এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • খারেজী মাদ্রাসার স্বীকৃতি বিষয়ে

    Murshidul Arefin লেখকের গ্রাহক হোন
    ০৪ আগস্ট ২০২৩ | ৪৬৮ বার পঠিত
  • ব‍্যাকরণে কাল তিনটি অতীত বর্তমান আর ভবিষ‍্যত। আমার মতে দুইটি ইহকাল আর পরকাল। আমার জন্মভুমির মুসলমান অর্থ‍্যাৎ আমার জাত ভাইদের সরকার কিছু দিতে চাইলে ইহকালেই দিতে হবে পরকাল আমাদের সৃষ্টিকর্তা বুঝিয়ে দেবেন। 
     
    সরকারের কাছে ইহকালে চাই পেট চালানোর মত শিক্ষা। পরকালের শিক্ষার প্রতি টান থাকলে সেটা আমরা নিজেরাই অর্জন করব প্রয়োজনে গুরুধরে।

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 2601:84:4600:5410:a42f:fae8:4e6d:c1b | ০৪ আগস্ট ২০২৩ ২২:৫৭522107
  • খারেজী মাদ্রাসা সম্বন্ধে আর একটু লিখলে ভাল হয়    - কোন কোন বিষয় পড়ানো হয়? এই প্রতিষ্ঠান গুলো কি ব্যক্তিগত উদ্যোগে চলে ? 
  • Murshidul Arefin | ০৫ আগস্ট ২০২৩ ১৪:৩৬522121
  • গ্রামে গঞ্জে ব‍্যাঙের ছাতার মত গড়ে ওঠা মাদ্রাসা গুলতে শুধুমাত্র কোরআন করীমের হেফজ শিখানো হয়। এর বাইরে হাদিস চর্চা বা কোরআন মজিদের মর্মার্থ পড়ানোর মত বিদ্বান/আলেম এর খুব সঙ্কট। আর বাংলা, ইংরাজী, গনিত, বিজ্ঞান এসব পড়ানোর চেষ্টা কিছু কিছু মাদ্রাসা করে বৈকি। তবে প্রথাগত শিক্ষায় শিক্ষিত  যুবক মাদ্রাসার পরিবেশে মানিয়ে নিতে পারে না ফলত সেই চেষ্টা মুখ থুবরে পরে।
     
    মাদ্রাসা চলে মুলত Croud funding এ। ধর্মীয় দর্শনে মুসলমানদের দান দিতে খুবই উৎসাহিত করা হয়। আর সেই দান অনাথ/এতীম শিশুদের ভরন পোষন এবং শিক্ষাদানে দিতে পারলে দান সার্থক হওয়ার সম্ভাবনা বেশী। এই আবেগের জায়গা কাজে লাগিয়ে স্থানীয় স্তরে প্রভাবশালীগন মাদ্রাসা পরিচালন করেন। শিশুদের রাতের খাবার মাদ্রাসা থেকে দেওয়া হলেও দিনের খাবার স্থানীয় লোকের বাড়িতে একজন করে Tag করে দেওয়া হয়। এরপর বাড়তি শিশু থাকলে তাকে মাদ্রাসায় খাওয়ানো হয়। খরচ চালানোর জন‍্য এই শিশুদের পালা করে একজন বয়স্ক মানুষের তত্বাবধানে চাঁদা তুলতে পড়ুন ভিক্ষাবৃত্তিতে পাঠানো হয়। সচ্ছল হোক বা দরীদ্র এতীম শিশু জন‍্য মানুষ মুখ ফেরায় না। যে যার মত দান দেয়।পরজন্মে প্রতিফলের আশায়।
  • aranya | 2601:84:4600:5410:8cb1:c7c1:6e00:6c63 | ০৫ আগস্ট ২০২৩ ২০:১৬522128
  • অনেক ধন্যবাদ। ইসলামে দান , জাকাত - এই প্রথাগুলো খুবই ভাল। কোরান করীম আর কোরান মজিদের পার্থক্য নিয়েও একটু লিখবেন , সময় পেলে। 
    হেফজ মানে ​​​​​​​কি - শ্লোক ​​​​​​​বা ​​​​​​​শিক্ষা ​​​​​​​? 
  • Murshidul Arefin | ০৫ আগস্ট ২০২৩ ২১:২৩522131
  • করীম অর্থ সম্মানিত, মজিদ অর্থ আনন্দদায়ক আমরা কোরআনের সম্মানার্থে শব্দগুলি ব‍্যাবহার করি। অভ‍্যাস বশে লিখে ফেলেছি না লিখলেই বরং বুঝতে সুবিধা হত।
     
    হেফজ অর্থ রক্ষা করে। যারা কোরআন মুখস্থ রাখে তাদেরকেই আমরা হাফেজ বলি। মাদ্রাসায় কোরআন মুখস্থ করার পদ্ধতি কে হেফজ বলা হয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন