এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • দুই পাখি -- একক নাটক 

    Somnath mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ০৭ আগস্ট ২০২৩ | ৪৯১ বার পঠিত
  • ( ফাঁকা ঘর। একটা বন্ধ জানালা। ব‌ইয়ের শেল্ফ,একটা টেবিল ও চেয়ার।)

    ও মা! তোমরা সবাই এসে গেছ?  একটা কবিতা লিখেছি তোমাদের জন্য। দাঁড়াও। পড়ে শোনাই।
        আজ যে আমি এক্কেবারে একা
         ঘরেতে আজ নেই রে গো ভাই কেউ ,
         গরম ছুটি কাটবে এমন ফাঁকা! 
         তাই, মনসায়রে দুখ-জাগানি ঢেউ।
       ভিডিও গেম আর কার্টুন চ্যানেল খুলি
          একলা ঘরে থাকবো কতক্ষন ?
          ইচ্ছে করে মনের ডানা মেলি ,
          নিই খুঁজে নিই পরম আত্মজন।
     
    কেমন হয়েছে বলতো কবিতাটা? ভালো হয়েছে? কী বলছো একটু দুখ-ভাবনার আভাস রয়েছে? একটুখানি গুরুচন্ডালির দোষ আছে? এসব‌ই যে খুব স্বাভাবিক। এতো বড়ো একটা বাড়িতে আমি যে একদম একলা। স্কুলে তাই কিনা জিজ্ঞেস করছো ? এতো বড় ছেলে, স্কুলে যাইনা কি গো! তবে, এখন তো গরমের ছুটি , তাই স্কুলে যাওয়া নেই। মা-বাবা দুজনেই তো অফিসে , তাই যে আমি আজ একদম একা। কী বলছো ? ভালো ভালো ব‌ই পড়তে পারি ! ব‌ই তো পড়ি ।ঐ দেখছো না ব‌ইয়ের শেল্ফ। কিন্তু সবসময় কি আর ব‌ই পড়তে ইচ্ছে করে? এই এখন যেমন আমার ব‌ই পড়তে, কার্টুন দেখতে , ভিডিও গেমসের একঘেয়ে খেলাগুলো খেলতে একদম ভালো লাগছে না। তাহলে কী করতে ইচ্ছে করছে তা জানতে চাইছো?  আমার উত্তর শুনে আবার হাসলে চলবেনা। চুপিচুপি বলছি শোন, আমার এখন বাক্যবাগীশ বক্কেশ্বরবাবা হয়ে তোমাদের সবার সঙ্গে বকবক করতে ভারি ইচ্ছে করছে। তাই তো তোমাদের সঙ্গে এমনভাবে নাগাড়ে কথা ক‌ইছি। তবে তোমরাও তো সবসময় থাকনা। তখন ঐ পূব দিকের জানালাটা খুলে দূর থেকে দেখা মানুষজনের সাথে অনর্গল মনকথা বলি। আমায় পাগল ভাবছো? ভাব । তাতে আমার একটুও দুঃখ নেই। জানি, জানালার গরাদ গলে যাদের সঙ্গে কথা বলি তাঁরাও আমাকে হয়তো বেহেড পাগল‌ই ভাবে। ভাবুক, ভাবুক। অন্যের ভাবনায় আগল দেবার দায়তো মোটেও আমার নয়। তাই এখন জানালাটা একবার খুলে দেখি।
    ও মা! এই বৃষ্টিভেজা কাদা মাঠে কেমন হুটোপুটি করে ফুটবল খেলছে দেখো ! মনে হচ্ছে মাটি লেপা কুমোরটুলির পুতুল সব ! গো....ও....ও...ল । দারুন খেলছে তো ছেলেটা! ইস্! আমি যদি ওদের সাথে অমন খেলতে পেতুম, তাহলে কি মজাটাই না হতো! ডাকবো ছেলেটাকে ! নাম তো জানিনা। কী বলে ডাকবো ! .... পেয়েছি! ...ও ভাই লিওনেল ... একবার এদিকে এসোনা, তোমার সাথে কথা ক‌ইবো। ও লিওনেল ....
    -- মুখে ডাকছিস্? 
    --হ্যা,হ্যা ভাই, তোমাকেই ডাকছি, একটু এদিকে এসোনা।কথা আছে।
    --কিন্ত হামার নামটো, উ কী বুইললে, নিওলেন নয়। হাইসছো কেনে ? আমি ‌ভুলটা কুথায় বুইললাম? 
    -- আরে বাপু! তুমি লিওনেলের নাম শোননি? পৃথিবীর এক নম্বর ফুটবল প্লেয়ার লিওনেল মেসি।
    --ও! ওই বেঁটেপানা ছেলেটো! খালি বা পায়ে বল মারে! 
    --ঠিক ধরেছো! আমি তো তোমার নাম জানিনা, কিন্তু তুমি দারুন খেলছিলে ,তাই আদর করে ঐ নামে‌ই থাকলাম। তা ভাই, তোমার নাম কী? 
    --মোর নামটো  হলো টঙলু । ঐ দূরে তালগাছ দিয়ে ঘেরা বাগানটো দেইখছো, হুথায় থাকি মোরা।
    --নামটাতো দারুন! ট...ঙ....লু । কেমন একটা সুর লুকিয়ে আছে তোমার নামটার মধ্যে। 
    --উয়াদের নামগুলান‌ও খাসা আছে বটেক! 
    --বলো,বলো। ওদের নামগুলোও বলো আমাকে।
    --উ যে ছেলেটো বল পায়ে ধাইছে উয়ার নাম হইলো মংলু। উ হামার ভাই বটে, সোদর ভাই। উইটি আছে তিড়িঙ্ ,উটা হ‌ইলো ভিমলু  ....
    --বা ! এ যে একেবারে সাতরঙা রংধনু!  ভারি মজার নাম তো তোমাদের! 
    --মুদের নামটো তো শুধাইলি,ইবার তুয়ার নামটো বলনা কেনে! 
    --আমার নাম ঋভু।
    --তা তুয়ার কোনো বন্ধু নাই? 
    --বন্ধু! কেন থাকবেনা ! স্কুলে আমার কত বন্ধু! স্যমন্তক, তরুশ্যাম ,বিবস্বান, শতদীপ।... 
    --উ সব খটমট নাম বটে ! তুয়ার নামটো মুদের মতো ছোটোপানা আছে বটে! ঋভু ।তা তুয়ার ইথাকে কুনো বন্ধু নাই? 
    --কেন থাকবেনা! কত বন্ধু আমার -টঙলু, মঙলু, তিড়িঙ্ , ভিমলু ,বীরসা ..
    -- ই গুলান তো তুই মুদের নাম বুইলছিস বটে! 
    --বারে ! তোমরা আজ থেকে আমার বন্ধু হলেনা? 
    --সিটাতো হলাম,  ইখন বন্ধু হলে, আয়না কেন খেলবি মুদের সঙ্গে।
    --তেমনটার যে উপায় নেই টঙলু ভাই ! তোমরা হলে বনের শিকল ছাড়া পাখি। ইচ্ছে মতো ডানা মেলে যখন যেখানে খুশি সেখানেই যেতে পারো।আর আমি হলাম পায়ে শতেক নিয়মের বেড়ি বাঁধা খাঁচার পাখি। আমার যে নিয়ম ভেঙে বেরনোর উপায় নেই।এই ভালো। জানালার গরাদের ফাঁক গলে এভাবেই যে আমাদের কাছাকাছি আসতে হবে।
    --এই ঋভু,আজ চ‌ইললাম।উয়ারা ডাইকছে। এই মঙলু বলটো ইদিক পানে মারনা কেনে । ....চ‌ইললাম রে ঋভু। ভালো থাকিস কেনে ...
    --এসো, টঙলু কালকে আবার এসো কিন্তু। আমি জানালা খুলে সাত রঙা রংধনুর জন্য অপেক্ষা করে থাকবো। এসো কিন্তু .......
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Somnath mukhopadhyay | ০৭ আগস্ট ২০২৩ ২০:১১522220
  • মূল ভাবনায় ডাকঘরের অমলের প্রক্ষিপ্ত আভাস আছে বটে তবে ঋভুর সমস্যা একান্তভাবেই একালের ‌। নিউক্লিয়ার পরিবারের কর্মরত পিতামাতার সংসারে ঋভুরা বড়‌ই একা। একদম শেষে ঋভু তার গভীর গোপন দুঃখের কথা প্রকাশ করেছে। টঙলুদের মুক্ত জীবন ঋভুকে টানলেও তার বাইরে যাবার উপায় নেই।এও এক নিঃসঙ্গ শৈশবের হাহাকার। ভালো লেগেছে।
    কিছু কিছু ছাপার ভুল রয়েছে। এটা না হলেই ভালো হতো।
  • অঞ্জনা বন্দ্যোপাধ্যায়। | 2405:201:8000:b072:90d1:79c1:401e:1548 | ০৭ আগস্ট ২০২৩ ২২:৩৫522238
  • ছোটদের নিঃসঙ্গ মনস্তত্ত্বের চমৎকার উপস্থাপনা। চাকরিরত বাবা মায়ের একমাত্র সন্তানরা হয়তো কমবেশি এমন একাকিত্বের শিকার। এই বিষয়ে আমাদের দৃষ্টি আকর্ষণ করেছেন নাটককার। তাঁকে ধন্যবাদ।
    কিছু মুদ্রণের ভুল নজরে এসেছে। হয়তো আগামীদিনে কাটিয়ে উঠতে পারবেন। লেখকের কাছ থেকে আরও লেখা পাব আশাকরি। 
  • দীপঙ্কর দাশগুপ্ত | 2405:201:8008:c017:f175:8d59:406a:bcbe | ০৭ আগস্ট ২০২৩ ২৩:০৯522240
  • ডাকঘরের স্পষ্ট প্রতিফলন রয়েছে। তবে শহুরে অণু পরিবারগুলোতে শিশু ও কিশোরদের এই একাকিত্ব আধুনিকতার উপহার। যন্ত্র শুধু ছোটদের নয়, সব মানুষকে নিজের অজান্তে একা হয়ে যেতে প্ররোচিত করছে প্রতিনিয়ত। এই ধরণের লেখা এখন খুব প্রয়োজনীয়। যন্ত্র-লিপ্সা কাটাতে না পারলে মানুষ আরও বিপন্ন হবে। 
  • Somnath mukhopadhyay | ০৮ আগস্ট ২০২৩ ২১:৩১522277
  • গুরুর পাতায় সোমনাথ মুখোপাধ্যায়ের লেখা আগে পড়েছি বলে মনে হয়না। সম্পূর্ণ অন্যরকম প্রেক্ষাপটে দুই কিশোরের অন্তরঙ্গ কথোপকথন এই সময়ের এক গভীর সমস্যার প্রতি আমাদের সচেতন করেছে । ভালো লাগলো। এমন লেখা আরও চাই।
  • kk | 2607:fb91:142e:498e:8654:e561:672e:2ec3 | ০৯ আগস্ট ২০২৩ ০১:২৫522291
  • ৭ই অগাস্ট ২০ঃ১১ আর ৮ই অগাস্ট ২১ঃ৩১ এ লেখক নিজেই পাঠক হিসেবে নিজের লেখায় দুবার কমেন্ট করেছেন?
  • r2h | 165.1.200.98 | ০৯ আগস্ট ২০২৩ ০২:১৬522292
  • আগে এরকম একটা বাগ ছিল - লগিন করে কমেন্ট করলে লেখকের নামে কমেন্ট হয়ে যেত।
    মনে হচ্ছে আবার সে এসেছে ফিরিয়া।
  • Kaushik Guha | 2401:4900:7063:1f42:86ae:d80b:a3e2:6182 | ১৩ আগস্ট ২০২৩ ১৪:৩৮522385
  • দাদা কে অসংখ ধন্যবাদ ও অভিনন্দন. এমন সুন্দর লেখা উপহার দেওয়ার জন্য. 
  • &/ | 151.141.85.8 | ১৪ আগস্ট ২০২৩ ০২:৩০522439
  • সত্যজিৎ রায়ের একটা ছোট্টো সিনেমাও আছে এই থীমে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন