এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা  রাজনীতি

  • সুভাষকে বোঝা শক্ত

    GOAT
    আলোচনা | রাজনীতি | ১৮ সেপ্টেম্বর ২০২৩ | ১৭১৮ বার পঠিত
    • kc | 37.39.206.226 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১১:২০
    • রেনকোজিতে রাখা ছাইভস্ম থেকে পাওয়া পোড়া হাড়ের ডিএনএ টেস্ট কেন করা যায়নি তার বিস্তৃত ব্যাখ্যা মুখার্জি কমিশনের রিপোর্টে আছে। বারো পাতা লম্বা সেই ব্যাখ্যা।
     
    • /// | 46.22.223.178 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১১:২১
    • শৌলমারী হোক্স। গুমনামী হলেও হতে পারে।
       
      এই চ্যানেলটি দেখুন-
       
      ব্যক্তিগতভাবে এই ভিডিওটা ইন্টারেস্টিং লেগেছে। কেননা পবিত্রমোহন গুমনামীবাবাকে নেতাজি বলেননি কখনো। কিন্তু যোগাযোগ রেখেছিলেন। গুমনামী ইজ এ মিস্ট্রী।
     
    • /// | 46.22.223.178 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১১:২৮
    • Three Classified Files on Netaji's Death and Japan's Curious Refusal to Hand Them Over

      Japan had always been wary of India’s first investigation into Subhas Chandra Bose's death. What can be in those files that needs to be kept secret even 76 years after the incident?
       
      https://thewire.in/history/japan-netaji-death-files
       
      এত গোপনীয়তা কেন?
     
    • kc | 37.39.206.226 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫২
    • প্রফেসর পূরবী রায়ের মতে সরকারের বর্তমান সরকারের কাছে নেতাজির মৃত্যু সম্পর্কিত সমস্ত তথ্য রয়েছে, কিন্তু সেটি প্রকাশ করতে সরকার এগিয়েও বারবার পিছিয়ে যাচ্ছেন, যার কারণ উনি বুঝতে পারেননা।
       
      গুমনামি বাবার দাঁতের ডিএনএ পরীক্ষায় পাওয়া রিপোর্ট নেতাজির পরিবারের ডিএনএর রিপোর্টের সঙ্গে ম্যাচ করেনি। প্রফেসর রায়ও গুমনামি থিয়োরি নাকচ করেছেন।
     
     
    • kc | 37.39.206.226 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৪০
    • এই সরকারও এখন কংগ্রেস জমানার বুলি বলতে শুরু করেছে এই ইস্যুতে। কেন যে এত রাখঢাক বোঝা যায়না ।
     
    • রমিত চট্টোপাধ্যায় | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৪৩
    • 75 বছর পর এত বড় একটা দেশের sovereignty একটা তথ্যই নাড়িয়ে দেবে ? এটা কি বাস্তব ?
     
    • /// | 46.22.223.178 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১৭
    • sovereignty কথাটা খানিকটা সত্যি হতেও পারে। সরকারের গোপনীয়তার কারণ আছে। ধরুন সুভাষ বোস রাশিয়া গিয়ে সাইবেরিয়ার জেলে বন্দি হলেন। পূরবী রায় তো তাই বলেছেন কেজিবির রিপোর্ট থেকে। হয়তো স্তালিন সুভাষ বোসকে ফেরত দিতে চেয়েছিলেন। কিন্তু নেহরু গভর্নমেন্ট আগ্রহ দেখায়নি। ইন দ্যাট কেস, এই তথ্য প্রকাশ হলে দেশে বড়সড় গন্ডগোল লেগে যেতে পারে। সুভাষ বোস রাশিয়ায় ছিল কিন্তু ভারত সরকার চেপে গেছে- এত বড় "বিশ্বাসঘাতকতা" স্বীকার করা কংগ্রেস বা বিজেপি কারোর পক্ষেই সম্ভব নয়।
       
      দেশের লোককে ক্লোজার দেওয়ার জন্য গুমনামী সম্ভবত স্টুজ বা প্ল্যান্টেড জাস্ট এজ শৌলমারী এনাদার স্টুজ। শৌলমারী কেউই মানেনি, কিন্তু গুমনামীকে নেতাজির সহযোগী অনেকেই (পবিত্রমোহন রায় একজন) মেনে নিয়েছিল। ভারত সরকার বোধহয় স্বস্তির নি:শ্বাস ফেলেছিল। গুমনামীর প্রপার্টি দেখে বোঝা যায় সাধারণ সাধু নয়। দিব্যি সাজিয়ে গুছিয়ে নেতাজি বানানো।
       
      প্রকৃত সত্য কোনোদিন জানা যাবেনা।
     
    • রমিত চট্টোপাধ্যায় | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৩১
    • বিজেপি তো নেহেরুকে যেভাবে পারে ছোটো করতে চায়। এক্ষেত্রে তাহলে তো ওদের সুবিধা হওয়ার কথা। যদি ধরেও নিই, নেহেরু সরকার ফেরত নিতে চায়নি নেতাজিকে। এখানে বিজেপির তো তখন কিছু করার ছিল না। তাহলে বিজেপি তো পলিটিক্যাল মাইলেজ পাওয়ার চেষ্টা করতে পারে খবরটাকে সামনে এনে বা নেহেরুর ঘাড়ে দোষ চাপিয়ে।
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৩৩
    • ওই ১৯৪০ সালেই হিটলারের প্রশংসা করে গান্ধী লিখেছিলেন - I do not consider Hitler to be as bad as he is depicted. He is showing an ability that is amazing and he seems to be gaining his victories without much bloodshed এবং We have no doubt about your bravery or devotion to your fatherland, nor do we believe that you are the monster described by your opponents। প্রথমটা ১৫ মে লেখা আর দ্বিতীয়টা স্বয়ং হিটলারকে লেখা ওই বছরের ২৪ ডিসেম্বর।
       
      তাহলে কোন গান্ধীকে সত্যি বলে ধরব? তাহলে সুভাষের মতো তিনিও কি শুবা নাকি আরও এক কাঠি ওপরের শুবা? নাজি হেটার কী বলেন?
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৩৫
    • রমিত, বিজেপির আইকন শ্যামাপোকা নেহরু সরকারে দীর্ঘদিন ছিল। কাজেই তার গায়ে এ বিষয়ে কাদা লাগবে না, এমনটা হয় না।
     
    • /// | 46.22.223.178 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৪৪
    • সব দেশেই নিয়ম থাকে যে, কিছু কিছু সিক্রেট আছে যেগুলো পার্টি নির্বিশেষে প্রকাশ করা যাবেনা। ট্রাম্পও বলেছিল অনেককিছু পাবলিশ করে দেবে। ওরকম খ্যাপা লোকও পারেনি। এটা নিয়ন্ত্রণ করে আমলাতন্ত্র। কংগ্রেস বা বিজেপির পলিটিক্স অনেকটাই লোক-দেখানো। দেশের প্রতিষ্ঠা হয়েছিল পার্টিশন নামক বিশ্বাসঘাতকতার ওপর তা আমরা সবাই জানি। কিন্তু সেটা ইন্টারপ্রিটেশন বলে চাপা দেওয়া চলে। সুভাষ বোস রাশিয়ার জেলে মারা গেছিল প্রমান হলে দ্যাট উইল বি এ হার্ড ফ্যাক্ট এবং পলিটিক্যাল ক্যাটাস্ট্রফি।
     
    • /// | 46.22.223.178 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৪৮
    • আমার ধারণা নেহেরু সরকারের কোনো হাত নেই সুভাষের অন্তর্ধানের পিছনে। শুধু ঠিক সময় মতো সুভাষকে ফেরত নিতে আগ্রহ দেখায়নি। দ্যাটস অল। ঐটুকু ঢাকা দেওয়া চলছে এতবছর ধরে।
     
    • nazi hater | 146.70.99.106 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩০
    • তর্ক তো সুভাষভক্তরা হাইজ্যাক করে নিয়েছে। তবু এলেবেলেকে উত্তর দিয়ে যাই। আরে দুটো লাইনই ২৪শে ডিসেম্বর, ১৯৪০ চিঠির অংশ। দ্বিতীয় লাইনটা প্রথম লাইনের আগের লাইন।
      We have no doubt about your bravery or devotion to your fatherland, nor do we believe that you are the monster described by your opponents. But your own writings and pronouncements and those of your friends and admirers leave no room for doubt that many of your acts are monstrous and unbecoming of human dignity, especially in the estimation of men like me who believe in universal friendliness. Such are your humiliation of Czechoslovakia, the rape of Poland and the swallowing of Denmark.
       
      এখানে গোটা চিঠিটা পাবেন।
      https://time.com/5685122/gandhi-hitler-letter/
       
      আর আপনার সাথে আমার মতভেদ নেই। গান্ধী শুবা হলে শুবা। আপনি বিবেকানন্দ নিয়ে যেমন মিথ ভেঙেছিলেন, আমিও সুভাষ নিয়ে একটু ভাবাবেগে আঘাত করে দেখলুম। মিথ ভাঙা দরকার।
     
    • nazi hater | 146.70.99.106 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩২
    • কারেকশন:
      দ্বিতীয় লাইনটা আমার কোট করা লাইনের আগের লাইন।
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৪৬
    • নাজি হেটার, কাগজে প্রকাশিত প্রবন্ধের লিঙ্ক লাগবে কেন? প্রথম চিঠিটা CWMG-র ৭৮ খণ্ডে এবং দ্বিতীয়টা ৭৯ খণ্ডে আছে। কিন্তু গান্ধীর এই হিটলার ভজনা কেন? কারণ কিছুদিনের জন্য হলেও তিনি বিশ্বাস করেছিলেন যে দ্বিতীয় বিশ্বযুদ্ধে অক্ষশক্তির জয় নিশ্চিত। আর তাই তিনি ভারতবর্ষের ‘সম্ভাব্য শাসক’-দের প্রিয় পাত্র হতে চেয়েছিলেন।
       
      সুভাষের ক্ষেত্রে আবেগ, গান্ধীর ক্ষেত্রে ঠান্ডা মাথার ক্যালকুলেশন। 
       
      হ্যাঁ, সুভাষ-মিথ ভাঙার দরকার আছে। আপনি নিজেই টই খুলে সে কাজটা করলে খুব ভালো হয়। তবে গুরুতে তেমন আলোচনা আদপেই হয়নি, এমনটা নয়। চাইলে খুঁজে-পেতে তার সন্ধান পেতে পারেন। এই অধমের দু-চারটে মামুলি মন্তব্য তাতে ছিল বলে মনে পড়ছে।
     
    • ইয়ে | 103.76.82.85 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০১
    • সুভাষের জার্মানি গমন ও হিটলারদর্শন প্রো-সোভিয়েত জনতার কাছে খুবই ব্যথার জায়গা। পশ্চিমবঙ্গের কমিউনিস্ট পার্টিও এর বাইরে ছিল না। জাপানযাত্রা ও তোজো ইত্যাদিও...
      কিন্তু আন্তর্জাতিকভাবে ব্রিটিশবিরোধী দেশের সাহায্য নিয়ে দেশ স্বাধীন করার ভাবনার সাথে বিশ্বযুদ্ধগত প্রমাণিত ভিলেনদের দল ভারি করার দায় মিশে যে জটিলতার সৃষ্টি করে সেটা আরেকটু ডিপ থট দাবি করে না কি?
     
    • &/ | 107.77.236.125 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪২
    • কিন্তু সুভাষকে ফেরৎ নিল না কেন নেহরু সরকার ? সোভিয়েত সরকার তারপর কী করল সুভাষের ?
     
    • গঙ্গারাম | 115.187.40.153 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫৮
    • @এলেবেলে
      দাদা আপনার কাছে একটা বিষয় জানতে চাইছি একটু অন্য প্রসঙ্গে। হিন্দু মহাসভা আর মুসলিম লিগ এর সাথে জোট করার ঘটনাদুটো বাদ দিলে সুভাষচন্দ্রকে " সাম্প্রদায়িক" বলা যায় কি আদৌ?আপনার কী মত? 
     
    • &/ | 107.77.236.125 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:০৬
    • কংগ্রেস গিয়ে গদিতে বসল বিজেপি, তারাও নেতাজী রহস্যে চুপ। 
     
    • &/ | 107.77.236.125 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:১০
    • রাজ্যে ও তো প্রায় একই কেস। সিপিএম গিয়ে তৃণমূল এল, নেতাজী সুভাষ বিষয়ে কোনো কিছুই তো করল না
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:২৬
    • ছকটা তো খুব সোজা,সব কিছুই বিশ্ব রাজনীতির সাথে যুক্ত।

      গান্ধী - ব্রিটিশ এজেন্ট
      নেহরু - ব্রিটিশ এজেন্ট, পরে রাশিয়ার এজেন্ট
      সুভাষ - জার্মানি আর জাপুদের এজেন্ট
      সাভারকর - একটু ফেকলু টাইপ, গান্ধী সীনে আসার পরে, ব্রিটিশরা সেটা বুঝে ওনাকেও এজেন্ট বানায়

      স্টালিন যে সুভাষকে ধরে রেখেছিল আর নেহরু ওনাকে ফের নেয়নি, সেটা '৪৫ পরবর্তীতে আমেরিকার জোর বেড়ে গেলে, সে খবর প্রচারের জন্য অন্য সেট এজেন্ট ধরে। পরে আবার আমরিকার সাথে ভারতের বন্ধুত্ব হয়ে গেলে ভারত সরকারও চেপে যাচ্ছে, আমেরিকার কাজ বেরিয়ে পড়বে ভেবে।
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩০
    • গান্ধী এদের মধ্যে সবচেয়ে বেশী চালাক, গুজরাটি বানিয়া, জার্মানরা সুভাষকে ধরার আগে থেকেই হিটুর সাথে লাইন করছিল। সেটা হয়ে গেলে আর হিটলার জিতে গেলে নেহরু - সুভাষ - টাটা - বিড়লা সবাইকে ম্যানিপুলেট করতে পারত।
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩৭
    • গঙ্গারাম, হিন্দু মহাসভা কিংবা লিগের সঙ্গে কলকাতা কর্পোরেশনে গদি পাওয়ার জোটকে 'সাম্প্রদায়িক' আখ্যা দেওয়া যায় না। তা দিতে গেলে রাজাগোপালাচারি ফর্মুলা মেনে গান্ধী-জিন্না আলোচনা কিংবা বাংলা ভাগের সময় হিন্দু মহাসভার সঙ্গে একত্রে সভা করা প্রদেশ কংগ্রেসকেও সাম্প্রদায়িক বলতে হয়।
       
      না, বর্তমানে যে অর্থে 'সাম্প্রদায়িক' শব্দটা ব্যবহৃত হয় সে অর্থে সুভাষ সাম্প্রদায়িক ছিলেন না। আর অন্তত ১৯৪০ সালে লিগকে আমি সাম্প্রদায়িক রাজনৈতিক দল বলে মনে করি না।
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪৫
    • আমেরিকা সুভাষ - রাশিয়া - নেহরু খেলছিল বলে ভারত সরকারও গুমনামি বাবাকে বসায়, দরকার হলে ওকেই সুভাষ হিসেবে হাজির করবে। ডিএনএ রিপোর্ট দিলে প্রমাণ হয়ে যাবে যে এ লোক সুভাষ নয়। তল্হন, তখন প্রশ্ন উঠবে যে ঐ লোক সুভাষ সম্বন্ধে নানা কিছু জানে কী করে, উল্টোদিক দিয়ে ভারত সরকারই কেস খেত।
     
    • ipv6 | 2607:fb91:deb:c2c5:9def:c3d3:e10a:73dd | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:৫৫
      • &/ | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪২
      • কিন্তু সুভাষকে ফেরৎ নিল না কেন নেহরু সরকার ? 

       
      বিশ্বযুদ্ধ সবে শেষ হয়েছে, ওই সময় একজন ওয়ান্নাবি নাজি কোলাবরেটরকে আর যাই হোক জাতীয় বীর হিসেবে বরণ করা কোন দেশের পক্ষে সম্ভব ছিল না।
      আর নেহরু মন্ত্রীসভার কাছে সুভাষ চন্দ্র বসু সমসাময়িক রাজনীতিবিদ, লার্জার দ্যান লাইফ নেতাজী নন।
     
    • গঙ্গারাম | 115.187.40.153 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:৫৮
    • @এলেবেলে
      দাদা ধন্যবাদ আমারও সেটাই মনে হয়। আর বাঙালির সুভাষ আবেগের পিছনে ঐতিহাসিক বা সামাজিক কারন কী কী বলে আপনার মনে হয়, সেটা যদি একটু শেয়ার করেন, খুব ভাল লাগবে। আপনার নির্মোহ তথ্যবহুল মতামতে বরাবরই উপকৃত হই, এমনকি একমত না হলেও। 
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:০৪
    • এই দেখুন, এখানে সব লেখা আছে, এজেন্ট আর স্পাই আর বিশ্ব রাজনীতি নিয়ে।

      রজনী পাম দত্ত সুভাষকে রাশিয়ার স্পাই বানাতে চেয়েছিল কারন স্তালিনের উদ্দেশ্য ছিল সুভাষকে ব্যবহার করে নেহরুকে চেপে দেওয়া, তারপরে ইউরোপে সুভাষের এক সহকর্মী নাম্বিয়ার সে ছিল রাশিয়ার স্পাই, নেহরুরও কাছের লোক; এমিল শেঙ্কেল ছিল নাজি পার্টির সাথে যুক্ত, সুভাষকে honey trap করা হয়েছিল ইত্যাদি প্রভৃতি।

      বড় লেখা, ইতিহাস জানতে হলে পড়ে নিন।

      https://openthemagazine.com/columns/guest-column/red-shadow-behind-subhas-chandra-bose/
     
    • kc | 37.39.206.226 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:০৫
    • এলেবাউ, কৃষ্ণনগর অধিবেশনে বেঙ্গল প্যাক্টকে অফিসিয়ালি রিজেক্ট করাটাকে কী বলবেন?
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:১৮
    • কেসিসাহেব, আপনার সঙ্গে সুভাষকে নিয়ে তক্কো করা খুবই চাপের! তবে ইন ফ্যাক্ট, আমি বেঙ্গল প্যাক্ট বস্তুটাকেই ওভারহাইপড বলে মনে করি। চিতুর মুসলমান ভোটের দরকার ছিল, তাই প্যাক্ট হয়েছিল কিন্তু ওতে কৃষিজীবী মুসলমানদের আখেরে লাভ কিছুই হয়নি। এমনকি চুক্তিটা কোকনদ কংগ্রেসে গৃহীতও হয়নি। সুভাষ-শরতের কৃষকপ্রেম হেমন্ত সরকার চমৎকার বুঝতে পেরেছিলেন। আর বুঝেছিলেন নজরুল। ১৯২৮ সালে এই নিয়ে ভোটাভুটি ও সুভাষ-শরতের পাল্টি খাওয়া তার প্রকৃষ্ট প্রমাণ।
       
      গঙ্গারাম, সত্যি কথা বলতে চিত্তরঞ্জনের মৃত্যুর পরে সর্বভারতীয় ক্ষেত্রে কোনও বাঙালি রাজনৈতিক নেতা ছিলেন না। ফজলুল হকের সে দক্ষতা ছিল কিন্তু তাঁর অস্থিরমতি, ক্ষমতালিপ্সা ও আপসকামিতা তাঁকে প্রাদেশিক নেতার ঊর্ধ্বে তুলতে পারেনি। সেখানে সুভাষ ছিলেন বাঙালির শিবরাত্রির সলতে। বিশেষত কিছু কিছু ক্ষেত্রে গান্ধী-সুভাষ ও নেহরু-সুভাষের বিরোধ (প্যাটেলের সঙ্গে তো ঘোষিত বিরোধ) তাঁকে বাঙালির কাঙ্ক্ষিত আইকনের মর্যাদা দেয়। আর আইকন পেলে বাঙালি দ্বিতীয় কিচ্ছুটি চায় না।
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:২৯
    • আসলে স্বাধীনতার পরে বাঙালি তার সর্বস্ব খুইয়েছিল। এতটা ক্ষতি - সেটা রাজনৈতিক বলুন, অর্থনৈতিক বলুন, সামাজিক কিংবা সাংস্কৃতিক বলুন - দ্বিতীয় কোনও প্রদেশকে মেনে নিতে হয়নি। তাই এক শ্রেণির বাঙালির উইশফুল থিঙ্কিং এই যে সুভাষ জীবিত থাকলে কিংবা সক্রিয় থাকলে বাঙালির এত বড় সর্বনাশটা কিছুতেই ঘটত না। কাজেই বাঙালির সুভাষপ্রীতি ছিল-আছে-থাকবে। সে প্রীতিতে ইতিহাস কিংবা তথ্য থাকুক বা না থাকুক।
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪০
    • দেখেশুনে তো মনে হয় সাভারকার নয় চিচি লিখে ক্ষমা চেয়েছিল। কিন্তু অন্যরা তো ভেতরে ভেতরে কেউ ব্রিটিশ এজেন্ট, কেউ রাশিয়ার হয়ে, কেউ জার্মানির ! এদিকে এনারাই দেশের লোককে পথ দেখাচ্ছেন, রাজনীতি করছেন, মানে শুবাচরিত্র এনাদের সকলেরই মোটামুটি স্পষ্ট। আত ডীল আর হিসেব করে চললে প্রকৃত স্বাধীনতা আন্দোলন হয় ?
     
    • kc | 37.39.206.226 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৩
    • চন্দ্রচূড় ঘোষের লেটেস্ট বইটা দেখলেন? বেশ ভালো লাগল, প্রায় নির্মোহ 'ব' এর দৃষ্টিতে লেখা। বইটা পড়তে পড়তে অবাক লাগছিল এই ভেবে যে এই মানুষটি অনুজ ধরের সঙ্গে কোলাবোরেট করেছিলেন কিভাবে?
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৮
    • কেসি কি আমাকে বললেন ? কোন বই, চন্দ্রচূড় কে কোন আইডিয়া নেই।
     
    • &/ | 107.77.236.125 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৯
    • চন্দ্রচূড়ের বইটা পড়তে চাই। শৌলমারী পড়ে হেজেমজে গেছি, শুকোনোর জন্য রোদ দরকার। 
     
    • kc | 37.39.206.226 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:৫০
    • আরে এলেবাউকে বলছিলাম, অবশ্য আপনিও তো ভালোরকম সিরিয়াস রিডার, আপনাকেও বলা যায়।
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:৫২
    • তবে আবাপ সুভাষের প্রেমকাহিনি ছাপালে, বিশ বছর আগে, ফঃবঃ কেন রেগে গেছিল বোঝা যায়। এমিল শেঙ্কেলের নাজিচরিত্র বেরিয়ে পড়ত, সেই ভয়ে।
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:৫৭
    • চন্দ্রচূড় তো মনে হল ইন্টেলেকচুয়াল ভাজপা উইথ নেতাজী টাচ, অ্যান্টি নেহরু। মোটামুটি সরকারি ইতিহাস লেখার এখন যা লাইন, স্লাইট শুবাভাব সুদ্ধু।
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:৫৭
    • না, চন্দ্রচূড়ের লেটেস্ট বই পড়িনি। পড়তে চাই। এই সুযোগে একটি অনুরোধও করে যাই। কেউ কি বিনয় ঘোষের Selections from English Periodicals of 19th Century Bengal-এর ২য়, ৩য়, ৪র্থ, ৬ষ্ঠ ও ৮ম খণ্ড দিতে পারেন। বাকি তিনটে মানে ১, ৫, ৭ সংগ্রহে আছে।
     
    • &/ | 107.77.236.125 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:৫৯
    • ইতিহাস বইগুলো সব নতুন হবে। আরেক প্রস্থ ঝাড় নামবে ছাত্রছাত্রীদের উপর।  
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:০২
    • জিন্নাও ব্রিটিশ এজেন্ট। রাশিয়াকে ঠেকাতে ব্রিটিশদের বাফার স্টেট হিসেবে পাকিস্তানের প্রয়োজন, এ কথা চার্চিলের। ওয়ালি খান এই নিয়ে খুল্লম খুল্লা লিখে গেছেন। প্রথমে ভেবেছিলাম বাদশা খানের ছেলে বলে বুঝি এমন কথা। ও বাবা, এদিকে বাংলাদেশের তানভীর মোকাম্মেলও দেখি একই কথা বলেছেন। কী গেরো!
     
    • &/ | 107.77.236.125 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:০৬
    • সিএস, আপনাকেই বলি আর কাকেই বা বলা যায় ? সত্যিই কি ঝিঁড়া ভাই প্যাটেল ছিলেন উনি? 
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:১০517520
    • স্বাভাবিক জিন্নার এজেন্ট হওয়া, বৃটিশদের পলিসি অনুযায়ী সেটা তো হতই, জিন্না - মুসলিম লীগকে তোল্লাই দেওয়া কং - কে আটকাতে ইত্যাদি।

      শ্যামাবাবুর কেসটা তো অবভিয়াস। প্যটেলটা ঠিক জানিনা, বৃটিশই হবে, নেহরু রাশিয়ার দিকে চলে গেলে অন্যদিকে পাল্লা ভারি করার দরকার ছিল।

      তাহলে পড়ে থাকল কে?
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:১১
    • দাঁড়ান, সার্চ করে দেখতে হবে জিন্না - প্যাটেল কেসটা।
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:১৪
    • অন্নদাশঙ্কর এ বিষয়ে যা লিখে গেছেন - 
     
    • &/ | 107.77.236.125 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:১৪
    • একমাত্র মুজতবা আলির লেখায় ছাড়া আর কোথাও উল্লেখ দেখিনি। হয়তো চেপে দিত  .
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:১৬
    • তানভীর মোকাম্মেল কী বলেছেন জানি না কিন্তু বাংলাদেশের মানুষ হিসেবে বলা স্বাভাবিক। পাকিস্তানের অত্যাচার ইত্যাদির জন্য।
     
    • syandi | 45.250.246.37 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:১৭
      • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:৫৭517515
      • চন্দ্রচূড় তো মনে হল ইন্টেলেকচুয়াল ভাজপা উইথ নেতাজী টাচ, অ্যান্টি নেহরু। মোটামুটি সরকারি ইতিহাস লেখার এখন যা লাইন, স্লাইট শুবাভাব সুদ্ধু।
      ভাবা যায়! যে ছাত্রাবস্থায় পাঁড় এস এফ আই ছিল এবং ছাত্র পরিষদের ছেলেদের হাতে প্রায়ই নিগ্রহের স্বীকার হত তার এরকম পাল্টি!
     
    • &/ | 107.77.236.125 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:১৯
    • স্যান্ডি, হয়তো রুজি-রোজগারের জন্য রফা করেছে সে 
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:২২
    • না, বাংলাদেশের মানুষের কাছে জিন্না ততটা ঘৃণ্য চরিত্রের নন। বরং অনেকেই মনে করেন জিন্নার জন্যই তাঁরা স্বাধীনভাবে বাঁচতে পেরেছেন। নতুবা হিন্দুদের ডমিনেশনেই চিরকাল থাকতে হত। আর তানভীর মোকাম্মেল বাংলাদেশে খুব একটা গৃহীতও নন। তাঁর বেশ কিছু চলচ্চিত্র ও দেশের সরকার এখনও মুক্তি না দিয়ে আটকে রেখেছে। কিন্তু মানুষটার নাম তানভীর মোকাম্মেল বলেই বিষয়টা আমার কাছে বিশ্বাসযোগ্য বলে মনে হয়েছে। ওয়ালি খানে সামান্য খটকা ছিল।
     
    • syandi | 45.250.246.37 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:২২
      • &/ | 107.77.236.125 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:১৯
      • স্যান্ডি , হয়তো রুজি -রোজগারের জন্য রফা করেছে সে 
      হবে হয়ত বা। তবে পুরানো কমরেডদের সাথেও চন্দ্রচূড়দার মাঝে মাঝে লেগে যায় দেখেছি। 
     
    • &/ | 107.77.236.125 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:২২
    • গুমনামী সিনেমাটার সময়ও বার বার চন্দ্রচূ ড় শোনা যেত মিডিয়ার বাইটে বাইটে 
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:২৩
    • syandi কে বলার, এরকম তো কতই হয়। ভূপেন হাজারিকাও তো ভাজপা হয়েছিলেন। এখানে ঋতব্রত না কে যেন, পাঁড় সিপিএম থেকে দিদির আঁচলতলায়, বকতে পারত কিন্তু লিখতে পারে না মনে হয়। কেরলের দিকে আছে, বাম থেকে ডান। নিজের 'চরিত্র' সম্বন্ধে ধারণা ঠিক না রাখলে ওরকম হতে পারে।
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:২৬
    • তানভীর মোকাম্মেলের কেসটা হতে পারে, সরকারের মদত না পেয়ে, একটু out of the ordinary সাজা। তদুপরি কার টিকি যে কোথায় ইত্যাদি।
     
    • &/ | 107.77.236.125 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:২৬
    • হ্যাঁ স্যান্ডি, দলবদল তো করতেই পারে । করেছেই হয়তো। যেখানে সুবিধা সেখানেই তো যায় এরা 
     
    • kc | 37.39.54.183 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:২৭
    • চন্দ্রচূড় এই বইটাতে খুবই ভালোভাবে ওনার ইন্টেলেকচুয়াল বায়াসটা লুকিয়ে রেখেছেন। শুধু নিজের নামে প্রথম বই বলেই বোধহয়। তবে কোনানড্রামের কোলাবোরেটর হওয়ার জন্য কোনও ক্ষমা নেই।
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:৩৬
    • তানভীর যদি খালেদার লোক হন তাহলে জিন্নার নিন্দা করা মুশকিল। আবার তিনি হাসিনার লোকও নন কারণ পার্বত্য চট্টগ্রাম নিয়ে তৈরি ছবি আটকে যাওয়া। তবে মাউন্টব্যাটেন জিন্নাকে চরম মুহূর্তে চার্চিলের লেখা চিঠিটার উল্লেখ করেছিলেন, এমনটাও পাচ্ছি। তানভীর মোকাম্মেল না বললেও। আরেকটু ঘাঁটতে হবে। সম্ভবত টিওপি-তে থাকবে।
       
      চন্দ্রচূড় ছুপা চাড্ডি। তবে কেসিসাহেব যখন বলছেন তখন বইটা অর্ডার করতে হবে। কী নাম বইটার?
     
    • syandi | 45.250.246.37 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:৩৭
    • আসলে আমাদের ইউনিতে এস এফ আই করা সহজ ছিল না মোটেই। সি পি এমের সেই স্বর্ণযুগেও আমাদের ক্য়াম্পাসে ছাত্র পরিষদ ছিল খুব শক্তিশালী দল, আর এস এফ আই করত জনা কয়েক হাতে গোনা ছেলেমেয়ে। আশ্চর্যের ব্য়াপার যে এরা প্রত্যেকেই পড়াশোনায় খুব ভালো ছিল, আর খুব নম্রভদ্রও ছিল। অপরদিকে ছাত্রপরিষদের বেশিরভাগ নেতা ছিল আপাদমস্তক নোংরামিতে ঠাসা। এরা বিনা কারণে মাঝে মাঝেই এই এস এফ আই করা ছেলেদেরকে মারধর করত। আমাদের হস্টেলে এটা নিয়মিতই হত। আমি নিজে কোন দলে ছিলাম না, কিন্তু এটা জানতাম যে যারা এস এফ আই করছে তারা একটা কনভিকশন থেকেই করছে।
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:৩৮
    • হুঁ, বায়াস লুকোনটা শুবাচরিত্রর একটা লক্ষণ বটে। চন্দ্রচূড়ের টুইটারে গিয়ে বোঝা যায়, মোদীজী - অমিতশা এনাদের উদ্দেশ্য নানারকমের আপিল, ভাজপা নেতার ছবি কিন্তু সবেতেই নেতাজীর ছোঁয়া দিয়ে। নেতাজীকেন্দ্রিক ন্যাশনলিজমও হল, ভাজপার ছোঁয়া পাওয়াও হল।
     
    • syandi | 45.250.246.37 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:৩৯
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:২৩
       
      শুধু ভূপেন হাজারিকা? ইদানিংকালের কবি সুবোধ সরকারের দলবদলটাও দেখার মত।
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:৪৩
    • তবে যেহেতু সুভাষের বামপন্থাটা প্রয় ফেক, অতএব ওনাকে ন্যাশনালিস্ট বানানো সহজ। কোথায় একটা মূর্তি না কী একটা বসালো না, ভাজপারা ?
     
    • lcm | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:৪৩
    • কদিন আগে একজন বললেন, নেতাজি মোটেই গান্ধী/নেহেরু কে পছন্দ করতেন না, কারণ তারা চায় নি আজাদহিন্দ/আইএনএ তৈরি হোক।

      তো তাকে বললাম, যে আজাদহিন্দ ফৌজকে নেতাজি একটি মিলিটারি বাহিনীর মতন সাজাতে চেয়েছিলেন, তখন প্রায় ২৫০০০ মেম্বার হবে, তিনি বাহিনীকে পাঁচটি রেজিমেন্ট বা ব্রিগেডে অর্গানাইজ করলেন, এবং সেগুলোর নাম দিয়েছিলেন - গান্ধী ব্রিগেড, নেহেরু ব্রিগেড, (মৌলানা) আজাদ ব্রিগেড, সুভাষ ব্রিগেড, ঝাঁসি ব্রিগেড।

      এটা শুনে ভদ্রলোক - হতেই পারে না, বাজে কথা....
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:৪৫
    • সুবোধের থেকে হাজারিকা মনে হয় বেশী ক্ষমতাবান, প্রগতিশীলতার দিক দিয়ে। সুবোধেরটা পুরোটাই 'হেঁ হেঁ স্যার' ব্যাপার ছিল। তালে তাল মেলনোম।
     
    • lcm | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:৪৮
    • কিন্তু সুভাষের বামপ্ন্থা ব্যাপারটা পুরো ফেক কেন, কিছু বক্তৃতার অংশবিশেষে তো সোভিয়েত স্টাইল সোশালিজম এস্ট্যাবলিশ করার ছায়া দেখতে পাওয়া যায় - নাকি?
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:৪৯
    • ওগুলো তো কমিন্টার্ণ চালিত, রাশিয়ার খেলা।
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:৫৪
    • সুভাষের ব্রিগেডের নাম নিয়ে অত উলুতপুলুতের কিছু নেই। ওগুলো দেওয়া হয়েছিল যাতে দেশে সে ব্যাপারে কোনও বিরোধিতা না হয় - এই ট্যাকটিক্যাল চালে। বিজেপির সুভাষপ্রেমের মতোই আর কি।
     
    • lcm | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:৫৬
    • কনফিউশন একটা ছিল, নব্য প্রতিষ্ঠিত উঠতি কম্যুনিস্ট পার্টির কংগ্রেস বিরোধী কিছু অবস্থান, এই যেমন রজনী পাম দত্তকে দেওয়া ইন্টারভিউতে বলছেন -

      ... his argument about the conflict between nationalism and communism at an interview with Rajani Palme Dutt in January 1938, where he said:

      I should point out also that Communism, as it appeared to be demonstrated by many of those who were supposed to stand for it in India, seemed to me anti-national, and this impression was further strengthened in view of the hostile attitude which several among them exhibited towards the Indian National Congress. It is clear, however, that the position today has fundamentally altered. I should add that I have always understood and am quite satisfied that Communism, as it has been expressed in the writings of Marx and Lenin and in the official statements of policy of the Communist International, gives full support to the struggle for national independence and recognises this as an integral part of its world outlook.
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:৫৬
    • দেশে দেশে ফিরে এলে
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২৩:১২
    • এলসিএম যে সাক্ষাতকারের অংশটা দিয়েছেন, সেটা আজকের দিনের ইতিহাস নিয়ে তক্কে যার ইচ্ছে সে সেরকম করে ব্যবহার করতে পারে।

      প্রথম অংশটা ভাজপারা তুলে বলবে, এই দেখ সুভাষও বলেছে বামপন্থীরা anti national।

      পরের অংশটা তুলে মিথবাস্টাররা বলবে প্রমাণ কই, সুভাষের বামপন্থা নিয়ে বিশদে পড়াশোনার ? কাজেই বা কী করেছে ? পরে তো জার্মানির লোক হয়ে গেল !

      আবার দেখুন রজনী দত্তকে ইন্টারভিউ দিচ্ছেন, যে নাকি সুভাষ - রাশিয়ার যোগ তৈরী করছিল। মোটামুটি রজনী দত্তও রাশিয়ার এজেন্ট আর কি। তো তার কাছেই রাশিয়ার গুণ গাইছেন। এসব খেলা ছাড়া আর কি ?
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২৩:১৭
    • তাহলে যা বোঝা যায়, সব নেতারাই মোটামুটি কারোর না কারোর এজেন্ট এবং সেই অনুযায়ী চাল ও তাল দিচ্ছেন।

      বামপন্থীরা তো রাশিয়ার পকেটে, কমিন্টার্ণ ইত্যাদি।

      ছিল তাহলে কেডা? ভগত সিং, উধম সিং ? তারাও তো আবার বিপ্লবঘেঁষা, মানে সেই রাশিয়া।

      তাহলে ?
     
    • s | ২৪০৫:৮১০০:৮০০০:৫ ca1::1ab:f287 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২৩:২২
    • ভগত সিং তো মুসলমানদের মধ্যে দেশপ্রেম থাকতে পারে বলে বিশ্বাস করতেন না।

      বাংলাদেশের মানুষ অবশ্য হিন্দুফোবিয়ায় অনেকদিনই পাকিস্তানকে টেক্কা দিয়েছে।
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২৩:২৫
    • খাইসে, ভগত সিং নিয়ে এ খবর কোথায় পেলেন ? ঠিক খবর না ফেক ? ঠিক হলে তো তাঁর বিপ্লবী মিথও গেল।
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৩০
    • যা দাঁড়াচ্ছে, ভারতের স্বাধীনতা আন্দোলনটাই মিথ।

      অনুসিদ্ধান্ত হল, ভারতের স্বাধীনতাটাই মিথ ?
     
    • lcm | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৩২
    • সে হতে পারে, ব্রিগেডের নামকরণ ট্যাকটিক্যাল কারণে হতেই পারে। আর হ্যাঁ - ন্যাশনালিস্ট, কম্যুনিস্ট, সোশালিস্টরা যে যার দিকে টানতে পারেন সুভাষকে - সেটা সেই সময়ের কনফিউশনের কারণে।

      কিছুদিন আগে একজন নিকটাত্মীয় বললেন - জানিস, সুভাষের জন্যেই তো ব্রিটিশ দেশ ছেড়েছিল, সুভাষের ভয়ে.... ইত্যাদি।

      তো তাকে বললাম যে না, আসল কারণ বিশ্বযুদ্ধ, সুভাষ-গান্ধী-নেহেরু ঠিক আছে, সেগুলির এফেক্ট আছে তবে একটা গ্লোবাল ব্যাপারও ছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হয় ১৯৪৫ সালে। এই সঙ্গে বৃটিশ সাম্রাজ্য ভেঙ্গে পড়ে, তারা সব দেশ ছেড়ে চলে যাবার পরিকল্পনা করতে থাকে। অন্য অনেক দেশের সঙ্গে ভারতও সেই লিস্টে ছিল। এই যেমন, এই সব দেশ ছাড়ার সময় তালিকা - 

      ১৯৪৫ -- ইন্দোনেশিয়া
      ১৯৪৬ -- জর্ডন
      ১৯৪৭ -- ভারত
      ১৯৪৮ -- বার্মা (মায়ামার)
      ১৯৪৮ -- শ্রীলংকা
      ১৯৫১ -- লিবিয়া
      ১৯৫৬ -- সুদান
      ১৯৫৬ -- ঘানা
      ১৯৫৭ -- মালয়েশিয়া
      ...
      একদম শেষে ছেড়েছে সাউথ আফ্রিকা, কারণ ওদের খনি থেকে যথেষ্ট হীরে তখনও তোলা হয় নি... অন্য দেশের যেখানে যা পেরেছে লুটেপুটে নিয়ে গেছে ... 
       
      এই ব্যাখ্যা একেবারেই বিশ্বাস করেন নি। 
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৩৭
    • না না, সময়ের কনফিউশন বলে কিছু নেই। সেরকম বললে শুবানেতারা পার পেয়ে যাবেন। কনফিউশন তো ওনারাই তৈরী করছেন, ভেতরে ভেতরে খেলা খেলে।
     
    • কালনিমে | 103.244.242.126 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৪৬
    • অনেক ভাল ভাল কথা দেখলাম ব্রিটিশরা লেসার ইভিল ছিল ইত্যাদি - তো এই লিঙ্কটাও থাক । https://historycollection.com/10-atrocities-committed-by-the-british-empire-that-they-would-like-to-erase-from-history-books/
      অ্যালায়েড ফোর্স যে ৫০-৬০ বছরে এক নাজি দেরকে সবথেকে ঘৃণ্য বলে সেই একই কাজ করে গেছে তাতেও কোন সমস্যা নেই। এখন যেমন রাশিয়া খারাপ, তাই ভাল ইউক্রেনের নাজি ইতিহাসটা সমস্যা নয় কারো কাছে।
     
    • Aranya | 2601:84:4600:5410:218c:dfc4:61b2:47f6 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৪৬
    • ইয়ে আজাদি ঝুটা হ্যায় - এ জন্য ই বলা
     
    • Aranya | 2601:84:4600:5410:218c:dfc4:61b2:47f6 | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৪৭
    • সি এস এর সব মিথ কমেন্টের প্রেক্ষিতে smiley
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৫৪
    • কমিন্টার্ণের এজেন্টরা তো ঐ স্লোগান দেবেই, সুভাষ - নেহরুকে নিয়ে যখন পুরো কাজ হল না।

      লোকে অবশ্য সেটা খায়নি, রণদিভেও রণে ভঙ্গ দিয়েছিল।
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:০০
    • এলসিএম, দ্বিতীয় বিশ্বযুদ্ধের থেকেও গুরুত্বপূর্ণ অ্যাটলান্টিক চার্টার যা চার্চিলকে নিমপাতার মতো গিলতে হয়েছিল।
       
      স্বাধীনতা আন্দোলনটা মিথ নয়, বিশেষত যেখানে জনসাধারণ স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছে, জেল খেটেছে। কিন্তু আন্দোলনের নেতাগুলো এক সে বড়কর এক।
       
      অরণ্য, কমিউনিস্টদের স্লোগান নিয়ে বেশি কিছু না বলাই ভালো। ৪২ থেকে ৪৭ - তারা এতবার ভোলবদল করেছে যে কহতব্য নয়।
     
    • কালনিমে | 103.244.242.18 | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:০৮
    • ১৯৩৭ এ যেমন হিটলার টাইম ম্যাগাজিন এ পার্সন অফ দি ইয়ার ছিলেন। IBM যে জিউদের সহজে চিহ্নিত করার অনেক কাজ করেছিল , রকেফেলার ইয়ে মানে চেজ্ ব্যাঙ্ক, ডিজনি সবাই সাধু - এক সুভাষ ব্যাটাই দেখা যাচ্ছে পাজি, ইয়ে নাজি। আজ তো নিউজ, যে তখনকার পোপ ও হলোকস্ট এর বিষয় আগেই জানত। ইহা whataboutery নহে, কিন্তু বোঝার চেষ্টা একা সুভাষ কেন নাজি। সুভাষের নামে যে হিটলার বন্দনার রেফারেন্স- সেটা যে প্রপাগন্ডা নয়, সেটাও কি প্রমাণিত? আমি সুভাষের অন্ধভক্ত নই, তবে হিটলার এর সাহায্য চাওয়ার কারণেই নাজি বলতে হবে এটা বোঝা কঠিন - বরং RSS এর ভাবধারা তার সাথে যায় শুনেছি। 
     
    • aranya | 2601:84:4600:5410:65fa:ecf1:7f32:771b | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:১৭
    • মজা করে লিখলাম। কম্যুনিস্ট-দের কথা বাদ দিলেও, স্লোগানটায় কিছুটা সত্য আছে, ব্রিটিশদের হাত থেকে কিছু ব্যবসায়ী, রাজনীতিক দের হাতে ক্ষমতা গেছে 
       
      অন্য প্রসঙ্গে, সুভাষ বাইরের কোন দেশের এজেন্ট, এটা বিশ্বাস করা কঠিন। যে পরিমান জীবনের ঝুঁকি নিয়েছিলেন, তা একমাত্র নিজের দেশের জন্যই মানুষ নিতে পারে 
     
    • aranya | 2601:84:4600:5410:65fa:ecf1:7f32:771b | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:১৯
    • অবশ্য টাকার জন্যও লোকে ঝুঁকি নেয়, যেমন মার্সেনারি রা। সুভাষ প্রচুর টাকা কামিয়েছিলেন, এমন কোন ন্যারেটিভ আছে? 
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:২৫
    • জনগণের স্বতঃস্ফূর্ততা একটা মিথ। যে কোন রাজনৈতিক আন্দোলন তৈরী হয় কার্যক্রম দিয়ে, প্ল্যান দিয়ে, তার পেছনে নেতাদের ভূমিকা থাকে। কিন্তু তারাই একমাত্র নয়, তাদের ওপরের জনগণের চাপ থাকে, সেগুলো দিয়ে ঐসব কার্যক্রম তৈরী হয়। এসব আজকের দিনেও সত্যি। নেতা আর জনগণ উভয়েই এক জায়গায় না মিললে আন্দোলন হয় না। যে কোন সময়ের এরকম উদাহরণ আছে। ফলে জনগণ আন্দোলনপিয়াসী হলে নেতারাও তাই, সিম্বায়োটিক না কী যেন বলে। এর মাঝে যেটা থাকে, থাকেই সেটা হল বিভিন্ন রকমের কম্প্রোমাইজ, মূলতঃ নেতাদের দিক থেকেই। বা লিমিটেশন। বা সাহসের অভাব ইত্যাদি। ভারতের স্বাধীনতা আন্দোলন ইংরেজদের সাথে দেওয়া - নেওয়া কেন্দ্রিক হয়েই হয়েছে মূলতঃ কিন্তু তথাকথিত খারাপ নেতারা থাকার পরেও
      অনেক ক্ষেত্রেই বৈপ্লবিক বা জন-আন্দোলন হয়েছে।
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:৩০
    • শুধু ব্যবসায়ী রাজনীতিকদের হাতে ক্ষমতা গেছে মানে ? স্বাধীনতার পরে যারা নেতা তারা তো তখন স্বাধীনতা আন্দোলনরই নেতা। এবং সেই সূত্রে জনগণ তো তাদের সঙ্গে। রিপ্রেজেন্টিটিভ গণতন্ত্রে যেমন ঘটে। স্বাধীনতার পরে তো সকলের ভোটাধিকার হয়েছে, গণতন্ত্রে যা হওয়া সম্ভব। হ্যাঁ, বিপ্লব হয়ে কেন ব্যবসায়ী উচ্ছেদ হয়ে স্বাধীনতা এল না,ওসব জামাই ঠকানো কথা।
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:৩৬
    • পেশোয়ার কিংবা নৌ বিদ্রোহ মিথ নয়, যেমন নয় রশিদ আলি দিবস বা ভারত ছাড়ো আন্দোলন (নেতৃত্বহীন অবস্থায়)। কিংবা তারও আগে মোপলা বিদ্রোহ কিংবা মেদিনীপুরে অহিংস অসহযোগ (বীরেন শাসমলের নেতৃত্বে)। 
       
      সুভাষ নাজি হলে গান্ধী আরও বড় ও চতুর নাজি। একদা বিবেকানন্দে আপ্লুত ছিলেন ঠিকই কিন্তু আরেসেস বলাটা বোধহয় ঠিক নয়। 
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:৩৮
    • সুভাষ টাকা কামায়নি, কিন্তু গান্ধীও কি কামিয়েছিলেন ? কিন্তু উনি তো ব্র্রিটিশের এজেন্ট ছিলেন, এও তো বলা হত বা হয়।
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:৩৯
    • অরণ্য, অস্ট্রিয়ায় সুভাষের বিলাসবহুল জীবনযাপনের স্পনসর কারা ছিলেন জানেন? একটু খোঁজ নিলে হয় না মানে সব পয়সা শরৎ বোস দিয়েছিলেন কি না? আর ভগৎরাম তলোয়ারের ইতিহাস তো নিশ্চয়ই জানেন? তো উনি ছিলেন সুভাষের অ্যাডভেঞ্চারের সফরসঙ্গী!
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:৪৭
    • বিঠঠল্ভাইয়ের টাকাপয়সা সুভাষের পাওয়ার কথা ছিল না? আর সেই নিয়েই প্যাটলের সঙ্গে শত্রুতার শুরুয়াত না? ওদিকে সবরমতী আশ্রম ও পরে সেবাগ্রামের খরচ-টরচ কারা দিত? তার সঙ্গে কংগ্রেসের কী সম্পর্ক? তবুও দিত কেন?
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:৫৩
    • চতুর নাজির হিটলারকে লেখা চিঠিটা থেকে পরিষ্কার বোঝা যায়, গান্ধীবাদ কী বস্তু। আদর্শটা ঠিক কী কিন্তু সেটা যে বেশ কঠিন ব্যাপার, নন- ভায়োলেন্স, সেটাও। পুরো চিঠিটাই ভদ্র ভাষায়, হিটলারকে বোঝানোর চেষ্টা যে জার্মানির ভায়োলেন্সের পথ সম্পূর্ণ ভুল পথ।

      হ্যাঁ, গালাগালি করে চিঠিটা লিখলে বৈপ্লবিক হত বটে।
     
    • সিএস | 2405:201:802c:7838:9813:2cbe:ba01:6b8e | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০০:৫৬
    • চিঠিটায় আবার হিটলারকে Dear Friend সম্বোধন করা হয়েছে। লাইন করার পদ্ধতিই বটে।
     
    • এলেবেলে | 202.142.71.17 | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০১:০৩
    • টু এভরি ব্রিটন বলে আরেকটা বার্তা আছে। ৪০-এর জুলাইতে লেখা। সেখানে এই নন-ভায়োলেন্সের চূড়ান্ত ব্যাখ্যা আছে। যেমনটা আছে ৩৮ সালে ইহুদিদের কাছে দেওয়া উপদেশে কিংবা তার পরের বছর জার্মানির চেকোস্লোভাকিয়া আক্রমণের পরে। এখানেও কোনও গালাগালি নেই কিন্তু অহিংসার মোলায়েম লাইন আছে। পেশোয়ার কিংবা নৌ বিদ্রোহের সময় যে লাইন বদলে যেতে এক মিনিটও লাগে না!
     
    • reference | 217.138.220.50 | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০১:৩৬
    • দুটো বই পড়ুন। সুমেরু রায়চৌধুরীর লেখা।
      • NETAJI AS GUMNAMI: India’s Biggest Hoax’
      • RUSSIAN THEORY IS A FANCYA Compendium: Netaji’s Death Controversy
      এই এত এত নেতাজি স্কলার আজ পর্যন্ত একটাও কনক্লুসিভ এভিডেন্স দিয়ে উঠতে পারেনি যে সুভাষ ১৯৪৫ সালের পর জীবিত ছিল। পূরবী রায় একটা জালি মাল। রুশ সরকার বলে দিয়েছে ওদের আর্কাইভে সুভাষ বোসের ওপর কোন ডকুমেন্ট নেই। স্রেফ কনস্পি থিওরির চাষ চলছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • অর্জুন | 110.224.16.75 | ২১ সেপ্টেম্বর ২০২৩ ০০:৩২740823
  • @aranya
     
    ১৮ অগাস্ট ১৯৪৫ এর যে বহু বিতর্কিত বিমান দুর্ঘটনা, সাইগন থেকে ছোট আকারের যে বিমান ছেড়েছিল তাতে সুভাষ বাবুর সব মালপত্র তোলা যায়নি। 
     
    ' There was a problem about the luggage because the plane, a twin- engine heavy bomber of the 97-2 (Sally) type, was overloaded. They could not take all of Bose's luggage. He discarded a good deal. Then two heavy suitcases possibly filled with heavy gold and jewellery were brought to the plane, and, after Bose's insistence, they were loaded on. ' 
     
    এই সব সোনা, গহনা দক্ষিণ এশিয়া থেকে বিশেষত সিঙ্গাপুর, মালয় ও বর্মার অনাবাসী ভারতীয়দের থেকে পাওয়া। 
     
    ' Discarded luggage ' গুলোয় কি ছিল জানিনা। 
  • aranya | 2601:84:4600:5410:81a8:ddd2:2418:4257 | ২১ সেপ্টেম্বর ২০২৩ ০১:৩৪740824
  • থ্যাংকস, অর্জুন 
  • এই সব সোনা, গহনা | 165.225.8.114 | ২১ সেপ্টেম্বর ২০২৩ ০৪:৫৩740826
  • সুভাষবাবু কি এমিলি'র জন্যে সংরক্ষণ করছিলেন বলে মনে হয়? 
    @অর্জুন 
  • &/ | 151.141.85.8 | ২১ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৫৪740830
  • ওকাকুরারা যে অনেক আগে, সেই বিবেকানন্দ নিবেদিতা রবীন্দ্রনাথ সরলা এঁদের আমলে খুব উৎসাহের সঙ্গে ভারতে এসে বলছিলেন এশিয়া জাগরণের কী যেন একটা করছেন ওঁরা, সেই ব্যাপারটার কী হল? রাসবিহারীরা, পরে সুভাষরা জাপানে যখন গেলেন তখন কিছু পেলেন?
  • khik khik | 38.101.26.130 | ২১ সেপ্টেম্বর ২০২৩ ০৮:১১740831
  • দাও গো, ন্যাকাকুরা ট্যানকে ওকাকুরা সংবাদ চামচে করে খাইয়ে দাও!
  • Ranjan Roy | ২১ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৩৫740832
  • সুভাষ নিয়ে আলোচনাটা যখন ভাটিয়ালিতে চলছিল তখন কেউ কমেন্ট করেছিলেন যে বৃটিশরা বিপ্লবীদের মনোবল ভাঙতে আন্দামানের জেলে মার্ক্সবাদী সাহিত্য সাপ্লাই দিত! সেটা নাকি ত্রৈলোক্যা মহারাজের লেখায় উল্লেখ আছে। তবে উনি কোন পৃষ্ঠা সংখ্যার উল্লেখ করেন নি।
    --আমি  আবার "জেলে তিরিশ বছর" পড়লাম। যা পেলামঃ
       ১.১ ত্রৈলোক্য মহারাজ আন্দামান থেকে ছাড়া পেয়ে সাভারকর ভাইদের সঙ্গে ভারতের জেলে আসেন  ১৯২১ সালে। আর কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠা হয় ডিসেম্বর, ১৯২৫ সালে। কালাপানি বাসের সময় অমন কোন বই সাপ্লাইয়ের গল্প উনি বলেন নি। 
      ১.২ বরং জেল থেকে ছাড়া পাওয়ার পর উনি মার্ক্সবাদী চিন্তার প্রভাবে কিছুদিনের জন্যে পড়াশুনো করছিলেন। ওনার কথায়ঃ
     "১৯৩০ সালে ধৃত হইয়া বক্সা ক্যাম্পে  যাইয়া আমরা দলের   সকলকে সাম্যবাদী পুস্তক পাঠ করিতে উপদেশ দেই এবং ক্লাস করিয়া সাম্যবাদী পুস্তক পড়িতে থাকি। মাদ্রাজ প্রদেশের জেলেও ওই কথা বলি।উদ্দেশ্য জেলের বাহিরে আসিলে একটি সোস্যালিস্ট পার্টি গঠন করিব" (পৃঃ ২১৩-২১৪)। 
     
    ২ 
    এই টইতে ছোট হাতের 'এস' লিখেছেন যে ভগত সিং নাকি মুসলমানদের দেশপ্রেমে বিশ্বাস করতেন না! তিনি বক্তব্যের সপক্ষে কোন তথ্য দেন নি।
    --  আসফাকুল্লা খান ছিলেন   শচীন্দ্রনাথ সান্যালের সঙ্গে  হিন্দুস্থান সোস্যালিস্ট রিপাব্লিকান অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা। কাকোরী ষড়যন্ত্র মামলায় রামপ্রসাদ বিসমিলের সঙ্গে ফাঁসি হয়। ভগত সিং ছিলেন ওই দলের তরুণ রিক্রুট।
      ভগত সিং তাঁর "হোয়াই আই অ্যাম অ্যান অ্যাথেইস্ট" বই এবং অন্য লেখাপত্রে স্পষ্ট করে এক ধর্মনিরপেক্ষ সমতাবাদী স্বাধীন ভারতের স্বপ্নের কথা বলেছেন।
  • Ranjan Roy | ২১ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৩৭740833
  • এলেবেলে,
      আপনি অন্নদাশংকর  রায়ের লেখা থেকে জিন্না নিয়ে যে উদ্ধৃতি দিয়েছেন সেই বইটার নাম দেবেন? পড়ব।
  • Ranjan Roy | ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১৮740839
  • কেউ বলেছিলেন আম্বেদকরও আগে সংস্কৃতকে রাষ্ট্রভাষা করার পক্ষে মত দিয়েছিলেন। 
     তথ্য যা পাওয়া গেলঃ
     
    ১ সাভারকর সংস্কৃতকে রাষ্ট্রভাষা করার জ্ন্যে সেই ১৯২৫ সালের "হিন্দুত্ব"   বই লিখেই রীতিমত ক্যাম্পেন শুরু করেছিলেন। পরেও বহুবার বলেছেন। উর্দুকে বিসেশি ভাষা বলে উর্দু শব্দ বহিষ্কারের কথা লিখেছেন। 
    ২ নেতাজি  আজাদ হিন্দ ফৌজ এবং সরকার গঠনের সময় থেকেই (১৯৪২-৪৩) এবং  'দিল্লি চলো  ভাষণে খোলাখুলি  হিন্দুস্থানীর সপক্ষে লিখেছেন। 
    ৩ আম্বেদকরের কোন লেখায় সংস্কৃতের পক্ষে বলেছেন বলে তথ্য পেলাম  না।
    খালি ১৯৪৯ সালে সংবিধান সভায় যখন সংখ্যাগরিষ্ঠরা হিন্দিকে (দেবনাগরী লিপিতে) রাষ্ট্রভাষা করার পক্ষে জোর দিলেন তখন আম্বেদকর বলেছিলেন--তাহলে সংস্কৃত কী দোষ করেছে?
      তখন উনি এবং জনা পনের সাংসদ মিলে  সংস্কৃতের পক্ষে একটি প্রস্তাব দিলেন--হেরে যাবে জেনেও। আম্বেদকর ওই প্রস্তাবের পক্ষে সই করেছিলেন, কিন্তু প্রস্তাবটি নিজে (প্রপোজার হিসেবে) পেশ করেন নি।
      আসলে এটা ছিল প্রতিবাদ মাত্র। 
     
      কেউ আমার ভুল ধরিয়ে দিলে বাধিত হব।
  • এলেবেলে | 202.142.71.17 | ২১ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৯740840
  • রঞ্জনবাবু, আপনার প্রশ্নটা দেরিতে চোখে পড়ায় দুঃখিত। আসলে অন্নদাশঙ্করের লেখাটা মূল বইয়ের ভূমিকা। লেখক শৈলেশকুমার বন্দ্যোপাধ্যায়, বইয়ের নাম জিন্না পাকিস্তান / নতুন ভাবনা। প্রকাশক মিত্র-ঘোষ। 
  • kc | 37.39.54.183 | ২২ সেপ্টেম্বর ২০২৩ ০০:২৭740841
  • আজকের দিনে অন্নদাশঙ্কর রায় এসব লিখে ছাপালে কি যে হত, ভাবলেই বেশ আতঙ্ক লেগে যায়, ভূমিকাটি বেশ অনেকটাই বড়। অনেকদিন পর আবার পড়লাম। থ্যাঙ্কিউ এলে। 
     
    আগ্রহী পাঠকদের জানাই বইটি ইন্টারনেট আর্কাইভে আছে।
  • এলেবেলে | 202.142.71.17 | ২২ সেপ্টেম্বর ২০২৩ ০০:৪৭740842
  • কেসিসাহেব, সত্যি এসব কথা লিখতে ধক লাগে --- "পাকিস্তানে তাঁর বিশ্বাস ছিল না। খেলায় বাজী ধরে তিনি পাকিস্তান প্রতিষ্ঠা করেন। সেটা কংগ্রেসেরই কৌশলে। কংগ্রেস চেয়েছিল পূর্ব পাঞ্জাব ও পশ্চিমবঙ্গ। নইলে দিল্লী নিরাপদ হতো না, কলকাতা লাভ করা যেত না। কংগ্রেস চেয়েছিল দিল্লীর একাধিপত্য। সংবিধান সভায় স্বতন্ত্র নির্বাচন পদ্ধতি তথা ওয়েজে প্রথা বিলোপ। সরকারী চাকরিতে স্বতন্ত্র কোটা তথা ওয়েটেজ বর্জন। মুসলিম লীগকে দেশের ও প্রদেশের একাংশ ছেড়ে না দিলে তো লীগ এসব ছেড়ে দিত না। ইংরেজ ভাগ করে দিয়ে গেল এটা পূর্ণ সত্য নয়। কংগ্রেস ভাগ করিয়ে নিল এটাও অনেকটা সত্য। কংগ্রেস নেতারাই গান্ধীজীকে বুঝিয়ে সুঝিয়ে বাধাদানে নিবৃত্ত করেন। রাজাগোপালাচারী, বল্লভভাই, জবাহরলাল, রাজেন্দ্রপ্রসাদ, কৃপালানী। আজাদ বাদে। তিনিই এ কাব্যের উপেক্ষিত। খান আবদুল গফফর খান্ তো বিড়ম্বিত। আমরা যেন জিন্নাকেই পুরোপুরি দায়ী না করি। ইংরেজকেও না।"
     
    প্রসঙ্গত, অন্নদাশঙ্কর ঘাঁটতে ঘাঁটতে মেট্রোপলিটন কলেজ সম্পর্কেও বিস্ফোরক একটি তথ্য পেয়েছি যা আগে জানা ছিল না। সময়-সুযোগ পেলে ওই তথ্যটিকে কাজে লাগাব। কিরণশঙ্কর রায়ের বদমাইশি নিয়েও কিছু কথা আছে। 
  • অর্জুন | 110.224.0.45 | ২২ সেপ্টেম্বর ২০২৩ ০২:০২740843
  • @& (৭.৫৪ র মেসেজ)
     
    রাসবিহারী বসু যে সময়ে জাপানে গেলেন (১৯১৬!) সেই সময়ে ' black dragon ' নামে একটি গুপ্ত সমিতি খুব সক্রিয় ছিল। ওই সময়ে জাপান , কোরিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম , চীন এবং ভারত থেকে আসা অনেক বিপ্লবীর স্বর্গরাজ্য হয়ে উঠেছিল। চীনের সান-ইয়েত-সেন ও জাপানে কিছুকাল আত্মগোপন করে ছিলেন। ব্রিটিশ ও ইওরোপীয় সাম্রাজ্যবাদের বিরুদ্ধে সমগ্র এশিয়া একত্রিত হয়ে একটি এশীয় সাম্রাজ্যবাদ ' Asia for the Asians ' র পরিকল্পনা চলছিল। 
     
    এই গ্রুপটি বিষয়ে সুভাষ চন্দ্র জানতেন। ১৯৩৮ - ' ৪০ এ সুভাষ চন্দ্র ও শরৎ চন্দ্র বসুর সাথে জাপানি কনসালদের একাধিক গোপন মিটিং হয়েছিল। এমনকি ১৯৪০ এ সদ্য গঠিত ফরোয়ার্ড ব্লকের এক প্রতিনিধিকে জাপানে পাঠানো হয়। কিন্তু সেই প্রতিনিধি ব্রিটিশ ইন্টেলিজেন্সের হাতে ধরা পড়ে যান। 
     
    সুভাষ চন্দ্র এর প্রামাণ্য জীবনীকার মনে করেন, উনি প্রথমে জাপানেই যেতে চেয়েছিলেন, জার্মানিতে নয়। কিন্তু অবস্থা এমন দাঁড়ায় যে জার্মানি ছাড়া আর গত্যন্তর ছিল না। 
     
    তবে সে অন্য কাহিনী। 
  • &/ | 151.141.85.8 | ২২ সেপ্টেম্বর ২০২৩ ০২:০৭740844
  • ভারতের স্বাধীনতা আন্দোলনের ওই সময়্টা, একেবারে ১৮৯০ এরকম সময় থেকে, এটা একেবারে কোথাও আলোচিত হয় না সেভাবে। এগুলো আলোয় আসা দরকার। অনুশীলন সমিতিগুলোর ব্যাপারগুলো, দেশবিদেশের নানা গুপ্তদলের সঙ্গে যোগাযোগ---সেসব সব চাপা দেওয়া। ওরকম কুট করে বললেন কুইট ইন্ডিয়া আর ইংরেজ সুট সুট করে সরে পড়ল, এইরকম অদ্ভুত একটা স্বাধীনতা আন্দোলনের ইতিহাস তুলে ধরা হয়েছে।
  • অর্জুন | 110.224.0.45 | ২২ সেপ্টেম্বর ২০২৩ ০২:২১740845
  • ১৯৩৯ থেকে ১৯৪১ এ দেশত্যাগের পূর্ব পর্যন্ত সুভাষ চন্দ্র এর জীবনে নানা সংকট দেখা দিয়েছিল। একটা তথ্য পড়ে চমকে যাই, ১৯৪০ এ ফরোয়ার্ড ব্লকের প্রতিনিধি ধরা পড়ে যাওয়ার পরে সুভাষ চন্দ্র এর মনে হয়, তাঁর সব গুরুত্বপূর্ন খবর কেউ বা কারা প্রশাসনের কাছে পাচার করছে। সেই হেতু উনি ১৩ নং লর্ড সিনহা রোডের অফিসে বিশদে জানতে চাওয়ায় তাঁকে এক রাত্রের জন্যে তাঁর গোপন ফাইল দেখানো হয়। ফাইল দেখে তিনি জানতে পারেন এবং আঁতকে ওঠেন জেনে তাঁর ই পরিচিত কিছু লোকজন পুলিশের কাছে তাঁর সব তথ্য জানিয়ে দিচ্ছে এবং নিয়মিত তাঁর নজরদারি করছে। এর মধ্যে একজন নাকি তাঁর দূর  সম্পর্কিত এক তুতো ভাই যিনি আদপে ছিলেন police informer। বসু বাড়িতে আশ্রিত ছিল লোকটি। 
     
    আর কিছু মানুষ সেজে থাকা শুভানুধ্যায়ী। 
     
    সুভাষ চন্দ্র পুলিশের থেকে ফাইল দেখতে চেয়েছেন আর পুলিশ তাঁকে ফাইল দেখিয়েছে !! এরকম কি ভাবে সম্ভব। এটা আমার কাছে অবিশ্বাস্য লাগছে। 
     
    কিন্তু তাঁর জীবনীতেই আছে। 
     
    এর পরেই তিনি তড়িঘড়ি সাবধান হয়ে যান। 
     
  • অর্জুন | 110.224.0.45 | ২২ সেপ্টেম্বর ২০২৩ ০২:৪৮740846
  • বিখ্যাত বই India's struggle for independence থেকে দুটি অংশ তুলে ফিল্ডম। 
     
    'The Indian national movement was undoubtedly one of the biggest mass movements modern society has ever seen. It was a movement which galvanized millions of people of all classes and ideologies into political action and brought to its knees a mighty colonial Empire. '
     
    'The Indian national movement is perhaps one of the best examples of the creation of an extremely wide movement with a common aim in which diverse political and ideological currents could co- exist and work- and simultaneously continue to contend for overall ideological and political hegemony over it. ' 
     
    তবে Quit India নিঃসন্দেহে একটি বিশাল আন্দোলন ও turning point। অন্যদিকে আজাদ হিন্দ ফৌজের যুদ্ধ ও। 
  • অর্জুন | 110.224.0.45 | ২২ সেপ্টেম্বর ২০২৩ ০২:৫৮740847
  • "তুলে দিলাম 
  • &/ | 151.141.84.156 | ২২ সেপ্টেম্বর ২০২৩ ০৩:১৪740848
  • থ্যাংকস অর্জুন। ভারতের স্বাধীনতা অন্দোলন সত্যিই অনেক গভীর ও বহুবিস্তৃত বহুস্তরীয় ব্যাপার। যেগুলোকে হাইলাইট করা হয় তার বাইরে অনেককিছুই রয়ে গেছে যেগুলোর আলোচনা হয় না বা সেভাবে জানা ব্যাপারও না জনসাধারণের কাছে।
  • Ranjan Roy | ২৪ সেপ্টেম্বর ২০২৩ ০০:১৪740867
  • ধন্যবাদ এলেবেলে। পিডিএফ পাওয়া যাবে?
  • ত্রৈলোক্য মহারাজ | 2405:8100:8000:5ca1::2b8:72a | ২৪ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৫৪740870
  • ঐ সময় (ভারত ছাড় আন্দোলনের সময়) ভারতীয় কমুনিষ্ট পার্টি সাম্রাজ্যবাদী বৃটিশ-গভর্ণমেন্টের এজেন্টের কাজ করিয়াছে, ভারতের স্বাধীনতা সংগ্রামের বিরােধিতা করিয়াছে, নেতাজী সুভাষচন্দ্রের ভারত উদ্ধার অভিযানের নিন্দা প্রচার করিয়াছে, বৃটিশের সাম্রাজ্যবাদী যুদ্ধকে “জন যুদ্ধ” বলিয়া দেশবাসীকে বিভ্রান্ত করিয়াছে। একটা রাজনৈতিক দলের এরূপ স্বদেশদ্রোহিতা ও জাতির প্রতি বিশ্বাসঘাতকতা পৃথিবীর ইতিহাসে বিরল।
  • Ranjan Roy | ২৫ সেপ্টেম্বর ২০২৩ ২২:০১740895
  • ত্রৈলোক্য মহারাজের উদ্ধৃতিটি সঠিক।  কোটেশন মার্কের মধ্যে দিলে ভাল হত। 
     
    @ এলেবেলে,
      অনেক ধন্যবাদ ভাই।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন