এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • অস্ট্রেলিয়ার কাপ জয় এবং ডট ডট ডট  

    Muhammad Sadequzzaman Sharif লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২৫ নভেম্বর ২০২৩ | ১০৩৩ বার পঠিত | রেটিং ৪.৫ (২ জন)
  • বিশ্বকাপ ফাইনালে আমি অস্ট্রেলিয়ার সমর্থক ছিলাম। ভারত বিরোধিতা না আমার ভিতরে কাজ করছি অন্য জিনিস। মনে হচ্ছিল ভারত তো জিতবেই, এই দল নিয়ে অস্ট্রেলিয়া কি পারবে জিততে? যদি অস্ট্রেলিয়া জিতে তাহলে একটা খেলাই হবে আর যদি ভারত জিতে তাহলে তা অবধারিত কিছু একটা মনে হবে। এই কারণেই অস্ট্রেলিয়াকে সমর্থন করেছি। সম্ভবত অস্ট্রেলিয়ার ইতিহাসে সবচেয়ে দুর্বল দল নিয়ে কাপ জিতে গেল এবার। একটা দলের মিডিল অর্ডার বলতে গেলে তেমন কিছুই নাই সেই দল চ্যাম্পিয়ন! তখনও জানি না ভারতকে সমর্থন না করলে কিসের সম্মুখীন হতে হবে সামনে!

    আমি ফাইনালের পরে মাথা থেকে ফাইনাল, খেলা সব ঝেড়ে ফেলে দিয়েছি পরের দিনই। আমাদের দল না, দুইটাই ভিনদেশ, খেলা দেখার সময় দেখছি, ভাল লাগছে, শেষ! কিন্তু দুই দেশের অদ্ভুত কিছু মানুষ সব ঝেড়ে ফেলতে রাজি না। তারা বিষয়টাকে এমন এক পর্যায়ে নিয়ে গেল যে ফাইনালের এতদিন পরে আমার মনে হল কিছু একটা লেখা উচিত।

    ভারতের বিভিন্ন গ্রুপে আমি আছি, ভারত বলতে পশ্চিমবঙ্গের। হুট করেই দেখলাম এক যোগে প্রায় সব জায়গায়ই বাংলাদেশের বিরুদ্ধে বয়কটের ডাক দেওয়া হচ্ছে! সামনে বই মেলায় বাংলাদেশের স্টলে কেউ যাবে, স্টল দেওয়াও যেন বন্ধ করে দেওয়া হয় কেউ কেউ এই দাবীও করছেন! দার্জিলিঙের এক হোটেল বাংলাদেশিদেরকে রুম দিবে না বলে ঘোষণা দিয়ে দিয়েছে। এই প্রথম আমার কাছে এইটা সিরিয়াস ইস্যু বলে মনে হয়েছে। কই কই কে এত ভারত বিরোধী পোস্ট বা কর্মকাণ্ড করছে আমি এখনও জানি না। অনুমান করতে পারি, কারণ পরিবেশটা তো পরিচিত আমার। কিন্তু ওই পাশ থেকে কেন হঠাৎ এমন সিদ্ধান্ত নিচ্ছে? আমি জানি না।

    আমাদের দেশেও আবার দেখি আরেক শ্রেণী বলছে খেলায় ভারত বিরোধিতা করাই যাবে না! এ আবার কোন আবদার? কেউ কেউ বলছেন যে ভারত বিরোধিতা যে করবে সেই রাজাকার! এই রকম সরলীকরণের কারণ? একটা খেলা কি একটা দল একা একাই খেলে? কারো কাছে অস্ট্রেলিয়ার খেলা ভাল লাগতে পারে না? ক্রিকেটে কেউ অস্ট্রেলিয়াকে সমর্থন করবে এইটা তো খুব আশ্চর্য ঘটনা না, তাই না? আমাদের বয়সের সকলের বড় হয়ে উঠা হয়েছে অস্ট্রেলিয়ার আধিপত্য দেখে। একটা দল খেললেই জিতে, এত জিতে কেন, শুধু এই কারণে অস্ট্রেলিয়াকে সমর্থন করত না অনেকে। টানা তিনটা বিশ্বকাপ জিতে নিলো, ফাইজলামি! এখন এই দলের সমর্থকেরা দল জিতলেও চুপ করে থাকবে কারণ দেশের কারো ভারত অনুভূতিতে আঘাত লাগবে?

    জানি অস্ট্রেলিয়ার সমর্থক গুটি কয়েক। কিন্তু আমি সরলীকরণের কারণে এইটা বললাম। আমাদের এখানে ভারত বিরোধিতা কই থেকে আসে এইটা পাগল আর শিশু ছাড়া বাকি সবাই জানে। এত পুরনো ইতিহাস যে বাংলাদেশি না এমন কাওকে বুঝানো মুশকিল যে এখানে আসলে কী চলে! প্রতিনিয়ত বেশ বড় একটা দল বা একটা গোষ্ঠী ইচ্ছামত ভারত বিরোধী কার্ড খেলে যাচ্ছে। সাধারণ মানুষ, সহজ সরল মানুষ যারা অত প্যাঁচ বুঝে না তারা নিয়ম করে এই ফাঁদে পরে! বুঝে না বুঝে ভারত সব শেষ করে দিল বলে বসে থাকে। পরাষ্ট্রনীতির প- ও জানি না, কিন্তু মন্তব্য করতেছি বিশ্ব রাজনীতি নিয়ে। এই দেশের রাজনীতিতে ভারতের সমর্থন আর ভারত বিরোধিতা দুইটা বড় একটা অস্ত্র। ভারতের যারা ভারত বিরোধিতা দেখে অবাক হয়ে যাচ্ছে তারা বিষয়টা গভীর করে ভাবছে না। এই দেশে সামনে নির্বাচন, এই সময় যে ভারত বিরোধিতা বাড়বে বা বাড়ানোর চেষ্টা করা হবে এইটা খুব সহজ হিসাব। কিন্তু ওই যে বললাম যারা বাংলাদেশি না তাঁদের পক্ষে এইটা বুঝা মুশকিল। তবে তাঁদেরও আসলে কষ্ট পাওয়ার কিছু নাই, কারণ আমাদের ভারত বিরোধিতাও ওই মুখে মুখেই। পেট মোচড় দিলেও চিকিৎসার জন্য ভারত যায় এই দেশের বহু লোক।

    অন্য আরেকটা বিষয় আছে। এইটা বুঝার জন্য বাংলাদেশ সম্পর্কে ভাল ধারণা থাকতে হবে। বিষয়টা হচ্ছে আমাদের মাত্রা ভুলে যাওয়া রোগ! আমরা প্রায়ই সীমা অতিক্রম করে ফেলি। কই থামতে হয় জানি না। ভারতীয়দের কাছে মনে হচ্ছে তাদের প্রতি এমন করছে। খুব অসম্ভব না যে কাপটা ভারত জিতলেও একই কাজ করত অন্য আরেক দল মানুষ। এখানে ব্রাজিল আর্জেন্টিনার জন্য জীবন দিয়ে দেয় মানুষ! এদেরকে কোন ফর্মুলায় ফেলবেন? পুলিশকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়। লাঠি নিয়ে মিছিল হয় খেলার সময়, ঝাঁপিয়ে পরে একে অপরের উপরে, পৃথিবীর সম্পূর্ণ ভিন্ন প্রান্তে এক দেশ ফুটবল খেলছে এদিকে গাড়ি ভাঙছে রহিম করিমের! এইটা আমারা জানি, সবাই জানবে না এইটাও সত্য। তাদের কাছে বাড়াবাড়ি মনে হতেই পারে।

    আমাদের আবেগ শুধু বায়বীয় ব্যপারে! কংক্রিট কিছুতেই আমাদের আগ্রহ নাই। ফেসবুকে আগুন ধরায় দিতে পারি, অথচ ইন্ডিয়ান সিনেমা হলে চলল হিন্দি ভাষায় আর আমরা পারলে সবাই এক সাথে সিনেমা দেখার জন্য হল ভেঙে ফেলি! আমাদের ভারত বিরোধিতা একটা আস্ত ফাইজলামি। কোন কিছুই চলে না আমাদের ভারত ছাড়া কিন্তু মুখে সমানে ইন্ডিয়ার মাকে খালাম্মা বানায় দিচ্ছি।

    এমন না যে খেলার সময় বাংলাদেশ থেকেই শুধু এমন কাণ্ড করা হয়েছে। ভারত থেকেও হয়েছে। হয়ই, হবেই, এইটা কতটুকু পর্যন্ত সহনীয়? এই মাপটা কেউ শিখিয়ে দিয়ে যাবে না, এইটা নিজেরই বুঝতে হবে। কই গিয়ে থামতে হবে এইটা দুই পক্ষকেই বুঝতে হবে, কারন শেষ পর্যন্ত এইটা খেলাই, এর চেয়ে বেশি কিছু না।

    আমরা খেলাটাকে কই নিয়ে যেতে চাই? খেলাটা আসলে কী? বিনোদন ছাড়া একটা বিন্দু বেশি কিছু না। যাত্রা পালায় যে অভিনেতারা অভিনয় করে, তিনি যে কাজটা করেন, একজন খেলোয়াড়ও একই কাজ করেন, একটু বেশি কিছু করেন না। এগুলা বিনোদনেরই নানা মাধ্যম। এইটা নিয়ে আপনি কতখানি আবেগ দেখাবেন, কতখানি মাথা ঘামাবেন একটু ভেবে দেখেন। যত বড় খেলোয়াড়ই হোক, শেষ পর্যন্ত তিনি আপনাকে বিনোদন দেওয়ার জন্যই আসছে, খেলাধুলা শেষ পর্যন্ত খেলাধুলাই, এইটা নিয়ে যুদ্ধ শুরু করে দেওয়া বোকামি ছাড়া আর কী? এইটা আপনার মৌলিক চাহিদা না, শ্রেফ বিনোদন। ব্রায়ান লারা তাই অবসরের সময় বলছেন, ডিড আই এন্টার্টেইন? বিনোদনের জন্য কতখানি, কতদূর যাবেন আপনি?
    সকলের শুভ বুদ্ধির উদয় হোক, মঙ্গল হোক।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২৫ নভেম্বর ২০২৩ | ১০৩৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • &/ | 151.141.85.8 | ২৫ নভেম্বর ২০২৩ ০১:১৫526461
  • ফেসবুকে ঢুকে দেখি ভয়াবহ অবস্থা। এতদিন পর্যন্তও যাদের তেমন কিছু হেলদোল দেখিনি রাজনৈতিক কোনো কিছুতে, তারা পর্যন্ত 'বয়কট বয়কট বয়কট বাংলাদেশকে বয়কট' স্লোগান দিচ্ছে। কিছু বলতে গেলেই সর্বনাশ!!! তেড়ে উঠে বলছে, তুই কি দেশদ্রোহী নাকি ? (এরা বহুকালের বন্ধুতালিকাভুক্ত লোক, নিতান্ত সাধারণ ভদ্রলোক মধ্যবিত্ত মাস আনা মাস খাওয়া লোক সব, কোনো বিপ্লব বা যুদ্ধ করনেওয়ালা কেউ না। এতকাল এদের স্থির ধীর দেখেছি, এখন এরা পর্যন্ত লাফিয়ে উঠেছে। )
  • লেজবিহীন | 117.194.68.255 | ২৫ নভেম্বর ২০২৩ ০৮:২৩526468
  • প্রাইমেটদের মারামারি করার কিছু ছুতা চাই তো .
  • সতর্ক থাকুন, প্রভাবিত হবেন না। | 42.110.171.177 | ২৫ নভেম্বর ২০২৩ ১০:১৫526470
  • জামাত আর বিজেপির আইটি অ্যাক্টিভিস্টরা এতদিনে সঠিক ধমনী চিনেছে। সামান্য খোঁচালেই রক্তপাত অবধারিত। এখন যাবতীয় ক্রিকেট টুর্নামেন্টে এইরকম আগ্রাসী মন্তব্য বিনিময় ও পোস্ট চলবে। দুদিকেই ফেক তাছে ও থাকবে অর্থাৎ বিজেপির লোক জামাতির ফেক হয়ে ভারতকে গালি দেবে, আর জামাতির ফেক হিন্দু জাতীয়তাবাদী দেশপ্রেমীর ফেক হয়ে বাংলাদেশকে গালি দেবে। রিভার্স ইনফ্লুয়েন্স করবে। পশ্চিমবঙ্গ বর্ডার বলে যেমন এটা চলে, পাকিস্তান বর্ডারের রাজ্যে, ধরুন পাঞ্জাবে তাদের ভাষায় এটা পাকিস্তানের সাথে চলে। নর্থে চিন তিব্বতের সাথেও চলতে পারে। মানুষের শুভবুদ্ধি ফেরাতে আর সতর্ক করতে নিয়োজিত লোকেদের তুলনায় প্ররোচিত করতে বেশি লোক খাটছে, মাইনে পাচ্ছে, কী আর করা যাবে!! 
  • ইতিহাস | 2605:6400:30:f805:1e96:b223:fbe5:cfac | ২৫ নভেম্বর ২০২৩ ১২:৪৭526474
  • না ভাই, অত কারণ দেখানোর কিছু নেই। আদতে তো পূর্ব পাকিস্তান। ভারতের বিরোধিতা জেনেটিক ফিচার।
  • দেবারতি | 103.102.117.179 | ২৫ নভেম্বর ২০২৩ ১৬:৪৭526477
  • না,না বিষয়টা এরকম ভাবে ঘটছে না। এটা পরিকল্পিত ষড়যন্ত্র। ওরা ভারতকে গালাগাল না দিলে তো এপারের বদমাশগুলো ফলাও করে পুরনো কাসুন্দি ঘাঁটতে পারবে না৷ এগুলো ধুরন্ধর মস্তিষ্কের মার্কেটিং স্ট্র্যাটেজি।
  • Santosh Kumar Pal | ২৫ নভেম্বর ২০২৩ ১৭:০৮526478
  • দ্বিপদের স্বরূপ যে বুদ্ধিমত্তা তার প্রকট হউক--এই টুকু আশা করা ছাড়া কীই বা করতে পারি! 
  • :) | 2a03:e600:100::69 | ২৫ নভেম্বর ২০২৩ ২২:৫৭526488
  • বাংলাদেশে এবার চঞ্চল চৌধুরীকে বয়কটের ডাকও উঠে গেল এই পাগলামোর বিরোধিতা করেছিলেন বলে।
  • Muhammad Sadequzzaman Sharif | ২৬ নভেম্বর ২০২৩ ২৩:৪০526502
  • কেউ কি বিজেপি থেকে নির্বাচিত সংসদ সদস্য এবং পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলীয় নেতা শুভেন্দু অধিকারীর বক্তব্যটা শুনেছেন? তিনি বলছেন, 'যে বাংলাদেশ আমরা সৃষ্টি করেছি তারা আনন্দে পটকা ফাটিয়েছে!' 
    এগুলা যখন বাংলাদেশের কেউ শুনবে তখন যথারীতি মাথাটা গরম হয়ে যাবে, এবং পাল্টা জবাব দিতে গিয়ে যা না তা বলে আসবে। খেলা নিয়ে কতদূর পর্যন্ত যাওয়া যায়? এবার সব পার করে দিয়ে চলছে! টুকটাক দুই পক্ষ খোঁচাখুঁচি করে, বরাবরি করে এইটা। এরপরে শেষ। এখন এবার আর থামাথামি নাই, চলছে! 
     
  • দীপ | 42.110.147.50 | ২৭ নভেম্বর ২০২৩ ১২:২৪526517
  • যথারীতি শুয়োরের বাচ্চারা আমার লেখা মুছে দিয়েছে!
  • বিপ্লব রহমান | ২৯ নভেম্বর ২০২৩ ১০:২৭526596
  • ল্যাঞ্জা ইজ ডিফিকাল্ট টু হাইড! 
    অতএব সাধু, নিজ নিজ কাঁঠাল গাছ সংরক্ষণ করুন। অন্যথায় উহারা ছাগ গোত্রের মহা ভোজে হাপিশ হইতে পারে। 
    devil
     
  • দীপ | 42.110.147.193 | ৩০ নভেম্বর ২০২৩ ২০:০২526620
  • " কোনও নির্দিষ্ট ধর্মের ধর্মান্ধদের সঙ্গে সখ্যতা রাখলে আপনি অপর পক্ষের ধর্মান্ধতা নিয়ে কথা বলার অধিকার হারান।একটি ধর্মের ধর্মান্ধতা নিয়ে সরব হয়ে আরেকটি ধর্মান্ধতা নিয়ে নীরব হলে সার্বিক ভাবে অন্ধবিশ্বাস, কুসংস্কারের বিরুদ্ধে যুদ্ধ, লড়াই পিছিয়ে যায়"।
     
     
     ডঃ পারভেজ হুদভয়।
  • :-)) | 2405:8100:8000:5ca1::224:4764 | ৩০ নভেম্বর ২০২৩ ২০:২৫526621
  • শালা দীপচাড্ডি,ধর্মান্ধতার জ্ঞান মারাচ্ছে! নির্লজ্জ দুকানকাটা  শুয়োরের বাচ্চা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন