এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  সমোস্কিতি

  • জটায়ু ফ্যান ফিকশন

    AS
    সমোস্কিতি | ২৫ সেপ্টেম্বর ২০২৩ | ৪০৫ বার পঠিত
  • আমি এখন ফেলুদার ডানদিকের চেম্বারে বসি। বাঁদিকেরটায় ফেলুবৌদি। তার পাশের দুটোয় পায়রা আর টায়রা, ফেলুদার দুই মেয়ে, ওরাও এখন ফ্যামিলি বিজনেসে ঢুকে পড়েছে। আমরা সবাই গোয়েন্দা। জটায়ু এই লাইনে বসেননা। উনি রহস্যরোমাঞ্চ সিরিজ আর গোয়েন্দাগিরি একসঙ্গে চালিয়ে যাচ্ছেন। পেশাদারদের সঙ্গে কিছুতেই একসঙ্গে বসবেননা। সকালে অবিশ্যি স্টেটাস মিটিং এ দেখা হয়। কিন্তু অর্ধেক দিনই লালমোহনবাবু লেট। ফেলুবৌদি সবাইকে কেস ভাগাভাগি করে দেয়। আজ দেখলাম একটু ভুরুটা কুঁচকে। 
    "পদু, তোমার দুটো কেস সাতদিন ধরে পড়ে আছে। কোনো প্রগ্রেস নেই।"
    "একটা খটকা আছে"। ফেলুদা ইতস্তত করে বলে।
    "দুটো কেসে একটাই খটকা?" বৌদি মিটিং এর সময় খুব গম্ভীর। "যদি না পারো তো ঠিক সময়ে বোলো। আমি টেকওভার করে নেব। তোমার প্রগ্রেস কি তপেশ? "  
    "মদনলালের স্পিন বোলিংএর কেসটা দেখতে শুরু করেছি।"
    "প্রগ্রেস?"
    "লোকটা ডানহাতি অফস্পিনার কিন্তু বলগুলো লেগব্রেক হয়। ব্যাটসম্যানদের সঙ্গে কথা বলে কোনো লাভ হয়নি। ওরা কিছুই বোঝেনা। আমি ভিডিও ফুটেজ গুলো দেখছি।"
    "ব্যাটসম্যান না তপেশ। ব্যাটার। কোন যুগে পড়ে আছ?" বৌদির সব দিকেই নজর থাকে, এত কিছুর মধ্যেও কোনো কিছুই নজর এড়ায়না।
    "পায়রা, টায়রা। কোনো সমস্যা হচ্ছে?"। 
    "নাঃ"। দুজনে ঘাড় নাড়ে। ওরা বয়সে ছোটো তাই দুটো পকসো কেস দেখছে। সোজা কেস। 
    "কোনো সমস্যা হলে পদুকে জিজ্ঞাসা করে নেবে। ওর মগজাস্ত্রটা তেমন খেলে না, কিন্তু আইনগুলো মুখস্থ আছে এখনও। না থাকলেও অবিশ্যি ক্ষতি নেই। সিধুজ্যাঠাকে খবর দিলেই হবে।"
    ফেলুদা কিছু বলার আগেই দরজা খুলে লালমোহনবাবু। "এত দেরি যে?"
    "আর বলবেন না ম্যাডাম, লেখক হবার যে কী জ্বালা, এইমাত্র খবর পেলাম কার একটা গোয়েন্দা গল্প কপি করেছে কারা"।
    "লেখেন তো কারাকোরামের উপর দিয়ে ইউরেনিয়াম পাচারের গল্প। তাও কপি?"
    "আমার না ম্যাডাম। আমার লেখা কপি করা অসম্ভব।" লালমোহনবাবু একগাল হেসে বলেন "এটাই আমার নতুন কেস"।
    জোর দিয়ে বলতে গিয়ে কেস টা কাশির মতো শোনায়। ফেলুবৌদি মুচকি হেসে বলে "আপনার নতুন কেশ? বেশ বেশ"।
    লালমোহনবাবু প্রশস্ত ললাটে হাত বুলিয়ে খুব উৎসাহ নিয়ে বলেন "তা যা বলেছেন। আমরা পাঁচজনে কতগুলো কেস সলভ করছি বলুন তো? প্রদোষবাবু যখন একা ছিলেন তখন মাসে একটা করে হত। এখন রোজ পাঁচটা। এই নিয়েও বৈকুণ্ঠ মল্লিকের একটা কবিতা আছে। ছোটো কবিতা। শুনবেন ম্যাডাম?"
    বৌদি বলে "বলুন"।
    লালমোহনবাবু খুব মন দিয়ে আবৃত্তি করেন "সবে মিলে করি কাজ। হারি জিতি নাহি লাজ।"
    "এটা বৈকুণ্ঠ মল্লিকের?"
    "কেন ম্যাডাম? ফেলু মিত্তিরের বাচ্চারা গোয়েন্দা হতে পারে, এত বড় কারবার হতে পারে, আর সামান্য একটা কবিতা বৈকুণ্ঠ মল্লিকের হতে পারেনা?"
    বৌদি হাসি চেপে বলে "ঠিক আছে যান। কেস সলভ করুন। পরের মিটিং এ বাকিটা শুনব।"
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ranjan Roy | ২৫ সেপ্টেম্বর ২০২৩ ০৯:১৪740878
  • একঘর। 
    পদুটা বেশ মিষ্টি। বৌদির যা মেজাজ, ক'বছর পরে হয়ত পোদো বলে ডাকবেন।
  • Kishore Ghosal | ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১১:৫০740897
  • ভালো লাগল। 
    @ রঞ্জনদা - পোদো মানে সেই প্রদ্যুম্ন - রামকৃষ্ণ মিশন? 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন