এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • এভাবেও ফিরে আসা যায়

    Rajat Das লেখকের গ্রাহক হোন
    ২৫ ডিসেম্বর ২০২৩ | ১৪১ বার পঠিত
  • জামাল জামাল এ জামালু জামাল কুদু... দেশ ভাসছে আজ এই ইরানি গানে। সদ্য মুক্তিপ্রাপ্ত বলিউড ফিল্ম অ্যানিমাল ছবির এই গান অন্তর্জালে, সামাজিক মাধ্যমে হুহু করে ছড়িয়ে পড়েছে। আর এই গানের সাথে একটাই মুখ ভাসছে। শ্মশ্রুগুম্ফ শোভিত বিজয় সিং দেওল, ওরফে ববি দেওল। ধর্মেন্দ্রর কনিষ্ঠ পুত্র। সানি দেওলের ভাই। গুগল জানাচ্ছে অ্যানিমাল মুক্তির আগে থেকে এখনো পর্যন্ত বলিউড অভিনেতাদের মধ্যে সবচাইতে সার্চ হিট ববি দেওলের নামে। বিস্মৃতপ্রায় এক হিরো, যাঁকে নিয়ে এই সেদিন পর্যন্ত টিভি থেকে মুঠোফোনের পর্দায় সকলে খিল্লি করত। দেওল পরিবারের নাম্বার ওয়ান ট্রোলিং মাস্টার "ববি দেওল"। যে বাপ দাদার পয়সায় বসে বসে খায়। বেরোজগার হিরো। দর্শককুল হঠাৎ সেই ববি সম্পর্কে এত কৌতূহলী কেন হয়ে উঠল? চুয়ান্ন বছর বয়সী এই অভিনেতাকে নিয়ে বছর তিনেক আগেও সর্বত্র মিম ছড়িয়ে থাকতে আমরা সকলেই দেখেছি। টেলিভিশনের লাফিং রিয়েলিটি শোতে সবচেয়ে বেশি মজা করা হত এই অভিনেতার কেরিয়ার নিয়ে। 

    ২০২০ সালে সম্পূর্ন ভিন্ন রূপে ববি দেওল আত্মপ্রকাশ করেছিলেন, 'আশ্রম' ওয়েব সিরিজের মাধ্যমে। সুপারহিট এই সিরিজে নিজের জাত চিনিয়ে দিয়েছিলেন। তবুও কেউ তাঁকে বড় পর্দায় তেমন কোনও সুযোগ দেয়নি। 

    ওঁর নিজেরই সাক্ষাৎকারে অকপট প্রকাশ, সুদীর্ঘ দিন... প্রায় দশ বছর ববি দেওল তেমন উল্লেখযোগ্য কোনো কাজ পাননি। মাঝে দুই কি তিনটি ছবিতে কাজ করেছিলেন। একটি সালমান খান, একটি সঞ্জয় দত্ত আর একটি নিজের বাবা দাদার সঙ্গে সহ অভিনেতা রূপে। ছবিগুলো হিট করলেও ক্রেডিট তাঁর ঝুলিতে যায়নি। শোনা যায় উপার্জন করার তাগিদে পার্টিতে ডি'জের কাজ করতে বাধ্য হয়েছিলেন। দুই ছেলে আর্যমান ও ধরম দিনের পর দিন বাবাকে কর্মহীন হয়ে ঘরে বসে থাকতে দেখত। অথচ এই ববি দেওল প্রথম ডেবিউ ফিল্মেই ফিল্ম ফেয়ার পুরস্কার জিতে নিয়েছিলেন। গুপ্ত, সোলজার, আজনবীর মত হিট সিনেমা দিয়েছেন। ফিল্ম ফেয়ারের জন্য ফের নমিনেশন পাওয়া অভিনেতা কিভাবে যেন হারিয়ে গিয়েছিলেন। লকডাউনের সময় প্রকাশ ঝা আশ্রমে অন্যরকম চরিত্রে প্রথম সুযোগটা দিয়েছিলেন। সিনেমা নয়, আশ্রম ওয়েব সিরিজ। নিজেকে সম্পূর্ণ বদলে আশ্রমে মূল চরিত্রে অভিনয় করেছেন। দর্শকদের ভালও লেগেছে। কিন্তু তবুও রুপোলি পর্দায় মনের মত কাজ অধরা। 

    ভরা করোনা কালের মধ্যেই একদিন ববি দেওলের কাছে সঞ্জীব রেড্ডি ভাঙ্গার ফোন এসেছিল। কল শুনে নিজেরই বিশ্বাস হয়নি। তাঁর কাছে কাজের প্রস্তাব! তাও আবার চ্যালেঞ্জিং চরিত্রে! ঘোর কাটতে সময় লেগেছিল। সেলিব্রিটি ক্রিকেট খেলার সময় তোলা একটি ছবি ববির ভাগ্য ঘুরিয়ে দিয়েছিল। ছবিটির লুক দেখে সঞ্জীব রেড্ডির মনে হয়েছিল, অ্যানিমাল ছবির আবরার চরিত্রে প্রথম এবং শেষ পছন্দ ববি... এরপর ইতিহাস। দেড় বছর ধরে নিজেকে তৈরি করেছিলেন, আবরার চরিত্রে অভিনয় করার জন্য। তিন ঘণ্টা একুশ মিনিটের ফিল্মে মাত্র পনেরো মিনিটের রোল। কোনো সংলাপ নেই। বোবা মানুষের চরিত্র। ওইটুকু চরিত্রে এমন প্রাণ প্রতিষ্ঠা করলেন, যে বিপরীতে নায়ক রণবীর কাপুরকে বলে বলে কিস্তিমাত করে দিয়েছেন। 

    গপ্পের কোনো সারবত্তা নেই, বলে অভিযোগ। সিনেমাটি আহামরি কিছুই নয়। তবুও করোনা পরবর্তী নিউ নরম্যাল যুগে কিং খানের ছবির পাশাপাশি দর্শক হল ভরিয়ে এই সিনেমাটিও দেখছেন। সাতশো কোটি টাকার ওপর ব্যবসা হয়েছে। পনেরো মিনিটের অভিনয়ে ববি তাক লাগিয়েছেন।

     বিষয়টি নিয়ে আলোচনা করলাম কারণ, আমরা অনেকেই নিজেদের ব্যর্থতায় হতাশ হয়ে পড়ি। জীবনের কাছে হার মেনে ফেলি। আর কিচ্ছু হবে না, এইটাই শেষ বাক্য হয়ে দাঁড়ায়। ববি দেওল প্রমাণ করলেন, ধৈর্য আর পরিশ্রমই শেষ কথা। হতাশা নয়। ধৈর্য আর মনোযোগ সহকারে অপেক্ষমান হলে মাত্র পনেরো মিনিটেই বাজিমাত করা যায়। ১৯৯৫ সালে সুপারহিট 'বরসাত' এর নায়কের ২০২৩এ এভাবেও ফিরে আসা যায়।

    _____________
    ©রজত দাস 
     
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন