এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • আমার ভালো গল্প 

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ২৮ নভেম্বর ২০২৩ | ৫১২ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • বেশির ভাগ বাংলা ফিকশনের বই বিক্রি সে রকম হয় না। কবিতা কিস্যু হয় না। প্রকাশকরা টাকা নিয়ে বই ছাপায়। লেখকরা পায়রা ওড়ানোর সখে পয়সা দিয়ে বড় মাঝারি ছোট প্রকাশকদের থেকে বই বের করে। কারণ লেখকরা ভদ্দরলোক, পুরুষ ভদ্দরলোককে বাবু বলে। মহিলা ভদ্রলোকদের কী বলা হবে এখনও ঠিক হয়নি। পুরুষ ভদ্দরলোকরা আগে রাঁড়ের বাড়ি যেত। আমার পূর্বজরাও যেতেন। ওনারা বলেকয়ে যেতেন। আমি গেলেও বলব না। তাই আমি পয়সা দিয়ে প্রকাশকদের কাছ থেকে বই করিয়েছি। গোটা পাঁচেক গল্পের বই কম পয়সায় ছোট প্রকাশকের কাছ থেকে হচ্ছিল। তখন তাদের সঙ্গে খুব পিরিতের সম্পর্ক। পরে প্রমোশন হতে, পয়সা হতে, গাড়ি কিনতে আর এট্টু ভদ্দরলোক ক্যাটাগরিতে গিয়ে ভাবলাম বাগানবাড়ি তো কিনতে পারব না, রাঁড়ও পুষতে পারার ধক নেই কারণ বউ কেলাবে তাই একটা ভালো করে পয়সা দিয়ে গল্প সমগ্র করি। করলাম, বেশ ভালো বইও হল তাতে পুরনো ছোট প্রকাশক খচে গিয়ে যে গল্পের বই তাদের স্টকে যেকটা ছিল সব চেপে দিয়েছে। সেগুলো আর পাওয়া যায় না। বউ বলেছে, “যাকগে মন খারাপ কর না। যা হয়েছে ভালোই হয়েছে। তবে আর বই করতে যাবে?” আমি  উত্তরটা ভাবছি।
    সব মিলিয়ে এই হল আমার গল্প। ভালো গল্প কারণ গল্প কখনও খারাপ হয় না, হতে পারে না।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • &/ | 107.77.232.136 | ২৮ নভেম্বর ২০২৩ ১১:৩৭526565
  • বাগান কিনুন, বাবুর বাওবাবের বাগান 
  • :|: | 174.251.161.124 | ২৮ নভেম্বর ২০২৩ ১২:১৩526569
  • "কিনুন"টা ইঞ্জিরি করলেই 
    "বাই বাগান, বাবুর বাওবাবের বাগান" -- ব-বিচ্যুতিহীন বাক্য। 
  • সৃষ্টিছাড়া | 117.203.223.65 | ২৮ নভেম্বর ২০২৩ ১৩:৫৬526572
  • বউ কেলাবে e আবার কি ধরনের নিম্নগামী কমপ্লিমেন্ট? 
    বই বা টই সংক্রান্ত আমারও ব্যক্তিগত অভিজ্ঞতা আরও তিক্ত, chemotherapy পর বাড়িতে দেখতে এসে প্রকাশক আমার ৪৯০ বর্গফুটের বাসায় বিক্রি না হওয়া বই রেখে চলে যান, গোডাউনে স্থানাভাব এই অজুহাতে,
    খালি পেটে থাকা রোগশয্যায় অভ্যস্ত হতে হয়। 
    কারণ আসে পাশে মান আর হুঁশ যুক্ত মানুষের অভাব, লেখা তাই বস্তা পচা
  • [email protected] | 116.193.136.118 | ২৮ নভেম্বর ২০২৩ ১৪:১১526573
  • কেলাবেই তো, কেলাবে না?
  • &/ | 151.141.85.8 | ২৯ নভেম্বর ২০২৩ ০৩:৩৩526591
  • আপনি কি বলতে চাইছেন, ক্যালাবে? মানে ক্যালাকেলি হবে? ঃ-)
  • &/ | 151.141.85.8 | ২৯ নভেম্বর ২০২৩ ২২:৫২526603
  • আপনার আলমগীর পড়ছি, ধারাবাহিক। yes
  • &/ | 151.141.85.8 | ৩০ নভেম্বর ২০২৩ ০২:৫৬526605
  • টাকা হলে বই ছাপান, সে ঠিক আছে। কিন্তু যদি বাগানবাড়ি কিনতে চান, আরও অনেক বেশি টাকা লাগবে না?
  • upal mukhopadhyay | ০১ ডিসেম্বর ২০২৩ ১০:০৩526626
  • সেটাই তো পব্লেম ।wink
  • &/ | 107.77.232.139 | ০১ ডিসেম্বর ২০২৩ ১০:৪৭526628
  • ওই আগেকার লোকগুলো কত ইয়ে মানে ইয়ে ছিল বলুন! বাগানবাড়ি কিনে নিত :)
  • upal mukhopadhyay | ০২ ডিসেম্বর ২০২৩ ১১:০৬526638
  • সে কতা বল্তে wink
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন