ানে মোস্ট প্রোব্যাবলি ... ' 
    ----- ' এই ফ্ল্যাটে তখন আপনি একাই ছিলেন ? '
    ----- ' না না .... আমরা তখন বাঁশদ্রোণীতে থাকতাম । '
    ----- ' কিন্তু এই যে বললেন বছর তিনেক হল এই ফ্ল্যাটে এসেছেন ... '
    ------ ' তাই বললাম কি ? এই যাঃ .... গুলিয়ে যাচ্ছে সবকিছু ... '
    ----- ' আচ্ছা ঠিক আছে ... কারই বা অত দিন ক্ষণ মনে থাকে ? আচ্ছা...  মিস্টার সিনহা কি দুবাইয়ে
    কি ওই একবারই গিয়েছিলেন ? '
    ----- ' হ্যাঁ ... বিয়ের পরে ওই একবারই গিয়েছিল। বিয়ের আগে গিয়েছিল কিনা জানি না ... '
    ----- ' আপনাদের বিয়ে হয়েছিল কোন ইয়ারে ?
    ----- ' টু থাউজ্যান্ড অ্যান্ড  থ্রি-তে বোধহয় ... '
    ---- ' বোধহয় কেন ? এগ্জ্যাক্ট ইয়ার মনে নেই ? '
    ---- ' হ্যাঁ ... ওটাই হবে ... ওটাই হবে ... কেন বিয়ের ইয়ার জানাটা খুব এসেনশিয়াল নাকি ? '
    ------ ' হ্যাঁ ম্যাডাম ... তদন্ত করতে গেলে সবকিছুই এসেনশিয়াল । '
    ------ ' হমম্ ... তা হবে হয়ত ... '
    ----- ' ম্যাডাম ...আপনাদের বিয়েটা কোথায় এবং কোন প্রেমিসেস -এ হয়েছিল ? তার সঙ্গে বিয়ের ডেট এবং ইয়ারটা আমাকে জানান উইথ জেনুইন  অথেনটিসিটি ...  আপনাদের বিয়ের কোন ছবি আছে  ?
    ------ ' ওই তো বললাম দু হাজার তিন .... ডেটটা ... যতদূর মনে পড়ছে ... বারোই নভেম্বর .... হ্যাঁ হ্যাঁ বারোই নভেম্বরই হবে .... '
    ------ ' আর ছবি ? '
    ----- ' ছবি টবি কিছু নেই.... শুধু রেজিস্ট্রি হয়েছিল ... ছবি তোলা তোলার মতো কেউ ছিল না । '
    ------ ' কোন রেজিস্ট্রি অফিসে হয়েছিল  ? '
    ------ ' টালিগঞ্জে । সে অফিস এখন উঠে গেছে ... মানে অফিসটা অন্য কোথাও শিফটেড হয়েছে ... '
    ----- ' অফিসটা তখন কোথায় ছিল ? '
    ------ ' মেট্রো স্টেশনের কাছে । '
    ----- ' ও আচ্ছা .... রেজিস্ট্রির তো দুজন উইটনেস লাগে । তারা কে কে ছিল ? ' 
    মিসেস সিনহা দ্রুত জবাব দিলেন , ' তারা দুজনই মারা গেছে ....'
    ------ ' হমম্ ... তারপর কি হল ? মানে, তারপর তো বাড়ি ফিরে গেলেন ... বাঁশদ্রোণীর বাড়িতে ... '
    ------ ' হ্যাঁ ... '
    ----- ' ওই বাড়ির অ্যাড্রেসটা একটু দেবেন ... '
    ------ ' অ্যাড্রেস নিয়ে কোন লাভ নেই । সে বাড়ি আর নেই । ওটা ভেঙে ফেলে প্রমোটিং হয়েছে ... '
    ----- ' সে ঠিক আছে । আপনি পুরণো বিল্ডিং-এর অ্যাড্রেসটাই দিন না ... '
    ----- ' এখন ঠিক মনে পড়ছে না । ওটা পরে আপনাকে জানিয়ে দেব ... '
    ----- ' মা বাবা বা অন্য কেউ থাকতেন ওখানে ? '
    ----- ' না না কেউ থাকত না । তারা সব আগরতলায় থাকত । এখন কেউ বেঁচে নেই ।'
    ------ ' আর আপনার বাড়ির লোক ... মানে বাপের বাড়ি ... '
    ------ ' কোন যোগাযোগ নেই.... কোথায় আছে জানি না ... ' মিসেস সিনহা সংক্ষিপ্ত উত্তর দিলেন।
    ----- ' স্ট্রেঞ্জ! '
    ----- ' তা বলতে পারেন .... আমাদের লাইফটা বেশ অদ্ভূত ধরণের .... '
    ----- ' সে ব্যাপারে কোন সন্দেহ নেই  । তবে এটা ভুলবেন না যে অদ্ভুত জিনিসের মধ্যেই তো লুকিয়ে থাকে রহস্য উন্মোচনের আসল চাবি কাঠি । '
    মিসেস সিনহা কি বুঝলেন কে জানে হা হা হা করে হেসে উঠে বললেন , ' ভাল বললেন স্যার  ... '

    কলতান হঠাৎ বলল, 'একটু টয়লেটে যেতে পারি?'
    ----- ' অ্যাঁ... কি ? ও আচ্ছা .... হ্যাঁ হ্যাঁ ... যান না ... ওই দিকে ... '
    কলতান টয়লেটে ঢুকে দরজা বন্ধ করে চারদিকে চোখ বুলিয়ে দেখতে লাগল । বেশ বড় আকারের
    ওয়াশরুম । গোলাপী টাইলস বসানো ফ্লোরে এবং দেয়ালের  চার ফুট পর্যন্ত  । পরিস্কার এবং ঝকঝকে তকতকে। চারদিকে চোখ বোলাতে বোলাতে বেসিনের একপাশের দেয়ালে মেঝে থেকে প্রায় একফুট ওপরে চোখ আটকে গেল কলতানের । সেখানে অসাবধানে মুখ থেকে ছুঁড়ে ফেলা একদলা কমলা রঙের চিবোনো চিউয়িং গাম । শুকনো নয় , বেশ টাটকা । খুব সম্ভবত আজকেই ফেলা হয়েছে । সিদ্ধার্থবাবুর ফেলা গাম হলে এখনও থাকত না । কারণ এ বাথরুম নিশ্চয়ই রোজই সাফা হয় । নাহলে এত মসৃণ থাকত না ।
    তাহলে অবধারিতভাবে এটা .... । চিউয়িং গাম এক গোপন নিশান । আর কিছু নজরে পড়ল না এই মুহুর্তে। 
       কলতান টয়লেট থেকে বেরিয়ে এল । কুলচা আর মিসেস সিনহা দুজনে চুপচাপ বসে আছেন কোন কথা না বলে ।
        এসে বসে কলতান বলল, ' সরি মিসেস সিনহা ... আপনার অনেকটা টাইম নিয়ে নিচ্ছি । বাট উই জাস্ট কান্ট  হেল্প .... '
    ----- ' না না .... ঠিক আছে । আমার কোন প্রবলেম নেই  ... আমি তো আপনাকে সাহায্য করতেই
    চাই .... '
    কলতান আবার কাজের কথায় ঢুকল ।
    ----- ' আমাকে বলুন তো জানুয়ারি মাসে মিস্টার সিনহা রাঁচিতে কোন হোটেলে ছিলেন ? '
    ------ ' মিস্টার গুপ্ত ... আমি ওসব খবরই রাখি না ।  কি কাজে কোথায় যায় , কোথায় থাকে আমি এসব ব্যাপারে সম্পূর্ণ অজ্ঞ ...  '
    ------ ' কিন্তু রাঁচিতে কে কাকে কবে খুন করল সে সব খবর আপনার নখদর্পণে ... '
    ------ ' আরে ... আশ্চর্য কথা ! সোর্স থেকে জেনেছি । আমি তো আগেই বললাম আমি বাধ্য হয়ে এ দলে আছি এখনও... এখান থেকে বেরিয়ে যেতে চাই... কিন্তু যতক্ষণ না মাথাটা ধরা পড়ছে ...'
    ------ ' আপনি এ দলে কি কাজ করেন ? '
    ----- ' কাজ মানে .... তেমন কিছু না .... ইনফর্মেশান কমিউনিকেট করা ... '
    ------ ' তার মানে সব ইনফর্মেশান আপনার কাছে আসে । আপনাকে একজন কোঅর্ডিনেটর বলা যায় ... '
    ------ ' ওই আর কি .... '
    ------ ' আপনি বলছেন যে জীবন সরকারকে
    মেরেছে সতীশ মিশ্র আর অশেষ পালিত । সতীশ মিশ্র এখন কোথায় আছে ? '
    -----' তা আমি কি করে জানব ? '
    ----' সেকি ! আপনি কোঅর্ডিনেটর...আপনার কাছে খবর নেই, সেকি হয় নাকি ? '
    ------ ' এসব খবর থাকে না .... আমি আর কতটুকু ইনফর্মেশান পাই ? '
    ----- ' আপনি তো সতীশ মিশ্রকে দেখেছেন নিশ্চয়ই.... দেখলে চিনতে পারবেন ? '

    এইখানে দীপ্তি সিনহা একটা ছোট্ট গন্ডগোল করে ফেললেন ।
    তিনি ভাবনা চিন্তা না করে বলে ফেললেন , ' হ্যাঁ ... কেন পারব না ... '
    ------ ' বেশ বেশ  .... '
    তারপর কুলচার দিকে তাকিয়ে বললেন, ' নীচে সতীশ মিশ্র  দাঁড়িয়ে আছে ... একবার নীচে গিয়ে
    ওকে ডেকে আন তো .... '
    কুলচা জানে নীচে বালীগঞ্জ থানার কয়েকজন দাঁড়িয়ে আছে । সে ঘর থেকে বেরিয়ে গেল ।

         মিসেস সিনহা বসে বসে কি একটা চিন্তায় ডুবে রইলেন ।

       ( চলবে )
    ********************************************


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Mousumi Banerjee | ২৮ জুলাই ২০২৩ ১৮:২২521826
  • বোঝ কাণ্ড!  সবই ভুলে গিয়েছে!!! 
  • Mousumi Banerjee | ২৮ জুলাই ২০২৩ ১৮:৩৪521828
  • কুলচা সতীশ মিশ্রকে চিনবে? কুলচা বেরিয়ে ও গেল!!! 
  • Anjan Banerjee | ২৮ জুলাই ২০২৩ ২৩:২০521836
  • মৌসুমী ব্যানার্জী ,
        
           পড়তে থাকুন ... 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন