এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • আমারও দেশ ছিল

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ১৩ আগস্ট ২০২৩ | ৬২৫ বার পঠিত | রেটিং ৫ (১ জন)


  • দেশভাগের গান। ১৫ ই আগস্টের গান। পুরোনো গান। প্রতি বছর নিয়ম করে দিই। দিয়েও চলব। না দিয়ে  উপায় নেই। কারণ এই পাপের কোনো প্রায়শ্চিত্ত হয়নি। হনুমানরূপী 'বীর'রা এখনও লাফিয়ে বেড়াচ্ছে। আমাদের বয়োজ্যেষ্ঠরা অনেকেই স্বাধীনতা বলতেননা। পার্টিশন বলতেন। পার্টিশন মানে দাগ। পার্টিশন মানে ক্ষত। এই ক্ষতকে মনে রাখার প্রয়োজন আছে।

    আমরা ১৫ তারিখ আরও কিছু জিনিস করতে চলেছি। 
    ১। আমার নিজের একটা উপন্যাসিকা প্রকাশিত হচ্ছে এই ১৫ তারিখ। অনলাইনেই। "নুনু যখন শনাক্তকরণের চিহ্ন"। যখন লিখতে শুরু করেছিলাম, যাদবপুর-র‌্যাগিং-লিঙ্গ এইসব জানা ছিলনা। তবে যে অদ্ভুত সময়ে আমরা বসবাস করছি, যেখানে একটা জনগোষ্ঠীকেই 'কাটা' বলা হওয়া চল হয়ে যাচ্ছে ক্রমশ। লিঙ্গই যে শনাক্তকরণের একমাত্র চিহ্ন হয়ে উঠছে ক্রমশ, এ তো না জানার কিছু নেই, ছিলও না। এ জিনিস আটকাতে পারব কিনা জানিনা, তবে যে অলীক বাস্তবতাকে দেখছি চারদিকে, সেটুকু তো টুকে রাখা দরকার। যদি এখান থেকে উঠি, তো ভবিষ্যৎ প্রজন্মের ছেলেমেয়েদের জানা দরকার, তাদের বাপ-ঠাকুদ্দারা কী জিনিস ছিল। আর যদি না উঠি, তো আস্ত একটা জনগোষ্ঠী লোপাট হল কীকরে, সেটাও লিপিবদ্ধ থাকা প্রয়োজন। ওই পম্পেইয়ের ইতিহাস যেমন আছে। সেই জন্যই এই অদ্ভুতুড়ে আখ্যান, খিল্লি হলেও যার এতটুকু ইয়ার্কি না। 
    ২। ৭১ এর জেনোসাইডের বৃত্তান্ত। "নারীসাক্ষ্যে জেনোসাইড"। হাসান মুর্শেদ একাত্তর জেনোসাইড আর্কাইভের প্রতিষ্ঠাতা। সারা বাংলাদেশ চষে বেড়িয়ে জেনোসাইডের সাক্ষ্য খুঁজেছেন। তারই দলিল এই বই। সেই বইটা আনুষ্ঠানিকভাবে ছেপে বেরোবে ১৫ তারিখেই। তার একটা খণ্ড থাকবে অনলাইনে। এই ক্ষতও ভোলার নয়। ভুলতে দেওয়া যাবেনা।
    ৩। আমাদের পূর্ব ঘোষিত হনুমান-বিষয়ক কয়েক টুকরো। যেমন লেখা এসেছে। অনলাইনে আসবে ওই দিনই।

    সবকটাই দেখুন, পড়ুন। মতামত দিন। হনুমানদের দাপাদাপির বিরুদ্ধে লিখতে, পড়তে, আওয়াজ তুলতে গুরুতে আসুন, লিখুন, মতামত দিন। ধারাবাহিকভাবে, প্রচুর গাল খেয়েও, এই জিনিসটায় আমরা কখনও ঢিলে দিইনি। বাঙালি জাতটাই উঠে না গেলে, দেবও না।  
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Aranya | 2601:84:4600:5410:419f:34b:af0c:9c2c | ১৩ আগস্ট ২০২৩ ১০:৩৭522378
  • ভাল গান, এটা শুনি নি আগে। ছবির কোলাজ ও ভাল লাগল 
  • কালনিমে | 42.110.168.140 | ১৩ আগস্ট ২০২৩ ১৭:২২522389
  • এই শনাক্তকরণের গপ্পো তো বাইবেলে ডেভিডের গল্পেই আছে - নতুন আর কি - সবই সেই ঘুরে ফিরে আসে 
  • aranya | 2601:84:4600:5410:51d2:cd7b:862f:dce4 | ১৩ আগস্ট ২০২৩ ২২:০৫522395
  • হনুমান কে নিয়ে খিল্লি করে আমরা সত্যিই একটা সংখ্যা বার করছি, এটা আশ্চর্য্যের। অন্য টই তে লিখলাম এ নিয়ে। 
    কোন সংখ্যা বার হবে বা কোন চটি প্রকাশ হবে, এটা কি  শুধু সৈকত বা ঈপ্সিতা ঠিক কর,  নাকি  বেশ কিছু লোকের মতামত নাও? 
  • a | 49.185.136.65 | ১৩ আগস্ট ২০২৩ ২২:৫৫522396
  • অরণ্যবাবুর বেশ জ্বলেছে দেখছি
  • dc | 2401:4900:1cd0:908e:48c6:14d3:8b09:1a55 | ১৩ আগস্ট ২০২৩ ২২:৫৬522397
  • প্রতিটা দেশের যেমন ডিপ স্টেট আছে, গুরুরও তেমনি কোর কমিটি আছে। কোন চটি প্রকাশ হবে আর কোনটা হবে গুপ্ত, সেটা ওই কমিটিই ঠিক করে। 
     
    এটা অবশ্য আন্দাজে বললাম, কারন ডিপ স্টেট আর কোর কমিটির আসল হদিশ একমাত্র এলিয়েনরা দিতে পারে। 
  • | ১৩ আগস্ট ২০২৩ ২২:৫৯522398
  • পরশুরাম মরে বেঁচেছেন।  এই বাজারে অত্ত খিল্লি করে বাঁচা চাপ ছিল। laugh
  • মুখোশ | 2404:6100:8000:5co1::bf:e71c | ১৩ আগস্ট ২০২৩ ২৩:৩৩522399
  • জনগণের লিবারেল মুখোশ খুলে যাচ্ছে, ধীরে ধীরে আসল রূপ বেরোচ্ছে, ধর্ম নিয়ে ইয়ার্কি করলে পছন্দ হচ্ছে না 
  • aranya | 2601:84:4600:5410:996d:fb7e:d1fe:808 | ১৩ আগস্ট ২০২৩ ২৩:৩৬522400
  • ঠিক, বাজার খুবি খ্রাপ। পরশুরাম তো তাও মরে বেঁচেছেন, শার্লি হেবদোর সাংবাদিকরা তো খিল্লি করতে গিয়ে খুন ই হয়ে গেলেন। বেড়ালের নাম মহম্মদ রেখে বাংলাদেশে কার্টুনিস্ট-্কে জেলে যেতে হল 
  • aranya | 2601:84:4600:5410:996d:fb7e:d1fe:808 | ১৩ আগস্ট ২০২৩ ২৩:৪১522401
  • হনুমানের দীর্ঘ ল্যাজ রয়েচে, মুখ পোড়া, তাকে নিয়ে খিল্লি করা যেতেই পারে। মোটামুটি সেফ মুভ, বাংলা ফোরাম, হিন্দিতে বা ইংরাজিতে লেখা হচ্চে না, বানরসেনার আক্রমণের সম্ভাবনা খুবি কম। 
    এখন খিল্লি করা তো যেতেই পারে, কিন্তু কেন করব? যেতে পারি, কিন্তু কেন যাব - এটাই কোশ্ন 
    'জয় হনুমান ' টইতে এর বিরুদ্ধে কিছু যুক্তি দিয়েচি। দ্যাখেন লিবারাল জনগণের পছন্দ হয় কিনা 
  • aranya | 2601:84:4600:5410:996d:fb7e:d1fe:808 | ১৩ আগস্ট ২০২৩ ২৩:৪৩522402
  • গুরুর কোর কমিটি নিয়ে স্বচ্ছতা থাকলে , আমি খুশী হব। @ডিসি 
     
    তবে কারও নাম করে জিজ্ঞাসা করাটা ঠিক নয়, গুরু অ্যাডমিন রা, আমার ১৩ আগস্ট ২০২৩ ২২:০৫ -এর পোস্টটা প্লিজ ডিলিট করে দিন 
  • aranya | 2601:84:4600:5410:996d:fb7e:d1fe:808 | ১৩ আগস্ট ২০২৩ ২৩:৪৫522403
  • দু-একজনের সিদ্ধান্ত না হয়ে যদি বেশ কয়েকজন মিলে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয় - এটা জানতে পারি, তাহলেই আমি সন্তুষ্ট :-)
  • &/ | 151.141.85.8 | ১৪ আগস্ট ২০২৩ ০০:৫৬522425
  • ডিসি, এ হয়তো ডীপ কোর কমিটি। খুব স্পেশাল এলিয়েনরাই শুধু জানেন। ঃ-)
  • | ১৪ আগস্ট ২০২৩ ০১:৫৩522432
  • আহাহা শার্লি হেবদো আর বাংলাদেশের কুম্মিরছানা ত অনেক হল। ফর আ চেঞ্জ গোবিন্দ পানসারে  নরেন্দ্র দাভোলকর  গৌরি লঙ্কেশ এর নাম এলে মন্দ লাগত না। 
  • সিএস | 2405:201:802c:7838:641f:768c:747b:ad0b | ১৪ আগস্ট ২০২৩ ০১:৫৩522433
  • এখানেও তো দেখছি, 'হনুমানদের' দাপাদাপির বিরুদ্ধে আওয়াজ তোলার কথা লেখা হয়েছে, মূল লেখাটায়, আশ্চর্য ব্যাপার হল, সে কিছু লোকের চোখেই পড়ছে না, আল্লাহ - হেব্দো নিয়ে চলে আসে।
     
     
  • সিএস | 2405:201:802c:7838:641f:768c:747b:ad0b | ১৪ আগস্ট ২০২৩ ০২:০৭522435
  • ব্যাপার হল, হনুমান নিয়ে কেন লিখব, এই কথা বললেই আপনি হনুমান নিয়ে যারা রাজনীতি করছে আর লোককে ব্যতিবস্ত করছে তাদের কাছে আপনি হেরে যাচ্ছেন। সে যতই মুসলিম বিদ্বেষহীন চেনা পরিচিত লোক থাকুক না কেন।

    কেন ঐসব লেখা হবে, যারা ঐ কথাটা বলছে এবং আপনি তাতে সায় দিচ্ছেন, তখনই তাদের জোরের কাছে, রাজনীতির কাছে আপনি হেরে যাচ্ছেন। রাজনীতিটা তো শুধুই বজরং দলই করছে না, হোয়াতে আপনার চেনা পরিচিত লোকেরাই সকাল থেকে উঠে করছে।

    বাংলায় লেখা তো সেফ বেট, উহ্য থাকছে হিন্দী - ইংরেজীতে লিখলে বুঝতাম, এই কথাটা যখনই লিখছেন, তখনই বুঝবেন হনুমানপন্থী রাজনীতি আর তাদের ভয় পাওয়ানোর কাছে আপনি হেরে গেছেন, বলার জায়গাটা আপনার ছোট হয়ে গেছে।
     
     
  • | ১৪ আগস্ট ২০২৩ ০২:০৭522436
  • এই লাইনগুলো, অবিকল এই লাইনগুলো এই প্রফেটকে নিয়ে জোক, বাংলাদেশ শার্লি সপ্তাহে একবার নিয়ম করে হোয়া গ্রুপে সিনিয়র আংকিলরা পাঠায় তো। ওদের এত নিষ্ঠা বিফলে যায় না।
  • &/ | 151.141.85.8 | ১৪ আগস্ট ২০২৩ ০২:৪৯522442
  • কেরোসিন, দেশলাই ও ১৯৭১ থ্রেডে একটি মন্তব্য দেখলাম, যেটি এখনও আছে। কিছুদিন আগে প্রফুল্লচন্দ্রকে নিয়ে লেখা একটি থ্রেডের মন্তব্য সেক্শনে প্রায় ওরকম বার্তাওয়ালা আরেকটি মন্তব্য এসেছিল, সেটি প্রায় সঙ্গে সঙ্গে মুছে দেওয়া হয়েছিল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন