এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  আলোচনা  সমাজ

  • ছন্নছেঁড়া জীবন : জয়িতা ভট্টাচার্য -- স্বপ্ন সাকার ও আত্মশক্তির আরাধনা পর্ব -৮

    Jayeeta Bhattacharya লেখকের গ্রাহক হোন
    আলোচনা | সমাজ | ৩১ আগস্ট ২০২৩ | ৩৩৫ বার পঠিত
  • 1 | 2 | 3 | 4 | 5 | 6 | 7 | 8 | 9 | 10 | 11 | 12
    ছন্নছেঁড়া জীবন : জয়িতা ভট্টাচার্য
    স্বপ্ন সাকার ও আত্মশক্তির আরাধনা
    পর্ব -৮

    জীবন আমাকে রেয়াৎ করেনি। তাই আমিও জীবনকে রেয়াৎ করি না আর। একদিন কলেজের দ্বিতীয় বর্ষে সবে চোখের সামনে নেমে এসেছিল নিশ্ছিদ্র অন্ধকার। আপন পর সকল জগতবাসী বলে উঠল খাদে পড়েছে মেয়েটি। আর উপায় নেই। আর কোনও ক্রমশ নেই এই দুর্ভাগিনীর। সমবেদনা এলো উটকো বাতাসের মতো। কিন্তু দুর্ভাগিনী হওয়ার জন্য জন্মায় না কোনো মানব সন্তান। শৈশবে না বুঝে তারপর আন্দাজে মায়ের আদেশে পড়া স্বামী বিবেকানন্দর লাইনগুলি সামনে এসে দাঁড়াল বারবার "তোমার মধ্যেই নিহিত আছে অসীম শক্তি। শুধু চিনে নাও সেই শক্তিকে। ধীরে ধীরে মেয়েটির ভেতর জ্বলে উঠল আগুন। বন্ধ হলো হৃদয়। হ্যাঁ বন্ধ হলো আসক্তির ঘর। কাজ। শুধু কাজ।

    সে হয়ে উঠল চরম স্বার্থপর। কারন দেয়ালে তার পিঠ। সে জানে ক্ষমতাসীন আধিপত্য করবে ততদিন ক্ষমতাহীনের ওপর যতদিন না ক্ষমতার লাগাম হাত বদল হবে। কষ্টে কাতর হলে চলবে না। বিসর্জন দিতে হবে আবেগ যদি উঠে দাঁড়াতে হয়। অন্যরা কেউ করে দেবে না।এই রুক্ষ পৃথিবীতে বাঁচতে হয় নিজের দমে। তুচ্ছাতি তুচ্ছ কাজ করতে হয়েছে দিনের পর দিন মেয়েটিকে। অভুক্ত থাকতে হয়েছে। অপদস্থ।

    কিন্তু সেটাই সব নয়। একের পর এক ডিগ্রি মিলেছে দাঁতে দাঁত চেপে শুধু সামনের দিকে তাকিয়ে। ঈশ্বর বলে কেউ আছে? তবে আত্মশক্তির অপর নাম ঈশ্বর এমন মনে হয়।

    যার প্রচেষ্টা আছে ঈশ্বর তাঁর সহায়। এসব কথা মনে হয়।

    ভাবার সময় ছিলো না। মেয়েটির সেই সময় লেখালিখি শুধু হিউম্যান রাইট্সের নিউজ লেটারে। নারীর অধিকার সহ কিছু কবিতা পত্রিকায়, মহারাজ, কবি শম্ভু রক্ষিত দাদার সঙ্গে বা তাঁর চেয়ে পাঠানো কবিতা।

    গুরু মায়া সেনের কাছে গান। অবসর সময়ে প্রায় প্রতি সপ্তাহেই একবার নবনীতাদির ভালো বাসায়। এভাবেই একদিন পেয়ে যাওয়া স্কুলের চাকরি। প্রথমে রমেশ মিত্র স্কুলে ডেপুটেশন ভেকেন্সি পরে বর্তমান স্কুলে। এর পর শাশুড়ি মাতার ক্যান্সার ও শশুরের ব্রেন টিউমার। মনে হতো ঈশ্বরের সঙ্গে চলছে অসম লড়াই। যত বাধা আসে তত জেদ বাড়ে। সেই সময় আমার স্বামী পাশে ছিলেন। সব রকম সাহায্য। স্বার্থের বিনিময়ে।

    তাঁর চেয়ে তাঁর মাতা পিতা একসময় আমাকেই আঁকড়ে ধরলেন। ততদিনে দেরী হয়ে গেছে।

    আমার দাদা (দাদামশাই) আমাকেও দাদা বলতেন।

    তিনি বলেছিলেন, "দাদা লোহা আগুনে পুড়ে ইস্পাত,তুমিও তাই হবে"। কিছুটা হতে পেরেছি। শিশু কন্যা ও পুত্র নিয়ে ও তার আগেও যতটা ঘোরা যায় এই ভারত দেশ। বেড়াতে গেছি। যদিও আজকের মতো বিলাসে নয়। যেমন-তেমন করেই। সে গল্প পৃথক সময় বলা যাবে। পুরোনো বাড়ি ছেড়ে ছোট্ট ফ্ল্যাট কেনা। তারপর ধীরে ধীরে বর্তমান নীড়। গাড়ি। একসময় উর্ধ্বশ্বাসে দৌড়েছি জীবন একটা টার্গেট ভেবে। নিজেই ঠিক করেছি টার্গেট তারপর সেই মাইল ছুটে পরের। তবে সে সব পার্থিব সঞ্চয়। অর্থ পরমার্থ অর্জনে সহায়ক মাত্র। পার্থিব টানে না।

    এমন জীবন পথে হারাতে হবে অনেক। এমনকি নিজেকেও। কুসুম প্রবৃত্তিগুলো চাপা দিয়ে কঠিন স্বার্থপর।

    এই সব কথা লেখার উদ্দেশ্য, সেই সব আমার মতো মেয়েদের যাদের জীবন কুসুমাবৃত নয়। যারা ডুবছে আশাহীনতায়। সমাজ যাদের তৃপ্তির ঢেঁকুর তুলে বলছে হতভাগিনী।

    তাদের বলছি নিজেকে পুড়িয়ে ফেলতে পারলে অনেক স্বপ্ন সাকার হবেই। হয়েছে। যেভাবে কল্পনা ছিল সেভাবেই নাই বা হলো। হেরে যেতে নেই।

    একমাত্র হেরে যাও ভালোবাসার সামনে।সেখানে সমর্পন ই নিয়ম। ঈশ্বর বা প্রেম। একই।

    হিন্দু ধর্ম কোনো হেলাফেলার বিষয় নয়। সব আছে। সমস্ত শক্তি আর অনুপ্রেরণা নিহিত আছে রূপকের অন্তরালে।
    নারীকে এখানে প্রতিটি রূপে কিভাবে ও কেন তার হদিস দেওয়া হয়েছে।

    সিমন দ বোভারের সেকেন্ড সেক্স তত্বটির নিহিত কথা এই শিবলিঙ্গ।

    A phallus is not alone, the male gender derives the power of phallus basically from females. A female is merely a biological aspect not a woman.

    নারী ততক্ষণই কমলেকামিনী যতক্ষণ পুরুষ ও প্রকৃতি সমতায়। সমস্ত যুগের শোষক ও আধিপত্যকামী পুরুষ বা অসুরের সামনে নারীকে কমলেকামিনী হলে চলবে না তাকে হতে হবে দেবী উগ্রচণ্ডা,ছিন্নমস্তা,এমনকি। এই শক্তি নারীর আছে তা দেবী আরাধনার মূল বার্তা তা নারীকে মনে রাখতে হবে।

    আত্মতৃপ্তির কোনো জায়গা নেই। আত্মত্যাগ কতদূর সেটাও স্থির করা জরুরী।

    মাতৃশক্তির বিভিন্ন রূপ আত্মশক্তি বিকশিত করার প্ররোচনা।

    এই পুরুষতান্ত্রিক সমাজ আছে কারন নারী শুধুই প্রিয়া রূপ দেখিয়ে আছে বলে।

    আসলেই পুরুষ নারী ছাড়া খুব অসহায় সম শক্তির অধিকারী তো নয়ই।

    (ক্রমশ)






    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
    1 | 2 | 3 | 4 | 5 | 6 | 7 | 8 | 9 | 10 | 11 | 12
  • আলোচনা | ৩১ আগস্ট ২০২৩ | ৩৩৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সৃষ্টিছাড়া | 2405:201:a41e:a049:75bb:50f3:58b9:2010 | ৩১ আগস্ট ২০২৩ ১৫:৪১523108
  • জীবনের বিজ্ঞাপন, সমাজের নয়, 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন